somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

২০১০ এ পাওয়া আমার প্রিয় সামু মুখগুলো:)

৩১ শে ডিসেম্বর, ২০১০ রাত ৮:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি একটু বৈচিত্র বিলাসী। একঘেয়ে কোনো কিছুই ভালো লাগেনা বেশীদিন। সে অনেক ভালোবাসার যা কিছুই হোক না কেনো। সামু ব্লগটা কখন যে এত প্রিয় হয়ে গেল বুঝতে পারিনি। এত প্রিয় মানুষজন, এত ভালোবাসা! তবুও একঘেয়ে কিছু বেশী দিন সহ্য হয়না আমার তাই নতুন করে বদলাতেই হোলো। সে কারণেই ২০১০ সাল ছিলো নতুন করে সবাই কে আবার চেনাজানার বছর। :) জানি কেউ কেউ বলবে এটা শয়তানী ইচ্ছা বা কোনো দূরাভিসন্ধি। :( সে যাই হোক নতুন করে সবকিছু পাবারও একটা আলাদা মজা আছে। যেমন করে প্রতি নতুন বছরে নতুন করে পাই আমরা পুরোনো অনেককিছু।

নতুন করে পাওয়া এ ২০১০ বছরে আমার প্রথম লেখাটা ছিলো,
Click This Link

চুপিচুপি বলি লেখাটা এমনিতেই মজা করে লিখেছিলাম। কিন্তু সাথে সাথে এমন সাড়া পাবো স্বপ্নে ভাবিনি। প্রথম কমেন্টকারী
কথক পলাশ - একজন সুলেখক, সুগায়ক ও অতি অতি একটা ভালো আর ভদ্র একটা ছেলে। ইদানিং কম কম লিখছে। বেশী বেশী লিখলে আর ব্লগ প্রতিযোগীতায় লেখা পাঠালে আমি নিশ্চিৎ জয়ের মালা তার গলাতেও যেতোই একটা।
২০১১ এ বেশী বেশী লেখো কথক পলাশ। ব্যাস্ত জীবন বটে তাই বলে তোমার এমন প্রতিভা নষ্ট করে ফেলোনা ভাইয়া।

মুকুট বিহীন সম্রাট- সম্রাটজী যে কেনো এত কম কম লেখে সেটাই বুঝিনা। আমার নতুন লেখায় তার উৎসাহ উদ্দীপনা দেবার মূল্যও কম নয়। বুঝতে পারি সম্রাট মহাশয় রাজ কার্য্যে বেশী বেশী ব্যাস্ত তাই বলে একটু সময় করে আমাদেরকেও লেখা দিন সম্রাটজী।

রাজসোহান-
এই একটা পিচকি। এত অল্প বয়সে এত জনপ্রিয়তা! বড় হলে না জানি কি হবে! ইদানিং যা ভাবগাম্ভীর্য্যের লেখা লিখছে! মানুষকে ভালোবাসতে পারার ক্ষমতাটা তার কাছেই শিখতে হবে মনে হচ্ছে। ইভ টিজিং, শীত বস্ত্র বিতরণ , ব্লগ দিবস কোথায় নেই পিচ্চিটা! এসব ই অনেক অনেক বড় মানুষ হবার নিশ্চিৎ লক্ষন।

আলিম আল রাজি আর জিকো-
এ দুইটাকে তো আমার একি মুদ্রার এপিঠ ওপিঠ মনে হয়। এত বুদ্ধি। এত রসিকতা! এত মজা করে লিখতে পারা আর কেউ মনে হয় পারবেনা ।( অবশ্যই আমার চোখে, আমার প্রিয় পিচকিভাইয়ারাতো!:)) এই ব্লগের সবচাইতে ভালো রম্য লেখক হিসাবে তাদেরকেই স্বীকৃতি দেওয়া যায়।

ভাঙ্গন, শিরীষ, ফাহাদ, সত্যবাদী মনোবোট, মতিউর সাগর, কবি অমিত,পাপতাড়ুয়া,নীলান্জন,সান্তনু, স্বদেশ হাসনাইন- তাদের কথা আর কি বলবো?
তারা সবাই এক একজন উচ্চমার্গের কবি। এদের মাঝে একমাত্র ভাঙ্গন আমার নতুন জনমের প্রিয়মুখ।:P

নৈশচারী ও সমুদ্রকন্যা- আগেও বলেছি আবারও বলছি। গভীরতার মেয়ে। আমার আগের জনমে আমি একটাও এমন গভীর করে ভাবতে দেখা কোনো মেয়েকে দেখিনি।এত বুদ্ধিদীপ্ত চিন্তাভাবনা! এমন লেখনী শক্তি যা আমার মোটা মাথায় প্রায়ই ঢোকেনা সেসব কি করে অবলীলায় লিখে ফেলে এই মেয়েগুলো!!:-* এরাও আমার এই ২০১০ এরই প্রাপ্তি।:)

শ্রাবনী- এ বছরে পাওয়া আরেকটা রোমান্টিক পিচকি লেখিকা। যার মনপ্রাণ দাবী তার পোস্টে সারাবছর বাংলাদেশের পতাকাটা দেখতে পাওয়া। জানিনা মডু ভাইয়া আর আপুনিদের দৃষ্টি পড়েছে কিনা তার দাবীতে।:(

রিমঝিম বর্ষা- নাম দেখেই বুঝা যায় কেমন রিমঝিম ঝরে পড়া বরষণের মত মনটা তার। ঠিক তেমনি লেখাতেও ফুটে ওঠে। Click This Link
আমার ইয়াহু মেসেন্জার বন্ধু। কিন্তু
বেশীভাগ সময়ই কাজ নিয়ে বিজি থাকে।X((

নস্টালজিক- গিটার হাতে রবীন্দ্রনাথ।:Pরবিঠাকুর যেমন গানের কথা দিয়েই আজো কোটী বাঙ্গালীর হৃদয় হরণ করে রয়েছেন। নস্টালজিক তার একটা গানের কথা দিয়েও কম বাঙ্গালীর হৃদয় হরণ করেনি। আমি তার "পরী তুমি ভাসবে মেঘের ভাঁজে" গানটার কথা বলছি। এবারে নিশ্চয় আমার কথার সাথে কেউ দ্বিমত করবেনা।
Click This Link

হানিফ রাশেদীন তাকে আমার একটু ভয় ভয় লাগতো প্রথমে। কেনো যেন একটু রাগী রাগী মনে হত। পরে অবশ্য রাগী রাগী আর মনে হয়নি তবে আমার প্রেম কাব্যে বার বার কাঠখোট্টা কমেন্ট দেওয়ায় ভাইয়াকে একটা কাঠখোট্টা ভেবেছিলাম কিন্তু নতুন প্রেম কাব্যে তার কমেন্ট পেয়ে এখন একটু চিন্তায় আছি।:P
সে যাইহোক রাশেদীন ভাইয়ার মত এমন সুপাঠক মনে হয় কম আছে। সবার লেখা খুঁটিয়ে পড়ে লেখার ভালো মন্দ নিয়ে ডাইরেক্ট আলোচনা কজনে করতে পারে? ভাইয়া তোমার জন্য শ্রদ্ধা আর ভালোবাসা।

জীবানানন্দ দাসের ছায়া - মডু এর ছায়া নামে কুখ্যাত ভাইয়াটাকেও এ বছরেই পেয়েছি আমি। ইদানিং একটু চুপচাপ লাগে কিন্তু প্রথমদিকে অনেক অনেক সরব দেখেছি । সবচেয়ে মজা পেয়েছি ব্লগ আডডায় ভাইয়াকে স্বমনিটরের চোক্ষে দেখে। মাঝে মাঝে ভাবি এই পিচ্চিপাচ্চি দেখতে ভাইয়াটা ভার্সিটির টিচার!!!:-*
:P

সুষম, সায়েম মুন আর জুন আপু - আমি নিশ্চিৎ তাদের নাম শোনা মাত্রই সবার চোখে ভেসে উঠেছে এক ব্যাগ বই হাতে হাস্যোজ্বল অদেখা বিজয়ী মুখ।
Click This Link
Click This Link
Click This Link
অনেক অনেক অভিনন্দন আর ভালোবাসা তোমাদেরকে। সায়েম মুন অবশ্য আমার পূর্বজনমের ভাই।:)

পাহাড়ের কান্না ও টানজিমা- দুষ্টুর শিরোমনি লঙ্কার রাজা, চুপিচুপি খাও তুমি চানাচুর ভাঁজা। এ প্রবাদ বাক্যটি দুজনের জন্যই প্রযোজ্য। বছরের শেষে দিকে এসে দেখি টানজিমা ভাইয়া থেকে আপু হয়ে গেছে। :(

ত্রাতুল আর ডেইফ- মাঝে মাঝে ভাবি খোদাতায়ালা কি একি জিনিস দিয়ে এই দুইটাকে বানিয়েছে নাকি! একি রকম মনের কথা একি রকম সব লেখা! তবে পিচকি দুইটার ভাব গম্ভীর কথাবার্তা আর লেখালিখি দেখে আমি একটু একটু ভয় পাই।
Click This Link
Click This Link
দুজন আবার যৌথ প্রযোজনায় গল্প লিখেছে কদিন আগে। :)

অদৃশ্য সত্তা আর মাহী ফ্লোরা- এরা আমার চোখে গভীরতার মেয়ে নং ২। বাপরে এমন করে ভাবতে পারে! এমন করে লিখতে পারে! অবাক হই অবাক হই!


আহাদিল- আহাদিল আপুকে তো ভেবেছিলাম আহ্লাদী আর একটা পিচকি। কিন্তু তিনি এত বড় একজন ফোটোগ্রাফার জানার পর ভয়ে যে আমি কোন টেবিলের নীচে লুকাই সেটাই ভাবছিলাম।
Click This Link

নিমা আর রক্তিম কৃষ্ণচুড়া একজন পদ্যে আর একজন গদ্যে। সেরা সেরা সেরা!

বৃষ্টি ভেজা সকাল ভাইয়াকে আমি আগে আপু হিসাবে জানতাম। হয়তো মেয়ে মেয়ে নিকটার কারণেই।:Pএ বছরের তার রিসেন্ট পোস্ট টা দেখে আমি মনে হয় হাসতে হাসতে মারা যেতাম আর তখনি বুঝতে পারি রম্য লেখায় সেরা এই ভাইয়াটা কিছুতেই আপু হতে পারেনা।:P

Click This Link

মৌরীলতা- এত সুন্দর একটা নিক। এই মেয়েটার লেখাগুলো কেমন যেনো আমি আমি মনে হয়। মনে হয় আমার ছোটবেলা।

ডাস্ট ইন দা উইন্ড ভাইয়া - বছরের শেষদিকে এসে ভীষন মন খারাপ করা একটা লেখা দিয়ে ভাইয়ার সাথে পরিচয় আমার।ভাইয়ার জন্য অনেক অনেক শুভকামনা।
Click This Link
আইয়ুব জাহিন, ইশতিয়াক আদনান ,সুপান্থ সুরাহী,রেজা, অনন্যমানুষ- সবগুলো নতুন ভাইয়াকে এ বছরেই পেয়েছি আমি। এর মাঝে রেজা আর অনন্য মানুষ ভাইয়ার রাগ সঙ্গীত প্রেম দেখে রিতীমত ভীত আমি।
Click This Link

ভাত ভাই মানে আমি ভালো আছি ভাইয়া, বুমবুম আর স্পর্শহীন কিছুদিন , সোহানুর রহমান
ভাত ভাইয়া আর বুমবুমভাইয়া এই দুইটা দুষ্টু ভাইয়া তো এ বছরে পারলে আমাকে কান ধরে টেনে বের করে। স্পর্শহীন কিছুদিন আগের মতই আছে চুপচাপ একা একা। সোহানুর রহমান কি আমাদের সোহান কিনা সেটা আমি এখনও বুঝিনি। তবে চেনা চেনা পিচকাটার একটা গীবত গাওয়া পোস্ট আমার প্রিয় পোস্টে আছে।:P
Click This Link

ফারিহানভাইয়া- অনেক আগে থেকেই এই ভাইয়াটাকে চিনি আমি। কিন্তু এবছর ভাইয়াকে নতুন করে চিনেছি আরো আরো। ভাইয়াটাকে কৃতজ্ঞতা ছাড়া কিছুই বলার নেই আমার আর। সব সময় ভালো থেকো ভাইয়া। :)

মেঘদূত রাশেদীনভাইয়ার মত আরেকজন সুপাঠক মেঘদূত। সে আমি আমার পূর্বজনম থেকেই দেখে আসছি। এত জেন্টেল আর ভালোমানুষ মনে হয় দেবতারা ছাড়া হয়না। তাই তো সে মেঘদূত। মাঝে মাঝে তিনি বৃষ্টিকেই বলেন তার মনের কথা। :P

সবাক- ছড়া ছড়া খেলা দিয়ে এ বছর তাকে ভালো করে চেনা। আগে একটু ভয় ভয় লাগতো। কেনো সেটা আর বলছিনা। :P এবছর সবচেয়ে ভালো লেগেছে তার ছড়াগুলো আর বিজয় দিবসের ভিডিওগুলো। আরো একটা ভালো কাজ আছে তার সেতো সবার জানা। এমন আরো আরো চাই আমরা এখন থেকে।:)

চতুষ- গতুষ- তাকে নাকি এ নামে ডাকা যাবেনা। এটা নাকি কার কপিরাইট করা নাম। :P তার কবিতা, গল্প লেখা সব সবকিছু আমার অনেক অনেক প্রিয় সেই পূর্ব জনম থেকে। তাই তো জনমে জনমে তোমাকে আর তোমার লেখাগুলো এভাবেই পেতে চাই গতুষভাইয়া। :)

হাসান মাহবুব- বাপরে! হামার কথা বলতেই তো আমার ভয় লাগে। এতটুকু বয়সে এত ভালো ভালো লেখা! বুঝতে পারছি সব ফ্যামিলী ট্রেডিশন!:Pবছরে বছরে, যুগে যুগে জনমে জনমে তোমার লেখা চাই আমরা হামাপুচ্চুভাইয়া।

জামিনদার-মানুষ মানুষের জন্য , জীবন জীবনের জন্য ...
নতুন পাওয়া এই ভাইয়াটা যে মানুষের জন্য কতটা ভাবে তা তার কাজেই প্রমান পাওয়া যায়। শীতার্তদের জন্য তার ও তার মত কয়েকজনয় মানুষের পরিশ্রম রিতীমত অবাক করে আমাকে।
Click This Link

জিসানভাইয়া-জিসানভাইয়াকে হঠাৎ আমি এ বছরেই দেখি। এত প্রানোচ্ছল এত হাসিখুশী একটা ভাইয়া। অনেক মজার আর স্নেহময় লাগে তাকে আমার।
সারাজীবন এমনি থেকো ভাইয়া।

স্তব্ধতা-অন্যায় যে করে আর অন্যায় যে সহে ....তব ঘৃনা.....
অন্যায় কিছুতেই সইবোনা এমনি একভাইয়া স্তব্ধতা। নিক দেখে অবশ্য আমি আপু ভেবেছিলাম প্রথমে।:P


সেলিম তাহের, সৎকারবিহীন,শূন্য উপত্যকা-
এত প্রিয় লেখক আমার! তাদের সব লেখায় আমার অনেক অনেক ভালো লাগে। আর কিছু বলার নেই। এদের মধ্যে পিচ্চি রিজ এই বয়সেই এমন করে কি করে ভাবে সেটা ভেবেই আমি শেষ হয়ে যাই।

আমিনুল, রনি, সোমহেপি, অন্ধ আগন্তক,মনসুর, মিরাজ,লেডিবার্ড,হাসান খা,আলী প্রাণ--সবকটা ভাইয়া আমার এবছরের অর্জন। এর মাঝে রনি পিচ্চিটা আমার অং বং লেখার একনিষ্ঠ পাঠক।তাই তাকে জানাই বেশী বেশী ভালোবাসা।

হাসান জোবায়ের- বাপরে ! আরেকটা পিচ্চি। এমন বুদ্ধি! কই থেকে সে এনে দিলো আমার সব প্রিয় প্রিয় জিনিসগুলো আমি এখন নিজের ফোটো নিজেই যা যা পছন্দ না কেঁটেছেঁটে ঠিকঠাক করতে পারি। নিজের গানে নিজেই মিউজিক লাগাতে ট্রাই করি। :)অনেক অনেক অনেক থ্যাংকস তোমাকে পিচকি ভাইয়া।
Click This Link

সুরঞ্জনা আপু, মেহরুবা আপু , সহেলীমনি, মেঘ বলেছে যাবো যাবো, রেজোওয়ানামনি-
এরা সবাই আমার পূর্বজনমের আত্মার আত্মীয় কিন্তু নতুন করে পাওয়া।:P সুরঞ্জনা আপু একজন অনেক অনেক ভালো লেখিকা আর অসম্ভব স্নেহপ্রবণ একথা যে কেউ স্বীকার করে নেবে। মেহেরুবা আপু একজন ছড়াকার তার পিচ্চিটার জন্য ইদানিং লেখালিখিতে ভাঁটা পড়েছে যার। অভিমানী স হেলী মনি আমার পূর্বজনমের বন্ধু তাকে দেখা গেছে মাঝে মাঝে। মেঘ বলেছে আমার পূর্বজনমের হতে আজ পর্যন্ত ব্লগীয় বোন।রেজুমনি পায়ের তলায় যার সর্ষে আর ফুটবলভাইয়ার প্রিয়তম ব্উ যে । তারা সবাই আমার নতুন করে পাওয়া পুরোনো আপনজন।

ফুলপরী, ১২৩৪ ,প্রতীক্ষা, ধীরে বৎস, সপ্তর্ষী নতুন বছরে ক্ষনিকের জন্য উদয় হয়ে কোথায় হারিয়ে গেলে তোমরা? মিস করি তোমাদেরকে।

দূরন্ত স্বপ্নচারী- যার সাথে এ বছরের বারো মাসে তেরোবার আমার ঝগড়া লেগেছে তাকেও জানাই নববর্ষের শুভেচ্ছা।

এছাড়াও পুরনো প্রিয়মুখগুলো যারা এখনও সামুতে আসেন আর যারা আসেননা

আমিনুল ইসলাম , সাদাকালোরঙিন, আইরিন সুলতানা,কাব্য,জসিম, উদাসী স্বপ্ন,জটিল,আকাশনীল, আকাশ অম্বর, আকাশচুরি, অরুদ্ধ সকাল,হাম্বা,শয়তান, নাভানা ইন্জিনীয়ার ভাইয়া,অনন্ত দিগন্ত , আরিফ্ ৯১ ,
নাহোল ,এ.টি.এম.মোস্তফা কামাল, মেহবুবা, বিপ্লব কান্তি, নীল-দর্পণ, যুধিষ্ঠির ,ম্যাভেরিক, জুল ভার্ন, ফারা তন্বী, কাঠের খাঁচা, গরম কফি, আহমেদ চঞ্চল , এম চৌধুরী, ফাহিম আহমেদ, অপ্রিয় সত্য, জাহাজী পোলা,শাহরিয়ার,কাঊসার রুশো, শেখ আমিনুল ইসলাম, আবু সালেহ,আকাশচুরি, সালাউদ্দিন শুভ্র, ভোরের তারা ,কখনও মেঘ কখনও বৃষ্টি,লেনিন,তারিক মাহমুদ (তারিক,অরুনাভ ভাইয়া,বাঁশীওয়ালা, ঈশ্বর! ,জিনিয়া,পলাশমিয়া, স্বপ্নকথক, মেঘ রোদ্দুর,ডাইনীবুড়ি, ফারজান ওয়াদুদ,মনিরুল হাসান ,অণৃন্য,ফয়সল নোই,বৈরী হাওয়া, মাহবু ভাইয়া, ডট কম ০০৯ ,মাসুদ রানা শাব্বীর, রোবোটভাইয়া,বোহেমিয়ান কথকতা, ,মোজাম ভাইয়া,ইমন জুবায়ের,আহমেদ রাকীব,অদৃশ্য, সাদা কালো এবং ধূসর,কাব্য,ব্যাতিক্রমী,বাবুনি সুপ্তি, দুরের পাখি,হিমালয়, রোকন রাইয়ান, নিবিড়,অক্ষর,নম্রতা, তনুজা,নাজনীন খলিল আপু, লীনা দিলরুবা আপু, রুবাইয়াৎ সাদাত,নির্ঝরিনী আপু, সামছা আকিদা, সোহাইলা , সোহানা আপু, নিরজন আপু, তাজিন আপু, ভোর,আউলা,এপু, খুশবু,টুশকি ,নষ্ট মাথার দুষ্ট বালিকা, চানাচুর রুবেল শাহ, নকীবুলবারী,সাইফুর,ভাঙা পেন্সিল, ভুতেরআড্ডা,অসমাপ্ত ,সৌপ্তিক,বল্টু মিয়া , চাচামিঞা,দূর্ভাষী,লেখাজোকা শামীম,ক্যামেরাম্যান,তামিম ইরফান,বায়োলজী বলে আমি নাকি ছেলে,সোনালীডানা,রাহাত,দন্ডিত,জেরী,পাথুরে, সালাউদ্দিন শুভ্র,বিবর্তনবাদী,মুহম্মদ জায়েদুল আলম,সাইফ সেরিফ ভাইয়া, কবির চৌধুরী,অপলক,টিনটিন, আকাশটালাল ,ছাইরাছ হেলাল, নগর-বাউল, পরিবেশবাদী ঈগলপাখি,আসকওয়ানমি ,দুখী মানব, সৈয়দা আমিনা ফারহিন,চাঙ্কু, নাঈম, হায়রে ভালোবাসা, সাইমুম ভাইয়া, আকাশ মামুন, শোশমিতা,হুপফূলফরইভার , করবি,অ্যামাটার, সাদীভাইয়া, সিটিজি৪বিডি ,পল্লী বাউল,বাবুনি সুপ্তি, কি নাম দিব,চাঁপাবাজ , নতুন ছেলে,নীল_পরী, ময়নামতি, ফাইরুজ, মহাবিশ্ব ( মাঝে মাঝে ভাইয়াটাকে আমার ব্লগে নির্বাক দেখি)রাতমজুর নানাভাই, অভিবাসী, কিসুনা,বৃষটি, ককভাইয়া,জয় রাজ খান,নীল সমুদ্র,সুস্ময় পাল,মাইশা,গ্যাড়াকল,মাছুম হোসেন,অসামাজিক, হার্ট লকার,কালীদাস, সুমন,মারুফ মুনজির,
স হ স্বপ্নজয় ভাইয়া, কালপুরুষভাইয়া, মনজুরুল ভাইয়া, যীশু ভাইয়া, জয় রাজ খান ,জাহিদুল হাসান,আকাশের তারাগুলি ,সাধারণমানুষ,শ্যাওলা ধরা উঠান ,রেজওয়ান মাহবুব তানিম ভাইয়া,
রাইসুল জুহালা,রাগীব ভাইয়া, লাল দরজা ভাইয়া, মেহরাব শাহরিয়ার ভাইয়া, রাজামশাই ভাইয়া, একরামুল শামীম পিচকি,ড়ৎশড় শিপনভাইয়া, ফিউশন ফাইভ ভাইয়া, কৌশিক ভাইয়া,আজনাবী ভাইয়া, উধাও ভাবুক, তায়েফ ভাইয়া,এম এস জুলহাস ভাইয়া,তাজা কলম ভাইয়া, সকাল রয়,ককভাইয়া,শুভ্র নামের ছেলে,ছন্দ্বহীন,নিভৃত নয়ন,অ্যামাটার, বখাটে পুলা , আনোয়ার সাদী ভাইয়া, রিমনভাইয়া,কাদামাটি,স্পেলবাইন্ডার, রাইসুল সাগর , রাত্রীমনি,কেরামত আলী,
শামসীর ভাইয়া,ফয়সল ভাইয়া, শ্রাবনসন্ধা আপু, ফেরারী পাখি আপু , চিঠি আপু, সাজি আপু, মেহবুবা আপু, বড়বিলাই আপু, শাহানা আপু, রোকসানা লেইস,নুরুন নেসা আপু,দীপান্বিতা, দালিয়া, রুমমা,জানা আপুনি ও আরিল্ড ভাইয়া।

সবার নতুন বছর অনেক অনেক খুশীতে ভরে উঠুক এটাই আমার একান্ত চাওয়া।


( তাড়াহুড়া করে লিখলাম ভুলভাল মার্জনীয়। আরও অনেক অনেক নাম এখনও বাকী আছে। ফিরে এসে লিখছি। )

সবাইকে জানাই নতুন ইংরেজী বছরের শুভেচ্ছা।
সর্বশেষ এডিট : ২২ শে ফেব্রুয়ারি, ২০১১ বিকাল ৫:৪৬
২৪৮টি মন্তব্য ২৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×