নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ছেলেটি যেভাবে আমার দৃষ্টি আকর্ষন করতে সক্ষমহল (নিশির কথা)

১৭ ই সেপ্টেম্বর, ২০১২ বিকাল ৪:৪৩

-ম্যাডাম আর কিছু দিবো ?

পিয়ন সলিম চা দেওয়ার পরেও চলে গেল না । দাড়িয়ে রইল ।

-কিছু বলবা ?

সলিমের মুখ দেখেই মনে হচ্ছিল যে কিছু বলবে । কিন্তু ঠিক যেন বলতে ভয় পাচ্ছে ।

সলিম বলল

-কালকের সেই সাহেব এসেছে ?

-কে ?

-ঐ, কাল যে এসেছিল আপনার সাথে দেখা করতে ।

মেজাজটা খানিকটা খারাপ হল । সলিম কে বললাম

-কাল আমি কি বলেছিলাম ?

সলিম খানিকটা কাচুমাচু হয়ে বলল

-আমি ওনাকে বলেছিলাম আপনি ওনার সাথে দেখা করতে চান না । তবুও খুব করে ধরলো !! আমি না করতে পারলাম না । বলল যে একটু কথা বলতে চায় ।

আপনা আপনি আমার মেজাজটা আরো খারাপ হয়েছে গেল ।

এই ছেলেটা পেয়েছে কি ?

নিজেকে কি ভাবে ?

সে যেমন টা ভাবে সব কিছু তেমনই হবে !

বললাম

-কোথায় আছে ?

-ম্যাডাম ওয়েটিং রুমে বসে আছে ।

ওয়েটিং রুমে গিয়ে দেখি ছেলেটা মাথা নিচু করে বসে আছে । আমাকে দেখেই উঠে দাড়াল ।

অপু কিছু বলতেই যাচ্ছিল কিন্তু ওকে কিছু বলার সুযোগ না দিয়ে বললাম

-কি পেয়েছেন আপনি ? এভাবে আমাকে বিরক্ত করার মানে কি ?

-আমি তো ..

-শুনুন আপনার কোন কথাই আমি শুনতে চাই না । আপনি এখন চলে যাবেন । আর কখনও আসবেন না ।

সলিম পিছনেই ছিল । সলিমকে বললাম

-এই লোকটাকে আর অফিসে ঢুকতে দিবা না । মনে থাকে যেন ।

আমি আর দাড়ালাম না । নিজের ডেস্কে ফিরে এলাম ।

আমার কেন জানি মনে হচ্ছে অপু এখনই চলে যাবে না । অফিসের বাইরে দাড়িয়ে থাকবে । কালকের মত করবে ।

কালকে যখন ওর সাথে দেখা করতে চাইলাম না অপু চলে গেল । ভেবেছিলাম চলে গেছে হয়তো । অফিস ছুটির পর যখন স্টাফ বাসে উঠব তখনই দেখলাম । অফিসের বাইরে যে বড় জারুল গাছটা আছে তার পাশে দাড়িয়ে আছে । তাকিয়ে আছে আমার দিকে ।

অপুর চোখে কেমন একটা বিষন্নতার ভাব, কেমন একটা অপরাধীর মত চোখ করে সে আমার দিকে তকিয়ে আছে ।

ছেলেটা কি সকাল থেকেই এখানে অপক্ষা করছিল ?

একবার মনে হল অপুকে ক্ষমা করে দেই কিন্তু পরক্ষনেই মনের অন্য পাশটা বিদ্রহী উঠল ।

কিছুতেই না !!

কিছুতেই ক্ষমা করা যাবে না ছেলেকে !

এই ছেলেটা ইচ্ছে করে আমাকে কষ্ট দিয়েছে । গত ছয়টা মাস কেবল এই ছেলেটার জন্য আমি মানষিক কষ্ট ভোগ করেছি ! এই ছেলেটাকে আমি কিছুতেই ক্ষমা করবো না ।

কাল তাই ওর দিকে না তাকিয়েই বাসে উঠে পড়েছিলাম ।

আজও কি ছেলেটা বিকাল পর্যন্ত অপেক্ষা করবে ? করলে করবে না করলে করবে না !

আমার কি ?

আমি কেন ভাবছি এতো ।

কাজে মন দেওয়ার চেষ্টা করলাম । কিন্তু আশ্চর্যের ব্যাপার ঘুরে ফিরে কেবল ঐ ফাজিল ছেলেটার কথাই মনে আসছে ।

যখন আগের অফিসে ছিলাম প্রতিটা সময় কেবল এই ছেলেটার কথাই ভাবতাম । ভাবতাম কেন ছেলেটা আমার সাথে এই রকম করে ! সবার সাথে কেমন স্বাভাবিক কেবল আমার সাথেই কেন এমন আচরন ?

আর এখনও একই কথা ভাবছি !!



আচ্ছা ছেলেটা কি সত্যি সত্যিই সরি ফিল করছে ?? একটা মানুষ তো ভুল করে ! আবার সেই ভুলের জন্য ক্ষমা চাইলে তাকে ক্ষমা করে দিতে হয় । কথাটা আব্বু বলেছিল ।

গত মাসে ঐ অফিস থেকে রিজাইন করার পর দিনই অপু বাসায় এসে হাজির । একদম সকাল বেলা । সকাল বেলা নাস্তা করতে গিয়ে দেখি আব্বুর সাথে বসে কথা বলছে । মনটা এমনতেই খারাপ ছিল অপুকে সকাল বেলা দেখে আরো খারাপ হয়ে গেল । আব্বুর সামনেই যা ইচ্ছা তাই বলে ছেলেটাকে বের করে দিলাম । আমি কেবল আমার অপমানের প্রতিশোধ নিতে চাইছিলাম । ছেলেটা মাথা নিচ করেই চলে গেল ।

আব্বু সে দিন অনেক অসন্তুষ্ট হয়েছিল আমার উপর । বলল যে

-এমন কেন করলি তুই ছেলেটার সাথে ?

-বাবা যেইটা জানবা না সেইটা নিয়ে কথা বলবা না । তুমি জানো না এই ছেলেটা আমার সাথে কি করেছে । আমাকে কত খানি ইনসাল্ট করেছে

-মানলাম করেছে কিন্তু ছেলেটা তো সরি বলতে এসেছে । ভুল মানুষ করেই । করবেই । কিন্তু কিন্তু সেই ভুল স্বীকার করে ক্ষমা চাওয়াই হল মানুষের বৈশিষ্ট । আর ক্ষমা করাটাও মানুষ্যের পরিচয় ।



একবার মনেহল আব্বু কথাটা হয়তো ঠিক । কিন্তু নিজের মন কে কিছুতেই বোঝাতে পারছিলমা না । বারবার আমার ঐদিন গুলোর কথা মনে পরছিল । আমার দঃসহ দিন গুলোর কথা !

আচ্ছা ছেলেটা বলল যে আমার দৃষ্টি আকর্ষনের জন্যই নাকি সে এমনটা করেছে । এটা একটা কথা !! কারো দৃষ্টি আকর্ষনের জন্য তাকে পুরোপুরি এভাবে উপেক্ষা করতে হয় !

আমি কিভাবে ভুলে যাবো??

না কিছুতেই ভুলবো না।

ছলেটাকে ক্ষমাও করবো না ।

কিছুতেই করবো না ।

তারপর থেকেই ছেলেটাকেই কেবল দেখতাম । আমার সাথে কথা বলতে চাইতো ! আমি কিছুতেই পাত্তা দিতাম না । এখনও দিবো না ।

কোনদিন দিব না !!



অফিস থেকে বের হতে হতে অন্ধকার হয়ে গেল । বাসে উঠতে যাবো ঠিক তখন আবার ঐ জারুল গাছটার দিকে চোখ গেল । ছেলেটা দাড়িয়ে আছে ! আমি নিশ্চিত ছেলেটা দাড়িয়ে আছে । যদিও খুব স্পষ্ট করে দেখা যাচ্ছে না কিন্তু আমি জানি ছেলেটা দাড়িয়েই আছে ।

আচ্ছা একবার কি শুনে নিবো ছেলেটা কি বলে ?

ছেলেটাতো মেন হয় প্রতিদিনই এখানে দাড়িয়েই থাকবে !!

না কি হবে শুনে ?

কিন্তু না শুনলে ছেলেটা তো আমার পিছু ছাড়বে না !

বাসের ড্রাইভা রকে বললাম যে আমার জন্য অপেক্ষা না করতে ! তারপর ছেলেটার দিকে হাটা দিলাম ।



রেস্টুরেন্টের টিমটিম আলো তে ছেলেটার চেয়ারা টা কেমন যেন লাগছে । বিষন্ন তবে অন্য দিনের তুলনায় কম !

আমি বললাম

-আপনাকে দেখছি আপনি কদিন ধরে কেবল আপনার পেছনে লেগে আছেন ? আপনা রআর কোন কাজ নাই ? অফিস যান না ?

ছেলেটা মাথা তুলে তাকালো !!

-আমি চাকরী ছেড়ে দিয়েছি !

এটা আমাকে খানিকটা অবাক করলো । বললাম

-কেন জানতে পারি ?

-আমার জন্য একটা মানুষ রিজাইন করেছে, আমার ভুলের জন্য । আমি কিছুতেই শান্তি পাচ্ছি না । বশ্বাস করবেন কি না জনি না গত একমাস ধরে আমি ঠিক মত ঘুমাতে পারি নি । কোন কাজ ঠিক মত করতে পারি নি । কি যে একটা পাপ বোধ নিয়ে ঘুরে বেরাচ্ছি আমি !!

আমার কথাটা কেন জানি সত্যই মনে হল । ছেলেটার চোখ কেমন বসে গেছে, চোখের নিচে কালিও পরেছে !

ছেলেটা বলল

-আমি এই অশান্তি থেকে মুক্তি চাই , আর যতদিন না আপনি আমাকে ক্ষমা করছেন ততদিন আমি শান্তি পাবো না । কিছুতেই শান্তি পাবো না ।

আমি বললাম

-আর আমি যে ভাবে দিন গুলো পার করেছি সে টার কি হবে । আমি বিনা কারনে কষ্ট পেলাম সেটার কি হবে ? দেখুন অপু সাহেব আমি ছোট বেলা থেকেই খুব জাদি টাইপের মেয়ে । আমাকে কেউ আঘাত দিলে আমি সহজে ভুলতে পারি না ।

-আপনি কি করতে বলেন আমাকে ? আপনি যা বলবেন তাই আমি করতে প্রস্তুত !!

আমি কিছু বললাম না । ভাবতে লাগলাম কি বলবো ?

কি করলে ছেলেটার উপর আমার রাগ কমবে ?

মাথা টাক করে ঘোল ঢেলে দিবো ?

নাকি সারা রাত বুড়িগঙ্গার পানিতে বসে থাকতে বলব ?

অথবা সবার সামনে কান ধরে উঠবস করটে বলবো

কি বলবো ?????

ছেলেটা তখন বলল

-আমি একটা কথা বলব ?

-বলুন?

-ঠিক খুজে পাচ্ছে না তো আমাকে কি শাস্তি দিবেন ? আমি একটা উপায় বলব?

-বলুন ।

-আপনি আমাকে বিয়ে করে ফেলুন !

-মানে ?

-আগে শুনুন ! বিয়ের পর আমার লাইফটা ভাজা ভাজা করে ফেলবেন আমি কিছু বলতে পারবো না । সব কিছু সহ্য করে নিতে হবে । ভাল বুদ্ধি না একটা । যে আপনাকে কষ্ট দিয়েছে তাকে সারা জীবন যন্ত্রনা দেওয়া পারমিট পেয়ে যাবেন !

-আপনার বক্তব্য শেষ হয়েছে । আমি আসি আমার এখানে আসাটাই ভুল হয়ে গেছে !

আমি উঠতে গেলেই অপু আমার হাত চেপে ধরলো !! বলল

-নিশি, আমি জানি আমি ভুল করেছি কিন্টু বিশ্বাস কর যাই করেছি কেবল মাত্র তোমার এটেনশন পাবার জন্য ! তোমার কাছে........। প্লিজ এভাবে যেও না ! আমাকে আর একটা বার সুযোগ দাও ! দেখ আমি ঠিক যেভাবে তোমাকে কষ্ট দিয়েছি তার থেকেও হাজার গুন ভালবাসা দিয়ে তোমার জীবনটা ভরে দেব ।

কেন জানি আমার দম বন্ধ হয়ে গেল অপু কথাটা শুনে । অপুর চোখ দুটো কেমন আকুল হয়ে আমার দিকে তাকিয়ে আছে । আর যাই হোক ওখানে কোন ছলনা আমি দেখতে পেলাম না ।

অপুর চোখে কি পানি ?

ও কি কাঁদছে ?

আমি ক্ষ্যাল করলাম আমার চোখে পানি চলে এসেছে !

আমি কি কাঁদছি !

আশ্চর্য !!

বড় অদ্ভুদ মানুষের মন !!

আমি বসে পড়লাম আবার !!

বলল

-খুব জ্বালাবো কিন্তু ! কিছু বলতে পারবে না !

অপুর চোখ দিয়ে তখন পানি গড়িয়ে পড়লো । হেসে বলল

-একটা টু শব্দও কোনদিন করবো না !!





যেভাবে অফিসের আকর্ষনীর মেয়েটির দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হলাম !!

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:২২

তরুন বলেছেন: লাইফটা যদি ভাজা ভাজা হয়ে যায়?

১৭ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:২৮

অপু তানভীর বলেছেন: ইস!!! যদি........... হয় !!

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ৮:০৭

মাহবুব মুনিম অর্ণব বলেছেন: বিয়ার আগে ভাজা ভাজা করার কথা বলা খুব সুখের কিন্তু বিয়ার পর ম্যাচ ঘষার শব্দ শুনলেই আতকে উটবেন...।টের পাইবেন পরে কয়ে রাখলাম, পরে কয়েন না সাবধান করি নাই..।

১৭ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ৯:০৩

অপু তানভীর বলেছেন: আপনাকে ধন্যবাদ সাবধান করার জন্য !!!!!

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ৮:২৭

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: হুম। পরের পার্টের জন্য বিশাল আন্দোলন করছিলাম আমি। :) :)
ভালো হইছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ৯:০৬

অপু তানভীর বলেছেন: তোমার আন্দোলন সফল হইছে.................. :) :) :) :)

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১২ দুপুর ২:১৭

রোড সাইড হিরো বলেছেন: আশ্চর্য !!
বড় অদ্ভুদ মানুষের মন !!


আসলেই বড়ই অদ্ভুত আমরা। গল্পে +

১৮ ই সেপ্টেম্বর, ২০১২ দুপুর ২:৩০

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ২:৩৭

অ তে আজগর বলেছেন: +++

১৯ শে সেপ্টেম্বর, ২০১২ দুপুর ২:৫৯

অপু তানভীর বলেছেন: :) :) :) :) :)

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১১:১৪

একজন আরমান বলেছেন: দ্বিতীয় ভালো লাগা।
আমার চোখ দিয়েও পানি বের হয়ে আসলো।

২০ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১১:৩২

অপু তানভীর বলেছেন: হায় হায় কেন???
:-* :-* :-* :-*

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১১:৩১

আমি তুমি আমরা বলেছেন: রাজি হয়ে গেল?

২০ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: কেন হবে না ?? আমি গল্পের পরিচালক আমি রাজি মানেই নায়ক নায়িকা সবাই রাজি :P :P :P :P

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১২:০১

একজন আরমান বলেছেন: আজ আমার অনেক মন খারাপ, তার ওপর গল্পটা আমার মন ছুঁয়ে গেছে, তাই।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৩

অপু তানভীর বলেছেন: :) :) :)

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১২ সকাল ৮:৪৭

আধারের কবি বলেছেন: তরুন বলেছেন: লাইফটা যদি ভাজা ভাজা হয়ে যায়?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৪

অপু তানভীর বলেছেন: ইস!!! যদি........... হয় !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.