somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লাইভ ব্লগিং: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বিশ্ব এইডস দিবসের অনুষ্ঠান থেকে

০১ লা ডিসেম্বর, ২০১০ সকাল ১০:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হাইলাইটসঃ
- ২০১০ সালে এইচআইভি আক্রান্তের সংখ্যা ৩৪৩, এইডসের সংখ্যা ২৩১ এবং মৃতের সংখ্যা ৩৭
- দেশে সর্বমোট এইচআইভি পজেটিভ মানুষের সংখ্যা ২০৮৮
- দেশে এইচআইভি সংক্রমণের হার ভীতিকর নয়
- ইনজেকশনের মাধ্যমে ড্রাগ গ্রহণকারীদের মধ্যে সংক্রমণের মাত্রা সর্বাধিক
- অর্থাভাবে এইচআইভি প্রতিরোধ কর্মসূচি বাধাগ্রস্থ হবে না - মাননীয় স্বাস্থ্য মন্ত্রী
- এইচআইভি প্রতিরোধ কার্যক্রমের প্রদর্শনী উদ্বোধন করেন মাননীয় স্বাস্থ্যমন্ত্রী

প্রায় ৮/১০ হাজার মানুষের পদভারে মুখরিত মানিক মিয়া এভিন্যু থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। আজ সকাল ৯টায় এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য অনুষ্ঠিত হলো বিশাল শোভাযাত্রা। প্রায় শতাধিক সরকারী বেসরকারী সংস্থা, এইচআইভি পজেটিভ মানুষ, তাদের সেবা প্রদানকারী, ঝুকিপূর্ণ জনগোষ্ঠী, যুবসমাজ, ধর্মীয় নেতৃবৃন্দ, নানান পেশার মানুষ অংশ নেয়। এইডস প্রতিরোধের সচেতনতামূলক বার্তা সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড আর বাউল গানের বর্ণিল আয়োজন ছিল শোভাযাত্রা জুরে।


এইডস দিবস উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা দেখতে আসা এই ব্যক্তি জানেন না তার অজান্তেই লাল মাফলারটি এইডসের প্রতীক ধারণ করেছে। আলোকচিত্র হাসান বিপুল

এইডস প্রতিরোধে বাংলাদেশের অগ্রগতি ও সক্ষমতা জানানোর জন্য সেবাদানকারী প্রতিষ্ঠান ও এনজিও আজ সারাদিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নানা আয়োজনে অংশ নিচ্ছে। বেশ কিছু স্টল রয়েছে যেখানে এইডসের ঝুঁকি সম্পর্কিত বার্তা ও কাউন্সেলিং প্রদান করা হচ্ছে। প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হচ্ছে দিনের প্রধান সেমিনার। প্রধান অতিথি অধ্যাপক ডাঃ আঃ ফঃ মঃ রুহুল হক, মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিশেষ অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ডাঃ ক্যাপ্টেন (অবঃ) মজিবুর রহমান ফকির, প্রতিমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং সভাপতিত্ব করছেন এ কে এম আমির হোসেন, অতিরিক্ত সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

(টু বি আপডেটেড)

১০.৪৪
মাননীয় প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সভাপতি মহোদয়দের ব্যজ পরিয়ে দিচ্ছে গার্লস গাইডের সদস্যবৃন্দ।

১০.৫৫
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ খন্দকার মোঃ সিফায়েত উল্লাহ স্বাগত ভাষণে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘ ১৯৮৮ সালে প্রথম এইডস দিবস উদযাপন সূচনা করে। তিনি বলেন বাংলাদেশে যদিও সংক্রমণের মাত্রা কম কিন্তু মহামারী আকারে ছড়িয়ে পড়া দেশের সাথে বাংলাদেশের দীর্ঘ সীমান্ত, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে এইডসের প্রসার ভয়াবহতার মাত্রা বাড়াচ্ছে। এইডসের ঝুঁকি কমাতে তিনি সবার দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহবান জানান, এইডস আক্রান্তদের প্রতি কোনভাবেই ঘৃণা বা বৈষম্যমূলক আচরণ করা যাবে না।

১০.৫৯
মাননীয় মন্ত্রী মহোদয় দেশে বর্তমান এইডস আক্রান্তদের পরিসংখ্যান প্রকাশ করেন।
- ২০১০ সালে এইচআইভি আক্রান্তের সংখ্যা ৩৪৩, এইডসের সংখ্যা ২৩১ এবং মৃতের সংখ্যা ৩৭
- দেশে সর্বমোট এইচআইভি পজেটিভ মানুষের সংখ্যা ২০৮৮

১১.০৫
ডাঃ হাসান মাহমুদ, ডিপিএম, এনএসপি বাংলাদেশে এইচআইভিএইডস প্রতিরোধে সরকারের কার্যক্রম তুলে ধরেন। ১৯৮৯ সালে প্রথম এইচআইভি শনাক্তের পরে সরকার ও দাতা সংস্থাগুলো এইডস সচেতনতা প্রসারের জন্য কর্মসূচি প্রণয়ন করে।

১১.২১
আশার আলো সোসাইটির নির্বাহী পরিচালক হাবিবা আখতার এইচআইভির উপরে একটি তথ্যচিত্র প্রদর্শন করেন। একজন আক্রান্তের কাহিনী। যার বিয়ে হয় এইচআইভি পজেটিভ একজন পুরুষের সাথে। পরিবারের সবাই জানতো যার এইচআইভি স্টাটাস। তারপরেও মেয়েটিকে বোঝানো হয় যে বিয়ে হলে এইচআইভি সেরে যাবে। ভিডিও চিত্রে প্রদর্শিত নারীটির অসহায় আত্মসমর্পন ও নিগৃহ ফুটে ওঠে স্বামী মারা গেলে। স্বামীগৃহে ও পিতৃগৃহে নির্যাতিত, ঘৃণা ও অপবাদে পর্যুদস্ত অসহায় নারীটিকে অভিভাবকরা পর্যন্ত একঘরে করে ফেলে। হাবিবা আখতার বলেন, এইচআইভি হলেই যে মানুষের জীবন শেষ হয়ে যাবে তা নয়। এইচআইভি নিয়েও দীর্ঘদিন বেঁচে থাকা সম্ভব। শুধু দরকার আমাদের পজেটিভ আচরণ প্রদর্শন।

১১.৩২
হাসাবের সভাপতি আবু ইউসুফ চৌধুরী বলেন, দু'শর উপরে সংস্থার একটা নেটওয়ার্ক হচ্ছে হাসাব যারা এইচআইভি প্রতিরোধে কাজ করে। নেটওয়ার্কভুক্ত সংস্থাদের সক্ষমতা উন্নয়নে সরকারের সাথে কাজ করার জন্য হাসাব ভূমিকা রেখে থাকে। তিনি বলেন, দেশে এইচআইভি সংক্রমণের মাত্রা সর্বাধিক ইনজেকশনের মাধ্যমে ড্রাগ গ্রহীতাদের মধ্যে। কাজেই এই গোষ্ঠীর দিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।

১১.৪৩
সেভ দি চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর বারবার বুরোজ সরকারকে ধন্যবাদ জানান এইচআইভি প্রতিরোধে সক্ষম নেতৃত্ব প্রদানের জন্য। তিনি বলেন বাংলাদশে সেভ দি চিলড্রেন গ্লোবাল ফান্ডের সহায়তায় এইচআইভি/এইডস প্রতিরোধে কাজ করে যাচ্ছে। সরকারের সাথে এই সংস্থা যৌথভাবে কর্মসূচী বাস্তবায়ন করছে। এ মুহূর্তে বাংলাদশের সকল জেলায় কার্যক্রম চলছে।

১১.৫২
ইউএনএফপির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ আর্থার এরকেন বলেন, এইচআইভি আক্রান্তদের মানবাধিকার নিশ্চিত করার জন্য জাতিসংঘ কাজ করছে। বিশেষ করে নারী, শিশু যারা আক্রান্ত হবার ফলে সমাজে নিগৃহীত হচ্ছে তাদের জন্য।

১১.৫৯
বিএমএ-র মহাসচিব ডাঃ মুহাম্মদ শারফুদ্দিন আহমেদ বলেন, এইচআইভি রোগীদের প্রতি আমাদের বিশেষ মনযোগ দিতে হবে। এ সম্পর্কিত ভুল ধারণা অপসারণে সচেষ্ট হতে হবে।

১২.০৬
মাননীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের ধর্মীয় জীবন দর্শনের জন্য বাংলাদেশে এইচআইভি সংক্রমণের মাত্রা কম। এজন্য আমাদের সামাজিক জীবনে ধর্মীয় মূল্যবোধ বজায় রাখতে হবে।

১২.২১
মাননীয় মন্ত্রী অধ্যাপক ডাঃ আঃ ফঃ মঃ রুহুল হক বলেন, এইচআইভি প্রতিরোধে বাংলাদেশ পিছিয়ে নেই। আমরা ইতিবাচকভাবে এগিয়ে যাচ্ছি। তিনি বলেন, বাংলাদেশে আমরা চাই জিরো-এইডস সিচ্যুয়েশন, যেনো কারো-ই এইচআইভি না হতে পারে। সরকার এইচআইভি প্রতিরোধে সকল প্রকার সহযোগিতা করে যাচ্ছে। কখনই যেন অর্থনৈতিক অপ্রতুলতার কারণে এইচআইভি প্রতিরোধ-ব্যবস্থা ভেঙে না পড়ে সরকার সেজন্য সচেতন রয়েছে। তিনি বলেন, ১৯৯৭ সালে কর্মসূচি প্রনয়ন করা হয়। ২০০২ সালে নিরাপদ রক্ত সঞ্চালন নিশ্চিত করার জন্য দেশ ব্যাপী রক্ত সঞ্চালন কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়।

১২.৩৫
এ কে এম আমির হোসেন, অতিরিক্ত সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বলেন, যদিও বাংলাদেশে সংক্রমণের মাত্রা কম কিন্তু তারপরেও আমাদের নিরাপদ ভাবার কোনো কারণ নেই। কারণ সুঁই-সুচ ও নিডল শেয়ারিং এর মাধ্যমে এইচআইভি সংক্রমণের সম্ভাবনা প্রকট। এইচআইভি প্রতিরোধের দায়িত্ব সরকার, জনগণ, অভিবাবক সবার, কাজেই পারস্পরিক সহযোগিতা থাকতে হবে।

১২.৪০
সম্মেলন শেষে প্রদর্শনীর উদ্বোধন করছেন স্বাস্থ্যমন্ত্রী। বিশটার মত স্টল করা হয়ছে। এইচআইভি প্রতিরোধে কাজ করে এমন এনজিও তাদের তথ্য-কনিকা, পরিসংখ্যান, কার্যক্রমের ডকুমেন্টশন নিয়ে স্টল সাজিয়েছেন।


এইডস নিয়ে প্রকাশিত বিভিন্ন ব্লগারের পোস্ট
১. হিমেল চৌধুরী লিখেছেন এইডস, কারণ ও প্রতিকার...
২. রেজওয়ান লিখেছেন ভালোবাসা দিবসে আপনার ভালবাসার ব্যাক্তিটিকে ব্লগিং শেখান
৩. ২০০৮ এর এইডস দিবসে শাহাবুিদ্দন শুভর পোস্ট আজ বিশ্ব এইডস দিবস। এইডস নিয়ে সচেতনতা মুলক কয়েকটি কবিতা
৪. জেমিনি লিখেছেন আবার আসিব ফিরে ........!!!!!
৫. আব্দুল্লাহ্‌ আল মামুন সুজন লিখেছেন এইডস নিয়ে আফজাল হোসেনের তথ্যচিত্র

টুইটার
বাংলাদেশে এইডস দিবস উদযাপনের টুইটার ট্রেন্ড #wadbd। বিশ্বব্যাপী এইডস দিবস উদযাপনের আপডেটেড তথ্যের জন্য হ্যাসট্যাগ #world aids day, #World AIDS, #HIV, #PreventionRevolution ।

বাংলাদেশে এইডস প্রতিরোধ কর্মসূচী জানতে ভিজিট করুন http://www.bdnasp.net/
সর্বশেষ এডিট : ০১ লা ডিসেম্বর, ২০১০ রাত ১০:৩৯
১০টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×