somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সকল প্রবাসীদের কাছে মাত্র ১০ ডলার করে অর্থ সাহয্য চাইছি সাভার দূর্ঘটানায় আহত মানুষদের ঔষধ কেনার জন্য

২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জরুরী আপডেট #৩২ [বাংলাদেশ সময় ২৩ শে মে সকাল ৯ টা]

আমরা যে ২০ জন আহত মানুষকে পূর্নবাসনের দায়িত্ব নিব বলেছিলাম তাদের মধ্যে নিম্নোক্ত ১২ জনকে চুড়ান্ত করেছি।

১. নামঃ রেবেকা
বয়সঃ ২০ বছর
স্বামীঃ মোস্তাফিজুর হাসান পেশাঃ রাজমিস্ত্রি
ঠিকানাঃ ফুলবাড়ি, দিনাজপুর
ফোনঃ ০১৭৩৭৫৭২০৪৬
RED-02 D-51

২. নামঃ মোঃ শামসুল আলম
বয়সঃ ১৮ বছর
পিতাঃ মোঃ আব্দুল জলিল
ঠিকানাঃ বানিশহর, বালুবাজার, সান্দা, নওগাঁ
ফোনঃ ০১৭২১৭৯৯২২৬ ( আবুল হোসেন )
Yellow-02 C-16

৩. নামঃ শাপলা
বয়সঃ ১৮ বছর
স্বামীঃ মেহেদুল ইসলাম
ঠিকানাঃ নবাবগঞ্জ, দিনাজপুর
ফোনঃ ০১৭২৫৭৮৪১৯০ ( মহসিন আলী সরকার )
RED-01 D-46

৪. নামঃ রোকসানা

বয়সঃ ২২ বছর
স্বামীঃ তোফাজ্জল হোসেন পেশাঃ লেবার
ঠিকানাঃ ঈশ্বরদী, পাবনা
ফোনঃ ০১৭৭৫৫৯০৮১৪
RED-01 D-47
৫. নামঃ মরিয়ম বেগম
বয়সঃ ২৮ বছর
পিতাঃ আলী হোসেন
ঠিকানাঃ কালি বাড়ি, মুন্সীর হাট, পাথর ঘাটা, বরগুনা
ফোনঃ ০১৭২১৫৪৮৩৪৮ ( মোঃ সিদ্দিক ), ০১৭৮১৭৮৭৭১০
RED-02 D-48

৬. নামঃ লাকি
বয়সঃ ৩২ বছর
স্বামীঃ হাবিবুর
ঠিকানাঃ গ্রামঃ খাসিয়াল, পোস্টঃ খাসিয়ালি, থানাঃ নরাগাতি, জেলাঃ নড়াইল
ফোনঃ ০১৭৮১১২০২০৬
RED-02 D-49

৭. নামঃ নাজমা বেগম
ঠিকানাঃ গ্রামঃ ভাট ছালা, পোস্টঃ গোটা পাড়া, থানা ও জেলাঃ বাগেরহাট
ফোনঃ ০১৭৮০১৭৫৫৩২

৮. নামঃ বীথি
বয়সঃ ১৮ বছর
পিতাঃ হাসন
ঠিকানাঃ ধাওয়া পাড়া, মহাস্থানগড় , বগুড়া
ফোনঃ ০১৭৭৮৬৫৮৫১৩
GREEN-02 D-54

৯. নামঃ রেহেনা আকতার
বয়সঃ ২৫ বছর
স্বামীঃ সাজু
ঠিকানাঃ বাউলিয়া, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা
ফোনঃ ০১৯৬২৬৩১১০২, ০১৯১৭২৩৭৪৮৯ ( সাকিল )
GREEN-02 D-84

১০. নামঃ করোনা
বয়সঃ ২০ বছর
স্বামীঃ ফারুক ( রিক্সা চালক )
ঠিকানাঃ চরকলনা, চরফ্যাশন , ভোলা
ফোনঃ ০১১৯১৭০৬০১৬

১১. নামঃ আঃ সোবহান
বয়সঃ ৪০ বছর
পিতাঃ মৃত আহম্মেদ আলী
ঠিকানাঃ নতুন বারেঞ্জা, বেঢ়া, পাবনা
ফোনঃ ০১৭১৮৫৯২৮১০ ( মোঞ্জেল )
Yellow-02 C-14

১২. শেফালী
পিতা কিতাবদী মোল্লা
গ্রামঃ রেদেলিদিয়া, গোয়ালন্দ, রাজবাড়ী।
এতিম, সাভার দূর্ঘটনায় বোন মারা গিয়েছে। ছোট্ট একটা ভাই আছে।
সানফ্লাওয়ার স্কুলে পড়ে ক্লাস সেভেন।

উপরোক্ত মানুষগুলোকে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার সময়ের উপর নির্ভর করে সাহায্য করা হবে।
=============================================
গত সপ্তাহে টরোন্টো প্রবাসী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক বড় ভাই ১৫০ কানাডিয়ান ডলার দিয়েছেন তার পরিচিত মানুষদের কাছ থেকে সংগ্রহ করে। এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৬৯০ কানাডিয়ান ডলার।
==============================================



Voice of America বাংলা টিভিতে আমাদের উদ্যোগ নিয়ে সাংবাদিক আহসানুল হকের একটি বিশেষ প্রতিবেদন ও আমার সাক্ষাৎকার




জরুরী আপডেট #৩১ [বাংলাদেশ সময় শক্রবার রাত ৩ টা]
ঢাকাস্হ ব্লগারগন সকলে মিলে নিম্নোক্ট সিদ্ধান্ত নিয়েছেন
আপডেটঃ
============================================
আমাদের লক্ষ্য যেহেতু আহত শ্রমিদের পূর্নবাসন, তাই আমরা চেয়েছিলাম তাদের এই পূর্নবাসন প্রক্রিয়া আমরা আমাদের নিজেদের হাতেই করব। এই জন্য এই আহত মানুষগুলোকে হাসপাতাল থেকে রিলিজের একটি বিষয় জড়িত আছে। কারন অসুস্থ অবস্থায় তারা কোন কাজ করতে পারবে না। এই অবস্থায় আমরা ডাক্তারদের সাথে কথা বলেছি, আমরা যে সকল আহত শ্রমিকদের সাহায্য করছি ,তাদের শারীরিক অবস্থা জানতে চেয়েছি। ডাক্তারদের মতে অধিকাংশ আহত শ্রমিকদেরই মোটামুটি সুস্থ হয়ে উঠতে বা মোটামুটি কর্মক্ষম হতে আগামী ২/৩ মাস সময় লাগবে। এদের অনেকেই এই কয় মাস হাসপাতালে থাকতে হতে পারে। যে কয়দিন তারা সরকারী হাসপাতালে থাকবে তারা মোটামুটি ঔষুধ এবং রোগীর খাবারের ক্ষেত্রে সরকারী সাহায্য পাবে। ফলে দেখা যাচ্ছে অনেকেই হাসপাতাল ছেড়ে যেতে চাইছেন না এবং সেটা তাদের জন্য উচিতও হবে না।
এই অবস্থায়, তাদের সাহায্যের জন্য জমাকৃত টাকা নিজেদের কাছে রেখে দেয়াটা হয়ত ভালো হতো, কিন্তু এই ধরনের সময়ক্ষেপন অনেক সময় এই সাহায্য কর্যক্রমকে প্রশ্নবিদ্ধ করতে পারে। তাই অহেতুক বিতর্ক থেকে এড়ানোর জন্য, আমরা নিয়েছি, আমরা যাদেরকে সাহায্য করবো তাদের প্রয়োজন অনুযায়ী টাকাটা আমরা তাদেরকেই দিয়ে দিব। এটা ঠিক দায়িত্ব থেকে সরে আসা নয় বরং স্বচ্ছতার এবং মানসিক শান্তির বিষয়।
এই ক্ষেত্রে আমাদের প্রস্তাব হলো, আমরা বাংলাদেশ পোষ্টঅফিসে ঐ সকল ব্যক্তি দের যার যার নামে বরাদ্ধকৃত টাকার একটি সঞ্চয়পত্র করে দিব। যা তারা ৩ মাসের আগে তুলতে পারবে না। ফলে এই টাকাটা পরে তাদের পূর্নবাসনের কাজে ব্যায় করতে পারবে। এতে করে, তাদের অন্যান্য কাজে টাকাটা খরচ করে ফেলার ঝুঁকি থাকে না। আমরাও তাদেরকে টাকাটা দিয়ে আমাদের দায়িত্বের একটা অংশ শেষ করতে পারি।
তারা তাদের প্রয়োজনে নিজ নিজ বিভাগীয় সদর/জেলার/ থানার পোষ্ট অফিস থেকে টাকাটা উত্তোলন করতে পারবে। এটা খুবই সহজ এবং কার্যকরী একটি পদ্ধতি। আমাদের টিমের সকলের ফোন নাম্বার তাদের কাছে দেয় থাকবে, এই টাকা তুলতে গিয়ে যদি কারো কোন সমস্যা হয় তাহলে তারা আমাদের সাথে যোগাযোগ করতে পারবে।
এর পরও যদি আপনাদের কারো কোন পরামর্শ থাকে, তাহলে সেটা অবশ্যই দিবেন। অধিকাংশের কাছে গ্রহনযোগ্য হলে, আমরা সেটা অনুযায়ীই কাজ করব।

উপরোক্ত কজগুলি করে হবে আগামী সোমবার থেকে
=============================================

জরুরী আপডেট #৩০ [বাংলাদেশ সময় শনিবার সকাল ১০ টা]
গতকাল ১৫ জন ব্লগার এক সাথে বসে ব্লগার কাল্পনিক ভালবাসার দেওয়া পোষ্টের আলোচনার আলোকে নিম্নোক্ত সিদ্ধান্তগুলো নিয়েছে:

"যেহেতু বেশিভাগ ব্লগাররা তাদের মত প্রকাশ করে গিয়েছে, সবাই পূর্নবাসন সংক্রান্ত একটি ব্যাপারে যেতে চায়, সেহেতু আমরা যাদেরকে পূর্নবাসন করব, তাদের লিস্টটা আমরা চূড়ান্ত করেছি। এই পূর্নবাসন প্রক্রিয়াটি দুই ভাবে করা যায়:

প্রথমত, যাদের তালিকা চুড়ান্ত করা হয়েছে, তাদের হাতে বরাদ্ধকৃত টাকা দিয়ে, ছবি তুলে, টাকা প্রাপ্তি স্বীকার করে সিগনেচার এবং তাদের ভোটার আইডি কার্ড এর ছবি তুলে আল্লাহ হাফেজ বলে চলে আসা। এর পরে তারা এই টাকা কি করল না না করল, সেটার দায়িত্ব আমাদের কারো থাকবে না।
এটা সহজ এবং বিশেষ করে যারা মাঠে কাজ করছি তাদের জন্য সহজ একটি পদক্ষেপ। এতে আমাদের কষ্ট অনেকখানি কমে যায়।

দ্বিতীয়ত, যাদের তালিকা চূড়ান্ত হয়েছে, তাদেরকে নিয়মিত খোঁজ খবর রাখা। যারাই হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে যাবে, তাদেরকে তখন তাদের সাথে গিয়ে তাদের চাহিদা বা ইচ্ছা মোতাবেক নির্ধারিত বাজেটের মধ্যে একটি আয়ের ব্যবস্থা করে দেয়া।

এটা অবশ্যই খানিকটা সময় সাপেক্ষ এবং সবচাইতে বেশি কার্যকরী পদ্ধতি। এতে করে তাদের উপকার হবার সম্ভবনাই বেশি। কিন্তু এতে কষ্টের পরিমান অত্যাধিক।"

শিপু ভাই আমাকে জানিয়েছেন যে

"কাল্পনিক ভালোবাসাকে সমন্বয়কের দায়িত্ব দিয়েছি আমরা। বেচারা খুব খাটছে। ১৪ জনের একটা কোর টিম করেছি। আমাদের সম্ভাব্য ২০ জনের মধ্যে ৮ জন ফাইনাল হয়েছে। আর ১২ জন ২/৩ দিনের মধ্যে পেয়ে যাবো।তাদের পূনর্বাসন করতে প্রায় মাস তিনেক লাগবে হয়তো।"

আমি উপরোক্ত ১৪ জন ব্লগারের কাছে অনুরোধ করেতে চাই যে আমরা পূনর্বাসনের জন্য দ্বিতীয়ত পদ্ধতিটি অনুসরন করতে চাই। আমি সকল ব্লগারদের পক্ষ থেকে আপনাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞপন করছি।

ব্রেকিং নিুউজ: রেশমা কে উদ্ধার করে এই মাত্র সিএমএইচে নিয়ে যাওয়া হলো।

জরুরী আপডেট #২৯ [বাংলাদেশ সময় শুক্রুবার বিকাল ৪ টা]

এই মাত্র খবর পাওয়ে গেছে সে রানা প্লাজার বেসমেন্টের মসজিদে একজন জিবীত মহিলার খোজ পাওয়া গেছে। তার নাম রেশমা। তাকে খাবার পানি, বিস্কুট ও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। সেই সাথে উদ্ধারকাজ চলছে তাকে উদ্ধার করার জন্য। আপনারা সকলে প্রার্থনা করেন ।

জরুরী আপডেট #২৮ [বাংলাদেশ সময় মঙ্গল বার রাত ৮ টা ৪০ মিনিট]

ব্লগার কাল্পনিক ভালবাসা আমাদের কার্যক্রমে আপনাদের কোন পারামর্শ আছে কি না সেই বিষয়ে একটি পোষ্ট দিয়েছেন: জরুরী সাহায্য পোষ্টঃ সাভার ট্রাজেডীর আহত শ্রমিকদের কিভাবে সাহায্য করা যেতে পারে? সবার মতামত আশা করছি। আপনাদের সকলের সেই পোষ্টে অংশগ্রহন আশা করছি:

উত্তরার কার্ডিও কেয়ার হসপিটাল থেকে ব্লগার আমিনুর রহমান ভাইকে কল করে অনুরোধ করা হয় যে তাদের ঐখানে সাভার দুর্ঘটনায় আহত ৮ জন রোগী আছে যারা এ পর্যন্ত কোন সরকারি বা বে-সরকারি যাহায্য পায় নি। আমরা সেই সকল রোগীদেরকে কোন সাহায্য করতে পারি কি না? তাদের কল পাওয়ার পরে আমি হাসিবুল হাসান গত শুক্রবার সেখানে পাঠাই খোজ নিতে। কিন্তু ঐ দিন সকাল বেলা ৬ জন রোগী রিলিজ নিয়ে চলা যায় কারণ তাদের পক্ষে আর সেখানে থাকা সম্ভব হচ্ছিল না। যে দুজন রোগী তখনও ছিল তাদের একজনের নাম জেসমিন, বাড়ি যশোহর জেলার শর্ষা উপজেলায় ও অন্যজনে নাম নাসিমা বাড়ি খুলনা জেলার কয়রা উপজেলায়। উপরোক্ত দুজনই কোমরে আঘাত পেয়েছেন দাঁড়াইতে পারেন না। আগামী ২/৩ মাস কোন ভাবেই কর্মক্ষম হতে পারবেন না বলে ডাক্তার জানিয়েছে। আমরা আমাদের সংগৃহীত টাকা হতে উপরোক্ত দুজনকে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা দিয়েছি। সেই সাথে তাদের সাথে যোগাযোগ রাখব বলে কথা দিয়েছি।

আমরা সেই সকল রোগীকে বাছাই করে সাহায্য করতেছি যারা অন্য কোন মাধ্যম থেকে সাহায্য পান নি তাই আমাদের কার্যক্রম একটু ধীর গতিতে চলছে। আশাকরি এই সপ্তাহের মাধ্যেই বেশ কিছু সংখ্যক রোগীকে সাহায্য করতে পারব বলে মনে করছি।


জরুরী আপডেট #২৭ [বাংলাদেশ সময় রাত ১১ টা ২০ মিনিট]
আজ শুক্রবার বিকেলে ব্লগার আমিনুর রহমান, কাল্পনিক ভালবাসা, হাসিবুল হাসান, ডাঃ মোস্তাফিজুর রহমান (রুবেল) সহ ৭/৮ জন ব্লগার পঙ্গু হসপিটালে গিয়ে রোগী ও সেখানে কর্তব্যরত ডাক্তারের সাথে কথা বলে প্রায় ৩০ জন আহত ব্যক্তির তালিকা করেছেন যাদেরকে আমরা দীর্ঘমেয়াদি পুনর্বাসন করতে যাচ্ছি। কিভাবে পুনর্বাসন করতে চাই তা নিয়ে ব্লগার কাল্পনিক ভালবাসা একটি স্বতন্ত্র পোষ্ট দেবেন অল্প কিছুক্ষণের মধ্যে। এছাড়া সেখানে কর্তব্যরত ডাক্তার আমাদের ব্লগারদের বলেছে যে সেখানে যে মানুষগুলো সাহায্য করতে আসতেছে তারা রোগীর শরীরের ব্যান্ডেজের পরিমাণ দেখে সাহায্য করতেছেন। এর ফলে এমন অনেক রোগী আছে যারা আভ্যন্তরীণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন যেমন স্পাইনাল কর্ড বা কিডনি ড্যামেজ তাদেরকে কেউই সাহায্য করতেছে না। তাই তারা এমন কিছু রোগীর নাম আমাদের দিয়েছেন যাদেরকে আমরা আগামীকাল কিছু করে আর্থিক সাহায্য করব।

এছাড়া আজকে সাভার এনাম মেডিকেল কলেজ থেকে পঙ্গু হসপিটাল কিছু রোগী এসেছেন যারা তেমন সাহায্য পাননি আমরা তাদেরকেও কিছু অর্থিক সাহায্য করব আগামীকাল। এই সাহায্যগুলো করা হচ্ছে পঙ্গু হসপিটালে কর্তব্যরত ডাক্তারদের সুপারিশ অনুযায়ী। তাদের সুপারিশ অনুযায়ী আমাদের ব্লগাররা সেই সকল রোগীদের সাথে কথা বলে তাদের আর্থিক অবস্থা ও শারীরিক অবস্থা জেনে তারপর তালিকা ভুক্ত করতেছি।

জরুরী আপডেট #২৬ [বাংলাদেশ সময় রাত ১১ টা ২০ মিনিট]
সকালে আপনাদেরকে বলেছিলাম যে চক্ষু হসপিটালে সাভার দুর্ঘটনায় আহত এক রোগী ভর্তি হয়েছেন যে এখন পর্যন্ত কোন সরকারি সাহায্য পায়নি । ফলে তার বাবা গতকাল পঙ্গু হসপিটালে গিয়ে বসেছিল যাতে করে সেখানে আগত মানুষদের কে তার ছেলের কথা বলতে পারে। ভাগ্য ক্রমে আমার ছোট ভাইয়ের সাথে সেই বাবাটির কথায় হয়। সে অনেক অনুরোধ করে তার ছেলের জন্য সকলের কাছে সাহায্যের জন্য। আজকে চক্ষু হসপিটালে গিয়ে সেই ছেলের সম্বন্ধে তথ্য যাচাই করে ব্লগার কাল্পনিক ভালবাসা ও আমার ছোট ভাই তাকে ৫ হাজার টাকা আর্থিক সাহায্য করেছেন। উপরের ছবিটি সেই ছেলেটির।

আগামীকাল দুপুরে আমাদের ব্লগার টিমের সকলে পঙ্গু হসপিটালে গিয়ে রোগী নির্ধারণ করবেন যাদেরকে আমারা পুনর্বাসন করতে চাই।

আমি আশাকরি আগামিদিন গুলোতেও আপনাদের সহযোগিতা পাব পূর্বের মতই।

জরুরী আপডেট #২৫ [বাংলাদেশ সময় দুপুর ১২ টা ৩০ মিনিট]
গত ২৪ ঘণ্টায় নতুন করে কোন টাকা সংগৃহীত হয়নি।

স্বাধীনতা অর্জনের চয়ে রক্ষা করে যেমন কঠিন ঠিক একই ভাবে টাকা উঠানোর চেয়ে খরচ করাটা বেশি কঠিন বলে মনে হচ্ছে। আমি চেষ্টা করতেছি সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে।

আমার নিজের ছোট ভাইকে নীলফামারী হতে ঢাকায় নিয়ে এসেছি। সে গত দুই দিন এনাম মেডিকেল ও পঙ্গু হসপিটালে গিয়ে রোগীদের সাথে সরাসরি কথা বলে তার পারিবারিক দায়বদ্ধতা ও অর্থনৈতিক অবস্থা সম্বন্ধে তথ্য সংগ্রহ করতেছে। পঙ্গু হসপিটালের ডাক্তার এক বড়ভাই কথা দিয়েছে সে আজকে আমাদের সাহায্য করবে গুরুতর আহত কিছু রোগী সনাক্ত করতে যাদের দীর্ঘমেয়াদি চিকিৎসা দরকার। সেই সাথে তারা শারীরিক ভাবে বেশ কিছু দিনের জন্য বা চিরদিনের জন্য সক্ষম হবে না কাজের জন্য এই রকম কিছু রোগী বেছে দেবেন আমাদেরকে।

এ ছাড়া আমি জনতে পেরেছি যে সলিমুল্লা, ঢাকা ও এনাম মেডিকেল, পঙ্গু হসপিটাল ছাড়াও অন্যান্য হসপিটাল যেমন চক্ষু হসপিটালেও কয়েকজন রোগো ভর্তি হয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই যে চক্ষু হসপিটালে ভর্তি সেই কয়েকজন রোগী এ পর্যন্ত কোন সরকারি বা বে-সরকারি সাহায্য পায় নি। এ মত অবস্থায় চক্ষু হসপিটালে ভর্তি এক রোগীর বাবা গতকাল পঙ্গু হসপিটালের গিয়ে এক চোখ পুরোপুরি ভাবে নষ্ট হয়ে যাওয়া ছেলের জন্য সাহায্য চাইছিল সকলের কাছে। চক্ষু হসপিটালে গিয়ে সেই ছেলের সম্বন্ধে তথ্য যাচাই করতে ছোট ভাইকে বলেছি। দরকার হলে কিছু আর্থিক সাহায্যও করতে বলেছি।

ব্লগার আমিনুর ভাই আমাকে কথা দিয়েছে উনারা আজকের মধ্যে কিছু পরিকল্পনা চূড়ান্ত করবে। যেটা রাতে আপডেটে দিতে পারব বলে মনে করি।

আপনাদের সকলের সহযোগিতা চাই সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে।

জরুরী আপডেট #২৪ [বাংলাদেশ সময় দুপুর ১২ টা]

মঙ্গলবার সন্ধ্যায় Voice of America বাংলা টিভি চ্যানেল থেকে আমার একটি সাক্ষাৎকার নেওয়া হয়েছে সাভার দুর্ঘটনায় আহতদের কল্যানার্থে আমরা (সামহোয়ারইন ব্লগ) যে কার্যক্রম চালাচ্ছি তার উপরে। তারা আমার কাছে জানতে চয়েছেন এই উদ্যোগটি প্রাতিষ্ঠানিক না ব্যক্তিগত, কারা টাকা দিচ্ছে, এ পর্যন্ত কত টাকা সংগৃহীত হয়েছে, এই টাকা আমরা কিভাবে খরচ করতেছি, আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা কি?

গত ১২ ঘণ্টায় নতুন করে ৭০ ডলার সংগৃহীত হয়েছে।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৫৪০ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।

আপনাদের কেউ কেউ প্রশ্ন করেছেন রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে আমাদের ত্রাণ বিতরণের উদ্যোগ স্থগিত করলাম কেন?

উত্তরটা হলো প্রশাসনিক জটিলতা। আমরা চেয়েছিলাম আমাদের হাত দিয়ে দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণ হউক। কিন্তু রেড ক্রিসেন্ট সোসাইটির নিয়ম হলো প্রথমে আমাদের ত্রাণের টাকা তাদের একাউন্টে জমা দিতে হবে, এর পর তাদের বোর্ডে ত্রাণের প্রস্তাব পাস করতে হবে। এই কাজ গুলোর জন্য ৫ কর্ম-দিবস লাগত যেটা আমরা মনে নিতে পারি নাই। আমরা চেয়েছিলাম দ্রুত দুঃস্থ মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করতে। তাই আমাদেরকে সরে আসতে হয়েছে যৌথ উদ্যোগ হতে।

জরুরী আপডেট #২৩ [বাংলাদেশ সময় রাত ৮ টা]
ব্লগার রামন ভাই, ৭০,৩৩৪/- টাকা (প্রায় ১০০০ ডলার সমপরিমান) নিজের ব্যাক্তিগত উদ্যোগে সংগ্রহ করে আমাদের কাছে পাঠিয়েছেন। গত ৬ দিনে এটিও হলো কারো ব্যক্তিগত উদ্যোগে সর্বোচ্চ সংগৃহীত টাকা। এছাড়া অস্ট্রেলিয়া থেকে এক আপু নিজে ৫০ ডলার ও তার ফ্রেন্ডের কাছ থেকে ৫০ ডলার সংগ্রহ করে পাঠিয়েছেন। এখানে বলে রাখি যে ঐ আপু প্রথম দিনেও ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছিলেন।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৪৬৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।

জরুরী আপডেট #২২ [বাংলাদেশ সময় দুপুর ১২ টা]
গত ১২ ঘন্টায় নতুন করে ১০০ ডলার সংগৃহীত হয়েছে।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৩৬৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।

আমরা আহতদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতেছি। তাদের সাথে কথা বলে তাদের পারিবারিক ও অর্থনৈতিক অবস্হা জানতে চেষ্টা করতেছি যাতে করে তাদের প্রয়োজন অনুসারে সাহায্য করতে পারি।

জরুরী আপডেট #২২ [বাংলাদেশ সময় রাত ১২ টা]
গত ১২ ঘন্টায় মাত্র ২০ ডলার সংগৃহিত হয়েছে নতুন করে। এছাড়া নিম্নে প্রত্ত হাসিবুল হাসানের ব্যান্ক একাউন্টে সোনালি এক্সচেণ্জের মাধ্যে পূর্বে পাঠানো ১০০ ডলার জমা হয়েছ।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫২৬৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।

ব্লগার ত্রিশন্কু ভাইয়ের উদ্যোগে সাভারে অবস্হানরত এখনও নিখোজ মানুষদের পরিবারকে যে সাহায্য দেবার উদ্যোগ নেওয়া হয়েছিল তা স্হতিগ করা হয়েছে।

আপনারা ইতিমধ্যে সংবাদপত্রের মাধ্যমে জেনেছেন যে সরকার আহতদের চিকিৎসার জন্য টাকা দিচ্ছেন ও সরকারি মেডিকেলে ফ্রি চিকিৎসার ব্যবস্হা করার ঘোষনা দিয়েছেন। তার পরেও আমরা তথ্য সংগ্রহ করতেছি আহতদের সাথে কথা বলে। সেই সাথে তাদের সাথে কথা বলে তাদের পারিবারিক ও অর্থনৈতিক অবস্হা জানতে চেষ্টা করতেছি।

আমরা এমন কিছু লোক বাছাই করতে চেষ্টা করতেছি যারা চাকরি করতে পারবে না/ পঙ্গু হয়ে গেছে চিরজীবনের জন্য। আমরা তাদের পুনর্বাসনের জন্য আমাদের সংগৃহীত টাকা হতে সাহায্য করতে চাই।

আপনাদের নিজেদের কোন পরিকল্পনা থাকে সেটা গুছিয়ে লিখুন আগামী ২/৩ দিনের মধ্যে। তারপর আমরা তা নিয়ে সকলেই মিলে আলোচনা করে চুড়ান্ত সিদ্ধান্ত নেব। অর্থাৎ প্রত্যেকের পরিকল্পনা পেশ করুন। সেখান থেকে আলোচনা করে সিদ্ধান্ত নেব আমরা।

জরুরী আপডেট #২১ [বাংলাদেশ সময় সকাল ৯ টা]
গত ২৪ ঘণ্টায় অনেক কম টাকা জমা পড়েছিল তাই টাকা জমার আপডেট দেওয়া হয়নি। কিন্তু হঠাৎ করে গত ১ ঘণ্টায় ব্লগার মেহদি_বিএনসিসি ভাই ও তার কলিগরা ২০০ ডলার জমা করেছেন এছাড়া অন্য একজন ব্লগার দেশের ভেতর হতে ১০ হাজার, মালয়েশিয়া থেকে ৩ দিন পূর্বে মানি-গ্রামের মাধ্যমে পাঠানো ২৩০০ টাকা, ও Switzerland থেকে আমিনুল হক ফটিক ভাই ১০ হাজার টাকা পাঠিয়েছেন। গত ২৪ ঘণ্টায় মোট ২৭০ ডলার ও ২২ হাজার ৩০০ টাকা জমে হয়েছে।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫২৪৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।

সরকার হসপিটালের বেডে থাকা রোগীকে অর্থ সাহায্য করা শুরু করেছে কিন্তু সাভারে এখনও কয়েক শত মানুষ যারা তাদের হারানো আত্নীয় দের খোজে গত ৬ দিন থেকে অপেক্ষা করতেছে তাদের কোন অর্থ সাহায্য করেনি। আমরা বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির মাধ্যেমে জেনিছি যে ঐ সকল মানুষ প্রচন্ড অর্থ কষ্টে ভুগতেছে। তাই আমরা ঠিক করেছি আমদের সংগৃহীত টাকা থেক অল্প কিছু টাকা আহতদের সেই সকল পরিবারকে দেব যারা এখনও তাদের আত্নীয়দেরকে পাবার আশায় সাভারে অবস্হান করছেন।

এছাড়া বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় গতকাল উপরোক্ত মানুষ গুলোর মধ্যে ৪০ হাজার টাকা বিতরন করা হয়েছে ব্লগার ত্রিশন্কু ভাইয়ের তত্বাবধানে।

জরুরী আপডেট #২০ [বাংলাদেশ সময় সকাল ৯ টা]
ব্লগার শেখ ইরফান ভাই ফেসবুকে একটি পেজ Savar Survivors খুলেছেন যেখানে তিনি সাভার ট্রাজেডি তে আহত দের বিস্তারিত তথ্য সহ লিস্ট প্রকাশ করছেন। তনি কিছু ভলান্টিয়ার নিয়ে ঢাকা মেডিকেল , এনাম মেডিকেল , পঙ্গু হাসপাতাল সহ বিভিন্ন হাসপাতালে ঘুরে ঘুরে আহতদের তালিকা তৈরী করছেন। তার সেই লিষ্ট ধরে আপনি চাইলে নিজেই আহতদের স্বজন দের সাথে কথা বলে সাহায্য পৌছে দিতে পারেন।

জরুরী আপডেট # ১৯ [বাংলাদেশ সময় দুপুর ২ টা]
ঘুমোতে যাবার পূর্বে শেষ আপডেট: ব্লগার শিপু ভাই ঢাক মেডিকেলে অধ্যায়নরত ছোটভাই নিখিল রায় কে নিয়ে ব্লগার ত্রিশন্কু ভাই কর্তকৃ বর্নিত আহতদের কে আর্থিক ভাবে সাহায্য করতে ঢাকা মেডিকেল কলেজে পাঠানি হয়েছিল দুপুর ১ টার সময়। কিন্তু তারা সেখানে পৌঁছাবার মাত্র ৩০ মিনিট পূর্বে প্রধানমন্ত্রী প্রত্যেক রোগীকে ১০ হাজার করে টাকা দিয়ে গেছেন। তাই ওয়ার্ডে কর্মরত ডাক্তার রোগীদেরকে আজকে আর টাকা না দিয়ে একই টাকা তাদের হসপিটাল ছাড়ার দিনে দেবার সুপারিশ করেছন। তাদেরক কথা মত ব্লগার রা ঐ সকল রোগীর নাম, ঠিকানা ও ফোন নাম্বার সংগ্রহ করে নিয়ে এসেছে। সেই সাথে তাদেরকে আমাদের সাথে যোগাযোগের নাম্বার দেওয়া হয়েছে। যাতে করে রিলিজের পূর্বের দিনে আমাদেরকে কল করলে আমরা গিয়ে তাদেকে পুর্নর বাসনের জন্য অর্থিক ভাবে সাহায্য করতে পারি।

গত ৭ ঘণ্টায় নতুন করে ২৯২ ডলার সমপরিমাণ ডলার, পাউন্ড ও ইউরো সংগৃহীত হয়েছে।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৪৯৭৯ কানাডিয়ান ডলার

জরুরী আপডেট # ১৯ [বাংলাদেশ সময় সকাল ৭ টা]
ব্লগার ত্রিশন্কু ভাই জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজে কয়েক জন গুরুতর আহত ব্যাক্তি প্রচন্ড অর্থ কষ্টে ভুগতেছেন। আমি ঢাকা মেডিকেলে অধ্যায়নরত ছোট ভাইয়ের মাধ্যে আজকে সকাল ১০ টার মধ্যেই তাদের কাছে কিছু অর্থ পাঠেতে চেষ্টা করতেছি।

গত ৭ ঘণ্টায়, নতুন করে ২১২ ডলার সংগৃহীত হয়েছে(জার্মানির হোহেনহাইম বিশ্ববিদ্যালয় থেকে ৭৫ ইউরো, নাম প্রকাশে অনিচ্ছুক এক ভাইয়া ও আপু ১০০ ডলার ও আমার এখানকার এক বড় ভাই ২০ ডলার দিয়েছেন)।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৪৬৮৭ কানাডিয়ান ডলার

আমি বিশেষ ভাবে ধন্যবাদ দিতে চাই, কানাডার সাচ্‌কাচুয়ান প্রবাসী বড় ভাই নুরুল হুদা খান (পলাশ), ও জাপান প্রবাসী ব্লগার মোঃ মাহমুদুর রহমান কে। এই ২ জন ব্যক্তি শুধু নিজে সাহায্য করেই ক্ষান্ত হননি, নিয়মিত ভাবে তাদের পরিচিত মানুষদের কাছ থেকে ডলার, ইউরো ও ইয়েন সংগ্রহ করে পাঠাচ্ছেন গত ৩ দিন থেকে।

জরুরী আপডেট # ১৮ [বাংলাদেশ সময় রাত ১০ টা ৩০ মিনিট]
সাভার থেকে ফিরে এই মাত্র ব্লগার আমিনুর রহমান ভাই আমাকে জানালেন কিছুক্ষণ পূর্বে ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। গত ৮ ঘণ্টায় নতুন করে জমা পরেছে ১২৫ ডলার সমপরিমাণ ডলার, পাউন্ড ও ইউরো। এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৪,৪৭৫ ডলার। আমাদের টিমের সদস্যরা আজকে সন্ধ্যায় সেখানে নিয়ে গেছেন ১০ জোড়া Concret cutter, ২ টি হ্যামার, ২ টি র‌্যাস, ২ টি প্লাস। এছাড়া ব্লগার লুলুপাগলা এনাম মেডিকেলে বর্তমানে চিকিৎসা নেওয়া আহত ব্যক্তিদের একটি তালিকা সংগ্রহ করেছেন। ঐ লিস্টের মানুষদেরকে আমরা আগামী ১/২ দিনের মধ্যে সংগৃহীত অর্থ থেকে সাহায্য শুরু করে দেব যখন তারা হসপিটাল থেকে ছাড়া পাবেন; অর্থাৎ হসপিটাল থেকে ছাড়া পাওয়ার সাথে সাথে যাতে করে আগামী ১৫~৩০ দিন কোন অর্থ কষ্টে না পড়েন।

আজকে সাভারে গিয়ে উদ্ধার কাজ ও পুনর্বাসনে শারীরিক ভাবে অংশগ্রহণ করেছেন ব্লগার অন্যমনস্ক শরৎ, কান্ডারী অথর্ব, কাল্পনিক ভালোবাসা, একজন আরমান, স্বপ্ন-বাজ অভি, ও লুলুপাগলা।

জরুরী আপডেট # ১৭ [সময় দুপুর ১ টা ১৫ মিনিট]
আমার এখানে এখন রাত সোয়া ৩ টা, তাই ঘুমোতে যাবার পূর্বে শেষ আপডেট দিচ্ছি: গত ১২ ঘণ্টায় টাকা জমা হবার পরিমাণ কমে গেছে। এই সময়ে জমা পরেছে ১০০ ডলার সমপরিমাণ ডলার, পাউন্ড ও ইউরো। এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৪,৩৪৪ ডলার আপনারা ইতোমধ্যে হয়ত ব্লগার ত্রিশঙ্কু ভাইয়ের পোষ্ট ও স্ট্যাটাস থেকে জেনেছেন যে গতকাল আমাদের টিমের সদস্যরা সাভারে ১০ জোড়া concrete cutting ও ২০ জোড়া rod cutting ব্লেড সরবরাহ করেছে। এছাড়া আমরা সেখানকার স্টোরে সরবরাহ করেছি হ্যান্ড গ্লাভস, টেস্টার, স্ক্রু ড্রাইভার, রেঞ্চ, কাঁচি, হেলমেট, অক্সিজেন ক্যান, নোজ প্লাস্ক্‌, প্লাস্ক, দড়ি, কর্পূর, ক্যাবল, এনার্জি-বাল্ব, কনক্রিট কাটার ব্লেড, রড় কাটার ব্লেড, এয়ার ফ্রেশনার্‌। আমাদের সংগৃহীত টাকা হতে গত কয়েক দিনে প্রায় ১ লক্ষ ৫০ হাজার টাকার সরঞ্জাম কিনে সাভারে পাঠানো হয়েছে; আমাদের টিমের কোন কোন সদস্যরা এক দিনে ৩ বারও সাভার গিয়ে সেই সকল উদ্ধার সরঞ্জাম দিয়ে এসেছে.

স্কুল জীবনে আমরা ভাবসম্প্রসারন পড়েছি যে "স্বাধীনতা অর্জনের চেয়ে তা রক্ষা করা কঠিন" ঠিক একই ভাবসম্প্রসারন প্রযোজ্য সাভার দুর্ঘটনায় আহত ব্যক্তিদের ক্ষত্রেও। আহত এই মানুষগুলো আগামী ২/৩ দিনের মধ্যেই হসপিটাল ছাড়া শুরু করবে। এর পরই ঐ সকল মানুষরা মুখোমুখি হবে জীবনের সবচেয়ে কঠিন সংগ্রামের।

একদিকে আয়ের কোন পথ নাই, অন্যদিকে আপতত তারা শারীরিক ভাবে কর্মক্ষম না। অনিশ্চিত জীবন নিয়ে ঢাকার ভাড়া বাসায় থাকা তাদের পক্ষে সম্ভব হবে না। এছাড়া বাড়িওয়ালাও তাদের অনিশ্চিত অর্থনৈতিক জীবনের কথা ভেবে বাসা ছেড়ে দিতে বাধ্য করবে। সুতরাং ঐ সকল আহত মানুষদের গ্রামে ফিরে যাওয়া ছাড়া আর কোন উপায় থাকবে না। ঐ সকল মানুষদের ব্যান্কে জমানো টাকাও নেই বা নেই কোন সাস্হ্য বীমা। সুতরাং, বেঁচে যাওয়া ঐ সকল মানুষদের কে সুস্থ করতে আপনাদের সকলের সহযোগিতা দরকার।

তাই আমরা ঠিক করেছি আমাদের কাছে থাকা অবশিষ্ট টাকাগুলো সেই সকল দুর্গত মানুষদের মাঝে এমন ভাবে বিতরণ করতে চাই যেন আগামী একমাস সেই টাকা দিয়ে চিকিৎসার খরচ নির্বাহ করতে পারে। আঘাতের গুরুত্ব অনুসারে জন প্রতি ১,০০০~৩,০০০ টাকা করে। আমাদের কিছু ব্লগার আজকে বিকালে সাভার যাবে এনাম মেডিকেল কলেজে এখনও ভর্তি সেই সকল আহত মানুষ দের লিষ্ট করতে। আশাকরি আপনারা আমাদের ছেড়ে চলে যাবেন না।

জরুরী আপডেট # ১৬ [সময় ভোর ৬ টা ৩০ মিনিট]
দেশের মানুষদের কাছ থেকেও আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। ব্লগার সর্বনাশা জানিয়েছেন যে উনি ব্লগার আমিনুর রহমানের কাছে তাদের সংগ্রহকৃত ২১,৬১০ টাকা মাত্র হস্তান্তর করেছেন ২৬ এপ্রিল সন্ধ্যা ০৭:৪৫ মিনিটের দিকে।

আরো অনেকের সঙ্গে অংশগ্রহণ করেছেন ব্লগার শাহেদ সাঈদ। এই টাকাগুলো দিয়েছেন আমাদের বন্ধু-শুভাকাঙ্ক্ষী, আত্মীয়-পরিজন, এমনকি সম্পূর্ণ অপরিচিতজনেরা। আর একজন ছোট্টমণি, যে তার মাটির ব্যাংকটি ভেঙে সাভারের দুর্ভাগা শ্রমিক ভাই-বোনদের জন্য ১০ টাকা বাড়িয়ে দিয়েছে। কৃতজ্ঞতা সবাইকে।


জরুরী আপডেট # ১৫ [সময় রাত ১২ বেজে ১৫ মিনিট]
গত ২ ঘণ্টায় বড় রকমের ডলার সংগৃহীত হয়েছে। আমাদের সকলের প্রিয় কানাডা প্রবাসী ব্লগার সাজি আপু নিজে ও তার পরিচিতদের কাছ থেকে সংগ্রহ করে ৩৫০ কানাডিয়ান ডলার পাঠিয়েছেন। এছাড়া অন্য ৩ জন আরও ১১৭ ডলার পাঠিয়েছেন।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৪,২৩৪ ডলার

জরুরী আপডেট # ১৪ [সময় রাত ১০ বেজে ৪৩ মিনিট]
অন্যমনস্ক শরৎ বলেছেন: উদ্ধারকারী মানুষরা আবারো সাহায্য নিয়ে (ব্লগ থেকে সংগৃহিত টাকা দিয়ে) পৌছে গেলেন সাভারে। এবারে তাদের ক্যারি ভ্যান নিয়ে ঢুকতে দেয়নি। অনেকটুকু পথ হেঁটে পৌছেছেন। কিন্তু তাদের নেয়া প্রতিটা জিনিস উদ্ধারকার্যে সরাসরি সাহায্য করেছে, নতুন নতুন জীবিত মানুষকে বাঁচানো সম্ভব হচ্ছে....ব্রাভো ব্রাভো, জাদিদ, আমিনুর, শিপন, কান্ডারী, তামিম এবং বাকীদের।

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৩৭৬৭ ডলার

জরুরী আপডেট # ১৩ [সময় রাত ৯ বেজে ১০ মিনিট]
এই মাত্র ব্লাগার শিপু ভাই ও আমিনুর ভাই এর সাথে কথা হলো তারা বর্তমানে নিউমার্কটে রয়েছেন। তারা অনেক জিনিস-পত্র (অক্সিজেন, গলভস্‌, কাটার, মাস্ক) কিনে সাভার রওনা দিচ্ছেন। তারা যে জিনিস গুলো কিনেছেন কয়েক ঘন্টার মধ্যে তারা ছবি আপলোড করে দেবেন পোষ্টে বলে আমাকে জানিয়েছেন।

আজকে আমি একটু ব্যাস্ত থাকব, আমার গবেষনার গ্রুপের ১ টা মিটিং আছে সেই সাথে আমার গ্রুপের একজনের মাস্টার্স থিসিসের ডিফেনস পরীক্ষা আছে। তাই এই মূহর্তে সংক্ষিপ্ত আপডেট দিচ্ছি। চেষ্টা করব ২ ঘন্টা পর-পর আপডেট দিতে।

জরুরী আপডেট # ১২ [সময় রাত ৯ বেজে ৩৭ মিনিট]
গত ৫ ঘন্টায় (আমি ঘুমোতে যাবার পর থেকে) নতুন করে ৩৩৭ ডলার সমপরিমান (1000JPY+$20AUD+$20AUD+#20GBP+$246USD$10USD) পেয়েছি আমি প্রবাসীদের কাছ থেকে। প্রবাসীরা এ পর্যন্ত মোট ৩৫৮৬ ডলার পাঠিয়েছেন আমাকে।।


ঘুমোতে যাবার পূর্বে শেষ আপডেট # ১১ [সময় দুপুর ১ টা]
প্রবাসীরা এ পর্যন্ত ৩২৫০ ডলার পাঠিয়েছেন আমাকে। তা থেকে এই মাত্র ব্লগার আমিনুর রহমান ভাইকে ৯০০ ডলার পাঠালাম (৬৭,৫০০ বাংলাদেশি টাকা)।বিল্ডিং এর আটক জীবিত মানুষদের বাঁচানোর জন্য এখন প্রয়োজন অক্সিজেন। তাই, এই টাকা দিয়ে উনারা আজকে অক্সিজেন কিনে সাভারে পাঠানোর ব্যবস্হা করবেন। সাভারে এখন প্রথম ও সর্বপ্রধান দরকার অক্সিজেন। কানাডায় এখন রাত ৩ টা বাজে আমি ঘুমাতে গেলাম। সকাল বেলা উঠে নতুন করে আপডেট দিব। সকলেই প্রার্থনা করুন বিল্ডিং এর ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়া জীবিত মানুষদের জন্য। ব্লগার ত্রিশনকুভাই এর সাথে কথা হইছে আমার; উনিও বলেছেন সাভারে যতটুকু সম্ভব অক্সিজেন সরবরাহের ব্যবস্হা করা।

জরুরী আপডেট # ১০ [সময় সকাল ১১ বেজে ১৫ মিনিট] প্রবাসীরা এ পর্যন্ত ৩০৬৬ ডলার পাঠিয়েছেন আমাকে। সংগৃহীত টাকা আগামীকাল শুক্রুবার কানাডা থেকে পাঠানো হবে যা শনিবার সকালে বাংলাদেশে পাওয়া যাবে। আজকে পাঠানো হয় নাই করণ শুক্রবার বাংলাদেশের কোন ব্যান্কই খোলা থাকে না। এ ছাড়া দেশের ভিতর হতে সংগৃহীত টাকা দিয়ে উদ্ধারের জিনিস-পত্র কেনা হয়েছে ইতিমধ্যে ও খরচ চালানো হচ্ছে। সেই সাথে ব্লগার শিপু ভাই আমাকে বলেছে যে প্রোয়জন হলে সে দেশের মধ্য থকে টাকা ধার করে কাজ চালু রাখবেন। আমি টাকা পাঠানোর পরে সেই ধার শোধ করা হবে।

জরুরী আপডেট # ০৯ [সময় সকাল ৭ বেজে ৪৫ মিনিট] সাভার থেকে ফিরে ব্লগার শিপু ভাই:

"ছোট্ট পিক আপের পিছনে আমরা ১১ জন। হেমায়েতপুরে রাস্তা বন্ধ। কোন গাড়ি ঢুকতে দিচ্ছে না। আমাদের ত্রান দেখে আমাদের যেতে দেয়।
স্পটে পৌছে দেখি প্রচুর মানুষ। সবাই ধরাধরি করে আমাদের মালামাল নামায়। ২/৩ টা স্টল বা স্টোর করা হয়েছে যেখানে সবধরনের জিনিস মজুদ করা হয়। উদ্ধারকর্মিদের চাহিদা অনুযায়ি তা হাতে হাতে জায়গামত পৌছে যায়। আমরা ৪টা কাটিং মেশিন নিয়ে যাই কিন্তু দেওয়ার মত লোক পাই না। আর্মিকে জিজ্ঞেস করি- জানে না, র‍্যাব জানে না, পুলিশ জানে না। ভয়ংকর সমন্বয়হীনতা পুরা কাজে। তারপর কিছু কিছু জিনিস উদ্ধারকর্মিদের চাহিদা অনুযায়ি দেয়া হয়। বাকি যন্ত্রপাতি "রানা প্লাজা" লাগোয়া বিল্ডিং এর ৩য় তলায় দমকল কর্মিদের কাছে হস্তান্তর করি। ঐ জায়গা থেকেও উদ্ধারকাজ চলছে। ভয়ানক দুর্গন্ধে জ্ঞান হারানোর জোগার। আর্মি, দমকল কর্মি ও সেচ্ছাসেবকরা কাজ করছে প্রচন্ড গরম আর গন্ধের মধ্যে। এয়ার ফ্রেশনার ব্যবহার করে লাভ হয় না। অনেকেই রুটি কলা দিয়েছেন। কিন্তু খাবে কে? ভবনের বিভিন্ন পকেটে কিছু লোক জিবিত থাকার আলামত পাওয়া গেছে। এর মধ্যে একটা জায়গাতেই ৩০০ লোক জীবিত আছে। তাদের বাইরে থেকে অক্সিজেন ও খাবার সরবরাহ করা হচ্ছে।

উদ্ধারকাজ খুবই ঢিমে তালে হচ্ছে। দ্রুত এবং কার্যকরভাবে উদ্ধারকাজ না চালালে জীবিতদের জীবিত উদ্ধার করা সম্ভব হবে না।

যারা শুধু দর্শন করতে যেতে চান তাদের না যাওয়ার অনুরোধ করছি। "

জরুরী আপডেট # ০৮ [সময় রাত ৩ বেজে ৪১ মিনিট]
সাভার থেকে উদ্ধার কর্মিদের আকুল আবেদন:
বাংলাদেশের যে যেখানে আছেন সেখান থেকে অক্সিজেন কিনে সাভারে পাঠানোর ব্যবস্হা করেন। সাভারে এখন প্রথম ও সর্বপ্রধান দরকার অক্সিজেন। বিল্ডিং এর আটক জীবিত মানুষদের বাঁচানোর জন্য এখন প্রয়োজন অক্সিজেন।

জরুরী আপডেট # ০৭ [সময় রাত ১ বেজে ৫০ মিনিট]
অন্যমনস্ক শরৎ দা জানালো যে সাভারে এখনও প্রচুর অক্সিজেন কিট ও গ্যাস মাস্ক দরকার। Laz Pharma তে স্টক শেষ...মিটফোর্ড হাসপাতালে খোঁজ নিয়ে দেখতে পারেন। এছাড়া Bangladesh Oxygen Corporation (Linde Bangladesh Limited নামেও পরিচিত) এ যোগাযোগ করতে পারেন; যোগাযোগের ঠিকানা- ২৮৫, তেজগাঁও I/a; ফোন- 028870322.

জরুরী আপডেট # ০৬ [সময় রাত ১ বেজে ২৫ মিনিট]

এইমাত্র ব্লগার শিপু ভাই ও আমিনুর এর সাথে কথা হলো: তারা ক্রকৃত জিনিস দিয়ে উদ্ধার কাজ শুরু করে দিয়েছন। এখনও অনেক মানুষ বেঁচে আছেন। আর্মি অক্সিজেন পাইপ ঢুকিয়ে বিভিন্ন ফ্লোরে অক্সিজেন সরবরাহ করতেছে। বিল্ডিং এর এক পার্শ্বে আগুন লেগেছিল যা বর্তমানে নিয়ন্ত্রনে আনা হয়েছে। এখনও প্রচুর অক্সিজেন কিট ও গ্যাস মাস্ক দরকার।

জরুরী আপডেট # ০৫ [সময় রাত ১১ বেজে ৫০ মিনিট]
শিপু ভাইয়ের কাছে জমাকৃত ৩০ হাজার টাকা হতে ১৪০ ব্যাগ অক্সিজেন, প্রচুর হ্যান্ডগ্লাভস, বিল্ডিং এর মেশিন টুল, টর্চ লাইট, মাথায় হেলমেট, তার, অন্যান্য গেজেট পৌছে দিলেন ব্লগার জাদিদ, শিপু, আমিনুর এবং আরো অনলাইন একটিভিস্ট এবং এখন তাঁরা বিল্ডিং এ ঢুকে উদ্ধার কাজে নিযুক্ত হচ্ছেন।

জরুরী আপডেট # ০৪ [সময় রাত ১০ বেজে ৩০ মিনিট]
"উদ্ধার এলাকা থেকে বন্ধু Alok Shiqder জানালেন, এই মুহুর্তে আবশ্যিক দরকার ছোট অক্সিজেন এবং কাপড়ের হাতগ্লাভস। দয়া করে এগুলোর একটু ব্যাবস্থা করেন, নাহলে আজ রাতেই মারা যাবেন অনেকে; যাদের হয়ত বাঁচানো সম্ভব হোত। অক্সিজেন স্প্রে (ফার্মেসিতে পাওয়া যায় ২০০টাকা দাম।)
হাটখোলা'র বিএমএ সেন্টারে ৬০০ টাকা করে পাওয়া যাচ্ছে ...
লাজ ফার্মাতে।
দাম? সাধারন মূল্য ১০০০ টাকা। সাভারের কথা বললে উনারা ৮৩০ টাকায় দিয়ে দিচ্ছে।"

জরুরী আপডেট # ০৪ [সময় রাত ১০ বেজে ৩০ মিনিট]
আপনারা যারা আজকে রাতে সাভার যাচ্ছেন দয়াকরে টর্চ লাইট কিনে নিয়ে যান সেখানে। আমি এই মাত্র সেখানকার রেডক্রিসেন্ট এর সাথে কথা বলে জানতে পারলাম এই মূহুর্তে টর্চলাইটের জরুরী দরকার।

জরুরী আপডেট # ০৪ [সময় রাত ৯ বেজে ৩০ মিনিট]
এই মাত্র শিপু ভাইয় জনাল যে তার কাছে জমাকৃত টাকা থেকে ৫০ টি অক্সিজেন, ২ টি মাস্ক ও ২ ব্যাগ গলভস কিনে সাভারে রওনা দিচ্ছেন।

জরুরী আপডেট # ০৩ [সময় রাত ৯ টা]
ব্লগার অনির্বাণ রায় সাভার থেকে জানাচ্ছেন যে এই মূহুর্তে যে কোন কিছুর চাইতে সবচেয়ে বেশি দরকার অক্সিজেন। ইতোমধ্যে ৩০০০০ টাকার অক্সিজেন কেনা হয়েছে কিন্তু প্রয়োজনের তুলনায় খুবি অপ্রতুল। সবাইকে অনুরোধ করি তারা যেন আরো আরো অক্সিজেনের ব্যবস্থা করেন।

জরুরী আপডেট # ০২ :
নেগেটিভ গ্রুপের ব্লাড না পেয়ে অনেক জীবন ধুঁকে ধুঁকে মরছে ! নেগেটিভ গ্রুপের রক্ত দেওয়ার ঠিকান নিচে বিস্তারিত।

জরুরী আপডেট # ০১ :
উদ্ধারকৃত লাশগুলোতে প্রচন্ড গরমে পচন ধরছে। লাশ পচা গন্ধে উদ্ধার কাজ ব্যহত হচ্ছে। তাই অধর চন্দ্র স্কুলে প্রচুর বরফ সরবরাহ জন্য অনুরোধ করা যাচ্ছে।

আমি প্রথমেই সামু ব্লগের সকল প্রবাসী ব্লগারের দৃষ্টি আকর্ষণ করছি: প্রবাসী ব্লগার ভাই ও বোনরা আসুন আর একবার দেশের অসহায় মানুষদের সেবায় এগিয়ে আসি। দেশের অবস্থিত ব্লগারদের কেউ-কেউ নিজের শরীরের রক্ত দিয়ে, হসপিটালের ডাক্তার ও নার্সরা তাদের সেবা দিয়ে সাভারে সংঘটিত দুর্ঘটনায় আহত ব্যক্তিদের সাহায্য করতে এগিয়ে এসেছেন। আমরা যেহেতু বিদেশে থাকি তাই আমাদের পক্ষে এই মুহর্হূতে দেশি গিয়ে সেই সকল কাজে অংশ গ্রহণ করে সম্ভব না।

আমরা যদি মাত্র ১০ ডলার করে দিই তবে ১৩৪ জন মিলে ১৩৪০ ডলার উঠাতে পারব। ১৩৪০ ডলার টাকায় পরিবর্ত করলে ১ ডলার =৭৫ টাকা হিসাবে ১ লাখ টাকা হয়। সেই ১ লাখ টাকা আমরা সাভার দুর্ঘটনায় আহত যে সকল মানুষ বর্তমানে এনাম মেডিকেল কলেজ এর হসপিটালের বেডে কাতরাচ্ছেন তাদের মধ্যে ২০০ জনকে ৫০০ টাকা করে দিতে চাই (২০০ *৫০০=১০০০০০) প্রয়োজনীয় ঔষধ কিনবার জন্য। বেচে যাওয়া আহত মানুষদের এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন ঔষধ।

***************************************************
আমি প্রবাসী ব্লগারদের হয়ে টাকা সংগ্রহ করে সামহোয়ারইন ব্লগের মালিক আমার সকলের প্রিয় জানা আপাকে পাঠাতে চাই। যেহেতু সাভার ঢাকার মধ্যেই অবস্থিত তাই জানা আপা ঢাকার ব্লগারদের সাথে নিয়ে এনাম মেডিকেল কলেজে গিয়ে সরাসরি সেই সকল আহত মানুষদেরকে ৫০০ টাকা করে দিয়ে আসতে পারবে বলেই আমি মনে করি। আশাকরি জানা আপা এই সাহায্যটা করতে এগিয়ে আসবেন বরাবরের মত।
**************************************************

আমি প্রবাসী ব্লগারদের কাছে সাহায্য চাচ্ছি তার মানে এই না যে দেশে অবস্থিত ব্লগারদের কাছে সাহায্য চাই না। আমি আশাকরি দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত ব্লগারও এই উদ্যোগে শরিক হতে এগিয়ে আসবেন।

এনাম মেডিকেল কলেজ যেহেতু বেসরকারি সুতরাং তারা আহত মানুষদের বিনে পয়সায় ডাক্তারি সেবা দিলেও ঔষধে সরবরাহ করবে না বলেই আমি মনে করি। করলেই প্রথম দিন করবে হয়ত তবে দ্বিতীয় দিন থেক না করাই সম্ববনা বেশি। তবে আমি চাই আমার ধরনা ভুল প্রমিনিত হউক।

আপনারা ইতিমধ্যেই জেনেছেন যে সাভার দুর্ঘটনায় আহত বেশিভাগ মানুষই সেখানকার বিভিন্ন গার্মেন্টসে কর্মরত শ্রমিক। হয়তবা সরকার ও বিজেএমই তাদেরকে আর্থিক ভাবে সাহায্য করবে তবে আমলাতান্ত্রিক জটিলতার কারণে তা ২/১ দিনের মধ্যে পাওয়ার সম্ভাবনা নাই।

কারণ সরকার বা বিজেএমইএ কোন শ্রমিককে তাদের পরিচয় পত্র না দেখে ক্ষতিপূরণের টাকা দিবে না। দুর্ভাগ্য ক্রমে আহত সেই সকল শ্রমিকের পরিচয়পত্র হারানোর সম্ভাবনা অনেক। গার্মেন্টসে ১ বছর কাজের অবিজ্ঞতার আলোকে আমি জানি যে গার্মেন্টসে প্রবেশ করার পরে প্রায় সকল শ্রমিক তাদের পরিচয় পত্র নিজেদের লকারে বা মেশিনের ড্রয়ারে রাখে। দুর্ঘটনার পরে সেই পরিচয় পত্র নিয়ে তাদের সেই গার্মেন্টস থেকে বের হয়ে আসে সম্ভব হয়ে উঠে না। যে টা দুর্ঘটনার সময় সম্বভও না।

কিন্তু ঐ সকল আহত মানুষদের জন্য জরুরি ভিত্তিতে ঔষধের দরকার।

সামহোয়ারইন ব্লগের উদ্যোগে শীত বস্ত্র বিতরণের সময় আমরা যেমন সমবেত ভাবে টাকা ও কাপড় সংগ্রহ করে বিতরণ করেছি এবারও এই কাজটি একই ভাবে করতে চাই। দেশে অবস্থিত ব্লগাররাও নিজেদের উদ্যোগে টাকা সংগ্রহ করে জানা আপাকে পাঠাতে পারেন। তাই দেশে ও কয়েক জন ভলান্টিয়ার দরকার।

যেভাবে টাকা সংগ্রহ করা যেতে পারে:

==============================================
প্রবাসী ব্লগাররা:
==============================================

আপনারা PayPal এর মাধ্যমে আমাকে টাকা পাঠাতে পারেন। টাকা পাঠালে ব্লগে এসে জানাবেন যে টাকা পাঠিয়েছি নির্দিষ্ট নামে। আপনারা চাইলে টাকার অঙ্কটাই উল্লেখ করতে পারেন। আর তা না চাইলে শুধু লিখবেন যে টাকা পাঠিয়েছেন। আমি সেই টাকা পেলেই প্রাপ্তি স্বীকার করব এই পোষ্টে। এছাড়া আপনার যদি আমার ব্যাঙ্ক একাউন্টে টাকা পাঠাতে চান তবে জানাবেন আমি আমার ব্যাঙ্ক একাউন্ট নাম্বর যুক্ত করব এই পোষ্টে।

আমার PayPal ঠিকানা: [email protected]

যারা Moneygram ও Western Union এর মাধ্যমে পাঠাতে চান:
------------------------------------------------------
প্রাপক:
Md. Hasibul Hasan
Phone number: +88-01717-793422
moneygram receiving money locations: Nilphamari

Moneygram বা Western Union এর মাধ্যমে পাঠানোর টাকা গুলোর প্রাপ্তি স্বীকার করতে রবিবার ব্যান্ক খোলা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আপনাদের প্রত্যেক কেই মেইল করে প্রাপ্তি স্বীকার করা হবে আমি নিশ্চয়তা দিচ্ছি।


==============================================
দেশি ব্লগাররা:
==============================================

আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

যারা বিকাশ এর মাধ্যমে পাঠাতে চান
---------------------------------------------
ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া)
বিকাশ -০১৯৬৭৯৮৪৩৮৮


নোট: ব্লগার আজমান আন্দালীব ভাই, এই মাত্র জানালেন যে বিকাশের মাধ্যমে এ পর্যন্ত ১৮,০০০ (১৮ হাজার) টাকা সংগৃহিত হয়েছে।

আপডেট বাংলাদে সময়: শনিবার রাত ১ টা।


=============================================
টাকা সংগ্রহের আপডেট: : সংগৃহীত ডলার থেকে ইতোমধ্যে ৯০০ ডলার (৬৭,৫০০ টাকা) ব্লগার আমিনুর রহমান ভাইকে পাঠানো হয়েছে আজ শুক্রুবার।

ব্লগার নিমচাঁদ ভাই আমাকে বলেছেন "আপনাদের পাঠানো যে কোন টাকার সাথে আমি ডলার প্রতি ৫ টাকা বেশী অর্থাৎ ৮০ টাকা করে দিয়ে আামাদের ডলার গুলো ক্রয় করব" আহতদের সাথে যাহার্য্যের জন্য।

এ ছাড়া দেশের ভিতর হতে সংগৃহীত টাকা দিয়ে উদ্ধারের জিনিস-পত্র কেনা হয়েছে ইতিমধ্যে ও নিয়মিত হচ্ছে।
==============================================
১) একজন ৫০ ডলার পাঠিয়েছেন
২) একজন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৩) একজন ৯০ ডলার পাঠিয়েছেন
৪) একজন ১০ ডলার পাঠিয়েছেন
৫) আমার পরিচিত ১ জন ১০০ ডলার দিয়েছেন
৬) একজন ১০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৭) আর একজন ৫০ ডলার দিয়েছেন
৮) আমার পরিচিত ১ জন ১০ ডলার দিয়েছে
৯) আমার পরিচিত ১ যুগল ৫০ ডলার দিয়েছেন
১০) একজন মেয়ে ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
১১) একজন ১০ ডলার পাঠিয়েছেন
১২) একজন ৫০ ডলার পাঠিয়েছেন
১৩) আমার এক বন্ধু ২০ ডলার দিয়েছে
১৪) এই মাত্র এক আপু ২০০ ডলার পাঠিয়েছে
১৫) আমার এক বন্ধু ১০০ ডলার দিয়েছে
১৬) একজন ১০ ডলার পাঠিয়েছেন
১৭) একজন ৫০ ডলার পাঠিয়েছে
১৮) একজন ৩০ ডলার পাঠিয়েছে
১৯) একজন ২০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছেন
২০) একজন ১১ ডলার পাঠিয়েছে
২১) জাপান থেকে একজন ২০০০ ইয়েন ($১৯) পাঠিয়েছেন
২২) একজন ১২ ডলার পাঠিয়েছে
২৩) একজন ১০ ডলার পাঠিয়েছে
২৪) একজন ৫০ ইউরো (৬৫ ডলার) পাঠিয়েছ
২৫) একজন ৩০ ডলার পাঠিয়েছেন
২৬) একজন ১০ ডলার পাঠিয়েছে
২৭) একজন ২০০ Swedish Krona (৩০ ডলার) পাঠিয়েছে
২৮) ৩ জন ১৫ ডলার করে পাঠিয়েছেন
২৯) ৩ জন ১৫ ডলার করে পাঠিয়েছেন
৩০) ৬ জন ২০ ডলার করে পাঠিয়েছেন
৩১) ৭ জন ১০ ডলার করে পাঠিয়েছেন
৩২) ৫ জন (৭+১০+৮+৫০+১০) পাউন্ড পাঠিয়েছেন
৩৩) ১ জন ৫০ ডলার পাঠিয়েছেন
৩৪) ১ জন ৩৩ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৩৫) দুই বন্ধু মিলে ৫০ ডলার পাঠিয়েছেন
৩৬) একজন ১২ ইউরো পাঠিয়েছেন এই মাত্র
৩৭) একজন ৫০ ডলার পাঠিয়েছেন এই মাত্র
৩৮) আর একজন ৫০ ডলার পাঠিয়েছেন এই মাত্র
৩৯) একজন ৫০০ Swedish Krona (৭২ ডলার) পাঠিয়েছেন
৪০) একজন ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছেন যিনি গতকালও ৫০ ডলায় পাঠিয়েছিলেন।
৪১) University of Saskatchewan থেকে বদরুল নামে একজন ২০ ডলার পাঠিয়েছেন
৪২) ২ জন ২০ ডলার করে পাঠিয়েছেন
৪৩) ২ জন ১০ ডলার করে পাঠিয়েছেন
৪৪) ১ জন ১০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৪৫) ১ জন ১৫০ ডলার পাঠিয়েছে
৪৬) আমার এক পরিচিত ১০০ ডলার দিয়েছেন
৪৭) ১ জন ১৫০ ডলার পাঠিয়েছে
৪৮) ১ জন ১০ পাউন্ড পাঠিয়েছ
৪৯) পরিচিত ১ ছোট ভাই ১০ ডলার পাঠিয়েছে
৫০) ১ জন ২০ ডলার পাঠিয়েছে
৫১) ১ জন ১০ ডলার পাঠিয়েছে
৫২) ১ জন ১০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছেন
৫৩) একজন ৫০ ডলার পাঠিয়েছেন এই মাত্র
৫৪) জাপান থেকে একজন ৫০০০ ইয়েন (~৫০ ডলার) পাঠিয়েছেন

(সময়: রাত ১০ টা বেজে ১৫ মিনিট , কানাডা)
৫৫) ১ জন ২০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৫৬) ১ জন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৫৭) ১ জন ১০ পাউন্ড পাঠিয়েছ

(সময়: রাত ১১ টায় ১৫ , কানাডা)
৫৮) ১ জন ২০ ডলার পাঠিয়েছে
৫৯) ১ জন ১০ ডলার পাঠিয়েছ
৬০) ১ জন ২০০ ডলার পাঠিয়েছেন (হাতে পাওয়া যাবে মে মাসের ১ তারিখে)

(সময়: রাত ১ টা , কানাডা)
৬১) জাপান থেকে ১ জন ১০, ০০০ ইয়েন (প্রায় ৯৬ ডলার) পাঠিয়েছেন
৬২) জাপান থেকে আর ১ জন ৪, ০০০ ইয়েন (প্রায় ৩৮ ডলার) পাঠিয়েছেন

(সময়: রাত ৩ টায় ১৫ , কানাডা)
৬৩) ১ জন ৯ ডলার পাঠিয়েছেন
৬৪) ১ জন ৬ ডলার পাঠিয়েছেন
৬৫) ১ জন ৪৪ ডলার পাঠিয়েছেন
৬৬) ১ জন ২০ ডলার পাঠিয়েছেন
৬৭) ১ জন ৩০ ডলার পাঠিয়েছেন
৬৮) ১ জন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে
৬৯) ১ জন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছন

(সময়: সকাল ৯ টায় ৩০ মিনিট , কানাডা)

৭০) গত ৫ ঘন্টায় নতুন করে ৩৩৭ ডলার সমপরিমান (1000JPY+$20AUD+$20AUD+#20GBP+$246USD$10USD) পেয়েছি আমি প্রবাসীদের কাছ থেকে।

(আপডেট সময়: সকাল ১২ টায় ৪৫ মিনিট , কানাডা)
৭১) ১ জন $100USD ডলার পাঠিয়েছেন
৭২) ১ জন $10CAD ডলার পাঠিয়েছেন
৭৩) এই মাত্র ১ জন $67USD ডলার পাঠালেন

(আপডেট সময়: সকাল ২ টায় ১৫ মিনিট , কানাডা)

৭৪) কানাডা প্রবাসী ব্লগার সাজি আপু ও উনার বন্ধু-বান্ধব ৩৫০ ডলার পাঠিয়েছেন

৭৫) ১ জন ৩০ ডলার পাঠিয়েছেন
৭৬) কানাডার সাচ্‌কাচুয়ান থেকে এক বড়ভাই ২০ ডলার পাঠিয়েছেন

(আপডেট সময়: রাত ৪ টায় ৩০ মিনিট , কানাডা)
৭৭) ১ জন ১০ পাউন্ড পাঠিয়েছে
৭৮) ১ জন $২০CAD ডলার পাঠিয়েছেন
৭৯) ১ জন ২০ ইউরো পাঠিয়েছেন
৮০) ১ জন $৪০CAD ডলার পাঠিয়েছেন
৮১) এই মাত্র নিউজিল্যান্ড থেকে ১ জন $১০NZD ডলার পাঠালেন

(আপডেট সময়: ২৭ই এপ্রিল, দুপুর ১২ টায় ৪৫ মিনিট , কানাডা)

৮২) ১ জন ৫ পাউন্ড পাঠিয়েছে
৮৩) ১ জন $৫০CAD ডলার পাঠিয়েছেন
৮৪) ১ জন ১৫ ইউরো পাঠিয়েছেন
৮৫) University of Saskatchewan থেকে আবুল হোসেইন ৫০ ডলার পাঠিয়েছেন

(আপডেট সময়: ২৭ই এপ্রিল, রাত ৯ টা , কানাডা)

৮৬) জার্মানির হোহেনহাইম বিশ্ববিদ্যালয় থেকে ৭৫ ইউরো
৮৭) নাম প্রকাশে অনিচ্ছুক এক ভাইয়া ও আপু ১০০ ডলার
৮৮) আমার এখানকার এক বড় ভাই ২০ ডলার দিয়েছেন

(আপডেট সময়: ২৭ই এপ্রিল, রাত ৪ টা বেজে ৩০ মিনিট , কানাডা)
৮৯) ১ জন $১৫০ USD ডলার পাঠিয়েছে
৯০) ১ জন $২০CAD ডলার পাঠিয়েছেন
৯১) ১ জন $20AUD ডলার পাঠিয়েছেন
৯২) ১ জন $৫০ USD ডলার পাঠিয়েছেন
৯৩) ১ জন $৩USD ডলার পাঠিয়েছেন

(আপডেট সময়: ২৮ই এপ্রিল, রাত ১ টা বেজে ৪০ মিনিট , কানাডা)

৯৪) ব্লগার মেহেদি_বিএনসিসি ও তার কলিগরা $২০০ ডলার
৯৫) সামু ব্লগের নাম প্রকাশে অনিচ্ছুক ব্লগার ১০,০০০ টাকা
৯৬) মালয়েশিয়া থেকে ২৩,০০ টাকা
৯৭) ১ জন $৪০ USD ডলার পাঠিয়েছেন
৯৮) ১ জন $২০ USD ডলার পাঠিয়েছেন
৯৯) ১ জন $১০ USD ডলার পাঠিয়েছেন

(আপডেট সময়: ৩০ ই এপ্রিল, রাত ২ টা বেজে ৩০ মিনিট , কানাডা)

১০০) কানাডার Saskatchewan থেকে ১ জন $২০ ডলার পাঠিয়েছেন
১০১) নাম প্রকাশে অনিচ্ছুক ১ জন $১০০ CAD ডলার পাঠিয়েছেন

(আপডেট সময়: ৩০ ই এপ্রিল, সকাল ১০ টা, কানাডা)
১০২) অস্ট্রেলিয়া থেকে এ আপু ও তার ফ্রেন্ড ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছন (তার নিজের ৫০ ডলার ও ফ্রেন্ডের ৫০ ডলার)

(আপডেট সময়: ১ল মে, রাত ২ টা, কানাডা)

১০৩) কানাডা থেকে মোস্তাফিজ ভাই, তার এক বড় ভাই এর কাছ থেকে ২০ ডলার ও টরোন্টোর এক বন্ধুর কাছ থেকে ৫০ ডলার সংগ্রহ করে পাঠিয়েছেন।

বিঃ দ্র: আপনারা কে কোন মাধ্যমে টাকা পাঠাচ্ছেন দয়াকরে আমাকে নিম্ন
[email protected]
মেইল ঠিকানায় একটি মেইল করে জানাবেন; সেই সাথে জানাবেন আপনারা নাম উল্লেখ করে দিতে চান কি না?
============================================
এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৫৪০ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা

আপডেট সময়: বাংলাদেশ সময় ১লা মে দুপুর ১২ টা ১০ মিনিট।

দেশের একজন মানুষের জন্য ৫০০ টাকা দান করা কষ্ট কর হলেও ইউরোপ-আমেরিকা প্রবাসি মানুষদের জন্য তা মাত্র ৭ ডলার সমপরিমান। ৩ কাপ কফির দাম মাত্র। তাই এই পোষ্ট টির কথা আপনার পরিচিত সকল প্রবাসী মানুষদের জানিয়ে দিন।


================================================== দেশের ভিতর থেকে সংগৃহীত টাকার আপডেট
=============================================

১) ব্লগার সর্বনাশা জানিয়েছেন যে উনি ব্লগার আমিনুর রহমানের কাছে তাদের সংগ্রহকৃত ২১,৬১০ টাকা মাত্র হস্তান্তর করেছেন ২৬ এপ্রিল সন্ধ্যা ০৭:৪৫ মিনিটের দিকে।

২) ব্লগার ইন্সিতভাই গত ২ দিনে তার নিজ উদ্যোগে ৩৭ হাজার টাকা উঠিয়েছন। যা দিয়ে গত দুই দিন সাভারে অক্সিজেন সহ অন্যান্য সামগ্রী পাঠানো হয়েছে। এছাড়া আমাদের সাথে যোগ দেয় কয়েকজন বন্ধু। তারা কাটিং টুলস ও অন্যান্য সরঞ্জামাদী নিয়ে যায়। নিচের ছবিটি সেই যন্ত্রপাতি সংযোজনের দৃশ্য। তাদের সেই অনুদানের ছবি এসেছে ওনলান সংবাদ মাধ্যম বাংলানিউজ২৪ ডট কম এ



৩) ব্লগার আজমান আন্দালীব ভাই এর কাছে বিকাশের মাধ্যমে এ পর্যন্ত ২৩,১৮০ (২৩ হাজার) টাকা সংগৃহিত হয়েছে বাংলাদেশ সময়: শনিবার রাত ১১ টা পর্যন্ত।

৪) ব্লগার রামন ভাই ব্লগার কান্ডারী অথর্ব এর কাছে সাভার রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য ৭০৩৩৪/- টাকা পাঠিয়েছেন।


============================================
যে ব্লগাররা আমাদের ক্রয়কৃত সামগ্রী সকাল-বিকাল-রাত সাভারে পৌছিয়ে দিচ্ছেন যাদের কাছে আমরা কৃতজ্ঞ
============================================
শিপু ভাই, আমিনুর রহমান, ঘুড্ডির পাইলট, স্বপনবাজ, কান্ডারী অথর্ব, কাল্পনিক ভালোবাসা, তামিম ইবনে আমান, বাংলার হাসান, সবুজ, অনির্বান রায়, ত্রিশন্কু, ইন্সিত,

সহ আরো অনেক ব্লগার যাদের নাম আমি এই মুহুর্তে মনে করতে পারতেছি না; যারা নিয়মিত ঘটনাস্থলে গিয়েছেন ও যাচ্ছেন বিভিন্ন সাহায্য সামগ্রী নিয়ে!!!

আর শরৎ দা ও জানা আপা নিয়মিত আমাদে সাথে আছেন ঠিক বৃষ্টির সময় মাথার উপর যেমন ছাতা থাকে। শরৎ দা আমাদেরকে সকল কেনা-কাটায় সাহায্য করতেছেন কলুর বলদের মত।

আমি নিয়মিত পরামর্শ নিচ্ছি উপরক্ত সকল ব্লগারদের কাছ থেকে।

আপনারাও যেকোন ধরনের প্রয়োজনে যোগাযোগ করতে পারেন নিচের যে কারো সাথে:

লুলুপাগলা (কায়েস)- ০১৭৩০০৬০৮০৮
শিপু ভাই - ০১৬৭১৩২৯৫১১
কাল্পনিক_ভালোবাসা - ০১৭৬৪৩৪০৪৪৭
কান্ডারী অথর্ব - ০১৯৩০০৭৪৯০১
ঘুড্ডির পাইলট - ০১৮৪৩৮৮৮৮৮১
এবং আমিনুর রহমান - ০১৭৫৫৩০৬০২১

##################################################
জরুরী আপডেট
##################################################
নেগেটিভ গ্রুপের ব্লাড না পেয়ে অনেক জীবন ধুঁকে ধুঁকে মরছে ! নেগেটিভ গ্রুপের রক্ত দেওয়ার জন্য :

যোগাযোগ করুন- 01711025876 (টিএসসি)
8629042, 01711025876, 01720080012,
01917264615, 01912082919 (BUET)
01712180246 (Jahangirnagar University) 01923337010 (জাহাঙ্গীরনগর)
01681212777 (এনাম ম্যাডিক্যাল)
ডাঃ সনেট: 01711733175 (শাহবাগ)
ডাঃ টিপু: 01714107670 (শাহবাগ)
ডাঃ উজ্জ্বল-০১৭১৭৬৪৩২০৫
সাগর- ০১৯২৫১৫০২০৪
সাভার : এনাম মেডিকেল কলেজ হসপিটাল, সাভার, ঢাকা।
মোবাইল: ০১৬৮১২১২৭৭৭, ০২-৭৭৪৩৭৭৮-৮২

এটা দ্রুত ছড়িয়ে দিন। নেগেটিভ ব্লাড এখন খুব জরুরী দরকার
সর্বশেষ এডিট : ২৩ শে মে, ২০১৩ সকাল ৯:১৭
৩২৫টি মন্তব্য ১৭২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×