somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

স্বপ্নবাজ সৌরভের ১২ বছরের ব্লগ অন্য রকম হতে পারতো....

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বেশ কিছুদিন ধরে ব্লগে আসা হয়না। লগইন তো দূরের কথা। ব্লগে অনেক কিছুই ঘটে যায় খুব একটা কানেও আসেনা। আসার কথাও না। তবে জরুরী কিছু হলে দুইএকজন ব্লগার আমাকে জানানোর তাগিদ অনুভব করেন। এর আগে আমাকে নিয়ে একটা ব্লগ লিখেছিলেন ব্লগার । আমি ব্লগে আসিনা দেখে শূন্যতা অনুভব করেছিলেন। আমাকে খুঁজেছিলেন, পোস্ট দিয়েছিলেন। সেই পোস্ট আমার পড়াই হতো না যদি না দুই ব্লগার আমাকে ম্যাসেজ করে না জানাতেন।
আজ ব্লগে ঢুকে দেখি ১ যুগ ১ চলছে এই ব্লগে।সামহোয়্যার ইন ব্লগে। আসলে আমার তো একটাই ব্লগ। আমার প্রেমিকাও ছিল একটা। ঐ যে ৭ এলিফ্যান্টরোডের মেয়েটা। ভালোবাসার জিনিসগুলো আমার একটাই থাকে। যে যায় হোক, আমার ১২ বছর কাটিয়ে দেয়ার ব্যাপারটা আমি জানতামই না যদি না দুইএকজন ব্লগার আমাকে না জানাতেন। তাঁদেরকে ধন্যবাদ।
এক সময় ভাবতাম ১২ বছর উপলক্ষ্যে খুব দারুণ একটা দেব। ১২ বছরের ভালো লাগা, ভালোবাসা, খারাপ লাগা, অভিমান সবকিছুই লিখে ফেলবো ব্লগে। আসলে তেমন কিছুই লেখা হচ্ছে না।
একসময় অফিসের কাজের ফাঁকে সময় বের করতাম ব্লগিং করার জন্য। ব্যাপারটা খুব ঝামেলা পূর্ণ ছিলো। হাবিজাবি অন্য সাইট সবার খোলা থাকলে সমস্যা ছিলো না কিন্তু ব্লগ পড়তে গেলেই রাজ্যের সমস্যা। আমি সেই সমস্যার মধ্যেই ব্লগিং করেছি। শুনেছিলাম ব্লগার রাজীব নুর চাকুরী হারিয়েছিলেন ব্লগিং করতে গিয়ে। যদিও তেমন তো জটিলতার মধ্যে আমাকে পড়তে হয়নি।
কিছুদিন আগেও অফিসে তেমন কাজের চাপ ছিলো না কিন্তু কেন জানি ব্লগে আসা হয়নি। কি হচ্ছে না হচ্ছে কিছুই জানা হয়নি। ইচ্ছেটা হঠাৎই কমে গেল কেন বুঝলাম । নাকি আমিই দমে গেলাম।

নতুন করে লেখার কিছু মাথায় আসে না। সমসাময়িক, বৈশ্বিক, বৈজ্ঞানিক, ধর্মীয়, অধর্মীয় , রাজনৈতিক কোন কিছুই নিয়েই আমার লেখার ক্ষমতা হয়ে ওঠেনি কোনদিন। আমার লেখার আর জানার গন্ডী ছিল একেবারে ছোট। কবিতা, স্মৃতিচারণ আর আমার শৈশবের রাশিয়ান বই গুলোই ছিলো আমার সীমারেখা। এর বাইরে যাওয়া হয়নি একেবারেই। এই ভেতরেই আমি বিচরণ করেছি। এ ছোট পরিসরে বিচরণ করেও টিকে ছিলাম শুধুমাত্র ভালোবাসার জোরো, আসলে এই ব্লগটাকে আমি ভীষণ ভালোবাসি।

ফেসবুকে আমার নিক ছিল স্বপ্নবাজ সৌরভ। স্বপ্নবাজ নিয়ে আলোচনা করতাম বলে বন্ধুরা ভালোবেসে স্বপ্নবাজ নামটা দিয়েছিল। সেই স্বপ্নগুলো রাতেরবেলা আমাকে মোটেও ঘুমাতে দিতো না। বহুদিন যাবৎ রাতে ঘুম আসেনা সেটা দুঃস্বপ্নের কারণে। আমি সেই দুঃস্বপ্ন থেকে মুক্ত হতে পারছি না মোটেও।

আমি বেশ ভালোই ক্রিকেট খেলতাম। ইন্টার স্কুল টুর্নামেন্টের জন্য নাম দিলাম। নিয়মিত প্র্যাকটিসে যেতাম। কারণ প্র্যাকটিসে ভালো না করতে পারলে বাছাইয়ে বাদ পড়ে যেতে হবে। স্কুলের অন্য ছেলেরা বলতো হেডস্যারের ছেলের আবার প্র্যাকটিস করার কি দরকার, এমনিতেই চান্স পাবে। এমন অনেক কথা শোনার পর প্র্যাকটিস বাদ দিলাম। ঠিক করলাম নাম দিবো না। আব্বা একদিন শুনে বললেন, পৃথিবীতে হেরে যাওয়া সবচেয়ে সহজ কাজ।
আমি সেই টুর্নামেন্টে বেস্ট প্লেয়ার হয়েছিলাম। টিম চ্যাম্পিয়ন হয়েছিল। মাঝে মাঝে খুব কষ্ট হয়। যখন ভাবি স্কুল লাইফের পর আব্বার সাথে খুব একটা সময় কাটানো হয়নি কিংবা শৈশবই ভালো ছিল। আর দুই বছর ধরে তো আব্বা ঠিকমত কথাই বলতে পারেন না।

১২ বছরের ব্লগটা আব্বার জন্য। আমি মনে প্রাণে বিশ্বাস করি সময়কালে আব্বা ঠিকই ব্লগিং করতেন।








সর্বশেষ এডিট : ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০০
২০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×