somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন জানি সামহোইয়্যার ইন....ব্লগের কিছু ইতিহাস

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামহোইয়্যার ইন....ব্লগ। যাকে আমরা সামু নামেই চিনি। বাংলা ভাষায় ব্লগ ব্যাপারটার সাথে পরিচয় এবং জনপ্রিয় করার জন্য সামুর গুরুত্ব অনস্বীকার্য। এই ব্লগ কমিউনিটি শুরু হওয়ার পর থেকেই চলছে আড্ডা, গুরুগম্ভীর আলোচনা-সমালোচনা, ক্যাচাল সহ আরো অনেক কিছু। কিন্তু এই সামুরও আছে ইতিহাস। তার কতটুকুই বা আমরা জানি। তাহলে জেনে নেয়া যাক এর কিছু ইতিহাস:

সামুর পথচলা কবে থেকে শুরু?

সামুর পথ চলার শুরু ১৫ অথবা ১৬ ডিসেম্বর ২০০৫।

সামুর প্রথম ব্লগার কে?

সামুর প্রথম ব্লগার হলেন ইমরান হাসান

সামুতে প্রথম পোস্ট কোনটি?

ইমরান ব্লগ স্রষ্ট া পোস্টটিকে সামুর প্রথম পোস্ট হিসেবে মনে করা হয়। যদিও অনেকের মতে এটা সামুর নয় নম্বর পোস্ট। প্রথম আটটি পোস্ট সামু থেকে ডিলেট করা হয়েছে। এই পোস্টটি দেয়া হয়েছে ১৫ ই ডিসেম্বর, ২০০৫।
কিন্তু সামুর বিখ্যাত বাগের কারনে সর্বশেষ পোস্টটি এডিট দেখাচ্ছে ৩১ শে ডিসেম্বর, ১৯৬৯।

সামুর প্রথম মডারেটর কে?

এই ব্যাপারটি নিয়ে একটু কনফিউশন আছে। কারন মডারেশন প্যানেল কখনোই এই ব্যাপারটি পরিষ্কার করে নি। তবে যতটুকু জানা যায়, তাতে বলা যায় প্রথম মডারেটর জানা আপু , হাসিন অথবা ইমরান হাসান


সামুতে ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৭ পর্যন্ত রেজিস্ট্রিকৃত কতজন ব্লগার আছে?

আজকের হিসাবমতে সামুতে রেজিস্ট্রিকৃত ব্লগারের সংখ্যা হল ১৬০২৯৭ জন।

সামুতে প্রথম ক্যাচাল পোস্ট কোনটি?

এখন পর্যন্ত যতটুকু জানা যায়, তাতে ব্লগার মঈন এর হায় ঈদ--- কি বিচিত্র এই খুশি!!! পোস্টটি হলো প্রথম ক্যাচাল পোস্ট।

সামুতে প্রথম জামাত বিরোধী পোস্ট কোনটি?

ব্লগার আড্ডাবাজ এর জামাতী চিন্তাধারার দেউলিয়াত্ব: শিরোনামের পোস্টটিই হলো প্রথম জামাত বিরোধী পোস্ট।

সামুতে প্রথম ভারত বিরোধী পোস্ট কোনটি?

এক প্রযুক্তিবিদ নামের এক ব্লগার প্রথম ভারত বিরোধী পোস্ট দেয়।


সর্বাধিক মন্তব্যকৃত পোস্ট এখন পর্যন্ত কোনটি?

ব্লগার অপি আক্তার সবাইকে শুভেচ্ছা জানিয়ে একটি পোস্ট দিয়েছিল। যা এখন পর্যন্ত সবচেয়ে মন্তব্যকৃত পোস্ট। কতটি মন্তব্য আছে এই পোস্টে? মাত্র ১৯৫১ টি, সবচেয়ে মজার ব্যাপার হলো ২১ শে জুন, ২০০৯ সালে পোস্টটি লেখা হলেও এখন পর্যন্ত পোস্টটিতে ব্লগাররা মন্তব্য করছে।

সামুতে সর্বাধিক পঠিত পোস্ট কোনটি?

ব্লগার সর্বনাশার ঠিক এই মূহুর্তে আমি সামুর লক্ষাধিক ব্লগারের সাহায্য চাইছি, এখনই .. পোস্টটিই হলো সামুর সবচেয়ে সর্বাধিক হিট পোস্ট। যে পোস্টে এখন পর্যন্ত ৫৫ হাজারের বেশী হিট পরেছে।

সামুর আড্ডাবাজ পোস্ট কোনটি?

১৩ ই জানুয়ারি, ২০০৯ ভোর ৪ টা ৪১ মিনিটে হাসান মাহাবুব ভাই আড্ডা দেয়ার উদ্দেশ্যে অফটপিক শিরোনামে একটি পোস্ট দিয়েছিলেন। আড্ডাবাজ বাঙ্গালী জাতি এই পোস্টটিতে আড্ডা দিয়েছিল এক বছরেরও বেশি সময়। হামা ভাই পরিশেষে ৩ মার্চ ২০১০ সালে এই পোস্টটি মন্তব্য দেওয়ার অপশনটি বন্ধ করে দেয়। অপশন বন্ধ করার আগ পর্যন্ত এই পোস্টটিতে মন্তব্য পরেছে ১৬০০ টি।

সামুতে সর্বাধিক প্লাস প্রাপ্ত পোস্ট কোনটি?

পবিত্র কাবা শরীফ এর ভিতরের বিরল দৃশ্য শিরোনামে ব্লগার নীলপদ্দ একটি পোস্ট দিয়েছিল। যা এখন পর্যন্ত সর্বাধিক প্লাস প্রাপ্ত ব্লগ। আজ পর্যন্ত মোট প্লাসের সংখ্যাটি হলো ৪৫৩ টি।

সামুতে সর্বাধিক মাইনাস প্রাপ্ত পোস্ট কোনটি?

সামুর অনেক নতুন ব্লগার জানেই না আগে কোন পোস্ট ভাল না লাগলে মাইনাস দেওয়ার ব্যবস্হা ছিল। যদিও পরবর্তীতে সামু রহস্যজনক কারনে এই মাইনাস সিস্টেমটি উঠিয়ে নেয়। আলেকজান্ডার ডেনড্রাইট নামের এক ব্লগার "জাফর ইকবাল জাতিকে কি দিয়াছেন" শিরোনামে এক পোস্ট দিয়েছিলেন। ড: জাফর ইকবাল জাতিকে কিছু দিক আর না দিক, আলেকজান্ডার ডেনড্রাইট ব্লগারদের দিয়েছেন সামুতে সর্বাধিক মাইনাস প্রাপ্ত পোস্ট। ৬১২ জন ব্লগার তার পোস্টটে মাইনাস দিয়েছে। যদিও এই ব্লগার এবং তার পোস্ট দুইটিই ব্লগ থেকে বিলীন হয়ে গেছে। পোস্টটির ব্যাক আপ একটি ফাইল হোটিং সাইটে রাখা আছে। পড়তে চাইলে এখানে ক্লিক করুন।

সবচেয়ে বেশি প্রিয়তে নেয়া পোস্ট কোনটি?

ব্লগার নাফিস ইফতেখারের আগামীবার যখন উইন্ডোজ নতুন করে সেটআপ দেবেন....... পোস্টটি এ পর্যন্ত সবচেয়ে প্রিয়তে নেয়া পোস্ট। ১৩২৮ জন ব্লগার এ পর্যন্ত পোস্টটি তাদের শোকেসে নিয়েছে।

কোন পোস্টটি সবচেয়ে বেশি ফেসবুকে শেয়ার করা হয়েছে।

ব্লগার অন্ধ বাউল এর ঢাকা ইউনিভার্সিটির ষ্টুডেন্ট বাস 'চৈতালী' অথবা একদল অমানুষের গল্প শিরোনামের পোস্টটি এখন পর্যন্ত সর্বোচ্চ ফেসবুকে শেয়ার করা হয়েছে। এ পর্যন্ত এ পোস্টটি ১১৩১৪ জন ফেসবুকে শেয়ার করে।

সামুতে সবচেয়ে রহস্যময় ব্লগার কে বা কারা?

সবচেয়ে রহস্যময় ব্লগার হল ফিউশন ফাইভ । এই নিকটির আড়ালে কে বা কারা আছে তা আজ পর্যন্ত কেউ সঠিক ভাবে বলতে পারি নি। কেউ বলে পাচ বন্ধু মিলে ব্লগটি চালায়। যুক্তি হিসেবে বলা হয়, যে রকম তথ্য উপাত্ত্ব নিয়ে ব্লগটিতে লেখা হয় তা একজন ব্লগারের পক্ষে সম্ভব নয়। আবার কেউ বলে একজন মাত্র ব্যক্তিই এই ব্লগটি চালায়। এই রহস্যের সমাধান এখন পর্যন্ত না হওয়ায় এইটিকে সবচেয়ে রহস্যময় নিকই বলা যায়। যদিও এই নিক প্রায় এক বছর থেকে কোন ব্লগিং করে না। আমার নিজের খুব প্রিয় ব্লগার হলো ফিউশন ফাইভ।

সামুতে সবচেয়ে বড় সিন্ডেকেট ব্লগ নিক কোনটি?

সামুর সবচেয়ে বড় সিন্ডেকেট ব্লগ নিক হল দি এ টীম । প্রায় ৪০০ টি নিক ছিল এই ব্লগটির কমরেডদের নিয়ন্ত্রনে। এই ব্লগটি মুক্তিযোদ্ধ বিরোধী তথা ছাগুদের বিরুদ্ধে ব্লগিং করতো। এক সময় খুবই আলোচিত-সমালোচিত ছিল এই ব্লগটি। এ সিন্ডেকেট ব্লগটির নেতৃত্বে ছিল অমি রহমান পিয়াল সহ আর অনেকেই। যদিও এই সিন্ডেকেট ব্লগটির কাজ আপাতত বন্ধ আছে।

যে ব্লগার সামুর সকলকে প্রায় বোকা বানিয়েছিল

মিথিলা নিক নিয়ে এক ব্লগার ব্লগে রেজিস্ট্রি করেই একটি পোস্ট দিয়ে বলেছিল সে নিউ ইয়র্ক থাকে এবং ভয়াবহ এক রোগে আক্রান্ত। ফলশ্রুতিতে, সে যে পোস্টটি দিতো তা হিট হতে লাগলো। সামুতে তার জন্য সমবেদনার ঝড় বয়ে যেতে লাগলো। কিন্তু পরবর্তীতে মডুদের গোয়েন্দাগিরিতে ধরা পড়লো এই ব্লগারের আইপি অ্যাডড্রেশটি নিউ ইয়র্কের নয়, বরং খোদ বাংলাদেশের। একই আইপি থেকে রুবেল নামে আরেকজন ব্লগার ব্লগ করে। চাপের মুখে রুবেল শিকারও করলো মিথিলা তারই মাল্টি নিক। ফলশ্রুতিতে, যা হওয়ার তাই হলো। সামুতে শুরু নিন্দার ঝড়।

আসুন এখন দেখে নেই সামু তৈরির সেই সব কারিগরদের।



ছবিতে উপস্থিত আছেন হাসান ভাই , হাসিন ভাই , দিদার ভাই , ইমরান হাসান ভাই , দেবরা আপু এবং শাহানা আপু । ছবিটি তুলেছে আমাদের বিখ্যাত আরিল্ড ভাই । ছবিটিতে জানা আপু সহ আর কয়েকজন সামু তৈরির কারিগর উপস্থিত নেই। ছবিটি নেয়া হয়েছে ছবির জীবন ব্লগারের ব্লগ থেকে।

এই পোস্টটি করতে অনেক পুরোনো ব্লগের ব্লগে ঘুরতে হয়েছে। ব্যবহার করতে হয়েছে গুগল মামুকে। যেই সব ব্লগারদের ব্লগ থেকে তথ্য নেয়া হয়েছে তাদের মধ্যে অন্যতম হলো আগামি, সিদ্ধার্থ এবংআমি তুমি আমরা



পরিশেষে বলতে চাই, অনেক পুরোনো ব্লগারের ব্লগ ঘুরতে গিয়ে একটা অনুভূতিই হলো - সামু ক্রমান্নয়ে তার মান হারাচ্ছে। একটি সময় ছিল, যখন খারাপ পোস্ট থাকলেও তা ভাল পোস্টগুলোর ভিড়ে হারিয়ে যেত। এখন হয়েছে তার উল্টো। ভাল পোস্ট গুলো খারাপ পোস্টের ভিড়ে হারিয়ে যাচ্ছে। এখন ব্লগে ব্লগিং এর চেয়ে বেশি হয় রাজনৈতিক ক্যাচাল, আস্তিক-নাস্তিক দ্বন্দ্ব এবং ১৮+ এর নষ্টামি। ভাল সব ব্লগার সামু থেকে হারিয়ে গেছে বা যাচ্ছে। আশা করি, সামুর মডু গন সামুর মান এবং পুরোনো সব ব্লগারদের ফিরিয়ে আনার জন্য যথাযত ব্যবস্হা নিবে।

কামনা করি সামু ব্লগ এবং ব্লগারদের সমৃদ্ধি।
সর্বশেষ এডিট : ১১ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৪:২১
৬২টি মন্তব্য ৫৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×