somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রাইচ বাকেট চ্যালেঞ্জঃ হতে পারে বিন্দু থেকে সিন্ধু

০১ লা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাইরে ঘুরতে গিয়ে অনেক সময় একা মানুষ ক্যামেরার সামনে দাড়াবো নাকি পেছনে দাড়াবো এই সমস্যায় নিজেরই হাত লম্বা করে ক্যামেরার লেন্স উল্টা ঘুরিয়ে নিজের ছবি তুলতাম। এটা অনেক আগে অনেক বার করেছি। কিছুদিন আগে থেকে দেখছি এই এই স্টাইলটা একটা আর্ট হয়ে গেছে। কি সুন্দর একাটা নামও পেয়েছে সে। সেলফি। এই সেলফি'র হুজুকে এখন ভাসছে পৃথিবী। পথে ঘাটে অনেক বিপদজনক সেলফিও তুলছেন অনেকে। এটাকে বলা যেতে পারে হুজুকে বিশ্ববাসী। কেউ একটা কিছু শুরু করলে তার দেখা দেখি অন্যরাও সেটা করতে উদ্যত হয়।

মানুষের মধ্যে হুজুকে মাতার এই প্রবৃত্তিকে কাজে লাগানোর নতুন একটা হুজুক শুরু হয়েছে ইদানিং। যার নাম Ice bucket challenge।

চ্যালেঞ্জ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে অংশগ্রহণকারীকে চ্যালেঞ্জ গ্রহন করেছে এই ঘোষনা দিতে হবে এবং বড় এক বাকেট বরফজল তার মাথার ওপর ঢালার দৃশ্য ভিডিও করে অনলাইনে প্রকাশ করতে হবে। এটাই হলো আইচ বাকেট চ্যালেঞ্জের নিয়ম। তবে এই এটি শুধু মাথায় বরফজল ঢালার মধ্যেই সীমাবদ্ধ নয়। অংশগ্রহন কারীদেরকে একটা ডোনেশন দিতে হয় amyotrophic lateral sclerosis সংক্ষেপে যাকে বলা হয় ALS রোগ সম্পর্কিত সচেতনা বৃদ্ধি ও গবেষনা জন্য গঠিত চ্যারিটি ফান্ডে। প্রাথমিকভাবে এই ডোনেশনের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ ডলার। তবে যদি নমিনেট করা কেউ চ্যালেঞ্জ গ্রহণ করে বরফজল মাথায় না ঢালেন তবে তাকে ১০০ ডলার দিতে হবে।

দ্যা নিউইয়র্ক টাইমসের একটা জরিপে প্রকাশ জুনের ১ তারিখ থেকে আগষ্টের ১৩ তারিখ পর্যন্ত ফেসবুকে ১.২ মিলিয়ন ও ২৯ শে জুলাই থেকে ১৭ই আগষ্টের মধ্যে টুইটারে ২.২ মিলিয়ন আইচ বাকেট চ্যালেঞ্জের ভিডিও আপলোড হয়েছে।

amyotrophic lateral sclerosis রোগের চিকিৎসা ও গবেষণার জন্য ফান্ড গঠনের উদ্দেশ্যে ২০১৩ সালের মাঝামাঝি সময়ে শুরু হয় কোল্ড ওয়াটার চ্যালেঞ্জ। নর্দান আমেরিকার মিড়িয়াতে বেশ হইচই ফেলে দেয় বিষয়টি। এবং এই চ্যারিটি ফান্ডের এই কৌশলটি খুব পপুলার হয়ে ওঠে খুব তাড়াতাড়ি। পরবর্তীতে ২০১৪ সালের জুলাই-আগষ্টে এসে এটি হয়ে ওঠে আইচ বাকেট চ্যালেঞ্জ। ALS এ্যসোসিয়েশনের মতে আইচ বাকেট চ্যালেঞ্জ শুরু হবার আগে আমারিকার মোট জনসংখ্যর অর্ধেকই amyotrophic lateral sclerosis ডিজিজ সম্পর্কে জানতো না।

টিভি অভিনেতা ম্যাট লুর এবং গলফার ক্রিস কেনেডি ১৫ই জুলাই একটি টিভি প্রোগ্রামে আইচ বাকেট চ্যালেঞ্জ গ্রহণ করেন। পরবর্তীতে বেসবল প্লেয়ার বোষ্টন কলিগ যিনি নিজেই Amyotrophic_lateral_sclerosis রোগে আক্রান্ত প্রথম টুইটারে আইচ বাকেট চ্যালেঞ্জ নিয়ে পোষ্ট দেন। তার এই টুইট টিকে ধরা হয় ALS নিয়ে প্রাথমিক ও বৃহত্তর ফোকাস।

প্রাথমিক পর্যায়ে বড় বড় ব্যাক্তিত্ব ও সেলিব্রেটিদেরকে চ্যালেঞ্জ করার কারনে এটি খুব তাড়াতাড়ি সেটি ছড়িয়ে পড়ে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে চ্যালেঞ্জ করেন ইথেল কেনেডি। কিন্তু তিনি এই চ্যালেঞ্জ গ্রহণ না করে ১০০ ডলার ডোনেট করেন। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আইচ বাকেট চ্যালেঞ্জ গ্রহন করে বিল ক্লিনটন কে নমিনেট করেন।


সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আইচ বাকেট চ্যালেঞ্জ গ্রহণ।

বিশ্বের সব নামকরা তারকারা একে একে এই চ্যালেঞ্জ গ্রহন করে ভিডিও আপলোড দিয়েছেন। সম্প্রতি আমাদের দেশেও শুরু হয়ে গিয়েছিল এই আইচ বাকেট চ্যালেঞ্জ। তবে হঠাৎ করে এই চ্যালেঞ্জের মোটিভ চেঞ্জ হয়ে গেল। আইচ হয়ে গেল রাইচ। Ice আর আগে একটা R লাগিয়ে করে দেয়া হল Rice।

এটা ঠিক হুজুকে বাঙালি নয়, মানুষের পাশে দাড়ানোর জন্য যে সুন্দর একটা মনের দরকার, আমি মনে করি আমরা বাঙালিরা সেই মনের অধিকারী। তাই বিশ্ব যখন মেতেছে ice bucket challenge নিয়ে তখন আমরা শুরু করা দিলাম Rice bucket challenge। ব্যাপারটা খুবই সহজ। আপনি আপনার সাধ্য মতো একজন গরিব, দুঃখীকে এক বাকেট চাল দিবেন এবং আপনার পছন্দের সাতজনকে নমিনেট করবেন। সেই সাতজন চব্বিশ ঘণ্টার মধ্যে চ্যালেঞ্জ গ্রহণ করে আরো সাতজন অসহায় মানুষকে এক বাকেট করে চাল দিয়ে আরো সাত জনকে নমিনেট করবেন। এই ভাবেই ফিউশন বিক্রিয়ায় মতো করে প্রক্রিয়াটা ছডিয়ে পড়বে পুরো সমাজে।

দেশের সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাড়ানোর এই উদ্যোগটা ঠিক কোথায় কবে শুরু হয়েছিল সেটা বলা মুশকিল, তবে শুরু হয়ে গেছে। যদিও শুরুটা বা আইডিয়ার উদ্ভাবক নিয়ে বিতর্ক শুরু হয়ে গেছে ইতিমধ্যে। ইন্ডিয়ার হায়দ্রাবাদে রাইচ বাকেট চ্যালেঞ্জের খবর নিয়ে টাইমস অফ ইন্ডিয়াতে একটা রিপোর্ট হয়। Hyderabad woman's rice bucket challenge becomes a boon for poor এবং ইন্ডিয়াতে খোলা প্রথম Rice Bucket Challenge এর ফেসবুক পেজে নিয়মিত আপডেট জানানো হয় এই কার্যক্রমের। যার লিঙ্ক। তবে আমার দেখা মতে বাংলাদেশে এই আইডিয়াটা ফেসবুকের মাধ্যমে মানুষের মাঝে ছড়িয়ে দেন Arif R Hossain

তিনি প্রথমে
- ক্রিকেটার সাকিব আল হাসান
- চলচিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী
- লেখক, নাট্যকার ও সাংবাদিক আনিসুল হক
- অর্থহীন ব্যান্ডের সুমন ভাই
- সঙ্গীতশিল্পী, অভিনেতা তাহসান খান
- মজা লস পেইজের এডমিন চৌধুরী সাহেব
- বিডি সাইক্লিস্ট গ্রুপের মডারেটর ফুয়াদ ভাই

এই সাতজনকে নমিনেট করেন। এবং তার হিসাব অনুযায়ী এই ৭ জন যদি আরও ৭ জনকে নমিনেট করে... আর প্রত্যেকে যদি শুধু ১ কেজি চালও দেয়... আর এভাবে যদি মাত্র ১০টা স্টেইজও পার হয়... তাহলে বিতরনকৃত চালের পরিমান কতো দাঁড়াবে জানেন?????

কয়েক হাজার কেজি না... কয়েক লক্ষ কেজিও না

২৮ কোটি কেজির বেশী

... আই রিপিট, ২৮২৪৭৫২৪৯ কেজি

একটা ফ্যামিলিকে দেয়া ১ কেজি চাল দিয়ে যদি ৪ জন লোকও পেট্টা ভরে খায়, তাহলে মানুষের পরিমান হয় ১০০ কোটি




মাত্র দুই তিন দিনের মধ্যেই বিষয়টা মানুষের মধ্যে এমন ভাবে নাড়া দিতে পেরেছে যে ফেসবুকের নিউজফিড ভরে যাচ্ছে rice bucket challenge এর ছবি ও ইউটিউব ভিডিও তে।

ফেসবুক থেকে কয়েকটা রাইচ বাকেট চ্যালেঞ্জের লিঙ্ক।

লিঙ্ক ১ , লিঙ্ক ২ , লিঙ্ক ৩ , লিঙ্ক ৪ , লিঙ্ক ৫ , লিঙ্ক ৬

বাংলাদেশে Rice Bucket Challenge এর সমস্ত আপডেট পাওয়া যাবে এই পেজে। Rice Bucket Challenge Bangladesh

শুরুটা কে করেছিল সে কৃতিত্ব নিয়ে কাড়াকাড়ি না করে আসুন আমরা সবাই এগিয়ে আসি। কোন কথা আমি আমার ওয়ালে লিখলে যতটুকু কাজ হবে দেড় লক্ষ ফলোয়ারের Arif R Hossain লিখলে তার থেকে অনেক অনেক বেশী কাজ হবে। সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাড়ানোটাই মুল কথা। মেসেজটা যার কাছে যেভাবেই আসুক তার পাশের একজন অসহায় মানুষও যদি এক কেজি চাল পায় তবে তো সেটিই মানবতার জয়। আমরা হুজুকে বাঙালি বলে পরিচিত। মানবতাকে স্যালুট দিয়ে হুজুকে না হয় আর একবার মাতলাম আমরা।

এর আগে আমরা অনেকবার ব্লগীয় প্লাটফর্মে দাঁড়িয়ে অনেক কাজ করেছি। রুশান কে বাঁচানোর জন্য যে লড়াই ছিল সেটা মনে রাখার মতো। এছাড়া গত ঈদে শ্রদ্ধেয় ব্লগার আমিনুর রহমান এর পোষ্ট ছিল এবারের ঈদে প্রতিটি শিশুর মুখে হাসি ফুটে উঠুক

ছিল ব্লগার মুসাশি'র পোষ্ট ''হুইলচেয়ারে বসেই গড়বে আগামীর পৃথিবী" ইভেন্ট আপডেট ও শেষ সময়ে লক্ষ্যপূরনে এগিয়ে আসার আহ্বান
শীতার্তদের পাশে দাড়িয়েছে সামুর ব্লগাররা। সামহোয়্যারইন... ব্লগ এর ব্লগারদের উদ্যোগে শীতবস্ত্র বিতরন কার্যক্রম

দেশে বন্যা দূর্গত নিয়ে আমরা বিভিন্ন সময়ে অনেক কাজ করেছি। এখন আবার দেশে বন্যার ভয়াবহতা নিয়ে একটা ইভেন্ট তৈরি করার সময় হয়েছে। এই রাইচ বাকেট কিংবা হোক আইচ বাকেট চ্যালেঞ্জের মাধ্যমে আমরা বন্যা দূর্গতদের জন্যও ফান্ড গঠন করতে পারি।

ফিউশনটা যে কোন জায়গা থেকে শুরু হতে পারে। কারো নমিনেটের জন্য অপেক্ষা না করে আমি বা আপনিই শুরু করতেই পারি। এক কেজি চাল, একটা ক্লিক, আর ফেসবুকের সাতজন বন্ধুকে ট্যাগ দিয়ে নমিনেট করা একটা পোষ্ট। এটাই মানবতার জয়ের পথে একটা স্টেপ। তবে মাইলফলক তৈরির জন্য যথেষ্ঠ।


পোষ্ট আপডেট হবে......

১২টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×