somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১৯-শে আগস্ট ফটোগ্রাফি ডে

২০ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১৯-শে আগস্ট ফটোগ্রাফি ডে
It all started with a photograph. I was memorizing my lessons when a female relative of about my own age placed Sisir's photograph on my table and said, "Here's your new set of lessons!" -বিবাহের অরুণোদয় হইল একখানি ফটোগ্রাফের আভাসে। পড়া মুখস্থ করিতেছিলাম। একজন ঠাট্টার সম্পর্কের আত্মীয়া আমার টেবিলের উপরে শিশিরের ছবিখানি রাখিয়া বলিলেন, “এইবার সত্যিকার পড়া পড়ো — একেবারে ঘাড়মোড় ভাঙিয়া।”--- “ রবীন্দ্রনাথ”

এত সুন্দর আইডিয়া রবিগুরুর মাথায় আসতনা যদি ফটোগ্রাফ-ই আবিষ্কার না হত।
ডিএসএলআর এই যুগের পিছনে যাদের প্রাথমিক অবদানঃ

আজ থেকে প্রায় ১৭৭ বছর পূর্বে প্রথম কমার্শিয়াল ফটোগ্রাফির সুচনা হয়, তাই ১৮৩৯ সালকে ফটোগ্রাফির বার্থ ইয়ার বলা হয়। যদি ও ১৮২০-১৮৩০ এর মাঝামাঝি কোন এক সময় “নিচেফরে নিয়েপচি” সর্বপ্রথম স্থায়ী ফটোগ্রাফ তুলতে সক্ষম হন।
কিন্তু ফটোগ্রাফ এর আইডিয়া ১৮ শতকের ও বহু আগের। ৫ম ও ৪র্থ খ্রিস্টপূর্বে চীনা ফিলোসফার “মো টি” এবং গ্রীক গনিতবিদ “এরিস্টটল” ও “ইউকিল্ড” লেন্সবিহীণ প্রথম পিনহোল ক্যামেরার এর ধারণা দেন।
৬ষ্ট খ্রিস্টাব্দে গণিতবিদ এন্তেমিয়াস ফটোগ্রাফি নিয়ে এক্সপেরিমেন্ট করতে “ক্যামেরা অবসকিউরা” বা “ডার্ক রুম” ব্যবহার করেন।
পিনহোল ক্যামেরা আর ক্যামেরা অবসকিউরা নিয়ে আরব গণিতবিদ ইবনে আল হায়তাম তার বুক অব অপটিক্স প্রকাশ করেন ১০২১ খ্রিষ্টাব্দে। তিনি উপলব্দি করছেন যে, ছোট হোল শার্প ইমেজ গঠন করে। ১৫৬৮ সালে “ড্যানিয়েল বারবোরা” ডায়াফ্রামের আইডিয়া দেন।
১৬১৪ সালে “এঞ্জেলো সালা” প্রমান করেন যে সিলভার নাইট্রেট সূর্যের আলোয় কাল হয়ে যায় , যা ফটোগ্রাফ সৃষ্টির পথে নতুন মাত্রা নিয়ে আসে। “থমাস” ১৭৯০ সালে প্রথম বারের মত লাইট সেন্সিটিভ সাবস্টেচ দিয়ে ছবি তোলার চেষ্টা করেন।
এরপর প্রায় ২৬ বছর পর “নিচেফরে নিয়েপচি” , ১৮১৬ সালে সিলভার ক্লোরাইডের ব্যবহার করেন, এবং সফলভাবে ফটো তোলেন কিন্তু তা ছিল “নেগেটিভ” এবং স্থায়ী ছিলনা। পরবর্তীতে ১৮২৬ বা ১৮২৭ সালে একপ্রকার পলিশ শিট ও বিটূমিনের কোটিং ব্যবহার করে স্থায়ী ছবি তোলতে সক্ষম হন।
মোটামোটি আধুনিক ফটোগ্রাফির এটাই সুচনা বলা যায়
ফটোগ্রাফি নিয়ে কিছু ফ্যাক্টসঃ
১।ফ্রেঞ্চ সরকার ১৯৩৯ সালের এই দিনে ফটোগ্রাফির প্যাটেন্ট কিনে তা বিশ্ববাসীর জন্য ওপেন করে দেন তাই ফটোগ্রাফি ডে পালন করা হয় ১৯-শে আগস্ট।
২।প্রথম স্থায়ী ছবি জন্য এক্সপোজার টাইম লাগছিল ৮ ঘণ্টা
৩। বর্তমানে প্রতি বছর সারা ওয়ার্ল্ডে ৩৫০ বিলিয়ন চবি তোলা হয়।
৪। এখনো পর্যন্ত ফেসবুকে প্রায় ২৫০ বিলিয়ন ছবি আপলোড করা হয়েছে।

লিঙ্কঃ
https://en.wikipedia.org/wiki/History_of_photography
http://www.express.co.uk/life-style/top10facts/701696/Top-10-facts-photography
https://en.wikipedia.org/wiki/Camera_obscura
https://en.wikipedia.org/wiki/Anthemius_of_Tralles
http://www.pinhole.cz/en/pinholecameras/whatis.html



সর্বশেষ এডিট : ২০ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৭
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×