somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের মানসিকতা এবং হিরো আলম ও সুমাইয়া শিমুর বর প্রসংগ

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনাদের অনেকের নিশ্চয়ই মনে থাকার কথা , গত বছর আগস্ট মাসে জনপ্রিয় অভিনেত্রী সুমাইয়া শিমু পারিবারিক আয়োজনে বিয়ে করেন । পাত্র নজরুল ইসলাম একজন উচ্চ শিক্ষিত এবং বহুজাতিক কোম্পানির বড় কর্মকর্তা ।কিন্তু এই ভদ্রলোকের গায়ের রঙ কালো হওয়ায় আমাদের একশ্রেনীর মানুষের ঘুম তখন হারাম হয়ে গেছিলো । সোশ্যাল মিডিয়া সহ গ্ণমাধ্যমে নানানভাবে আসা বিদ্রুপাত্বক নিউজ ,মন্তব্য সেদিন সত্যি আমাদের অনেককেই ব্যথিত করেছিল।
এ বছরের মধ্যবর্তী সময় হঠাত সোশ্যাল মিডিয়া তোলপাড় হলো হিরো আলমকে নিয়ে । তার গায়ের রঙ, পোষাক , চেহারা নিয়ে নানাজনের মন্তব্য ,উপহাস আমাকে ভীষনভাবে ব্যথিত ও ক্ষুব্ধ করেছে । আমরা সিনেমার জোকারের অভিনয় দেখে হাসাহাসি করি ।কিন্তু সামনাসামনি হলে সেই অভিনেতা জোকারকে নিশচয়ই বিদ্রুপ করাটা শোভনীয় নয়। ভুলে যাই কেন , অভিনেতা্রও একটা ব্যক্তি জীবন রয়েছে। তিনিও আমাদের মতন রক্ত মাংসের মানুষ । আমরা তার অভিনয় নিয়ে কথা বলতে পারি ।কিন্তু তার গায়ের রঙ ,চেহারা নিয়ে কথা বলাটা অন্যায় ও অপরাধের শামিল মনে করি ।
শিমুর ঘটনার পর অনেকটাই রাগান্বিত ও ক্ষুব্ধ হয়ে ফেসবুকে বেশ কটি স্ট্যাটাসে বর্ণ বৈষম্য বিরোধী লেখা লিখেছিলাম । তার কিছু অংশবিশেষ নীচে তুলে দিলাম ।কারন এখনো আমাদের হীনমানসিকতার কোন পরিবর্তন হয়নি ,যার প্রমানতো দেখছি হিরো আলমকে নিয়ে আমরা যা করছি !
এই লেখার মুলে যাবার আগে নিজের ব্যক্তিগত একটা ইচ্ছের কথাও ফেসবুক থেকে তুলে দিলাম নিচে।
August 29 ,at 2:43pm · Dhaka · Edited ·
আমার গায়ের রঙ শ্যামলা। আমি হয়তো কোন কালো মেয়েকেই বিয়ে করবো। তখন ফেসবুকে হয়তো আপনারাই আমার স্ত্রীর ছবি দেখে গালি দিবেন ! কে কালো বা ফর্সা কাকে বিয়ে করলো এইসব খুঁত ধরার হীনমানসিকতা পরিহার করুন । প্লিজ ফেসবুকে আপনারা বর্ণ বৈষম্য ছড়াবেন না ।আসুন একটু শালীনভাবে কথা বলি,কমেন্ট করি । একটু ভাবুন , আপনার -আমার একটি কমেন্ট অন্যের কস্টের কারন হতে পারে । উল্টো করে একবার ভাবুন ,আমার বা অন্যের একটি কমেন্টের কারনে আপনিও কতটা কস্ট পেতে পারেন ?


August 29 ,at 2:43pm · Dhaka · Edited ·
সুমাইয়া শিমু একজন শিক্ষিত ভদ্রমানুষ এবং সুঅভিনেত্রী । তিনি জাহাংগীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ থেকে মাস্টার্স করেছেন । একই বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্বের উপর পিএইচডি করেছেন । সম্প্রতি তিনি বিয়ে করেছেন । যে মানুষটির সঙ্গে তার বিয়ে হল তিনি দেখতে কালো। তো সমস্যা কি ? একজন মানুষ তার পরিবারের সিদ্ধান্তে বিয়ে করেছেন । তিনি জীবনসংগী হিসেবে যাকে ভালো মনে করেছেন তাকে বিয়ে করেছেন । এ নিয়ে আপনার -আমার এতো মাথাব্যাথা কেন?
মানুষ কালো রঙের হলে একজন অভিনেত্রী তাকে বিয়ে করতে পারবেন না ,এমন কথা কোথায় লেখা আছে ?
যে সব আবাল,ছাগল ফেসবুকে ওই ভদ্রলোকের চেহারা নিয়ে মন্তব্য করছেন তাদের ন্যূনতম পারিবারিক রুচি এবং লেখাপড়া আছে কিনা আমার সন্দেহ। তারা একবার ভেবে দেখুন,আপনার বোনটির বিয়ে হতে পারতো এইরকম একজন মানুষের সাথে । যার গায়ের রঙ কালো । তখন আপনার বোনকে নিয়ে আমি বা কেউ এই ধরনের কটুক্তি করলে আপনার কেমন লাগবে ?
বিষয়টি খুব দুঃখজনক ।


July 28 ,at 2:43am · Dhaka · Edited
এইবার আসি হিরো আলম প্রসংগে। এই লেখাটির এ অংশ আমার অন্য একটি পোস্টেও আছে। কিন্তু দুটো ঘটনাই মানুষের চেহারা ও গায়ের রঙ সম্পর্কিত । তাই লেখার এই অংশটুকু প্রাসংগিক ।
আমরা সবাই মুখে মুখে প্রগতিশীলতার কথা বলি। উদার মানবতাবাদের কথা বলি। কিন্তু কদাকার মানে কালো, গাল ভাংগা, চিমসে এবং লিকলিকে দেহের ' হিরো আলম কে নিয়ে ব্যংগ, বিদ্রুপ করতে ছাড়ছি না। সোশ্যাল মিডিয়া ও গণ মাধ্যমে গত বেশ কিছুদিন যাবত হিরো আলমকে নিয়ে যা হচ্ছে, তা মোটেও শোভনীয় নয়।
একটা প্রশ্ন, হিরো আলমের চেহারা যদি হৃস্টপুস্ট হতো, গায়ের রং ফর্সা হলে কি এরকম সমালোচনা করতেন?
আপনারা যারা নিজেদের শিক্ষিত, প্রগতিশীল পন্ডিত মনে করেন, তারা তো উদার মানবতাবাদী হবার কথা ছিলো! কিন্তু আপনাদের আচরণ দেখে মহাবিরক্ত হচ্ছি।
আপনি বা আমি সুন্দর মুখচ্ছবি বা দেহ নিয়ে পুলকিত হই। আচ্ছা একবার কি ভেবেছেন , এই সুন্দর মুখটি যদি কোন কারনে ঝলসে যেত বা কালো কদাকার হতো , তখন তাকে কি পছন্দ করতেন?
কখনোই তা করতেন না । বোঝা যাচ্ছে , সুন্দর হলেই আপনাদের কাছে আলমের কদর আরো বেশি হতো।
এরকম নিরীহ, শ্যন্ত ও সাহসী ছেলেটির পিছনেও একধরনের মানুষ ' হিরো আলমকে নিয়ে বিদ্রুপ ও টীকা টিপন্নি কাটছে, যা কখনোই সভ্য আচরনের পর্যায় পড়ে না।
আসলেই সে নিরীহ গ্রাম্য একটা ছেলে। স্বপ্নই তার হিরো হওয়া। যে কারনেই নিজের উদ্যোগে ভিডিও করেছে। কে কি ভাববেন, তা তিনি ভাবেননি। এক ভিডিওতে লক্ষ লক্ষ মানুষের নজর কেড়েছেন। এক অর্থে তিনি সুপার হিট। । অথচ আপনি বা আমি এ চেহারা নিয়ে অভিনয় করার সাহসই পেতাম না। হিরো আলমের সাথে আমার- আপনার পার্থক্য হচ্ছে সে আত্মবিশ্বাসী। পাছে লোকে কে, কি বললো থোড়াই কেয়ার করতে পারে।
আমরা যে আনন্দের জন্য আজ হিরো আলমকে নিয়ে টানাটানি করছি, তা কোনভাবে গ্রহনযোগ্য নয়। উপরে থুতু ফেললে তা নিজের শরীরেই পড়বে। মনে রাখবেন , সাহসী বলে এবং নিজের প্রতি তার আত্মবিশ্বাসের জোরেই আজ হিরো আলম আপনার নজর কেড়েছে। যে সাহস বা আত্মবিশ্বাস আপনার নেই।
হিরো আলমকে সবার আগে একজন মানুষ হিসেবে দেখার চেস্টা করেন। তার গুন , দোষ নিয়ে আলোচনা -সমালোচনা করেন। তার চেহারা, ভাষা ও পোষাক নিয়ে সমালোচনা করে নিজেকে ছোট করবেন না। তার অভিনয়ে ত্রুটি থাকলে কথা বলুন। কিন্তু চেহারা, পোষাক নিয়ে অহেতুক বির্তক করবেন না।
জয় হোক মানুষের
জয় হোক মানবতার।
সর্বশেষ এডিট : ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:১০
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×