somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কিশোর মাইনু
মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

আধ্যাত্মিক সংখ্যা আট

২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৩:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


তিনের মত আরো একটি প্রভাব বিস্তারকারী সংখ্যা। পার্থক্য হল এর প্রভাব বিস্তারের জায়গা গুলো খুব জটিল এবং আনকমন। চলুন, তাহলে কথা না বাড়িয়ে ঘুরে আসি সেইসব জটিল জায়গা থেকে।


অক্টোপাসের শুড়ের সংখ্যা ৮টি, মাকড়সার পায়ের সংখ্যা ৮ টি, এছাড়া বিছা (Scorpion) এর পায়ের সংখ্যাও ৮ টি ।সাধারণত একটি ছাতার আট টি পাজর থাকে। দাবা খেলায়, প্রত্যেকটি খেলয়াড়ের আট টি সিপাহি থাকে। দাবা বোর্ড ৮ বাই ৮। একটি ঘনকের ৮ টি কোণা বা শীর্ষবিন্দু থাকে । একটি অষ্টভুজ এর ৮ টি বাহু থাকে এবং একটি Octahedron (আটটি সমান বাহু বিশিষ্ট ঘনক্ষেত্র) এর থাকে ৮ টি ত্রিভুজাকৃতির তল।


আমাদের শরীরে ২টি করে হাত,পা,কান,চোখ আছে=মোট ৮টি।যে কোন তারিখ প্রকাশ করতে গেলে আপাতত ৮টি ডিজিটের দরকার পড়ে। যেমন:২৬-০৮-২০১৮
কোন মানুষকে ধ্বংস করার ৮টি পর্যায় আছে,৮টি ধাপ। একে অষ্টিধিক বন্ধোনম বলা হয়। ৮টি পর্যায়,কীর্তি-বুদ্ধি-ক্ষমতা-আবেগ-সাহস-পয়সা-নৈতিকতা। আর যে এই ৭ভাবে ধ্বংস হবে তার বেচে থাকা আর মরে যাওয়া একই কথা।মৃত্যু তো উপরাল্লাহর হাতে। কিন্তু এই ৭টা মানুষের দ্বারা ধ্বংস সম্ভব।


নিজেকে সকল ধরণের অবনতি বিশেষ করে শারীরিক অবনতি থেকে দূরে রাখতে প্রতিদিন "প্রাণায়ম" করা খুব ই গুরুত্বপুর্ণ। যোগশাস্ত্রীদের মতে ‘হঠযোগ-প্রদীপিকা’ (Hatha Yoga Pradipika) গ্রন্থে উল্লেখিত লঘু প্রাণায়াম আট ধরনের। যথা- সূর্যভেদ- উজ্জায়ী-সীৎকারী-শীতলী-ভ্রামরী-ভস্তিকা-মূর্চ্ছা-প্লাবনী।


সম্পদ ও সমৃদ্ধির দেবী লক্ষ্মীর আটটি রূপ রয়েছে যা অষ্ট লক্ষ লক্ষ হিসাবে পরিচিত এবং উপাসনা করেন:
"মহা-লক্ষ্মী, Dhana-লক্ষ্মী, ধন্য-লক্ষ্মী, Gaja-লক্ষ্মী, শান্তানা-লক্ষ্মী, ভিরা-লক্ষ্মী, বিজয়-লক্ষ্মী ও বিধি-লক্ষ্মী। আটটি নিধি, অথবা হিন্দুধর্ম অনুযায়ী সম্পদ আসন আছে। অষ্ট-দীপপাল নামে পরিচিত নির্দেশাবলীর আটজন অভিভাবক আছেন। সেন্ট Madhvacharya দ্বারা প্রতিষ্ঠিত আট হিন্দু মঠ, ভারত জনপ্রিয় Udupi এর Ashta Mathas নামে পরিচিত।


বৌদ্ধধর্মে, 8-স্পোকড ধর্মমাক্ররা নোবেল আট্টল্ড পাথ প্রতিনিধিত্ব করে। ধর্মচক্র, একটি বৌদ্ধ প্রতীক, আট spokes আছে। বুদ্ধের প্রধান শিক্ষানীতি - চারটি নোবেল সত্য - নোবেল আটটি পথ হিসাবে বুদ্ধিমান এবং বুদ্ধ আটটি অর্জন বা জনাহের গুরুত্বকে জোর দিয়েছেন।


মহায়ণ বৌদ্ধধর্মে, আটটি বৃহৎ পথের শাখা আটটি বৃহৎ Bodhisattvas দ্বারা গঠিত হয়: (মনজুস্রি, Vajrapani, Avalokiteśvara, মৈত্রেয়া, Ksetigarbha, Nivaranavishkambhi, Akasagarbha, এবং সামন্তভূদ্র)। পরবর্তীতে (বিতর্কিত) যোগোগাড়ার চিন্তাধারার স্কুল অনুসারে আটটি চেতনাগুলির সাথে সম্পর্কিত: পাঁচটি ইন্দ্রিয়, চেতনা, চেতনা, এবং অজ্ঞানতা - "চেতনা" বা "দোকান-ঘর চেতনা" (আলায়-বিজনন) )। জ্ঞানের "অপরিবর্তনীয়" রাষ্ট্র, কোন পর্যায়ে একটি Bodhisattva "autopilot" উপর যায়, আটটি গ্রাউন্ড বা ভূমি। সাধারণভাবে, "আট" বৌদ্ধদের জন্য একটি শুভ সংখ্যা বলে মনে হয়, যেমন, "আটটি পবিত্র প্রতীক" (গহনা-সংকীর্ণ প্যারাসোল; সোনারফিশ (সর্বদা একটি জোড়া হিসাবে দেখানো হয়, যেমন, মিনারের গ্লিফ); স্ব- অ্যামফোরা পুনঃনির্মাণ করা, সাদা কামাল কমল-ফুল, সাদা শঙ্কু; শাশ্বত (সেল্টিক-শৈলী, অসীম লুপিং) গিঁট; সাম্রাজ্য বিজয়ের ব্যানার; আটটি স্পোকড চাকা যা রাষ্ট্রের জাহাজকে নির্দেশ করে বা বুদ্ধের শিক্ষাকে প্রতীক করে। )। একইভাবে, বুদ্ধের জন্মদিন চীনা ক্যালেন্ডারের চতুর্থ মাসের 8 তারিখে পড়ে।


ইসলাম ধর্মে বলা হয় আল্লাহ-র সিংহাসন বহনকারী ফেরেশতাগণের সংখ্যা আট, যা একইসাথে স্বর্গের দরজার সংখ্যা।

এবার সাংখ্যিক জগতে দেখি কি অবস্থা!!!
সংখ্যা ৮ সর্বনিম্ন অ-আবেলি গ্রুপের ক্রম যার সবকটি উপগোষ্ঠী স্বাভাবিক।
octonions মাত্রা এবং একটি আদর্শ বিভাগ বীজগণিত সর্বোচ্চ সম্ভাব্য মাত্রা হয়।
প্রথম সংখ্যাটি আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা সংখ্যা; বিচ্ছিন্ন 10, এবং বর্গাকার সংখ্যা 49।
একটি সংখ্যা 8 দ্বারা বিভক্ত হয় যদি তার শেষ তিনটি সংখ্যা, দশমিকতে লেখা হয়, 8 দ্বারা ভাগ করা যায়, বা তার শেষ তিনটি সংখ্যা 0 বাইনারিতে লেখা হয়।একমাত্র কিউব যার সাথে ১ যোগ করলে একটা বর্গ সংখ্যা পাওয়া যায় !
2³ = 8 (Eight) এবং 2³ + 1 = 8 + 1 = 9
যিশুখ্রিস্টের জন্মের আগে গ্রীক এবং রোমদের সপ্তাহ হিসাব করা হত ৮ দিনে।
একটি যৌগিক সংখ্যা, তার যথাযথ divisors 1, 2, এবং 4 হচ্ছে। এটা দ্বিগুণ 4 বা 4 বার 2। দুটি শক্তি, ২3 (দুই cubed), এবং ফর্ম 3 এর প্রথম সংখ্যা, পিটি এর চেয়ে পূর্ণ পূর্ণসংখ্যা। প্রথম সংখ্যা যা না প্রধান বা semiprime হয়।
অকটাল সংখ্যা সিস্টেমের বেস, যা বেশিরভাগ কম্পিউটারের সাথে ব্যবহার করা হয়। Octal মধ্যে, এক অঙ্ক তিন বিট প্রতিনিধিত্ব করে। আধুনিক কম্পিউটারে, একটি বাইট আটটি বিট একটি গোষ্ঠী হয়, এছাড়াও একটি অক্টেট বলা হয়।
একটি Fibonacci সংখ্যা, 3 প্লাস 5। পরবর্তী Fibonacci নম্বর 13. 13. 8 শুধুমাত্র একক ইতিবাচক Fibonacci নম্বর, 1 পাশে, যে একটি নিখুঁত ঘন। [1]
মিহাইলসকুর থিওরেম দ্বারা অন্য এক নিখুঁত শক্তি থেকে একমাত্র নানজারো নিখুঁত শক্তি।
সপ্তসুর এর নাম শুনেছেন নিশ্চয়ই । সা, রে, গা, মা, পা, ধা, নি । এই ৭ টি কে বলা হয় সপ্তসুর । কিন্তু, কোথাও একটা কি যেন বাদ পড়ে গেল !
এই সপ্তসুরের শেষে একটা "সা" হবে । আপনি যদি শুধু এই সপ্তসুর পর্যন্ত গেয়ে শেষ করেন তাহলে কিন্তু সুরটা অসম্পুর্ন থেকে যাবে ! শেষে "সা" বললে বিপদটা থেকে উদ্ধার পাবেন !
তাই, একে সপ্তসুর না বলে অষ্টসুর বলা হয় । অষ্টসুরের দুই ধরণের স্কেল থেকে । একটি নিম্ন (সা..রে..গা..মা) অপরটি উচ্চ (পা..ধা..নি..সা) এবং মাঝখানে রয়েছে কিছুটা বিরতি !
শেষ করব সংখ্যা ৮-র একটি অদ্ভুদ জাদু দিয়ে।
১ × ৮+১ = ৯
১২ × ৮+২ = ৯৮
১২৩ × ৮+৩ = ৯৮৭
১২৩৪ × ৮+৪ = ৯৮৭৬
১২৩৪৫ × ৮+৫ = ৯৮৭৬৫
১২৩৪৫৬ × ৮+৬ = ৯৮৭৬৫৪
১২৩৪৫৬৭ × ৮+৭ = ৯৮৭৬৫৪৩
১২৩৪৫৬৭৮ × ৮+৮ = ৯৮৭৬৫৪৩২
১২৩৪৫৬৭৮৯ × ৮+৯ = ৯৮৭৬৫৪৩২১



পড়ালেখার ব্যাস্ততার কারণে কয়েকমাস ধরেই ব্লগে আগের মত সময় দিতে পারিনা। আশা করি এই পোস্ট দিয়েই পুন:প্রবেশ করলাম ব্লগ দুনিয়ায়।
ধন্যবাদ পোস্টটি কষ্ট করে পড়ার জন্য ভাল থাকবেন।
সর্বশেষ এডিট : ২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৩:০৯
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমে নিউইয়র্কের লোকজন ক্রেংককি হয়ে যায়।

লিখেছেন সোনাগাজী, ০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৩৯



ঐতিহাসিক ঘটনা, আমি তখনো চাকুরীতে ছিলাম; আগষ্ট মাসের সন্ধ্যায় ঘরে ফিরছি সাবওয়ে ট্রেনে; এই সময় সাবওয়ের ষ্টেশনগুলো দোযখের মত গরম, ডিজাইনে সমস্যা থাকার সম্ভাবনা; ব্লগার হাসান কালবৈশাখী... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। কবিতা-স্পর্ধিত মিলন

লিখেছেন শাহ আজিজ, ০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১৭



কখনো সখনো নকল মলিন
হয় মনে এই জীবনবেলা
ধুসর বিকেলবেলা
শুধাই অস্ফুট স্বরে ‘হ্যাগা’
বাটপাড়ি অথবা জোচ্চুরি
কিছুইকি হয়নি শেখা লেকাজোকা
জীবন নামক অন্ধকুঠরিতে
গামছা দিয়ে চোখ দুটো বাঁধা
অথবা
তমসা ঘেরা চাঁদহীন নধর রাতে
প্রহরী ঘোরে নিঃশব্দে... ...বাকিটুকু পড়ুন

টেলস ফ্রম দ্য ক্যাফেঃ যে ক্যাফে আপনাকে নিয়ে যাবে অতীত ভ্রমনে

লিখেছেন অপু তানভীর, ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

যদি আপনি জানতে পারেন যে আপনার শহরেই এমন এমন একটা ক্যাফে আছে যেখানে গিয়ে আমি অতীতে গিয়ে ঘুরে আসতে পারবেন তাহলে আপনার মনভাব কেমন হবে? এমন যদি কিছু সম্ভব হয়ে... ...বাকিটুকু পড়ুন

মেয়েরা বেবি বাম্পের ছবি দিলে তোমাদের জ্বলবে কেন???

লিখেছেন মোহাম্মদ গোফরান, ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৬



- ছবিতে - আরমিনা।

আমরা যখন কোন স্পেশাল মুহূর্ত সেলিব্রেট করি তখন ফেসবুক ইনস্টাগ্রামে শেয়ার করি। এটা এখন একটা অভ্যাসে পরিণত হয়েছে। কেউ প্রিয় মানুষের সাথে রেস্টুরেন্টে... ...বাকিটুকু পড়ুন

সুখ মুরালি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫৬


ফুলটি দেখতে যে,ন সুন্দর তার নামটিওচমৎকার "সুখ মুরালি"।
২০১৮ সালের কথা, বৃক্ষকথা গ্রুপের বেশ কয়েকজন বৃক্ষপ্রেমির সাথে আমি গিয়েছিলাম মিরপুর বোটানিক্যাল গার্ডেনে। হাঁটতে হাঁটতে দেখতে দেখতে একসময় গার্ডেনের পশ্চিম-উত্তর কোনের... ...বাকিটুকু পড়ুন

×