somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উইকিলিকসের নথি :মার্কিন সাম্রাজ্যবাদের কুশ্রী চেহারা

০৩ রা জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উইকিলিকসের নথি আমাদের সামনে খুলে দিয়েছে মার্কিন সাম্রাজ্যবাদের গোপন কুশ্রী চেহারা। যা দুনিয়ার তাবত্ মানুষের সামনে উদোম হয়ে গেছে। কারণ দেশে দেশে শাসন, শোষণ, লুণ্ঠন অব্যাহত রাখতে মার্কিন সাম্রাজ্যবাদ যে কত ভয়ঙ্কর ও পৈশাচিক পদ্ধতি অবলম্বন করতে পারে, ফাঁস হওয়া আমেরিকার ডিপ্লোম্যাটিক ডকুমেন্টগুলো তার দিকে আমাদের চোখ খুলে দিয়েছে।

আর এ কাজ করতে গিয়ে মার্কিনিরা দেশে দেশে তাদের দূতাবাসগুলোকে রীতিমত গোয়েন্দাগিরির দফতর বানিয়ে ফেলেছে। আজকের একমেরু বিশ্বে ‘আঙ্কেল শ্যাম’ কোনো রকমের আন্তর্জাতিক আইনের তোয়াক্কা করেন না বলেই মনে হয়। এখন রেগে-মেগে শ্যাম চাচা উইকি বস জুলিয়ান অ্যাসাঞ্জকে বিচারের আওতায় আনার কথা ঘোষণা করেছেন। জুলিয়ানের অপরাধ হচ্ছে, তিনি কেন এসব তথ্য ফাঁস করে দিয়েছেন। আমেরিকার প্রবল প্রতাপান্বিত মিডিয়া ঝড় তুলেছে, জুলিয়ানের কেন এখনও ফাঁসি দেয়া হচ্ছে না। একটা পত্রিকার দম্ভোক্তি দেখুন : Why isn't Julian Assange dead yet?

তথ্য প্রকাশ করা যদি অপরাধ হয় তাহলে দেশে দেশে নাশকতা, ষড়যন্ত্র, ইচ্ছামত ক্ষমতার পালাবদল, অস্ত্র ব্যবসা, প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন এবং সামরিক আগ্রাসন কি ভয়ানক অপরাধের মধ্যে পড়ে না? যে দেশটি নাকি দেশে দেশে তথ্য আর গণতন্ত্রের স্বাধীনতা ফেরি করতে ক্লান্ত, বাক ও ব্যক্তিস্বাধীনতার স্লোগান দিতে দিতে রীতিমত প্রাণান্ত—সে-ই কিনা উইকিলিকসের ব্যাপারে প্রাচীনপন্থী! কথায় বলে, সত্যের ঢোল আপনি বাজে। আমেরিকার দুষ্কর্মের কথা প্রকাশ করে দিয়ে উইকিলিকস বস নতুন কিছু বলেননি। যা করেছেন, সত্যকে তিনি নতুন করে মানুষের সামনে হাজির করেছেন। এতেই আমেরিকার গোস্সা।

‘ফ্রিডম’ ও ‘ডেমোক্র্যাসির’ একালের নিশানবরদার মার্কিন সাম্রাজ্যবাদীরা সত্য প্রকাশে এতখানি বিচলিত হয়ে পড়েছে যে তারা এখন সামন্তবাদী শাসকের মতো আচরণ করতেও দ্বিধা করছে না। ওসব গোপন নথিপত্র প্রকাশের ফলে আমেরিকার ডিপ্লোম্যাটিক কারসাজি সাধারণ মানুষের কাছে চলে এসেছে। মজার ব্যাপার হচ্ছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এর দায় স্বীকার করে সংশ্লিষ্ট দেশগুলোর কাছে ক্ষমা চেয়েছেন।

হিলারির ক্ষমা চাওয়ার প্রসঙ্গে একটা ঘটনার কথা মনে পড়ল। আফগানিস্তানে মার্কিন আগ্রাসন শুরু হওয়ার পর যুদ্ধবিমান থেকে ওরা আফগান ক্ষুধার্ত শিশুদের জন্য রুটি ফেলতে শুরু করে। একদিকে রুটি আর একদিকে বোমা। রুটি কুড়াতে এসে ক্ষুধার্ত শিশুরা বোমার আঘাতে মারা যায়। সেই শিশুদের মৃত্যুতে মার্কিনিরা ক্ষমা চায়। ওদের পলিসি মেকাররা কিন্তু বলে, ওটা নাকি Collateral Damage—অনুষঙ্গিক ক্ষয়ক্ষতি!

হিলারির ক্ষমা প্রার্থনায় বিচলিত হওয়ার কিছু নেই। এই প্রতারক, মিথ্যুক, মোনাফেক সভ্যতার কর্তাব্যক্তিদের ক্ষমা প্রার্থনার তলায় আছে অন্য রকমের অভিসন্ধি। ক্ষমা প্রার্থনাও ওদের ডিপ্লোম্যাটিক কারসাজির অংশ। এরা সবকিছুই করতে পারে। এদের কাছে নীতি-নৈতিকতা ও মূল্যবোধের কানাকড়িও মূল্য নেই।
কৃতজ্ঞতা: ফাহমিদ-উর-রহমান
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×