somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

' আদিবাসী ' বনাম ' পাহাড়ি ' সম্পর্কে সুশীল এবং রাজনৈতিক দলগুলো কি বলে

০৬ ই মার্চ, ২০১০ দুপুর ১২:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের সুধীজন / সুশীল সমাজ এবং দেশের দুইটি প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলের পলিশি মেকাররা এদেশের ক্ষুদ্র জাতী-গোষ্ঠী সম্পর্কে কে কি চিন্তা ভাবনা করেছেন তা এই একটু খতিয়ে দেখা যাক ।

সুশীল সমাজের প্রতিনিধীত্বকারী `` নাগরিক কমিটি ২০০৬ '' প্রদত্ত ‘‘ বাংলাদেশ ভীশন ২০২১ ’’ এ ( Click This Link ) এদেশের আদিবাসী -উপজাতী- ক্ষুদ্র জাতীগোষ্ঠী সম্পর্কে যে প্রেশক্রিপশনটি দিয়েছেন তা নিম্নরূপ : -
8.9 Promution of cultural, religious and ethnic diversity as a national heritage

Failing to manage our diversity and recognising that all citizen, irrespective of their different cultural and religious differences, have equal rights, can lead to instability, violance and oppression. When people feel excluded from opportunities or denied respect for their way of life and heritage, the sense of humiliation and outrage can be profound. The only sustainable solution is to embrace our diversity and translate it into an asset and a source of national pride. This requires not just individual tolerance and a change in our mindset but a secular state with policies that recognise cultural diversity and religious indentities and allows them full expression as well as polittcal reprasentation. We will respond to the challenge of cultural accommodation through initiatives for political participation, religious freedom, pluralist policy for language and affirmative actions to enhance opportunities for the disadvantages communities.
To achieve a more socially cohesive nation, the education system will play an important role. Children will be exposed to the idea of cultural diversity and tolerance; they will be educated to respect and accept such diversity early in their lives.
( ট্রাইব, ইন্ডিজিনাস, এবরোজিন অথবা আদিবাসী এসব কোন শব্দের উল্লেখ ছাড়াই ''এথনিক মাইনোরিটি '' এই পরিচয় জ্ঞাপক শব্দের মাধ্যমে কাজ চালিয়ে গেছেন। এই হলো দেশের সুশীলদের জটিল মনস্ততত্ত্ব। কোন ঝামেলার মধ্যে নাই।

অন্যদিকে, আওয়ামি লীগ তার নির্বাচনী ইশতেহার '' দিন বদলের সনদ '' এ নিম্নোক্ত আশাবাদটি ব্যাক্ত করেন, (Click This Link )

১৮. ধর্মীয় সংখ্যালঘু, অনুন্নত সম্প্রদায় ও অনগ্রসর অঞ্চল

১৮.১ ধর্মীয় সংখ্যালঘু, ক্ষুদ্র জাতিসত্তা, আদিবাসী ও চা বাগানে কর্মরত শ্রমজীবী জনগোষ্ঠীর ওপর সন্ত্রাস, বৈষম্যমূলক আচরণ এবং মানবাধিকার লঙ্ঘনের চির অবসান, তাদের জীবন, সম্পদ, সম্ভ্রম, মান-মর্যাদার সুরক্ষা এবং রাষ্ট্র ও সমাজ জীবনের সর্বক্ষেত্রে সমান অধিকার বাস্তব প্রয়োগ নিশ্চিত করা হবে। আদিবাসীদের জমি, জলাধার এবং বন এলাকায় সনাতনি অধিকার সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণসহ ভূমি কমিশন গঠন করা হবে। সংখ্যালঘু, আদিবাসী ও ক্ষুদ্র নৃ-জাতিগোষ্ঠীর প্রতি বৈষম্যমূলক সকল প্রকার আইন ও অন্যান্য ব্যবস্থার অবসান করা হবে। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু এবং আদিবাসীদের জন্য চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

১৮.২ পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি সম্পূর্ণভাবে বাস্তবায়ন করা হবে। অনগ্রসর অঞ্চলসমুহের উন্নয়নে বর্ধিত উদ্যেগ, ক্ষুদ্র জাতি গোষ্ঠী, আদিবাসী ও অন্যান্য সম্প্রদায়ের অধিকারের স্বীকৃতি এবং তাদের ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও জীবনধারার স্বাতন্ত্র্য সংরক্ষণ ও তাদের সুষম উন্নয়নের জন্য অগ্রাধিকার ভিত্তিক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হবে।
( পাঠক, এখানে লক্ষ্য করুন ' আদিবাসী ' শব্দটি ব্যবহার করা হয়েছে। আর 'উপজাতী ' শব্দের ব্যবহার `এড়িয়ে ' গেছেন। )

বিএনপি তাঁর নির্বাচনি ইশতেহার, http://www.bnp-bd.com/BNP-Menifesto-2.pdf '' দেশবাচাই - মানুষ বাঁচাই '' এ পাহাড়ি -উপজাতি-আদিবাসীদের নিয়ে কি কি করবেন তার রূপরেখাটি নিম্নরূপ:


৩১। সাম্প্রদায়িক সম্প্রীতি ও উপজাতীয় জনগণসহ সব সম্প্রদায়ের অধিকার সংরক্ষণ:

* * বিএনপি সাম্প্রদায়িক সম্প্রীতি গভীরতর করা এবং সকল ধর্ম-বর্ণের মানুষের সমান অধিকার নিষ্ঠার সাথে রক্ষা করার নীতিতে অবিচল থাকবে এবং জাতি ধর্ম নির্বিশেষ সব নাগরিকের সংবিধানে প্রদত্ত ধর্ম - কর্মের অধিকার ও সব সম্প্রদায়ের মানুষের জীবন, সম্ভ্রম ও সম্পদের পূর্ণ নিরাপত্তা বিধান করবে।
. ..................... .................

... ...
....

** অনগ্রসর পাহাড়ি ও উপজাতীয় জনগণের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা এবং তাদের জন্য চাকরি ও শিক্ষাসহ সকল রাষ্ট্রীয় ও সামাজিক ক্ষেত্রে প্রদত্ত বিশেষ সুযোগ-সুবিধা বজায় রেখে জাতীয় উন্নয়নের ধারায় অধিকতর সম্পৃক্ত করা হবে।

** পার্বত্য অঞ্চলের জীবন ও জীবিকার মানোন্নয়নের লক্ষ্যে সব ধরনের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের জন্য কার্যকর ব্যবস্থা নেয়া হবে।


৩২। সামাজিক ও সাংস্কৃতিক :

** পাহাড়ি, উপজাতি ও আদিবাসী জনগণের সংস্কৃতিকে উৎসাহিত করার লক্ষ্যে আদিবাসী সংস্কৃতি কেন্দ্র ও একডেমিগুলোর আরো উন্নতি করা হবে।
( এখানে বি এন পি 'র নীতিনির্ধারণী পর্যায়ের কলম থেকে '' পাহাড়ি, উপজাতি ও আদিবাসী জনগণ '' উল্লেখ করেছেন। চিন্তার বিষয় হলো, শুধু নির্বাচনি বৈতরনি পার হওয়ার জন্যেই এই শব্দগুলো ব্যবহার করেছেন, শব্দ গুলোর মাহাত্ম্য নিয়ে ততটা ভাবিত নই। )

আদিবাসী - উপজাতীয় জনগণ নিয়ে এদেশের সুশীল সমাজ এবং রাজনীতিবিদরা কতটুকু সিরিয়াস , এ প্রশ্ন কিন্তু থেকেই যাই।
সর্বশেষ এডিট : ০৬ ই মার্চ, ২০১০ দুপুর ১২:২৩
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। সমাধান দিন

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩১




সকালে কন্যা বলল তার কলিগরা ছবি দিচ্ছে রিকশাবিহীন রাস্তায় শিশু আর গার্জেনরা পায়ে হেটে যাচ্ছে । একটু বাদেই আবাসিক মোড় থেকে মিছিলের আওয়াজ । আজ রিকশাযাত্রীদের বেশ দুর্ভোগ পোয়াতে... ...বাকিটুকু পড়ুন

=নিছক স্বপ্ন=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৯ শে মে, ২০২৪ রাত ৯:৪৮



©কাজী ফাতেমা ছবি
তারপর তুমি আমি ঘুম থেকে জেগে উঠব
চোখ খুলে স্মিত হাসি তোমার ঠোঁটে
তুমি ভুলেই যাবে পিছনে ফেলে আসা সব গল্প,
সাদা পথে হেঁটে যাব আমরা কত সভ্যতা পিছনে ফেলে
কত সহজ... ...বাকিটুকু পড়ুন

একদম চুপ. দেশে আওয়ামী উন্নয়ন হচ্ছে তো?

লিখেছেন তানভির জুমার, ১৯ শে মে, ২০২৪ রাত ১০:৫৯



টাকার দাম কমবে যতো ততোই এটিএম বুথে গ্রাহকরা বেশি টাকা তোলার লিমিট পাবে।
এরপর দেখা যাবে দু তিন জন গ্রাহক‍কেই চাহিদা মতো টাকা দিতে গেলে এটিএম খালি। সকলেই লাখ টাকা তুলবে।
তখন... ...বাকিটুকু পড়ুন

যে গরু দুধ দেয় সেই গরু লাথি মারলেও ভাল।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২০ শে মে, ২০২৪ রাত ১২:১৮


০,০,০,২,৩,৫,১৬, ৭,৮,৮,০,৩,৭,৮ কি ভাবছেন? এগুলো কিসের সংখ্যা জানেন কি? দু:খজনক হলেও সত্য যে, এগুলো আজকে ব্লগে আসা প্রথম পাতার ১৪ টি পোস্টের মন্তব্য। ৮,২৭,৯,১২,২২,৪০,৭১,৭১,১২১,৬৭,৯৪,১৯,৬৮, ৯৫,৯৯ এগুলো বিগত ২৪ ঘণ্টায়... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

×