somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভাষার ব্যবহারে সচেতনতা অপরিহার্য

২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার বন্ধু ও সহকর্মী ক্যাথরিন এর ক্লাস সিক্সে পড়ুয়া ছেলের সাথে রাস্তায় দেখা। বাসার দিকে যাচ্ছে, আমি জিজ্ঞেস করলাম,-
-- How are you?
Good.
-- Where did you go?
School.
-- How was school?
OK.
-- What did you do today?
Stuff.

ওর এই এক শব্দের উত্তর শুনতে শুনতে রাগ পেয়ে গেল। বললাম, 'Is that how you are learning to speak? I probably should talk to your mum. Tell her I shall drop by tomorrow'.

একথা শুনেই ভুত নেমে গেল ছেলের। হড়বড় করে কথা বলা শুরু হয়ে গেল।

'... , yes, mum was talking about you the other day. She cooked your favourite dish. She wanted to invite you. Mum said you have like ২০০ kids in your class. That's a very large class. You know, Mr Clarke fell sick in the class today. They called 911'.

আমি মনে মনে হাসি। এতক্ষণ কোথায় ছিলি?

'Are you still coming tomorrow ... '?

ভাষার ব্যবহারে যত্ন নেয়া উচিত বিশেষ করে ছোটদের সাথে কথা বলতে ভালো শব্দ এবং বাক্য ব্যবহার করা জরুরি। 'ফাটাফাটি' হইসে, 'তব্দা' লাগলো, 'জোস' সিনেমা, 'টাশকি' খাইসি, অস্থির, বেশি জোস, জট্টিল, কঠিন, পুরাই আউলা - এসব আড্ডার ভাষা হতে পারে। একটি নির্দিষ্ট গন্ডির ভাষা হিসেবেই এদের বেশি মানায়। এই ভাষা বন্ধুদের মধ্যেই সীমাবদ্ধ রাখা ভালো বা কোনো বিশেষ কারণে বা উদ্দেশ্যে ব্যবহারই কাম্য। এদের বাসায় নিয়ে আসা অনুচিত। এবার বাংলাদেশে গিয়ে একটি নতুন শব্দ শুনলাম, 'প্যারা'! এর অর্থ জানি না। এটা কি ইংরেজি paranoid থেকে আসা নাকি অন্যকিছু, জানিনা।

এদিকে আবার অনেক আপু, খালাম্মা, আন্টিরা আছেন এককাঠি সরেস। বাচ্চা দেখলেই তাঁদের বোবায় ধরে, ”ওলে আমাল ছোনামণি, কি ছুন্দর হাছে আমাকে দেকে! কী যে আদল লাগে"!

এখানে 'আদল' এর কী আছে? দাঁত মুখ চেপে এই বিকৃত ভাষায় কথা বলা কেন, যেন পাকস্থলীর কোষ্ঠকাঠিন্য গলনালিতে এসে ঠেকেছে!

ভাষা শেখার জিনিস, শিখতে হয়, এমনকি মাতৃভাষাটিও। শুধু কবিতা আবৃতি বা খবর পড়ার জন্যই শুদ্ধ উচ্চারণ দরকার না। আর না জানার মধ্যে লজ্জার কিছু নেই। ইংরেজি, ফরাসি, আরবি, উর্দু, স্প্যানিশ ইত্যাদি যাদের মাতৃভাষা তারাও শুদ্ধ ভাষায় কথা বলে না। তাদেরও উচ্চারণে ত্রুটি থাকে, ব্যাকরণে অশুদ্ধতা থাকে, প্রয়োগে অসম্পূর্ণতা থাকে। ভাষার শুদ্ধ ব্যবহার চর্চা করে আয়ত্ব করতে হয়। অনর্গল বাংলা বা ক্রি(Cree) তে কথা বলতে পারা মানেই শুদ্ধ ভাষায় কথা বলা না।

বরেণ্য চিন্তাবিদ, ভাষাবিজ্ঞানী, ও দার্শনিক নোওম চমস্কি ভাষার গুরুত্ব বুঝাতে মন্তব্য করেছিলেন, "ভাষা শুধু অগুনতি শব্দের সমাহার না। ভাষা হচ্ছে একটা সংস্কৃতি, একটা ঐতিহ্য”। এ কথা বাংলাদেশিদের চাইতে বেশি আর কাদের জন্য প্রযোজ্য হতে পারে? ভাষা ভাষা করে সর্বস্ব বিলানো জাতি অথচ ভাষাটাই তার আয়ত্তের বাইরে থেকে গেল।

তাই ভাষার সদয় ও শুদ্ধ ব্যবহার নিশ্চিত করতে সবারই সচেষ্ট হওয়া প্রয়োজন। যারা তা করবেন না লজ্জাটা বরং তাদেরই মানাবে দারুণ।
সর্বশেষ এডিট : ২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০৩
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×