somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Women and media. Media research by manush aziz

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




সিনেমা ।
মুলত ২৯৭০ এবং ১৯৮০ থেকে শুরু হয়েছে ,Sexual violence makes " good copy" সস্তা ব্যবসার স্বার্থে এমনটা শুরু করেছিল এক শ্রেনীর ফিল্মপরিচালনা সমিতি । যেহেতু sexual মানুষের গোপন মৌলিক চাহিদা ছিল তাই একে নির্ভর করে খুব সহজেই এবং খুব সস্তায় মার্কেট পেয়েছিল কিছু সিনেমা ।যেমন আমরা দেখতে পারি কিছু ডকুমেন্ট ,brass tacks , everyman,antenna and horizon এর মত ডকুমেন্টগুলো সেখানে দেখানো হয়েছে স্ত্রীকে পেটানো,রেপ, গালিগালাজ ব্যবহার হচ্ছে রোজ এর মধ্য আবার যুক্ত হচ্ছে অবাধ হিংস্রতা অথাৎ যা হতে পারতো মানব পরিবর্তনের হাতিয়ার সেটা হয়েগেল অপরাধের আখরা । এদেশীয় সিনেমাতে যেমন রোজ দেখানো হয় মেয়ারা অবলা,পুরুষ ছাড়া তারা পুরাই অক্ষম , জমির অধীকার হয়ে যায় তাদের নীরবে । শশুরবাড়ি থেকে নির্যাতনের স্বীকার , বা কখনো কুটনি চরিত্রও দেখা যায় । আমরা উদাহরন সৌরুপ দেখতে পারি সানিলিউনকে, সে যখন রুপালী পর্দায় আসলো খুব হইচই পড়ে গেল কিন্তু বিষয়টা হতে পারতো খুবই সাধারণ , তাকে নিয়ে এনে অল্পবাজাটে বিশাল একটা আয়ের উৎস হলো , আগেই যেমন বলছিলাম যে সব বিষয়গুলো যত কনটারভেটিব সে সব বিষয়গুলোর তত চাহিদা ।
Adverstising
Israeli newspaper first started in 1979 and 1994 showed that women continue to de depictd as sex object .এখন যেটার সবচেয়ে বেশি প্রচার , কোন মডেল পন্যর বিজ্ঞাপনের চেয়ে তার শরীরকেই বেশি পাধান্য দেয়া হয় । The objectification of women in adversisements is also expressed in how extensively they are used as objects rather than as subjects having their own exixtence;as fruits ,colorful,juicy and tempting to eat ;as packages such as perfume bottles .
About whore/মাগী
আমাদের সমাজে আজকাল বহুপরিচিত বিষয় হলো সমালোচনা করা , সেই সমালোচনার মধ্য বেশি প্রাধান্য পায় নারী চরিত্ররা । পুরুষ অভিনেত্ররা একাদিক রিলেশনে জরালে আমরা কিছু না বললেও নারীদের ক্ষেত্রে বলি - ও তো মাগী । গায়িকা ম্যাডোনা,জুলি,মনিকাবেলুচি,ক্যাট, এমন অনেক সনামধন্য অভিনেত্রীদের জীবনে প্রচুর গালিঘেরা ।
পন্যগ্রাফী
সমস্ত পন্যগ্রাফী সেটা ভিটিও হোক বা অডিও হোক সব কিছুর জন্মনেয় নারী ক্রেন্দিক । তাই হয়তো ভিডিওতে পুরুষ চরিত্রের মুখ অত দেখানো হয় না । অথাৎ নারীদের যে sexual productavity মনে করা হয় সেটা সব জায়গায় ভিন্ন ভিন্নরুপ , চলচিত্র-তে এলেও সেটার রেস রয়েযায় । শরীরের মুক্ত নৃত্যগুলো সেগুলোর এক-একটা উসকানি ।
Gendder agenda
The perpectuation of a hegemonic worlview of male dominance is regularly rehearsed in both fictional and factual programming strands and the ways in withich women but also other disadvantaged are represtnted on and in broadcast media sent important messages to the public about women place, women role and women's lives.The sadness and frustrationa are the after more than 20 years of documenting the media representation of women for exmpale:- root,soothill and walby .
ম্যাগাজিন
বেশিরভাগ স্বাস্থ্য বা লাইফস্ট্রাইল ম্যাগাজিন থাকে নারী বিষয়াদি নিয়ে । আর ফন প্যাজে দেয়া হয় বিশাল এক মাপের শরীর ।
প্রিন্ট মিডিয়া
আমাদের প্রিন্ট মিডিয়া নিয়িমত সব সংবাদের পাশাপাশি দেখতে পাই নারীদের ক্ষেত্রে বিষেশ সংবাদ । যেমন ,স্বামীর হাতে স্ত্রীর মৃত্যু , তালাক প্রাপ্ত হয়ে স্ত্রীর আত্মহত্যা , সন্তান ও মাকে হত্যা , মামা বাড়ি যাবার পথে কিশোরীকে ধর্ষন , বখাটেদের জ্বালাতন সইতে না পেড়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা, অপ্রাপ্ত বয়সে বিয়েতে বাধ্য করা , স্বামীর দ্বিতীয় বিয়েতে প্রথম স্ত্রীর আত্মত্যাগের মত ঘটনা তবে ছোট্ট পরিসরে বলেও এখন অবস্থান কিছুটা পরিবতন হচ্ছে আমাদের সমাজে ।
Soap opera
যাত্রা গান, মেলাতে পুতুল নাচের নানা আয়োজন হয় গ্রামে বিষেশ করে শীতকালে । সেখানে মেয়েদের নিত্যা হবে এই বলে আয়োজনের প্রচার ছড়ানো হয় , এবং উঠতি বয়সের ছেলেরা আগ্রহ নিয়ে সেগুলোতে অংশ গ্রহন করে । সুপ অপেরার বেশির ভাগ যৌর্ন ইন্দনই বিষয় হয়ে দাড়ায় । আমার পরিচিত একজন বলেছিল, ওখানে ওপেন -নগ্ন নিত্য করানো হয় ।
Radio :
অনেকেই এখন ধারনা করতে পারেন তা হলে রেডিই একমাত্র মাধ্যম যেখানে দেখানোর বিষয়াদি নেই । হ্যা কিছুটা সত্য কিন্তু এখানেও নারীদের ভয়েস করে ইমোশানালী করে তুলা হয় , অথাৎ আপনি বলতে পারেন ব্যাবসায়ী শ্রেনী আপনাকে Hegemony করতে বাধ্য করবেই ।
অনলাইন ।
অনলাইনকে আজকাল বলা হয় নিউ মিডিয়া এখানে বেশি সাইবার ব্লোমিং হচ্ছে । এই দুনিয়ার যে কেউ ব্যবহার করতে পারে তাই সব কাজই সহজ । মন্দলোকের অবস্থান যদি পুক্ত হয় তাহলে সে খুব দ্রুত যে কোন অপপ্রচার চালানো যায় আমাদের সমাজে নারীর ফেক আইডি করে কাউকে হেয় করা নুতন কিছু নয় ।
উত্তোরনের উপায় ।
-আইনের প্রয়োজ দৃঢ় করতে হবে ।
-নারীর শরীরকে বেশি প্রাধান্য না দিয়ে চলচিত্রে ভালো গল্পের দিকে মনোযোগ দিতে পারে । তবে যে -পরিচালনা সমিতি ইচ্ছে করলে অডিয়্যান্সভাগ করে দিতে পারে । কোন কিছুতে ক্রাইম নয় লাভ দেখানো যেতে পারে ,যেমন প্রেমিকের সাথে সহবাস এটা জটিল কিছু নয় , জোর প্রয়োগের মাত্রা কমিয়ে আনা যেতে পারে ।
- জীবনানন্দের কবিতা পড়া যেতে পারে । জীবনানন্দের কবিতা পড়লে মানুষ অপরাধ কম করবে , প্রেম বেশি করবে ।
-রবীন্দ্র সংগীত শুনা যেতে পারে ।
-ছবি আকাঁ যেতে পারে ।
-যে কোন সময় একটি প্রেম করা যেতে পারে , কোন রিলেশনশীপের মধ্য থাকলে অন্য নারীদের প্রতি মোহ কমে যেতে পারে ।
Refernce book:
-Barry, k(1979) female sexual slavery,avon,new york
-Donat,p dnd d' emilio ,j, (1992) a feminist redfinition of rape and sexual assult.
-Media watch tidhar , c,E .
-Wolf ,N, ( 991) the beuty myth , how images of beauty are used against women .
-Manush aziz, Roman sonkolon
সর্বশেষ এডিট : ২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫৬
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×