somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

দুজন প্রোথিতযশা পশ্চিমা দার্শনিকঃ একটি উত্তর-আধুনিক পাঠ-পরিক্রমা

০৪ ঠা নভেম্বর, ২০২১ রাত ১১:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকে আমরা দুজন দার্শনিক, শিক্ষাবিদ ও মনোবিজ্ঞানীর সম্পর্কে সংক্ষিপ্ত পরিসরে জানার চেষ্টা করব যাদের লেখালেখি ও দর্শন প্রাচ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র-ছাত্রীদের এখনো পড়ানো হয়।

পাঠ-১



মার্কিন দার্শনিক জুডিথ বাটলারের জন্ম ২৪ ফেব্রুয়ারি ১৯৫৬ সালে আমেরিকার ওহিও রাজ্যের ক্লিভল্যান্ড শহরে হাঙ্গেরিয়ান-ইহুদি এবং রাশিয়ান-ইহুদি বংশোদ্ভূত একটি মার্কিন পরিবারে।

জুডিথ বাটলারকে কেন অধ্যয়ন করা হয়??

জুডিথ পামেলা বাটলার একজন আমেরিকান দার্শনিক এবং লিঙ্গ তাত্ত্বিক যার কাজ রাজনৈতিক দর্শন, নীতিশাস্ত্র এবং তৃতীয় তরঙ্গের নারীবাদ, কুয়ার তত্ত্ব ( সমকামী, সমকামী অধ্যয়ন এবং মহিলাদের অধ্যয়ন) এবং সাহিত্য তত্ত্বকে প্রভাবিত করেছে। ১৯৯৩ সালে বাটলার ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলেতে শিক্ষকতা শুরু করেন। যেখানে তারা ১৯৯৮ থেকে শুরু করে, তুলনামূলক সাহিত্য বিভাগে ম্যাক্সিন ইলিয়ট অধ্যাপক হিসাবে এবং সমালোচনামূলক তত্ত্বের প্রোগ্রামে কাজ করেছেন। তারা ইউরোপিয়ান গ্র্যাজুয়েট স্কুলের ‘হান্না আরেন্ড্ট’ চেয়ার হিসেবে সমধিক বিখ্যাত।

বাটলার একজন আন্তর্জাতিক সেলিব্রিটি একাডেমিক। বাটলার বিখ্যাত তার Gender Trouble: Feminism and the Subversion of Identity (1990) and Bodies That Matter: On the Discursive Limits of Sex (1993) বইগুলির জন্য সর্বাধিক পরিচিত। যেখানে তারা প্রচলিত চ্যালেঞ্জ লিঙ্গ সম্পর্কে ধারণা এবং তাদের লিঙ্গ কর্মক্ষমতা তত্ত্ব বিকাশ, তত্ত্বটি নারীবাদী এবং বিচিত্র বৃত্তির উপর একটি বড় প্রভাব ফেলেছে। লিঙ্গ অধ্যয়ন এবং বক্তৃতায় পারফরম্যাটিভিটির উপর জোর দিয়ে চলচ্চিত্র অধ্যয়ন কোর্সে তাদের কাজ প্রায়শই অধ্যয়ন করা হয় এবং বিতর্ক করা হয়।

বাটলার সমকামী এবং সমকামীদের অধিকার আন্দোলনকে সমর্থন করেছেন এবং তারা অনেক সমসাময়িক রাজনৈতিক বিষয়ে কথা বলেছেন, যার মধ্যে রয়েছে ইসরায়েলি রাজনীতির সমালোচনা। বাটলার সমকামী এবং লেসবিয়ান অধিকার, নারীবাদী এবং যুদ্ধবিরোধী আন্দোলনে বিশেষভাবে সক্রিয় ছিলেন।

ফিলিস্তিনি মুক্তি সংগ্রামের হামাস ও হিজবুল্লাহ সম্পর্কে বাটলারের মন্তব্যঃ

হামাস এবং হিজবুল্লাহ সম্পর্কে বিবৃতি দেওয়ার জন্য বাটলার সমালোচিত হন। বাটলারকে "সামাজিক আন্দোলন যা প্রগতিশীল, যেগুলি বাম দিকে, যেগুলি একটি বিশ্ব বাম অংশ" হিসাবে বর্ণনা করার জন্য অভিযুক্ত করা হয়েছিল।

বাটলার এই সমালোচনার জবাব দিয়েছিলেন যে হামাস এবং হিজবুল্লাহ সম্পর্কে তাদের মন্তব্যগুলি সম্পূর্ণরূপে প্রেক্ষাপটের বাইরে নেওয়া হয়েছিল এবং তাই করে অহিংসার বিষয়ে তাদের প্রতিষ্ঠিত মতামতগুলি বিরোধী এবং ভুলভাবে উপস্থাপন করা হয়েছিল। বাটলার হামাস এবং হিজবুল্লাহ সম্পর্কে তাদের মন্তব্যের উৎস নিম্নলিখিত উপায়ে বর্ণনা করেছেনঃ

কয়েক বছর আগে একজন একাডেমিক শ্রোতাদের একজন সদস্য আমাকে জিজ্ঞাসা করেছিলেন যে আমি ভেবেছিলাম যে হামাস এবং হিজবুল্লাহ "বিশ্ব বাম" এর অন্তর্ভুক্ত এবং আমি দুটি পয়েন্ট দিয়ে উত্তর দিয়েছিলাম। আমার প্রথম পয়েন্ট ছিল শুধুমাত্র বর্ণনামূলক: সেই রাজনৈতিক সংগঠনগুলো নিজেদেরকে সাম্রাজ্যবাদ-বিরোধী হিসেবে সংজ্ঞায়িত করে, এবং সাম্রাজ্যবাদ-বিরোধী বৈশ্বিক বামদের একটি বৈশিষ্ট্য, তাই এর ভিত্তিতে কেউ তাদের বিশ্ব বামদের অংশ হিসেবে বর্ণনা করতে পারে। আমার দ্বিতীয় পয়েন্টটি তখন সমালোচনামূলক ছিল: বাম দিকের যে কোনও দলের মতো, একজনকে সিদ্ধান্ত নিতে হবে যে একজন সেই দলের পক্ষে নাকি সেই দলের বিপক্ষে এবং একজনকে তাদের অবস্থানকে সমালোচনামূলকভাবে মূল্যায়ন করতে হবে।

Black Lives Matter আন্দোলনে সমর্থনঃ

২০১৫ সালের জানুয়ারিতে নিউ ইয়র্ক টাইমসের জর্জ ইয়ান্সির সাথে একটি সাক্ষাত্কারে বাটলার ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন নিয়ে আলোচনা করেছিলেন। তারা বলেছিল:

“এই বিবৃতি [ব্ল্যাক লাইভস ম্যাটার] দ্বারা কী বোঝানো হয়েছে, এমন একটি বিবৃতি যা স্পষ্টতই সত্য হওয়া উচিত, কিন্তু দৃশ্যত নয়? যদি কালো জীবন কোন ব্যাপার না, তাহলে তারা সত্যিই জীবন হিসাবে বিবেচিত হয় না, যেহেতু একটি জীবন গুরুত্বপূর্ণ। তাই আমরা যা দেখি তা হল কিছু জীবন অন্যদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, কিছু জীবন এতটাই গুরুত্বপূর্ণ যে সেগুলিকে যে কোনও মূল্যে সুরক্ষিত করা দরকার এবং অন্যান্য জীবনগুলি কম গুরুত্বপূর্ণ, বা একেবারেই নয়”।

বাটলারের কাজকে কেন সমালোচনা করা হয়???

কিছু সমালোচক বাটলারকে তাদের কঠিন গদ্যশৈলীর কারণে অভিজাততার জন্য অভিযুক্ত করেছেন, অন্যরা দাবি করেছেন যে বাটলার লিঙ্গকে "বক্তৃতায়" কমিয়ে দেন বা লিঙ্গ স্বেচ্ছাসেবীতার একটি রূপ প্রচার করেন। মার্কিন অধ্যাপক ও দার্শনিক সুসান বোর্দো, উদাহরণস্বরূপ, যুক্তি দিয়েছেন যে বাটলার লিঙ্গকে ভাষায় কমিয়েছেন এবং যুক্তি দিয়েছেন যে শরীর লিঙ্গের একটি প্রধান অংশ, বাটলারের লিঙ্গকে কার্যকারিতা হিসাবে ধারণা করার বিরোধিতা করে।

একজন বিশেষভাবে সোচ্চার সমালোচক হলেন মার্কিন নারীবাদী মার্থা ক্রাভেন নুসবাউম, যিনি যুক্তি দিয়েছিলেন যে বাটলার অস্টিনের পারফরমেটিভ বক্তব্যের ধারণাকে ভুলভাবে পড়েন, ভ্রান্ত আইনি দাবি করেন, প্রাক-সাংস্কৃতিক সংস্থাকে প্রত্যাখ্যান করে প্রতিরোধের একটি অপরিহার্য স্থানকে পূর্বাভাস দেন এবং "সামাজিক ন্যায়বিচারের আদর্শিক তত্ত্ব" প্রদান করেন না। এবং মানুষের মর্যাদা সম্পর্কে নিস্ক্রিয়।"

আল-কোরআন কিভাবে জুডিথ বাটলারের সমালোচনা করেন??

কুরআনে লূতের সম্প্রদায়ের ঘটনা বর্ণনা করা হয়েছে, যারা পুরুষদের মধ্যে পারস্পারিক যৌনকর্ম সংঘটনের কারণে আল্লাহর ক্রোধের মাধ্যমে ধ্বংস হয়েছিল। হাদিসেও সমকামী ও রুপান্তরকামী আচরণকে অপরাধ সাব্যস্ত করা হয়েছে এবং পুরুষ সমকামীদের জন্য মৃত্যুদন্ড ও রুপান্তরিত লিঙ্গের ব্যক্তিদের নির্বাসনের আদেশ দেওয়া হয়েছে। সমকামী আচরণ প্রচলিত ইসলামী নিয়মশাস্ত্রে নিষিদ্ধ এবং পরিস্থিতি ও ফিকহী মাজহাব অনুসারে মৃতুদণ্ডসহ বিভিন্নভাবে শাস্তিযোগ্য।

কোরআনে বর্ণিত বিভিন্ন ঘটনায় এর উল্লেখ আছে, শহরের অধিবাসীরা নবী লূতের কাছে ঈশ্বর কর্তৃক প্রেরিত বার্তাবাবাহকদের নিকট যৌন প্রবেশাধিকার দাবি করেছিল। কুরআনের একটি অংশে বলা হয়েছে যে পুরুষরা "তার (লুতের) অতিথিদেরকে পাওয়ার জন্য অনুরোধ করেছিল"[And they had demanded from him his guests, but We obliterated their eyes, [saying], "Taste My punishment and warning"] (কোরআন ৫৪::৩৭)। যেখানে ইউসুফকে প্রলুব্ধ করার চেষ্টার বর্ণনায় ব্যবহৃত কুরআনের শব্দগুচ্ছের অনুরূপ অভিব্যক্তিকে ব্যবহার করা হয়ছে, এবং একাধিক অনুচ্ছেদে তাদের বিরুদ্ধে মহিলা (বা তাদের স্ত্রীদের) পরিবর্তে পুরুষদের কাছে "অভিলাষ নিয়ে আসার" অভিযোগ করা হয়েছে। কুরআন এটিকে বিশ্বের ইতিহাসে একটি নজিরবিহীন ঘৃণ্য কর্ম বা ফাহিশা বলে অভিহিত করেছে:

"এবং আমি লূতকে প্রেরণ করেছি। যখন সে স্বীয় সম্প্রদায়কে বললঃ তোমরা কি এমন অশ্লীল কাজ করছ, যা তোমাদের পূর্বে সারা বিশ্বের কেউ করেনি ? তোমরা তো কামবশতঃ পুরুষদের কাছে গমন কর নারীদেরকে ছেড়ে। বরং তোমরা সীমা অতিক্রম করেছ। তাঁর সম্প্রদায় এ ছাড়া কোন উত্তর দিল না যে, বের করে দাও এদেরকে শহর থেকে। এরা খুব সাধু থাকতে চায়। অতঃপর আমি তাকে ও তাঁর পরিবার পরিজনকে বাঁচিয়ে দিলাম, কিন্তু তার স্ত্রী। সে তাদের মধ্যেই রয়ে গেল, যারা রয়ে গিয়েছিল। আমি তাদের উপর প্রস্তর বৃষ্টি বর্ষণ করলাম। অতএব, দেখ গোনাহগারদের পরিণতি কেমন হয়েছে।"

যেসব দেশ সমকামিতা নিষিদ্ধ করেছে

আফগানিস্তান, ব্রুনাই, ইরান, মৌরিতানিয়া, নাইজেরিয়া, সৌদি আরব, সোমালিয়ার কিছু অংশ, সুদান, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেনে, সমকামী কর্মকাণ্ডের ফলে মৃত্যুদণ্ড] বা কারাদণ্ড ভোগ করতে হয়। অন্যান্য দেশ, যেমন, আলজেরিয়া, বাংলাদেশ, চাঁদ, মালয়েশিয়া, মালদ্বীপ, পাকিস্তান, কাতার, সোমালিয়া ও সিরিয়াতে এটি অবৈধ, এবং এর জন্য শাস্তি দেওয়া হতে পারে।

পাঠ-২
ব্যক্তিত্ব তাত্ত্বিক এরিক এরিকসেন




এরিক হোমবার্গার এরিকসেন ডেনিশ-জার্মান-আমেরিকান উন্নয়নমূলক মনোবিজ্ঞানী এবং মনোবিশ্লেষক। তিনি মানুষের মনস্তাত্ত্বিক বিকাশের তত্ত্ব’র জন্য সমধিক পরিচিত। তিনি ‘পরিচিতি সংকট’ শব্দটি তৈরি করার জন্য সবচেয়ে বিখ্যাত। তার ছেলে, কাই টি. এরিকসন একজন বিখ্যাত আমেরিকান সমাজবিজ্ঞানী। এরিকসন হার্ভার্ড ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে দীর্ঘদিন অধ্যাপনা করেছেন। এরিকসন বিংশ শতাব্দীর ১২ তম প্রখ্যাত মনোবিজ্ঞানী হিসেবে তালিকাভুক্ত হয়েছেন।

এরিকসনের মা কার্লা আব্রাহামসেন ডেনমার্কের কোপেনহেগেনের একটি বিশিষ্ট ইহুদি পরিবার থেকে এসেছিলেন। এরিক ছিলেন লম্বা, স্বর্ণকেশী, নীল চোখের ছেলে যে ইহুদি ধর্মের পরিবেশে বেড়ে উঠেছিল। ১৯৩৩ সালে তিনি ভিয়েনা সাইকো-অ্যানালাইটিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ডিগ্রী গ্রহন করেন।

কেন এরিকসনকে গুরুত্ব সহকারে পড়া হয়??

যদিও এরিকসন ফ্রয়েডের তত্ত্বকে গ্রহণ করেছিলেন, তবে তিনি পিতামাতা-সন্তানের সম্পর্কের দিকে মনোযোগ দেননি এবং অহংকার ভূমিকাকে বেশি গুরুত্ব দেন বিশেষ করে নিজের হিসাবে ব্যক্তির অগ্রগতি সম্পর্কে।

ব্যক্তিক ইগোর উন্নয়ন

এরিকসনের মতে, একটি শিশু যে পরিবেশে বাস করত তা বৃদ্ধি, সমন্বয়, আত্ম-সচেতনতা এবং পরিচয়ের উৎস প্রদানের জন্য গুরুত্বপূর্ণ ছিল। এরিকসন পুলিৎজার পুরস্কার এবং গান্ধীর সত্য (১৯৬৯) এর জন্য দর্শন ও ধর্ম বিভাগে মার্কিন জাতীয় বই পুরস্কার জিতেছেন যেটি জীবনচক্রের পরবর্তী পর্যায়গুলিতে প্রয়োগ করা হিসাবে তার তত্ত্বের উপর আরও বেশি মনোযোগ দেন।

অহং পরিচয় বনাম ভূমিকা বিভ্রান্তিতে: অহং পরিচয় প্রতিটি ব্যক্তিকে ব্যক্তিত্বের ধারনা করতে সক্ষম করে, বা এরিকসন যেমন বলবেন, "অহং পরিচয় তার বিষয়গত দিক থেকে একটি সত্যের সচেতনতা যে সেখানে একটি স্ব-সমতা রয়েছে এবং অহং এর সংশ্লেষন পদ্ধতির ধারাবাহিকতা এবং অন্যদের জন্য নিজের অর্থের ধারাবাহিকতা" ভূমিকা বিভ্রান্তি ঘটায়, যাইহোক, বারবারা এঙ্গলারের মতে, "নিজের সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসাবে নিজেকে ধারণ করার অক্ষমতা রয়েছে।" এটি বয়ঃসন্ধিকালে ঘটতে পারে, যখন একটি পেশা খুঁজছেন।

এরিকসনের ব্যক্তিত্ব তত্ত্বের ধারণা বিশ্লেষণ

এরিকসন ছিলেন অস্ট্রিয়ান নিউরোলজিস্ট ও মনবিশ্লেষক সিগমুন্ড ফ্রয়েডের কন্যা আনা ফ্রয়েডের ছাত্র। এরিকসনের ব্যক্তিত্ব তত্ত্ব বিনির্মাণে আনা ফ্রয়েডেমনোবিশ্লেষণ তত্ত্ব এবং সাইকো-সেক্সুয়াল পর্যায় বিশ্লেষণ গুরুত্বপূর্ণ হিসেবে কাজ করেছে। এরিকসন ফ্রয়েডের সাথে একমত ছিলেন যে মানুষের ব্যক্তিত্ব পর্যায়ক্রমে একটি সিরিজে বিকশিত হয়।

এরিকসনের ব্যক্তিত্ব তত্ত্বের আটটি ধাপ রয়েছে।

১। আশাঃ মৌলিক বিশ্বাস বনাম মৌলিক অবিশ্বাস
২। ইচ্ছাঃ স্বায়ত্তশাসন বনাম লজ্জা
৩। উদ্দেশ্যঃ উদ্যোগ বনাম অপরাধবোধ
৪। যোগ্যতাঃ শিল্প বনাম নিকৃষ্টতা
৫। বিশ্বস্ততাঃ পরিচয় বনাম ভূমিকা বিভ্রান্তি
৬। প্রেমঃ অন্তরঙ্গতা বনাম বিচ্ছিন্নতা
৭। যত্নঃ উৎপাদনশীলতা বনাম স্থবিরতা
৮। প্রজ্ঞাঃ অহংকার সততা/অখণ্ডতা বনাম হতাশা পরিপক্কতা
৯। মনোসামাজিক সঙ্কটঃ বিপরীত ভাগফল ক্রমে সমস্ত প্রথম আটটি পর্যায়


এরিকসনের স্ত্রী জোয়ান এম এরিকসন যিনি এরিক এরিকসনের কাজে সহযোগিতা করেছিলেন এবং তিনিই এই নবম পর্যায় যোগ করেছিলেন।

এরিকসনের গবেষণাকর্ম পরামর্শ দেয় যে প্রতিটি ব্যক্তিকে শিখতে হবে কিভাবে প্রতিটি নির্দিষ্ট জীবন-পর্যায়ের চ্যালেঞ্জের উভয় চরমকে একে অপরের সাথে উত্তেজনার মধ্যে ধরে রাখতে হয়, উত্তেজনার এক প্রান্ত বা অন্যটিকে প্রত্যাখ্যান না করে। 'সততা' এবং 'হতাশা' উভয়কেই বুঝতে হবে এবং গ্রহণ করতে হবে, যাতে কার্যকর 'প্রজ্ঞা' শেষ পর্যায়ে একটি কার্যকর সমাধান হিসাবে আবির্ভূত হয়।

এরিকসন Young Man Luther: A Study in Psychoanalysis and History বইয়ে ঐতিহাসিক ব্যক্তিত্ব লুথার বা গান্ধীর মত ব্যক্তিদের হোমো রিলিজিওসাস বলে অভিহিত করেছেন। যাদের জন্য সততা বনাম হতাশার চূড়ান্ত জীবনচক্র চ্যালেঞ্জ একটি আজীবন সঙ্কট এবং তারা প্রতিভাধর উদ্ভাবক হয়ে ওঠে যাদের নিজস্ব মনস্তাত্ত্বিক নিরাময় তাদের সময়ের জন্য একটি আদর্শিক সাফল্য হয়ে ওঠে।

সমর্থন
কানাডার ব্রিটিশ কলম্বিয়া স্টেটের ‘সিমন ফ্রেসার বিশ্ববিদ্যালয়ের’ ক্লিনিক্যাল এবং উন্নয়নমূলক মনোবিজ্ঞানী এবং নিউইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ক্লিনিক্যাল-উন্নয়নমূলক গবেষণা বিভাগের শিক্ষক জেমস ই মার্সিয়া এরিকসনের ব্যক্তিত্ব তত্ত্বকে সমর্থন করেছেন।

এরিকসন ১৯৩০ সালে কানাডিয়ান বংশোদ্ভূত আমেরিকান নৃত্যশিল্পী এবং শিল্পী জোয়ান মোয়াত সারসনকে বিয়ে করেন এবং নিজে ইহুদী ধর্ম পরিত্যাগ করে খ্রিস্টান ধর্মে দীক্ষিত হন। তারা মৃত্যুর আগ পর্যন্ত তারা একসাথে ছিলেন।

This writing adapted & researched from several sources:
Writing & Data Courtesy:

১। আল-কোরআনঃ সুরা আল-কামার- আয়াত-৩৭

২। “Judith Butler". McGill Reporter. McGill. Archived from the original on September 25, 2015. Retrieved October 9, 2013

৩। "Erik Erikson, 91, Psychoanalyst Who Reshaped Views of Human Growth, Dies". The New York Times. 13 March 1994. Retrieved 19 October 2017


৪। Butler, Judith (1993). Bodies That Matter: On the Discursive Limits of "Sex". New York: Routledge. ISBN 978-0-415-90365-3

৫। Kemph, John P. (1969). "Erik H. Erikson. Identity, youth and crisis. New York: W. W. Norton Company, 1968". Behavioral Science. 14 (2): 154–159.

সর্বশেষ এডিট : ০৬ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:১১
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×