somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নূরুল কবীরের ফেসবুক একাউন্ট

১৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




নূরুল কবীরের ফেসবুক একাউন্ট নাকি বন্ধ করে দিয়েছে সরকার --

অভিযোগটি নূরুল কবীর নিজে করেননি। করেছেন আজফার হোসেন। আজফার হোসেন বিএনপি জামায়াত চিনাবাদাম বুদ্ধিজীবী। তিনি কতোটা বিশ্বাসযোগ্য? অভিযোগটি নূরুল কবীরেরই করা ঠিক হতো। কোন মিডিয়া না ছাপলে নিজের পত্রিকায় ছাপতো সেটা বিশ্বাসযোগ্য হতো।

আর নূরুল কবীর কি নিজে সব সময় সত্যি কথা বলেন?
একবার এক টকশোতে বলছিলেন দেশে বাকস্বাধীনতা নেই, টকশোতে আসতে দেয় না, কথা বলতে দেয় না।
সঞ্চালক গালে হাত দিয়ে বসে শুনছেন। সঞ্চালক বলতে পারতো - কথা বলতে দেয় না? এতক্ষন কে কথা বলছে?

ইদানিং তিনি দলবাজি না মৌলবাদিদের সুরে কথা বলছেন। প্রয়োজনে তিনিও বেশ মিথ্যে বলতে অভ্যস্ত। একটা প্রমাণ দেই--
রবীন্দ্রনাথের সার্ধশতবর্ষ জন্মদিনে একটি টেলিভিশ টকশোতে নূরুল কবীর বললেন, রবীন্দ্রনাথকে নিয়ে বাংলাদেশীদের উৎফুল্ল হওয়া ঠিক নয়। কারণ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছিলেন।

নূরুল কবীর কোনো রেফারেন্স দেননি তখন। প্রকৃতপক্ষে এটা মিথ্যে।
রবীন্দ্রনাথ কখনোই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেননি। করেছিলেন পশ্চিমবাংলার অনেকেই, মাওলানা আকরাম খাঁ, স্যার সৈয়দ আহমেদ, ব্যারিস্টার গোলাম রসুল সব অনেক নামী ব্যক্তিও ছিলেন। আবার কিছু হিন্দু লোকজনও বিরোধিতা করেছিলেন।
দুপক্ষের এই বিরোধিতার মুখে ছাই দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। রবীন্দ্রনাথকে ঢাকা বিশ্ববিদ্যালয় দুবার সংবর্ধনাও দেয়া হয়েছিল।

নূরুল কবীর কেনো রবীন্দ্রনাথ বিরুদ্ধে এই মিথ্যে অভিযোগ কেন করেছিলেন?
করেছিলেন এই কারণে যে, এই মিথ্যেটি অপপ্রচারটি জামায়াত বিএনপি ঘরানা ও মৌলবাদি সমর্থকরা করে থাকে। তারা পাকিপন্থী। মুক্তিযুদ্ধের চেতনার ঘোরতর বিরোধী। আজফফার হোসেনও তীব্রভাবে রবীন্দ্রবিরোধী লেখক কথক।
নূরুল কবীর মুলত বাম ঘরনার লোক হলেও দির্ঘদিন জাবত জামায়াত বিএনপির লেজুরবৃত্তি করে যাচ্ছেন।

নিউ এজ সম্পাদক নূরুল কবীরের ফেসবুক একাউন্ট কে বন্ধ করেছে? আর কেইবা ফিরিয়ে দেবে?
ফেইসবুক অ্যাকাউন্ট কেবলমাত্র ফেইসবুক কর্তৃপক্ষের আওতাধীন। বাংলাদেশ, এমনকি আমেরিকান কোন সরকারের ক্ষমতা নাই কারও আইডি বন্ধ করে দেয়ার। সরকার চাইলেও সেটা পারেনা কারণ ফেইসবুক কর্তৃপক্ষ সেটা অ্যালাও করে না।
উদাহরন পিনাকি ক্যানসার। সরকার বহুবার চেষ্টাকরেও এই ক্যানসার বন্ধ করতে পারে নি।

ফেসবুকে কারো পোস্টের সেটা যদি ফেসবুকের স্ট্যান্ডার্ড না হয় তবে ফেসবুক তার একাউন্ট সাস্পেন্ড করে কিছু দিনের জন্য। পরে আবার খুলে দেয়। এ সময়ে ফেসবুকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ থাকে। নুরুল কবীর ওয়ালাদের উচিত গুজব না ছড়িয়ে ফেসবুককে যোগাযোগ করাক।

আপডেট ২৩-১১-২০১৯

অবশেষে নরুলকবিরের একাউন্ট ফিরিয়ে দিয়েছে ফেসবুক।

এক স্ট্যাটাসে উনি নিজেই লিখেছে , কিছু ভুল বানান (সিম্ফেথাইজড বানান ভুল Sympathized হবে)। -

Nurul Kabir
13 ঘণ্টা ·
I have got my FB account back after it was being 'disabled' some six weeks ago. I sincerely thank those in the FB and beyond who have helped me to get the account restored. Meantime, my best wishes to the friends who sympathised with me after I lost the account. I have nothing against those who have unduly abused me for telling my friend that the government has earned the technological capability to disable FB accounts at its will while I only wish that the abusers in question would not suffer this censorious capability of the government in the years to come. Nevertheless, am sorry my friend, Azfar Hussain, for taking your share of the abuses for me. Best.
সর্বশেষ এডিট : ২৪ শে নভেম্বর, ২০১৯ ভোর ৪:০৬
৯টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নানান রকম মানুষ, নানান রকম তাদের ভাবনা

লিখেছেন রাজীব নুর, ২০ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:১৫



১। উপরে আল্লাহ্‌ একজন আছেন। আর তিনি সবকিছু দেখছেন এবং শুনছেন। একদিন সব কিছুর উপযুক্ত প্রতিদান দিবেন কর্মফল অনুযায়ী।

২। ফেব্রুয়ারির বই মেলায় ৪০০০/৫০০০ বই বেরুবে। নিজের এক দুইটা... ...বাকিটুকু পড়ুন

সস্তা ভালোবাসা আর বিকৃত মানসিকতা - ১ [প্রেম ভালোবাসার নামে নির্লজ্জতা]

লিখেছেন নীল আকাশ, ২০ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫২



প্রেম, ভালোবাসা নামের এখনকার সম্পর্কগুলো আজকাল খুবই সস্তা, যেন হুটহাট করেই হয়ে যায়। যত্রতত্র প্রথম দেখা, মোবাইলে অপরিচিত কারও হঠাৎ মিস কল, ফেসবুকে কিংবা ম্যাসেঞ্জারে অপরিচিত মেসেজ, এইসব দেখেই... ...বাকিটুকু পড়ুন

সুখী মানুষ

লিখেছেন রাজীব নুর, ২০ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৩



সকাল নয়টা।
বাসা থেকে বের হয়েছে শাহেদ জামাল। সে বড় রাস্তায় এসে দাঁড়িয়েছে। তার ইচ্ছা সে আজ যাবে ইজতেমাতে। অনেক ছবি তুলবে। কিন্তু অনেকক্ষন দাঁড়িয়ে থাকার পরেও সে কোনো বাস... ...বাকিটুকু পড়ুন

» শীত ঋতুর ছবি (ক্যানন ক্যামেরায় তোলা)

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২০ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৪

১। শিশির ভেজা শিম ফুল।



প্রতিবছর শীত সিজনে গ্রামে যাওয়া পড়ে। এবার যেতে পারিনি । কারণ বড় ছেলের পরীক্ষা। শীত সিজন এবার মিস করলাম গ্রামের। সকালে ঘর থেকে বের হয়েই সে... ...বাকিটুকু পড়ুন

ভোট সমস্যার বদনাম কিভাবে ঘুচবে, সমাধান কিভাবে হবে?

লিখেছেন চাঁদগাজী, ২০ শে জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৪



ঢাকার মেয়র ভোটে আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হবে; তখন শুরু হবে ভোট নিয়ে সমস্যার কথা: ভোট আগেই বাক্সে ঢুকানো হয়েছে, অন্যেরা সীল মেরেছে, ভোট দিতে দেয়নি, রিপ্রেজেন্টটেটিভদের বের... ...বাকিটুকু পড়ুন

×