somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিশ্বাস করুন বা না-ই করুন, আপনি প্রভাবিত হবেন

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজ কিছু পরিচিত এবং প্রতিষ্ঠিত তিনটি "Effect(প্রভাব)" নিয়ে আলোকপাত করা যেতে পারে। আমি ক্রমান্বয়ে তালিকা আকারে সেসব তুলে ধরছি...

♠ Butterfly Effect(প্রজাপতি প্রভাব)

• প্রজাপতির ডানা ঝাপটানো থেকে এই প্রভাবের সৃষ্টি। মানে কোথাও কোন প্রজাপতি যদি ডানা ঝাপটায় তার জন্য বাতাসের যে গতিবেগের পরিবর্তন হয় পরবর্তী সময়ে এই ছোট্ট ব্যাপারটি কোথাও বিশাল ঘূর্নিঝড়ের তান্ডব বইয়ে দিতে পারে।

• আরো ভাল করে বলতে গেলে বলতে হয়, এখন যে Action(এক্ষেত্রে এর ভাল বাংলা মাথায় আসছেনা) নেওয়া হচ্ছে, বা হতে পারে সেটি ছোট্ট আকারের কিছু। এমন ধারণা হয়তো করা হয়নি যে এই ছোট্ট Action-এর ইমপ্যাক্ট একদিন অনেক বড় কিছু ঘটাবে কিন্তু ঘটবে। মনে করা হয় এটি প্রায় নিশ্চিত অর্থেই ঘটবে। ঠিক যেমনটা, মানুষকে তার প্রত্যেকটি ছোট ছোট সিদ্ধান্ত নেয়া কর্মের ফল একদিন বা একদিন ভোগ করতে হয়। এবং আরো একটি বিষয় হচ্ছে, আমাদের জীবন কিন্তু আমাদের নেয়া কর্মের রিফ্লেকশন মাত্র। এর ব্যতিক্রম কিছু নয়।

• Butterfly Effect নামে হলিউডে একটি মুভিও আছে। মুভিটি মুক্তি পেয়েছিলো ২০০৪ সালে। যদিওবা সেখানে এই ধারণার ক্রমাগত উন্নতির বাহক হিসেবে প্লটটি কাজ করছে এমন দেখা যায়নি। ওটা অনেকটা Predestined দর্শনের উপর নির্মিত। মানে জীবনটা স্ক্রিপটেড কিছু, সবকিছুই আগে থেকেই নির্ধারিত, আর স্ক্রিপটেড এই জীবনের বাত্যয় ঘটানোর ক্ষেত্রে মানুষ অনেক দূর্বল ও ঠুনকো।

• It has been said that something as small as the flutter of a butterfly's wing can ultimately cause a typhoon halfway around the world.
- Chaos Theory

এখন আবার এই Chaos Theory কি? মূলত, Chaos Theory হচ্ছে গণিতের একটি শাখা। গণিতের এই শাখার স্টাডি ফোকাস করে ডাইনামিক কোন কিছুর উপর। যেসব অনিয়মিত এবং সেন্সিটিভ এবং বিশৃঙ্খলাপূর্ণ বিষয় চারপাশে ঘটছে তার ডেটারমাইন্ড বা কেন্দ্রীভূত অবস্থার অঙ্ক কষলে এমন থিওরি পাওয়া যাবে।

• Butterfly Effect নিয়ে বেশ কিছু উক্তিও আছে,

"The butterfly counts not months but moments, and has time enough."
— Rabindranath Tagore

“You could not remove a single grain of sand from its place without thereby… changing something throughout all parts of the immeasurable whole.”
— Fichte, The Vocation of Man (1800)

অর্থাৎ আপনি যদি বড় একটি দালানের মাঝখান থেকে একটি ইট সরিয়ে ফেলেন তাহলে তাৎক্ষণিকভাবে সেটি ধ্বসে পড়বে না। কিন্তু এরপর দেখবেন একটির পর একটি ইট ধ্বসে পড়ছে যা কোনো একদিন পুরো দালানটি ধ্বসের কারণ হতে পারে।

♠ Snowball Effect(তুষারগোলক প্রভাব)

• আপনি যদি তুষার পাহাড়ের উপর থেকে একটি ছোট্ট তুষার বল ছেড়ে দেন তাহলে পাহাড়ের নিচ অবধি পৌঁছাতে পৌঁছাতে সেটি একটি দানবাকৃতির তুষার বল তৈরি করবে।

• ধরুন, কেউ একজন জনপ্রিয়। এখন সেই ব্যক্তি জনপ্রিয় হতেই থাকবে, আপনি হয়তো জনপ্রিয় হওয়া বা তার পূর্বের অবস্থা থাকা অবধি বিষয়টি আটকাতে পারবেন। কিন্তু জনপ্রিয় হবার পর তিনি অটো-জেনারেট হয়ে আরো জনপ্রিয় হয়ে যাবেন। আর তখন সেটি তার নিজেরও নিয়ন্ত্রণে থাকবে না।

• তবে Snowball Effect একটি নেতিবাচক শব্দ বলে আমার কাছে মনে হয়। কারণ এই আইডিয়ার জন্ম-ই হচ্ছে ধ্বংসাত্মক বিষয় থেকে। তাই টাকা দিয়ে টাকা আটকানো, আর কারো ডাউনফল শুরু হলে শেষ অবধি দুই ক্ষেত্রের ফলাফল আর আমাদের হাতে থাকবে না। আমার মাথায় এই মূহুর্তে রাম গোপাল ভার্মা পরিচালিত হিন্দি মুভি "Satya 2" মুভির কথা মনে পড়ছে। Give it a try!

• দুটি উক্তি বুঝার সুবিধার্থে উল্লেখ করছি,

"Successful ideas, they snowball."
— Ron Johnson

"The older I get, the greater power I seem to have to help the world; I am like a snowball - the further I am rolled the more I gain."
— Susan B. Anthony

♠ Placebo Effect (প্ল্যাসেবো প্রভাব)

• প্ল্যাসেবো প্রভাব মেডিকেল চিকিৎসার সাথে সম্পৃক্ত বা উদ্ভূত হওয়া একটি প্রভাব।

• এই প্রভাব যেভাবে কাজ করে সেটা হলো, একজন ব্যক্তিকে নকল ট্রিটমেন্ট দেওয়ার মাধ্যমে। কিন্তু তাকে বুঝতে দেওয়া হয় না। বরং তাকে উল্টো বুঝানো হয়, আপনার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি এবং সেবা দিচ্ছি। মানে এই পরিমাণ ভণিতা করা হয়। এতে করে হবেটা কি? তাই না!

এতে করে যেটা হয়, সেই ব্যক্তির ঐ রোগের চিকিৎসা না থাকলেও মানসিক ভাবে তিনি সুস্থ অনুভব করতে শুরু করেন। এবং একসময় হতেও পারে তিনি মানসিক শক্তির দরুন সুস্থ হয়ে উঠেন।

• একটি উদাহরণ দেওয়া যেতে পারে,

একই রুমে মোট ১০জন ব্যক্তিকে রাখা হয়েছে। তাদেরকে বলা হলো, "আপনাদের নতুন একটি ড্রাগ দেওয়া হবে যে আপনারা সুস্থ হয়ে যাবেন"। কিন্তু যে পিলটি ব্যবহার করা হবে তা সংখ্যায় ১০জনের জন্য ১০টি পিল থাকলেও এর মধ্যে ৫টি পিলে কোনো ধরনের ড্রাগ বা মেডিসিন থাকবে না। কিন্তু উদ্ভূত ফলাফল এমনও হতে পারে যে, ৮জন ব্যক্তি দাবী করছেন আমরা সুস্থ হয়ে গেছি। কিন্তু কীভাবে সম্ভব? যখন পাঁচটি পিলে কোনো ড্রাগ বা মেডিসিন ছিলো-ই না!
সম্ভব, কারণ অতিরিক্ত তিনজন সুস্থ হয়েছেন মানসিক শক্তির জোরে। আর অবশ্যই বাকি দুইজনের জন্য ট্রিটমেন্টের প্রয়োজন পড়বে।

• প্ল্যাসেবো ইফেক্ট ব্যবহার করেন বেশিরভাগ ক্ষেত্রে গবেষকরা। বিশেষ করে,
১. Depression
২. Pain
৩. Sleep disorders
৪. Irritable bowel syndrome
৫. Menopause এবং বিভিন্ন ধরনের মানসিক সমস্যার ক্ষেত্রেও এটি প্রয়োগ করা হয়।

• প্ল্যাসেবো ইফেক্টের কোনও ব্যক্তির প্রত্যাশার একটি বিশাল রুটে জড়িয়ে থাকে। আপনার যদি কোনও কিছুর পূর্বে প্রত্যাশা থাকে তবে তারা(ডাক্তারেরা) এটি সম্পর্কে আপনার ধারণাকে প্রভাবিত করতে পারে। অতএব, আপনি যদি কোনও পিল আশা করেন যাতে আপনি আরও ভাল বোধ করবেন তবে এটি গ্রহণের পরে আপনি আরও ভাল অনুভব করতে পারেন।

আপনি বিভিন্ন ধরণের সংকেত থেকে উন্নতির জন্য প্রত্যাশা তৈরি করতে পারেন। কিছু উদাহরণ অন্তর্ভুক্ত করা যায়ঃ

মৌখিকঃ একজন চিকিৎসক বা নার্স আপনাকে বলতে পারে যে একটি পিল আপনার অবস্থার ক্ষেত্রে কার্যকর হবে।

ক্রিয়াঃ আপনি যখন নিজের অবস্থার সমাধানের জন্য সক্রিয়ভাবে কিছু করেছেন তখন আপনি আরও ভাল বোধ করতে পারেন যেমন একটি পিল গ্রহণ বা ইঞ্জেকশন গ্রহণ করা।

এবং সামাজিকঃ আপনার স্বর, শরীরের ভাষা এবং চোখের যোগাযোগের সুরটি আশ্বাস দিতে পারে, যা আপনাকে চিকিৎসা সম্পর্কে আরও ইতিবাচক বোধ করাতে পারে।

সূত্রঃ healthline.com ও অন্যান্য

• প্ল্যাসেবো ইফেক্ট নিয়ে বিশেষ কিছু উক্তি তুলে ধরছি,

"Placebo and call it a hair growing pill, anti-nausea pill or whatever, and you will be amazed at how many respond to your therapy."
— Bernie Siegel

"You have to believe in a placebo or it won't work, but if it works, it's obviously working in some indirect way, through feedback in the immune system, let us say, or in the willpower of the patient to take a more strenuous exercise in their own therapy."
— Charles Jencks


শেষাংশে বলতে চাই, অনুচ্ছেদ সংক্ষেপণ করার দরুন সব তথ্য ব্যাখ্যা করা সম্ভব হয় না। এবং কোনো ধরণের ভুলক্রুটি হয়ে থাকলে পূর্বেই মাফ চেয়ে নিচ্ছি। এবং বিশেষ করে মন্তব্যে আপনার জানা নতুন নতুন প্রভাব সম্পর্কে উল্লেখ করতে ভুলবেন না।


ধন্যবাদ
সর্বশেষ এডিট : ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:২৬
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বসনিয়ার জংগলে বসবাসরত বাংগালীদের নিয়ে আপনাদের বক্তব্য কি?

লিখেছেন চাঁদগাজী, ২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৪



বসনিয়া ও ক্রোয়েশিয়া সীমান্তের জংগলে প্রায় ২০০ বাংগালী ২ বছর বাস করছেন; এরা ক্রোয়েশিয়া ও শ্লোভেনিয়া অতিক্রম করে ইতালী, অষ্ট্রিয়া, ফ্রান্স, জার্মানী যাবার চেষ্টা করছেন; এছাড়া, জংগল থেকে... ...বাকিটুকু পড়ুন

আসসালামু আলাইকুম - আপনার উপর শান্তি বর্ষিত হোক'

লিখেছেন ঢাবিয়ান, ২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০২

শুদ্ধভাবে সালাম দেয়া ও আল্লাহ হাফেজ বলাকে বিএনপি-জামায়াতের মাসয়ালা ও জঙ্গিবাদের চর্চা বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান। ঢাবির অধ্যাপকের এই বক্তব্যে অনলাইনে প্রতিবাদের... ...বাকিটুকু পড়ুন

জাপান পারমানবিক বর্জ্য মেশানো পানি সাগরে ফেলবে

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৪


জাপানের নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন ফুকুশিমার ১২ লাখ টন আনবিক তেজস্ক্রিয় পানি সমুদ্রে ফেলে দেওয়া হবে । ২০১১ সালে এক ভুমিকম্প জনিত সুনামিতে ফুকুশিমা আনবিক বিদ্যুৎ কেন্দ্রের... ...বাকিটুকু পড়ুন

পপসিকল স্টিকসে আমার পুতুলের ঘর বাড়ি টেবিল চেয়ার টিভি

লিখেছেন শায়মা, ২৩ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭


ছোট্টবেলায় পুতুল খেলা খেলেনি এমন মেয়ে মনে হয় বাংলাদেশে তথা সারা বিশ্বেই খুঁজে পাওয়া যাবে না। দেশ বর্ণ জাতি ভেদেও সব মেয়েই ছোট্টবেলায় পুতুল খেলে। আবার কেউ কেউ বড়... ...বাকিটুকু পড়ুন

বুয়েট-ছাত্র আবরার হত্যার দ্রুত বিচার কেন প্রয়োজন?

লিখেছেন এমএলজি, ২৩ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪২

বুয়েট-ছাত্র আবরার হত্যার দ্রুত বিচার কেন প্রয়োজন?

আমি যে বুয়েটে পড়েছি সেই বুয়েট এই বুয়েট নয়। আমার পড়া বুয়েটে দেশের সর্বোচ্চ মেধাবীদের পাঠিয়ে পিতামাতা নিশ্চিন্ত থাকতেন। আমার ব্যাচের দেশের সবকটি শিক্ষাবোর্ডের... ...বাকিটুকু পড়ুন

×