somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন উবুন্টুতে প্রবেশকারীদের জন্য

০৯ ই মে, ২০১০ রাত ১২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মিনহাজ উদ্দিন বলেছেন: “ উবুন্টুতে সাহায্য চাই ”
১. আমি কিভাবে বাংলা ফন্ট ইনস্টল করবো ? আমি কি ‘অভ্র’ চালাতে পারবো ? উবুন্টুতে বাংলা টাইপ করার জন্য আমাকে কি কি করতে হবে ?
২. এই সমস্যাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমি ব্রডব্যান্ড ইন্টারনেট লাইন ব্যবহার করি। উবুন্টুতে কিভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট লাইন সেটআপ দিব ? আমি আগেরবার অনেক চেষ্টা করেও সেটআপ করতে পারিনি।
৩. উবুন্টুর জন্য সফটওয়ার আমি কোথায় পাবো এবং কিভাবে তা ইনস্টল করবো ও আনইনস্টল করবো ?
৪. উবুন্টুতে কোডেকসহ ভিডিও এবং অডিও ফাইল চালাতে হলে কি কি করতে হবে ?
৫. নিচের বর্ণিত কিছু কাজের জন্য উবুন্টুতে কি কি সফটওয়ার লাগবে ?.................
# আমরা উইন্ডোজ এ ব্রাউজিং এর জন্য জাভা ইনস্টলার, এডবি ফ্ল্যাশ প্লেয়ার, প্লাগইন এবং একটিভ অ্যাক্স ইনস্টল করে নিই। এক্ষেত্রে উবুন্টুতে আমাকে কি কি করতে হবে ?
# কম্পিউটার এর জাংক ফাইল ডিলিট।
# মুভি এবং ডিভিডি দেখার জন্য।(কোডেকসহ)
# মুভি কনভার্ট করার জন্য।
# গান শোনার জন্য।
# গান কনভার্ট করার জন্য।
# ফাইল ডাউনলোড করার জন্য।
# টরেন্ট ফাইল ডাউনলোড করার জন্য।
# ফটো দেখার জন্য।
# ফটো কনভার্ট করার জন্য।
# জীপ ফাইল খোলার জন্য ও করার জন্য।
# পিডিএফ ফাইল পড়ার জন্য।
# ইয়াহু এবং লাইভে চ্যাট করার জন্য।
৬. নিচের বর্ণিত সফটওয়ার এর বিপরীতে উবুন্টুতে কি কি সফটওয়ার আছে ? .........
# এডবি ফটোশপ এবং ইলাস্ট্র্যাটর।
# গুগল ক্রোম।
# গোম প্লেয়ার এবং মিডিয়া প্লেয়ার ক্লাসিক।
# পাওয়ার ডিভিডি প্লেয়ার।
# উইন্যাম্প।

আশা করি যেসব ব্লগার বন্ধুরা উবুন্টু ব্যবহার করছেন এবং এই সমস্যাগুলোর সমাধান জানেন, তারা সাহায্য করবেন।
ভালো থাকবেন। আপনার সমাধানের আশায় রইলাম।
--------------------------------------------------------

সুতরাং নতুন উবুন্টু ব্যবহারকারীদের জন্য শুধুমাত্র । যেহেতু সামুর মন্তব্য করার ব্যবস্থা এত আধুনিক নয় তাই আমাকে বাধ্য হয়ে পোষ্ট পেইজ এর সাহয্য নিতে হল । তাছাড়া এটি যদি ভবিষ্যতের জন্য লিপিবদ্ধ থাকে তাহলে আরও ভাল হয় । কারণ নতুন ব্যবহারকারীরা উপকৃত হতে পারবে ।

তো উপরের ব্লগার যে কারণে লিনাক্সের জগতে আসতে ভয় পাচ্ছেন বা সমস্যায় পড়েছেন তাই দূর করার চেষ্টা করব এই পোষ্টে । কারণ এই সমস্যা অনেকেরই হয় । এমনকি আমারও হয়েছিল । আমি ১ মাসের লিনাক্স ব্যবহারকারী !:P সুতরাং ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । আমি কোন টেকি পাবলিক না । একজন সাধারণ ব্যবহারকারী মাত্র ।

উত্তর পর্ব :

১. আমি কিভাবে বাংলা ফন্ট ইনস্টল করবো ? আমি কি ‘অভ্র’ চালাতে পারবো ? উবুন্টুতে বাংলা টাইপ করার জন্য আমাকে কি কি করতে হবে ?
উত্তর: অবশ্যই পারবেন । যেখানে কষ্ট করে উইন্ডোজে ইনস্টল করতে হয় সেখানে উবুন্টুর সর্বশেষ ভার্সন লুসিড লিংক্স এ বিনামূল্যে দেওয়া আছে তবুও যদি প্রয়োজন হয় তাহলে Ubuntu Linux ‘Lucid Lynx ১০.৪ এল টি এস ভার্সন এর জন্য Click This LinkClick This Link ভ্রমণ করুন । পুরনো উবুন্টু ভার্সন হলে (৬.১০) থেকে কাজ করে Click This Link অথবা উবুন্টু ৭.০৪ থেকে কাজ করে Click This Link প্রভাত ফোনেটিক কি বোর্ড । যদিও Ubuntu Linux ‘Lucid Lynx ১০.৪ এল টি এস ভার্সন এ সব দেওয়া আছে তবুও চেষ্টা করতে পারেন উপরের লিংক গুলোতে ।

হুম এক সময় লিনাক্স বাংলা ফন্টের সমস্যা ছিল তবে নতুন Ubuntu Linux ‘Lucid Lynx ১০.৪ এল টি এস ভার্সন এ সমাধান করা হয় । কতগুলো ফন্ট প্রয়োজন :) সব পাবেন (উবুন্টু সফট সেন্টারে বাংলা ফন্ট লিখে সার্চ করলেই পাবেন আর তা ইনস্টল করে নিবেন )। তবুও কিছু এক্সটা ফন্ট পাবেন এই লিংকে Click This Link

২. এই সমস্যাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমি ব্রডব্যান্ড ইন্টারনেট লাইন ব্যবহার করি। উবুন্টুতে কিভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট লাইন সেটআপ দিব অথবা সিটিসেল জুম মডেম

উত্তর: Click This Link এই লিংকে পাবেন । অথবা http://tinyurl.com/2vgf2sa চেষ্টা করুন । অথবা Click This Link অথবা Click This Link এই লিংকে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছে । আর যদি ব্লটুথ থেকে ইন্টারনেট সংযোগ চান Click This Link আরও একটি লিংক মোবাইল / এজ মোডেম দিয়ে ইন্টারনেট Click This Link
সিটিসেল জুম মডেম: http://tinyurl.com/39ms5v6


৩. উবুন্টুর জন্য সফটওয়ার আমি কোথায় পাবো এবং কিভাবে তা ইনস্টল করবো ও আনইনস্টল করবো ?
উত্তর: যদি উবুন্টু খুজছেন তাহলে http://www.ubuntu-bd.org/ এই লিংকে অর্ডার করুন (পোষ্টে আসবে)উবুন্টুর নতুন ভার্সন অথবা http://www.ubuntu.com/ থেকে ডাউনলোড করুন । আর আই এস ও ফাইল ডাউলোড করার পর সিডি বা ডিভিডিতে রাইট করার নিয়মাবলী Click This Link এইখানে পাবেন । আর যদি বন্ধু বান্ধব থেকে সিডি জোড়ার করতে পারেন তো ভাল ।

ইনস্টল সম্পর্কে সহযোগীতা পাবেন Click This Link এইখানে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছে । উইন্ডোজের পর লিনাক্স ইনস্টল করতে চাইলে অর্থাত ডুয়েল বুট বা দৈত অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চাইলে Click This Link । আর যদি লিনাক্সের পরে উবুন্টু ইনস্টল করতে চান Click This Link । আর মুছে ফেলার জন্য সাধারণ সেটাপ দিলেই হয় । যদি আপনি উইন্ডোজ থেকে চান তাহলে উবুন্টুর ড্রাইভারগুলোকে সেটাপ দিন । বাস হয়ে গেল । তবে ভুলেও উবি দিয়ে করতে যাবনে না কারণ http://tinyurl.com/37db6xx/ । আর বাংলা সেটাপ টিউটোরিয়াল পাবেন Click This Link এইখানে ।

৪. উবুন্টুতে কোডেকসহ ভিডিও এবং অডিও ফাইল চালাতে হলে কি কি করতে হবে ?
উত্তর: এই জন্য আপনাকে http://tinyurl.com/2vbzwsm লিংক ভ্রমন করতে হব । সেখানের কোডগুলি টার্মিনালে রান করলেই হবে । তবে ডাউনলোড হতে সময় লাগবে । আর বাংলা টিউটোরিয়াল থেকেও Click This Link প্রয়োজনীয় কোড পাবেন ।
৫. নিচের বর্ণিত কিছু কাজের জন্য উবুন্টুতে কি কি সফটওয়ার লাগবে ?.................
# আমরা উইন্ডোজ এ ব্রাউজিং এর জন্য জাভা ইনস্টলার, এডবি ফ্ল্যাশ প্লেয়ার, প্লাগইন এবং একটিভ অ্যাক্স ইনস্টল করে নিই। এক্ষেত্রে উবুন্টুতে আমাকে কি কি করতে হবে ?

উত্তর: জাভা বা এডব ফ্ল্যাশ লিখে উবুন্টু সফট সেন্টারে সার্চ করলেই প্রয়োজনীয় সফট পাবেন এবং ইনস্টল করে নিবেন ।

# কম্পিউটার এর জাংক ফাইল ডিলিট।

উত্তর: উইন্ডোজে যেরকম রিসাইকেল বিন থাকে ঠিক তেমনি উবুন্টুতেও আছে । আর যদি বলেন টেম্প ফাইল এর কথা । এর ঝামেলা খুবই কম কারণ বেশীর ভাগই তা কম্পিউটার বন্ধ হলে নিজে নিজে মুছে নেয় তারপরও যদি লাগে । তাহলে deborphan | xargs apt-get -y remove --purge বা sudo deborphan | xargs sudo apt-get -y remove --purge(যদি প্রথমটি কাজ না করে) কোডটি রান করুন টার্মিনালে তবে এটা করতে হয়ত সিস্টেমের এডমিন চাবে তখন sudo -i কোডটি রান করতে হবে । তাহলে এডমিন হিসেবে রান করে তারপর ঐ কোডটি রান করবেন । তারপরও যদি আরও চান তাহলে ফাইল সিস্টেম এ গিয়ে টেম্প ফোল্ডার খুজে ভিতরে গিয়ে সব ডিলিট করবেন । কিন্তু এসবের দরকার হয় না লিনাক্সে !B-)
আরও যদি চান তাহলে ডিফ্রাগও করতে পারেন উইন্ডোজের মত কিন্তু এর কোন প্রয়োজন নাই । এর থেকে ভাল হবে বছর দুই পরে সেটআপ দিন নতুন উবুন্টুতে । :P

# মুভি এবং ডিভিডি দেখার জন্য।(কোডেকসহ)
উত্তর: অভাব নাই । তবে দুই একটা ফরমেটে সমস্যা হতে পারে কিন্তু হয়ত আপনার চোখে পরবে না, যারা প্রফেশনাল বা বেশী ঘাটাঘাটি করে তাদের জন্য একটু সমস্যা । Click This Link এইখানে উইন্ডোজ এর অল্টারনেটিভ সফট গুলো আছে । সেগুলোর নাম কপি করে উবুন্টু সফট সেন্টারে পেষ্ট করে সার্চ করে ইনস্টল করুন । না পেলে ঐ সফট এর সাইট থেকে ডাউনলোড করে ইনস্টল করুন । যদি ডেব ফাইল হল তাহলে ইনস্টল করার অপশন নিজে থেকেই পাবেন আর যদি টেজেড ফাইলের হয় তা জিপ ফাইলের মত থাকে , তাই তখন এক্সাটাক্ট করে এক্সট্রাক্ট করা ফোল্ডারে গিয়ে চর্তুভুজ নীল রঙের আইকনকে রাইট ক্লিক করে প্রোপার্টিজ এ গিয়ে পারমিশন ট্যাবে ক্লিক করে নীচে দেখু এক্সিউট বক্স আছে, সেখানে ক্লিক করে চেক করে নিন । তারপর ক্লোজ করে আবার আইকনে ডাবল ক্লিক করলে রান করতে বললে রান করবেন । এই চর্তুভুজ নীল আইকনটি সাদা পৃষ্ঠার মত লাল নীল লেখা আছে এরকম আইকনের মতও থাকতে পারেন ।

# মুভি কনভার্ট করার জন্য।
উত্তর: নির্ভর করে কি ধরনের বা কি টাইপের কনর্ভাট তার উপর । DeVeDe যা পাওয়া যাবে এখান থেকে http://www.videohelp.com/tools/DeVeDe । আরেকটি ffmpeg যা পাওয়া যাবে এখান থেকে http://www.videohelp.com/tools/ffmpeg । অথবা MPlayer থেকেও কনভার্ট করতে পারেন , http://www.videohelp.com/tools/MPlayer । আরও একটা AviDemux- http://www.videohelp.com/tools/AviDemux । এই সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# গান শোনার জন্য।
উত্তর: গান শোনার জন্য সফট এর অভাব তো কোন কালেই হবে না। লিনাক্সে যদি এই অভাব থাকত তাহলে এত জনপ্রিয় হত না ।;) ভ্রমন করুন Click This Link#41 । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# গান কনভার্ট করার জন্য।
উত্তর: SoundConverter তা উবুন্টু সফট সেন্টারে খুজে পাবেন :) আরও যদি লাগে তাহলে ভ্রমন করুন Click This Link#41 ।

# ফাইল ডাউনলোড করার জন্য।
উত্তর: হুম একটা সফট আছে http://www.frostwire.com/download/?os=ubuntu । বা Downloader for X অথবা Axel যা আই ডি এম এর কাজ করে । কিন্তু দরকার পরে না । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# টরেন্ট ফাইল ডাউনলোড করার জন্য।
উত্তর: Peer-to-peer clients / servers, file sharing (p2p) বা টরেন্ট এর জন্য বিট টরেন্টও আছে তবে তা লিনাক্স এর ওয়াইন সফট দিয়ে চালাতে হয় । Click This Link । আমি কখনো লিনাক্সে টরেন্ট সফট ব্যবহার করি নাই । তাই ধারনা নাই । লাইমওয়্যারও আছে http://www.limewire.com/download/ তবে এটা ফ্রি ভার্সনটা এত ভাল নয় । তবুও খারাপ না । আরও একটা Gnutella যা সহজেই পাবেন উবুন্টুর সফট সেন্টারে । ভ্রমন করুন এই লিংকে আরও পাবেন Click This Link

# ফটো দেখার জন্য।
উত্তর: Graphic files viewer এর জন্য Gwenview তার জন্য টার্মিনালে লিখুন sudo apt-get install gwenview । বা এইখানে Click This Link । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# ফটো কনভার্ট করার জন্য।
উত্তর: GIMP নামে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন ও ইনস্টল করুন । অথবা এই সফট ও কাজের http://photobatch.stani.be/download/index.html । এইখানে যান আরও পেতে Click This Link । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# জীপ ফাইল খোলার জন্য ও করার জন্য।
উত্তর: Work with compressed files হিসেবে পাবেন এই লিংকে Click This Link । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# পিডিএফ ফাইল পড়ার জন্য।
উত্তর: Viewing PDF হিসেবে পাবেন এই লিংকে Click This Link । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# ইয়াহু এবং লাইভে চ্যাট করার জন্য।
উত্তর: aMSN (MSN), Kmess (MSN), Pidgin (Nearly all IM protocols) এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি । বা এই লিংকে Click This Link । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন ।

৬. নিচের বর্ণিত সফটওয়ার এর বিপরীতে উবুন্টুতে কি কি সফটওয়ার আছে ? .........
# এডবি ফটোশপ এবং ইলাস্ট্র্যাটর।
উত্তর: হুম না থাকলে তো বিবেকবান মানুষ উবুন্টুর প্রতি আকৃষ্ট হত না ! GIMP(এটা ফটোশপের কাছাকাছি), ImageMagick, Corel PhotoPaint 9. [Prop] নামে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন ও ইনস্টল করুন । অথবা এই সফট ও কাজের http://photobatch.stani.be/download/index.html
Inkscape হল ইলোস্ট্রেটর এর মত । যা উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন ও ইনস্টল করুন ।
এইখানে যান আরও পেতে Click This Link । সফটওয়্যারগুলি যদি সমস্যা হয় তাদের ওয়েব সাইট থেকে ডাউনলোড করে তাহলে এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন অধিকাংশ আশা করি ।

# গুগল ক্রোম।
উত্তর: ফায়ার ফক্স ইনস্টল করার সময় ডিফল্ট ভাবে পাবেন । তাছাড়া এটার স্পিড ও ভাইরাস প্রটেকশন অনেক ভাল । সাথে তো এড অন আছেই । তবুও দরকার হলে এই লিংকে ভ্রমনে আসুন p://www.ubuntugeek.com/how-to-install-chromium-google-chrome-in-ubuntu-using-deb-package.html । যদি লুসিড লিংক্স ব্যবহার করে থাকেন তাহলে তুলে ধরছি >
প্রথমে ডাউলোড করুন Click This Link এই লিংক শুধু ৩২ বিটের জন্য নয় তো ঘুরো আসুন Click This Link
২য় ইনস্টল করে নিন এরপর sudo nano /etc/apt/sources.list (কন্ট্রোল ধরে কাজ করতে হবে) অথবা sudo gedit /etc/apt/sources.list (এটাই ভাল হবে) টার্মিনালে পেষ্ট করে যে ফাইল আসবে তাতে উপরে ফাকা জায়গায় অন্যান্য গুলির মত করে deb Click This Link lucid main
deb-src Click This Link lucid main
উপরের দুইটা লাইন পেষ্ট করবেন । সাবধান এতে যেন বাকি লেখাগুলোর যেন কিছু না হয় । তারপর সেইভ করে বের হয়ে যেতে হবে । Now add the GPG key using the following command

sudo apt-key adv --recv-keys --keyserver keyserver.ubuntu.com 0xfbef0d696de1c72ba5a835fe5a9bf3bb4e5e17b5

or For karmic users use the following command : sudo add-apt-key ppa:chromium-daily/ppa

Update source list : sudo apt-get update

Install chromium browser using the following command: sudo apt-get install chromium-browser

If you want to open chromium go to Applications->CrossOver Chromium->Chromium

অথবা Click This Link ভ্রমন করুন ।
এতো গেল ক্রোমিয়াম । এটি অপেন সোর্স প্রোগ্রাম । এটিতে কিছু ফিচার নাও থাকতে পারে । কিন্তু ইতিমধ্যে নতুন গুগল ক্রোম বেটা বেড়িয়েছে । http://www.google.com/chrome এই খানে ডেব ফাইল হিসেবে সহজেই ডাউলোড ও ইনস্টল করতে পারবেন ।

# গোম প্লেয়ার এবং মিডিয়া প্লেয়ার ক্লাসিক।
উত্তর: GOM Player এর অল্টারনেটিভ হতে পারে VLC media player বা MPlayer বা KPlayer যা এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন আশা রাখি । বা Click This Link এতে পাবেন ।

# পাওয়ার ডিভিডি প্লেয়ার।
উত্তর: xine বা http://sinek.sourceforge.net/ থেকে sinek বা MPlayer বা KPlayer অথবা VLC media player যা এগুলোর নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন আশা রাখি । বা Click This Link এতে পাবেন ।

# উইন্যাম্প।
উত্তর: xmms উইন্যাম্প এর মতই যা নাম দিয়ে উবুন্টুর সফট সেন্টারে সার্চ করুন । পাবেন আশা রাখি । আরও Click This Link এতে পাবেন ।

আমার লিনাক্স সমাধান বিভাগেও তথ্য পাবেন যা নতুন ব্যবহারকারীদের জন্য দরকার হতে পারে । আমি যেসব সমস্যার সম্মুখীণ হয়েছি তারই সমাধান সেখানে দেওয়া আছে ।

আমি উবুন্টু ব্যবহারকারী হবার পর থেকে প্রযুক্তি ফোরামের একজন সক্রিয় সদস্য । প্রয়োজনে সেখানেও সমস্যা নিয়ে সমাধান করতে পারেন ।

লিনাক্সে উইন্ডোজের অল্টারনেটিভ সফটওয়্যার খুজঁতে ভ্রমন করুন http://alternativeto.net/desktop অথবা Click This Link

উবুন্টু ইন্সটলের পর অবশ্য করণীয় কাজের লিস্টি http://tinyurl.com/2vbzwsm

“উবুন্টু ১০.০৪” ওরফে “ল্যুসিড লিংক্স”
http://tinyurl.com/37e2697

আর যদি টার্মিনাল গত সমস্যা থাকে অথার্ত কমান্ড বা কোডিং করতে তাহলে ভ্রমণ করুন http://tinyurl.com/373mbek এবং Click This Link

এই লিংক থেকে জানতে পারবেন যে, লিনাক্স কি আসলেই সমস্যা নাকি?
http://tinyurl.com/32ho2r5
---------------------------------------------------------------
নতুন উবুন্টুতে প্রবেশকারীদের জন্য - ২
আজকে সারাদিন গবেষনা করেছি এই পোষ্ট তৈরী করতে হহেহেহে
আর যে কোন প্রকার সমস্যা হলে এই পোষ্টে মন্তব্য হিসেবে সমাধান চান । আশা করি সহায়তা করতে পারব ।
সর্বশেষ এডিট : ২৫ শে মার্চ, ২০১১ বিকাল ৫:৪৫
৩২টি মন্তব্য ৩৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×