somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উবুন্টুতে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার : স্থায়ী সমাধান B-)

১১ ই মার্চ, ২০০৯ সন্ধ্যা ৭:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অপারেটিং সিস্টেম: উবুন্টু লিনাক্স
ভার্সন: ৮.১০ ডেস্কটপ এডিশন
যা যা শিখব: স্থায়ীভাবে আই.পি ও ম্যাক পরিবর্তন


=======================

উবুন্টুতে যারা গ্রামীণের এজ মডেম দিয়ে ইন্টারনেট ব্যব হার করেন তাদের তেমন কোন কনফিগারেশন করতে হয়না বললেই চলে। কিন্তু ব্রডব্যান্ড ব্যবহার করতে গিয়ে আমার মত অনেক নবীন ব্যবহারকারী হয়ত সমস্যায় পরতে পারেন। :| প্রথমেই মনে হল ম্যাক তো পরিবর্তন করতে হবে, তারপর আই.পি পরিবর্তন করলে রিস্টার্ট দিলেই কনফিগারেশন নষ্ট হয়ে যায়। :(( তাই বেশ কয়েকবার টেকিদের জালানোর পর আর বেশ কয়েকটা ফোরামে গুতোগুতি করার পর অবশেষে স্থায়ী সমাধান পাওয়া গেল। :D

আমি এখানে যা যা বলব তাতে সমাধান হয়ে যাবার ই কথা। তবে কারো কম্পিউটারের বারোটা বাজলে আমি দায়ী থাকি আর না থাকি তাতে আসলে কোন কিছু আসে যায় না। :P যাইহোক অনেক ভয় দেখানো হইল, এবার তাহলে কাজ শুরু করা যাক

সাবধানতা: অবশ্যই যে সব ফাইলগুলো আমরা সম্পাদনা করব তার ব্যাক-আপ রেখে দিবেন।

১। প্রথমেই আমরা network manager নামের উবুন্টুতে যে এপ্লিকেশন দেয়া থাকে তা ডিলেট করে দেব। কারণ বারবার রিবুটের পর এই এপ্লিকেশনটি কিছু ফাইল ওভাররাইট করে সমস্যা তৈরি করে। যাইহোক ভয়ের কিছু নেই, কোন কারণে network manager ব্যবহারের প্রয়োজন পড়লে আবার তা সেটাপ করে নেওয়ার পদ্ধতিও রয়েছে।

network manager আন-ইনস্টল করার জন্য টার্মিনালে নিচের কমান্ড লিখুন। আপনি যদি কখনো টার্মিনাল ব্যবহার না করে থাকেন, তাহলে এই পোস্ট এর একেবারে নিচের দিকে দেখুন, ব্যবহার দেখানো হয়েছে।

টার্মিনালে লিখুন:
sudo apt-get remove network-manager

আপনাকে হয়ত পাসওয়ার্ড দিতে হতে পারে।

আন-ইনস্টল হয়ে গেলে নিচের ধাপে চলে যান।

২। আই.পি পরিবর্তন

টার্মিনালে লিখুন:
sudo nautilus

এতে ফাইল ব্রাউসার ওপেন হবে। এবার বা'দিকের File System এ ক্লিক করুন। ব্রাউস করে /etc/network/ ফোল্ডারের interfaces ফাইলটি এডিট করার জন্য ওপেন করুন।

ফাইলটি ওপেন হলে সব ডাটা মুছে দিয়ে নিচের মত করে লিখে নিন:
auto eth0
allow-hotplug eth0
iface eth0 inet static
address 000.000.000.000
netmask 000.000.000.000
gateway 000.000.000.000
dns-nameservers 000.000.000.000

এবার সেইভ করে বেড়িয়ে যান। nameserver এর জায়গায় ১ম বা ডিফল্ট DNS Server এর আই.পি বসিয়ে দিন। 000.000.000.000 এর জায়গায় অবশ্যই আপনার নিজের সেটিংস মত বসাতে হবে ;)

৩। ডি এন এস পরিবর্তন
File System থেকে /etc/ ফোল্ডারের resolve.conf ফাইলটি এডিট করার জন্য ওপেন করুন।

ফাইলটি ওপেন হলে সব ডাটা মুছে দিয়ে নিচের মত করে লিখে নিন:

# Generated by NetworkManager
search 000.000.000.000
nameserver 000.000.000.000

search এর জায়গায় আপনার DNS Server এর ২য় আই.পি. এড্রেসটি বসবে (যদি থাকে) । আর nameserver এর জায়গায় ১ম বা ডিফল্ট DNS Server এর আই.পি বসিয়ে দিন। সবশেষে সেইভ করুন।

৪। ম্যাক (হার্ডওয়্যার এড্রেস পরিবর্তন)

ম্যাক পরিবর্তনের জন্য নিচের লিংকটি দেখে আসুন। তবে যদি আপনার ম্যাক পরিবর্তন করতে না হয়, বা ম্যাক কি তা যদি আদৌ না জানা থাকে, তাহলে সরাসরি ৫ নং ধাপে লাফ দিন।
Click This Link


৫। নেটওয়ার্কিং রিস্টার্ট

টার্মিনালে লিখুন:
sudo ./etc/init.d/networking restart

তাহলেই শেষ! এবার সবকিছু ঠিক-ঠাক আছে কিনা চেক করারা জন্য টার্মিনালে নিচের কমান্ড দিন: sudo ifconfig

B-) এভাবে আপনার সব সেটিংস পারমানেন্টলি সেইভ হয়ে গেল, আর সিস্টেম রিবুট করলেও সেটিংস মুছে যাবে না। তবে লক্ষ্য করুন: আপনি যদি ম্যাক পরিবর্তন করেন তবে প্রতিবার রিবুটের পর ম্যাক চেন্জ করতে হবে (যা শুধুমাত্র একটি ক্লিক করেই করা সম্ভব, বিস্তারিত ৪ নং ধাপে দেখানো হয়েছে।) একই সাথে ধাপ ৫ অর্থাৎ নেটওয়ার্কিং রিস্টার্ট করতে হবে।

মেশিন রিবুটের পর যদি নেটওয়ার্ক কাজ না করে, তাহলে ধাপ ৫ করতে হবে, প্রতিবার রিস্টার্ট এর পর।

অানুসান্গিক তথ্যাদি:

টার্মিনাল: টার্মিনাল হল লিনাক্সের শেল বা কমান্ড প্রম্পট। এখানে প্রচলিত GUI অর্থাৎ Graphical User Interface এর বদলে কমান্ড লিখে লিখে কাজ করে নিতে হয়। টার্মিনাল চালু করার জন্য Applications > Accessories > Terminal এ যেতে হবে।

network-manager ইনস্টল: যদি কোন কারনে পুনরায় network-manager ব্যবহারের দরকার হয়, তাহলে টার্মিনালে নিচের কমান্ড লিখতে হবে:
sudo apt-get install network-manager

যদি কোন কিছুই কাজ না করে, তাহলে ব্যাক-আপে রাখা আপনার ফাইলগুলো যার যার লোকেশানে কপি-পেস্ট করে দিয়ে আগের অবস্থায় ফিরে যেতে পারবেন।


সর্বশেষ এডিট : ১১ ই মার্চ, ২০০৯ রাত ৯:৫২
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

×