somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সংশোধিত টেলিভিশন বিজ্ঞাপন নীতিমালা (প্রস্তাবিত) ২য় কিস্তি

৩০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


নীতিমালা ১২-২২

-------------------------

১২। জ্ঞাতসারে নকল পণ্যের কোন বিজ্ঞাপন প্রচার করা যাবে না এবং কোন ধরনের নকল বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

১৩। বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)-এর তালিকাভুক্ত পণ্য সামগ্রীর বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে বি.এস.টি.আই প্রদত্ত মান নিয়ন্ত্রণ সনদপত্র উপস্থাপন করতে হবে। এছাড়া অন্যান্য ক্ষেত্রে (যেখানে প্রযোজ্য) সংশিষ্ট কর্তৃপরে মান নিয়ন্ত্রণ সনদপত্র উপস্থাপন করতে হবে। পণ্য বা সেবার নিশ্চয়তা (Warranty/Guaranty) সম্পর্কিত তথ্য সঠিক এবং তা ক্রেতার আদায়যোগ্য হতে হবে। বিজ্ঞাপনে প্রচারিতব্য প্রশংসাপত্র/সনদপত্র (Certificates) এর মূলকপি সংশিষ্ট কর্তৃপক্ষকে দেখাতে হবে এবং সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

১৪। ঔষধপত্র ও ঔষধ জাতীয় পণ্য, হাসপাতাল, কিনিক, ডায়াগনোষ্টিক সেন্টার, স্বাস্থ্য কেন্দ্র ইত্যাদির বিজ্ঞাপনের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় অথবা তার অধীনস্থ অধিদপ্তরের অনুমোদন/ছাড়পত্র গ্রহণ করতে হবে এবং ছাড়পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

১৫। বিজ্ঞাপনচিত্রে পেশাগত পরামর্শ পরিহার করতে হবে। ঔষধপত্র, চিকিৎসা বিষয়ক পণ্যের বিজ্ঞাপনে বিশেষজ্ঞ চিকিৎসক, দন্ত চিকিৎসকদের বিশেষজ্ঞ হিসাবে পরামর্শ প্রদান করা যাবে না এবং তাদের পরিচয় প্রচার করা যাবে না। অনুরূপভাবে অন্যান্য ক্ষেত্রেও বাণিজ্যিকভাবে ব্যবহৃত পণ্যের বিজ্ঞাপনে পেশাগত পরামর্শ পরিহার করতে হবে। তবে, সচেতনতামূলক (Motivational) বিজ্ঞাপন যেমন- এইডস, ডায়েরিয়া, ডেঙ্গু, যক্ষ্মা, মহামারী ইত্যাদি প্রতিরোধ, মাদক নিয়ন্ত্রণ, এসিড নিপে প্রভৃতি ক্ষেত্রে পরিচয়সহ সংশিষ্ট বিশেষজ্ঞের পেশাগত পরামর্শ দেখানো যেতে পারে।

১৬। বিজ্ঞাপনে এমন কোন বর্ণনা বা দাবী প্রচার করা যাবে না- যাতে জনগণ প্রত্য বা পরোভাবে প্রতারিত হতে পারে। যেমন: বিজ্ঞাপনে প্রদর্শিত পণ্যটি বা পণ্যের কাঁচামাল সম্পর্কিত কোন গুণের কথা দাবী করা হলো অথচ উক্ত দাবী প্রমাণ করা সম্ভব নয়। বিজ্ঞাপনে প্রদর্শিত পণ্য/সেবা (Goods/Services) সর্বোৎকৃষ্ট বা বাজারের একমাত্র পণ্য/সেবা এমন দাবী করা যাবে না। তবে প্রযোজ্য ক্ষেত্রে সংশিষ্ট সরকারী দপ্তরের প্রমাণপত্র উপস্থাপন সাপেক্ষে বিজ্ঞাপন দেয়া যেতে পারে।

১৭। কোন দেশী-বিদেশী গান বা গানের অংশ বা গানের সুর সংশ্লিষ্ট গানের সুরকার ও স্বত্বাধিকারীর অনাপত্তি নিয়ে বিজ্ঞাপনে ব্যবহার করা যেতে পারে। মূল গানের সুরকার ও স্বত্বাধিকারী না পাওয়া গেলে গান বা গানের সুর ব্যবহারের কারণে ভবিষ্যতে সৃষ্ট জটিলতার দায়-দায়িত্ব বহনের নিমিত্তে সংশিষ্ট বিজ্ঞাপনদাতাকে অঙ্গীকারপত্র প্রদান করতে হবে।

১৮। বৈজ্ঞানিক শব্দাবলী, পরিসংখ্যান, উদ্ধৃতি ইত্যাদি বিজ্ঞাপনে ব্যবহারের ক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে, যেন সাধারণ দর্শকদের নিকট বিভ্রান্তি সৃষ্টি না হয়। এ ধরনের দাবীর সপে প্রমাণাদি থাকতে হবে। বিজ্ঞাপনদাতার পণ্যের এ ধরনের বর্ণনা/উক্তি/প্রমাণের সপে যথাযথ কর্তৃপরে প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করতে হবে। পরবর্তীতে সৃষ্ট কোন জটিলতার জন্য বিজ্ঞাপনদাতাকে দায়-দায়িত্ব বহন করতে হবে।

১৯। বিজ্ঞাপনে জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত ও রণসঙ্গীত অন্তর্ভুক্ত করা যাবে না। তবে গণসচেতনতা সৃষ্টি কিংবা সমাজ সংস্কারমূলক (Motivational) বিজ্ঞাপনের ক্ষেত্রে বিষয়বস্তুর চাহিদা অনুযায়ী যথাযথ সম্মান এবং মর্যাদার সাথে জাতীয় পতাকা ও রণসঙ্গীত অন্তর্ভুক্ত করা যেতে পারে।

২০। স্যানিটারী ন্যাপকিন, কনডম প্রভৃতিসহ জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর বিজ্ঞাপন প্রচারকালে বিজ্ঞাপনের দৃশ্য ও সংলাপ মার্জিত ও শোভনীয় হতে হবে। এ জাতীয় পণ্যের নামসহ প্যাকেটের রুচিশীল দৃশ্য দেখানো যেতে পারে। এ সকল পণ্যের দৃষ্টিকটু দৃশ্য দেখানো যাবে না।

২১। জনসচেতনতা বা উদ্বুদ্ধকরণ (Motivational) বিজ্ঞাপনে বিজ্ঞাপনদাতা বা বিজ্ঞাপনদাতার কোন পণ্য/সেবার গুণাগুণ/বর্ণনার উলেখ করা যাবে না। তবে, এসকল বিজ্ঞাপনের শেষ দৃশ্যে (টেলপ) সৌজন্যকারী হিসাবে কিংবা অর্থায়নকারী হিসাবে কিংবা জনস্বার্থে সংশিষ্ট বিজ্ঞাপনদাতা বা পণ্যের নাম দেখানো যেতে পারে।

২২। বিজ্ঞাপন প্রচারের ফলে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তিগ্রস্ত হলে সংশিষ্ট বিজ্ঞাপনদাতা দায়-দায়িত্ব বহন করবে।
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×