নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ফিরে পাওয়া ভালবাসা (শেষ খন্ড)

১২ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৩২

১ম খন্ড



“হোয়াট” ? কথাটা সবাই একসাথে বলল ।

“কোথায় ?”

“ কদিন আগে আমাদের অফিসে যে নতুন ১০ জন জয়ে জয়েন করেছে । মেয়েটা তার মধ্যে আছে” ।

“তো আপনি কি করলেন?”

“কি করবো আমি? প্রথমে ভেবেছিলাম মেয়েটা আমাকে চিনতে পারবে না । কিন্তু সে আমাকে চিনেছে । এবং আগের মতই আমাকে দেখলে তার চোখমুখ শক্ত হয়ে যায় । তারমানে সে আমাকে এখানে ঠিক নিতে পারছে না। আমাকে দেখলে তার অস্বস্তি শুরু হয়। তাকে দেখলে আমিও সুস্থির থাকতে পারি না ।তাই আমি ঠিক করেছি আর চাকরি করবো না।“

রফিক ভাই বলল “চাকরি কেন ছাড়বে? তুমি তাকে বল তোমার কথা গুলো । তোমার ফিলিংস গুলো তাকে বোঝাও।“

“ না । সে আমাকে ঠিক পছন্দ করে না । বলে লাভ হবে না । সে বিব্রতই হবে কেবল।“

“ অপু ভাই” লিনা বলল “আপনি যদি আমার জন্য এরকম ভাবে দাড়িয়ে থাকতেন তাহলে আমি কবে আপনার গলায় ঝুলে পড়তাম । ঐ মেয়েটা আসলেই একটা ইডিয়েট । আচ্ছা মেয়েটার নাম তো আপনি এখন জানেন?”

“ হু জানি।“

“আমাকে নামটা বলেন কানে ধরে ঐ ইডিয়েট মেয়েটাকে নিয়ে আসবো আপনার কাছে।“

আমি হাসি । সাথে সবাই হেসে ওঠা । আড্ডা শেষ হয় ।

কি সেই দিন গুলো ছিল । আমার মনের মাঝে এখনও জলজল করে । সব কিছু শয়ে যাচ্ছিল তখনই দেখা হল আবার । আমার এখনও ঠিক বিশ্বাসই হয় না তনুকে আমি আবার দেখতে পাবো । আমার অফিসে আমার আন্ডারেই সে জয়েন করবে ।

তনু কি আমাকে পছন্দই করে না ! তাহলে এতো বিব্রত থাকে কেন আমার সামনে এলে । ঠিক ওকে আর বিব্রত করবো না । কিছুদিন পর চাকরি ছেড়ে দেব ।

পরদিন অফিসছুটির পর লিনা আমার কাছে এলো । ওর মুখটা কেমন হাসি হাসি ।

“কিছু বলবে?”

“হু” । ও হাসল । “আপনার সেই ইডিয়েট মেয়ের খোজ পেয়েছি” ।

আমি চমকালাম । “কিভাবে”?

লিনা আবার হাসল । “সে নিজেই বলেছে । আপনি চাকরি ছেড়ে দিবেন শুনে খুব আপসেট । আপনার সাথে কথা বলতে চায়” ।

আমি খানিকটা অবাক হলাম । আমি আনন্দিত হলাম খুব । লিনার সাথেই অফিস ক্যান্টিনে গেলাম । তনু বসে ছিল । খানিকটা মাথা নিচু করে । লিনা চলে গেল আমাদের রেখে । কিছুক্ষন কোউ ই কোন কথা বললাম না । আসলে কি বলবো বুঝতেই পাচ্ছিলাম না ।

তনুই আগে কথা বলল । “আপনি প্লিজ চাকরিটা ছাড়বেন না। আমার কারনে কেউ চাকরি ছেড়ে দেবে এটা ভাবতে আমার খুব খারাপ লাগছে” ।

“কি করবো বলুন ? পরিবেশটাই তো এমন হয়ে গেছে । আমার কারনে আপনি অস্বস্তিতে পড়ছেন । এটা ভাবতেও তো আমার ভাল লাগছে না” ।

মনে হল তনু কথা খুজে পাচ্ছে না যে কি বলবে । কিছুক্ষন পর আমি বললাম “আচ্ছা আপনি সেদিনের পর আর বাসস্ট্যান্ডে আসেন নি কেন?

তনু এই প্রথম আমার দিকে তাকাল । “আমরা বাসা বদলেছিলাম । আর কাল আপনি একটা কথা ঠিক বলেন নি” ।

“কোন কথাটা?”

“আমি আপনাকে দেখে বিরক্ত হতাম না” ।

কথাটা বলেই তনু মাথা মানিয়ে ফেলল । যেন খানিকটা বিব্রত হল । কিংবা লজ্জা পেল । আর আমি হলাম বিশ্মিত ! “সত্যি আপনি বিরক্ত হতেন না?”

তনু এবার মাথা নাড়িয়ে উত্তর দিল । বলল “আমি প্রথমে বুঝতেও পারি নি । প্রথম প্রথম নিজের কাছেই মনে হত যে আমি বিরক্ত হচ্ছি । মনে হত একটা ছেলে কেন আমার পিছন পিছন প্রতিদিন আসবে । কিন্তু বাসা বদলানোর পর যখন আর আপনাকে দেখলাম না তখন আমার ভুল ভাঙ্গল । তখন মনে হচ্ছিল ঐ ছেলেটা কেন আমার পিছন পিছন আসছে না? কি অদ্ভুদ মানুষের মন ! আমি নিজের আচরনে নিজেই অবাক হচ্ছিলাম” ।

এইটুকু বলে তনু থামল । আমার কিছু বলা উচিত্ । কিন্তু কোন কথাই মনে আসছিল না ।

তনু আবার বলা আরাম্ভ করল । “তারপর এই অফিসে জয়েন করলাম । নিলা যখন আপনার কেবিনে নিয়ে গেল আমি এতো বড় একটা ধক্কা খেলাম । আপনিও বোধহয় অবাক হয়েছিলেন খুব তাই না?”

আমি বললাম “আমি কখনও ভাবতে পারি নি আপনার সাথে আবার আমার দেখা হবে । এখানে দেখা হবে” ।

তনু হাসল । “আমিও কি ভেবেছি । কিন্তু একটা ব্যপারে আমার খারাপ লেগেছে” ।

“কি? কোন ব্যপারে?”

“আমি এখানে জয়েন করার পরেও কিন্তু আপনি আমার সাথে একটা কথাও বলেন নি । সবার সাথে আপনি কি সহজ আচরন করতেন কেবল আমি আসলেই আপনার আচরন বদলে যেন । অবাক হতাম । খারাপও লাগতো । একবার সহজ ভাবে কি কথা বলে যেত না??”

আমি হাসি বোকার মত । তারপর আরকেউ কোন কথা খুজে পাই না । একটু পর তনু উঠতে চাইল ।

“যেতে হবে সন্ধ্যা হয়ে যাচ্ছে” ।

আমি একটু হাসলাম । ও উঠে গেল ।

যাওয়ার আগে কেবল একটা কথা বলল “আপনি প্লিজ চাকরিটা ছাড়বেন না । প্লিজ” ।

ও চলে গেল । আমি বসে রইলাম কিছুক্ষন । তারপর কি মনে হল ক্যান্টিন থেকে বের হয়ে তনুর পিছু নিলাম ।

ঐ তো অফিসের সামনেই ও বাসের জন্য ওয়েট করছে । ওর পাশে গেলাম না । একটু দুরে দাড়াল । আজ বহু দিন পর আবার সেই অনুভুতিটা ফিরে এল । ঠিক আগে যেমনটা হত তনুর পিছু নেবার সময় হত। তনুর পিছন পিছন বাসে উঠলাম । আগের মতই ।

কিন্তু আজ একটা পরিবর্তন হল । আগে তনু মহিলা ছিটে বসত । আজও পিছন দিককার একটা ডাবল সিটে বসল । আমি পড়লাম দ্বিধায় ।

কি করবো এখন ? ওর দিকে চোখ পড়তেই ও হাসল । অদ্ভুদ এক চোখে হাসল । আমি আস্তে আস্তে গিয়ে ওর পাশের সিটটাতে বসলাম । জীবনটা হঠাত্ করেই কেন জানি বড় সুন্দর মনে হল ।

(সমাপ্ত)

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৪৮

মাহী ফ্লোরা বলেছেন: সুন্দর শেষটা। নাকি আরেকটা গল্পের শুরু!
ভাল লাগা রইল।

১২ ই ডিসেম্বর, ২০১১ রাত ১০:৪৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

২| ১২ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৩৬

নীলতিমির বলেছেন: ভালো লাগল, সবার জীবনের শেষটা যদি এই গল্পের মত হত,..................... সুন্দর......

০৮ ই আগস্ট, ২০১২ রাত ১২:০৮

অপু তানভীর বলেছেন: যদি হত ভাল হত !!

৩| ১২ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৫১

আমি তানভীর বলেছেন: দুঃখ একটাই, সবার জীবনের শেষটা এমন হয় না । ভাল লাগা রইল

১২ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৫৫

অপু তানভীর বলেছেন: কখনও কখনও হয় হয়তো ।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১১ রাত ১:৩৯

রিয়াজরানা বলেছেন: অপু তানভীর এর ফ্যান হয়ে যাচ্ছি /:)

০৮ ই আগস্ট, ২০১২ রাত ১২:১০

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

৫| ০৬ ই জানুয়ারি, ২০১২ দুপুর ১:০৬

অণুজীব বলেছেন: অপু তানভীর এর ফ্যান হয়ে যাচ্ছি /:)

০৮ ই আগস্ট, ২০১২ রাত ১২:১১

অপু তানভীর বলেছেন: ভাই মেজাজ খারাপ করে ফ্যান হলেন....... নাকি ফ্যান হয়ে মেজাজ খারাপ হল.।??

৬| ০৭ ই আগস্ট, ২০১২ বিকাল ৩:০৮

শীলা শিপা বলেছেন: সামুতে প্রতিদিন আসলে ও আইডিতে যেতাম না।আপনার জন্যই আজ আসলাম।গল্পটা অসাধারন।

০৮ ই আগস্ট, ২০১২ রাত ১২:১১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.