somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়ারইন...ইন ব্লগে যেভাবে ব্লগিং করবেন( কেবল স্ট্রাগলিং করা ব্লগার + নতুন ব্লগারদের জন্য)

২৬ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




নিজের লেখালেখির হাতটাকে আর একটু পাকিয়ে নিতে সামহোয়ারইন... ব্লগে যোগ দিয়েছেন বেশ কিছু দিন/মাস পার হয়ে গেছে। অথচ বুঝতেই পারছেন না কিভাবে শুরু করবেন। অথবা শুরু করেছেন কিন্তু বুঝতেই পারছেন না কিভাবে চালিয়ে যাবেন! কিংবা চালিয়ে যেতেও পারছেন অথচ পর্যাপ্ত রেসপনস না পেয়ে হতাশ হয়ে পরেছেন। ঠিক আছে সমস্যা নেই ! আসুন সামুতে ব্লগিং-এর বিষয়টা একটু বুঝে নেয়ার চেষ্টা করি।

প্রথমেই একটু ধারনা নেই সামহোয়ারইন...ব্লগ সম্পর্কে

সামহোয়ারইন ব্লগ বাংলা ব্লগিং জগতের পথপ্রদর্শক।বাংলা ব্লগিং বিপ্লবটা সামহোয়ারইন..ব্লগের হাত ধরেই হয়েছে । এর স্লোগানও অনেকটা এর পরিচয় বহন করে Voice of breaking obstacle.। ব্লগিং-এ জনপ্রিয়তাার মাপকাঠিতে এই ব্লগের ধারে কাছেও কেউ ছিলনা! এমন কি এখনো নেই!

এবারে সামহোয়ারের বিভিন্ন পাতা সম্পর্কে একটু ধারনা নেয়া যাক

আপনার পাতা
সামুতে রেজি করার সাথে সাথেই আপনি একটি পাতার(পড়ুন আপনার ব্লগবাড়ির) মালিক হয়ে গেছেন। তবে একটু দাঁড়ান। আপনাকে আপাতত তিন দিন( পড়ুন এক থেকে দেড় মাস, কোন কোন ক্ষেত্রে এর চেয়েও বেশি সময়) ওয়াচে রাখা হবে। মডারেটরদের কাছে আপনাকে নিরাপদ মনে হলে তবেই আপনাকে সেফ ব্লগার হিসেবে বিবেচনা করা হবে এবং আপনি পেয়ে যাবেন প্রথম পাতায় লেখার অনুমতি!

প্রথমপাতা
আপনার ব্রাউজারে সামুর ওয়েব আড্রেস এন্টার করে আপনি যে পাতায় প্রথম আসেন সেটিই প্রথম পাতা। প্রথম পাতায় লিখতে হলে আপনার মডারেশন স্ট্যাটাস সেফ হতে হবে।

আলোচিত ব্লগ
সর্বশেষ ২৪ ঘন্টায় সামুতে প্রকাশিত লেখাগুলোর মধ্যে দুটি সর্বাধিক পাঠিত, দুটি সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত এবং একটি সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্ট আলোচিত ব্লগে আসে! তবে আলেচিত ব্লগ আপডেট হয় প্রতি তিন ঘন্টা পরপর! আলোচিত ব্লগে মডারেশনের কোন হাত নেই! এই ব্লগে সাধারনত সেরা পোস্টগুলোই এসে থাকে!

বিষয় ভিত্তিক ব্লগ ও নির্বাচিত পাতা
সামুতে গল্প, কবিতা, ভ্রমন, ছবি ব্লগ, রাজনীতি, মুভি রিভিউ, উচ্চশিক্ষা ইত্যাদি সহ বিভিন্ন বিষয় ভিত্তিক ব্লগ রয়েছে। তবে এই ব্লগে আপনার লেখা স্থান পাবে কিনিা সেটি নির্ভর করবে মডারেশনের সিদ্ধান্তের উপর। মডারেশন যদি ভাবেন তবেই আপনার লেখাটা বিষয় ভিত্তিক ব্লগে স্থান পেতে পারে!

প্রথম পাতায় প্রকাশিত পোস্টগুলো থেকে সম্পাদকের বিবেচনা সাপেক্ষে কোন পোস্ট নির্বাচিত পাতায়ও প্রকাশ হতে পারে।

এছাড়াও সামুতে আপনি যাদের অনুসরণ করছেন তাদের পোস্ট গুলোও একটা ব্লগে পাবেন। এটার নাম অনুসারিত ব্লগ!

঳঳যেভাবে সামুতে শুরু করবেন
ব্লগে লেখালেখি শুরু করার আগে প্রথমেই আলোচিত পাতা, নির্বাচিত পাতা সহ বিভিন্ন ব্লগ ঘুরে আসুন । ওই ব্লগ গুলোর পোস্ট পড়ুন, মন্তব্য পড়ুন। তাহলে ব্লগীয় ভাবধারাটা আপনি অল্পেই ধরেনিতে পারবেন! মনে রাখবেন লেখালেখির জন্য পাঠক হওয়াটাও বেশ জরুরি।

঳঳কথা বলা শুরু করুন অন্যরাও আপনার সাথে কথা বলতে শুরু করবে
আপনি কারো সাথে কথা বললেই কিন্তু আপনার সাথে অন্য কেউ কথা বলা শুরু করবে। চুপ করে থাকলে অন্যরাও চুপ থাকবে! তাই ব্লগ পোস্ট পাঠ করার সাথে সাথে নিজের ভালোলাগা, মন্দলাগা ইত্যাদি আপনার মন্তব্যের মাধ্যমে জানিয়ে আসুন।

আপনার পোস্টে কেউ মন্তব্য করলে তার ব্লগে আপনি ঘুরে আসতে পারেন। দু একটা মন্তব্যও রেখে আসতে পারেন। মনে রাখবেন ব্লগে আপনি তেমন, যেমন আপনার মন্তব্যেগুলো ! তাই মন্তব্যগুলো যথাসম্ভব সুন্দর করার চেষ্টা করুন।তবে সুন্দর হয়েছে, ভালোলাগল জাতীয় মন্তব্য না করাই ভালো।

সামুতে মন্তব্য কাউন্ট করা হয়, একারনেই অনেকে মন্তব্য বেশি পাওয়াটাকে গর্বের বিষয় ভাবেন। একই সাথে অন্যের পোস্টে গিয়ে মন্তব্য করা থেকেও বিরত থাকেন! আমার মতে এটা এক ধরনের বোকামি ছাড়া আর কিছুই নয়!

঳঳নিজের জন্য লিখুন
লেখালেখি শুরু করার জন্য অনেকেই অনেক কনটেন্টের কথা বলে থাকেন। তবে আমার মত হলো আপনি যে বিষয়ে সব থেকে ভালো সেটি দিয়েই শুরু করুন! আপনার শক্তিমত্তা এবং দুর্বলতা আপনার থেকে বেশি আর কেউ জানেন না! তবে পোস্ট করার আগে সংশ্লিষ্ট
বিষয়ে অবশ্যই একটু পড়াশুনা করে নিবেন!

঳঳পোস্ট লেখার ক্ষেত্রে পাঠকদের কথাও বিবেচনায় রাখুন
মনে রাখবেন আপনি নিজের জন্য( লেখক হওয়ার জন্য) লিখলেও আপনার লেখা পাঠ করবেন পাঠকরা! তাই লেখার সময় তাদের ভালোলাগা মন্দলাগা ইত্যাদি বিষয়ের দিকেও খেয়াল রাখুন! চেষ্টা করুন যাতে সববয়সী পাঠকই আপনার লেখায় আকৃষ্ট হয়!

পাঠকরা সাধারনত বড় পোস্ট পাঠ করতে আগ্রহী হয়ে ওঠেন না! তাই পোস্ট যথাসম্ভব ছোট (কিন্তু পর্যাপ্ত ) করুন! পোস্টে কোন উৎসের সহায়তা নিলে তা উল্লেখ করুন!

঳঳পাঠকদের সাথে আপনার ইন্টারঅ্যাকশনটা খুব গুরুত্বপূর্ণ
আপনার পোস্টে কোন পাঠক তখনই মন্তব্য করেন যখন তার লেখাটি ভালো লাগে! তাই কোন পাঠক আপনার পোস্টে মন্তব্য করলে আপনার প্রথম ও প্রধান কাজ হলো দ্রুত তার মন্তব্যের সুন্দর উত্তর দেয়া। আপনি যদি আপনার পাঠকদের মন্তব্যের উত্তর না দেন তবে তারা আপনাকে অ্যারোগ্যান্ট ভাববে এবং আপনাকে এড়িয়ে চলতে চাইবেন!

পাঠকদের ভালো মন্তব্যে অনুপ্রেরণা নিন। সমালোচনাপূর্ণ মন্তব্যকে নিতে হবে অবশ্যই পজিটিভলি! বিতর্ক যথা সম্ভব এড়িয়ে চলুন! ব্লগে একটা স্বাভাবিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন। কাউকে আক্রমন করে কিছু না বলা বেস্ট। আর আপনি আক্রান্ত হলে বুদ্ধি দিয়ে সেটি সামলাম। আক্রমনের প্রতি উত্তর আক্রমন নয়!

঳঳অনুসরনে রাখুন ভালো কিছু লেখককে
ভালো কিছু লেখককে অনুসরণে রাখুন। এতে আপনি শিখবেন বৈ কিছু হারাবেন না।


঳঳ হয়ে উঠুন নিয়মিত অথবা প্রায় নিয়মিত
ব্লগে আপনি অনিয়মিত হয়ে পড়লে আপনার কথা অনেকেই ভুলে যাবেন। তাই হয়ে উঠুন নিয়মিত অথবা প্রায় নিয়মিত। আর একটা কথা; আপনার পোস্ট হিট হলো কি হলো না এসব নিয়ে ভাববেন না। হিট হলে ভালো না হলেও সমস্যা নেই। চিন্তা ভাবনাটা এমন রাখুন!


ব্লগে নতুন ব্লগ পোস্ট করা, ছবি যোগ করা, লিংক যোগ করা, লেখা বোল্ট করা ইত্যাদি সহ অন্যান্য বিষয়ে জানতে চাইলে পড়ে ফেলুন আরজু পনি ও গেম চেঞ্জারের পোস্ট দুটি !

♣সচিত্র ব্লগ টিউটোরিয়াল (শেষ পর্ব) ▬ নতুন যারা ব্লগ লিখতে আগ্রহী, ওয়াচে থাকা এবং নতুন ব্লগারদের জন্যে অবশ্য পাঠ্য♣
সামু ব্লগের সহজ পাঠ!! (অনভিজ্ঞদের জন্য) :-* :-* :-*

এতোক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ! আপনার ব্লগ যাত্রা শুভ হোক!

সর্বশেষ এডিট : ২৬ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৮
৭৭টি মন্তব্য ৭৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×