somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিশ্বের ১০ বৃহত্তম জলপ্রপাত

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পৃথিবীর জলপ্রপাত গুলো যে কতটা সুন্দর তা না দেখলে বোঝা সম্ভব না। প্রতিটি ব্যক্তির অভিজ্ঞতা সম্পূর্ণভাবে বিষয়ী এবং সীমিত, কারণ একটি শীর্ষ 10 শ্রেষ্ঠ জলপ্রপাত তালিকা একত্র করা সহজ নয়.



Angel Falls
আপনি শুধুমাত্র উচ্চতা উপর ভিত্তি করে পরিমাপ করেন, তাহলে এঞ্জেল জলপ্রপাত বিশ্বের বৃহত্তম জলপ্রপাত হয়। এঞ্জেল জলপ্রপাত একটি বিস্ময়কর 979 মিটার দাঁড়িয়েছে। এই নিমজ্জন জলপ্রপাত দীর্ঘতম ড্রপ (47 আউট) 807 মিটার। ভেনেজুয়েলায় অবস্থিত এটি (ঘটনাক্রমে) 1933 FALLS ওভার উড়ে প্রথম পাইলট মার্কিন বায়ু সেনার পদ লাভ Jimmie এঞ্জেল এর নামে নামকরণ করা হয়। তার আগে, ভেনিজুয়েলা বাইরে অপেক্ষাকৃত অজানা ছিল। আপনি কল্পনা করতে পারেন, এই পতন এখন দেশের শীর্ষ পর্যটন আকর্ষণ। এটি মূলত অনুন্নত সর্বস্বান্ত হয়েছে যে একটি বিচ্ছিন্ন জঙ্গলের মধ্যে অবস্থিত, কারণ আপনি পড়া বিস্তৃত করতে হবে যেখানে নদী, এন্ট্রি পয়েন্ট পৌঁছানোর পুয়ের্তো Ordaz বা Ciudad Bolivar হয় থেকে উড়ে আসা করতে হবে।


Tugela Falls
এই দক্ষিণ আফ্রিকান নিমজ্জন জলপ্রপাত এটি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জলপ্রপাত (এঞ্জেল অবশ্যই ফলস পরে), যার ফলে 948 মিটার উচ্চ পরিমাপ। দীর্ঘতম ড্রপ মাত্র 400 মিটার। এইজন্য যদিও পড়ে খুব কঠিন, গল্প করা উচিত নয়. আপনার সুস্থতা মাত্রা উপর নির্ভর করে, roundtrip 4 থেকে 8 ঘন্টা (হাইকিং) এর কোথাও থেকে নিতে পারেন। যাইহোক, ভাল খবর আপনি অ্যাম্ফিথিয়েটার Cliff মুখ, পৃথিবীর মুখ সবচেয়ে চিত্তাকর্ষক ভৌগলিক বৈশিষ্ট্য এক মাধ্যমে হাইকিং হতে হবে। কিন্তু আপনার ভাড়ায় আরম্ভ করার জন্য, আপনি trailhead পেতে অন্তত একটি ঘন্টা ড্রাইভ করতে হবে। সমস্ত-সব, জলপ্রপাত পেয়ে একটি পুরো দিন এর দু: সাহসিক কাজ হয়।


Kukenan/Cuquenan Falls
এটি Venezuala দ্বিতীয় সবচেয়ে লম্বা জলপ্রপাত (এঞ্জেল জলপ্রপাত এর পাশে) এবং বিশ্বের সর্বোচ্চ জলপ্রপাত এক স্থান দিয়েছে। এই নিমজ্জন জলপ্রপাত Kukenan Tepui MESA দিকে নিচে 674 মিটার এবং trickles একটি একক ড্রপ আছে। এটি বিশ্বের সর্বোচ্চ ঝরনা এক হলেও এটি এঞ্জেল জলপ্রপাত হিসেবে প্রায় হিসাবে অনেক পরিদর্শন করা হয় না।


Ramnefjellsfossen
নরওয়ের এই পতনের কয়েক বিশিষ্ট প্রকাশনা বিশ্বের তৃতীয় সর্বোচ্চ জলপ্রপাত হিসেবে তালিকাভুক্ত করা হয়। এটি শীর্ষ দশ বাইরে বেশ কিছু উপাত্ত স্থান আছে তবে, এই অফিসিয়াল না। তথাপি এটা তৃতীয় সর্বোচ্চ জলপ্রপাত বা না কিনা, Ramnefjellsfossen স্পষ্টভাবে এই তালিকায় একটি উল্লেখ যোগ্য। এই টায়ার্ড জলপ্রপাত তিনটি ঝরিয়া (600 মিটার হচ্ছে বৃহত্তম) আছে এবং হ্রদ Lovatnet মধ্যে Jostedalsbreen হিমবাহ এবং ঝরনা দ্বারা প্রতিপালিত হয়।



Lnagfossen
Lnagfossen (Western) নরওয়ে অন্য একটি জলপ্রপাত । মাত্র 600 মিটার ওভার পরিমাপ, এটি Ramnefjellsfossen হিসাবে উচ্চ হয় না। যাইহোক, অনেক তার সৌন্দর্য পর্যন্ত Ramnefjellsfossen surpasses যে তর্ক করবে। বস্তুত, সিএনএন বিশ্বের সবচেয়ে সুন্দর জলপ্রপাত এক হিসাবে Langfossen ভোট দেয়। এই জলপ্রপাত দেখতে দেখতে এটি ডান ইউরোপীয় রুট E134 পাশ হয় খুব কঠিন নয়; আপনি ঠিক দ্বারা ড্রাইভ এবং এই আশ্চর্য তাকান রাস্তা পাশ দিয়ে আপনার গাড়ী পার্কিং করতে পারি. শুধু তার সৌন্দর্য কর্মদক্ষতার দ্বারা, এটা এই তালিকায় হতে দাবী করা হয়।



Waihilau Falls
এই হাওয়াই গিয়ে তাদের জন্য একটি জনপ্রিয় পর্যটক গন্তব্য। এই পতনের 792 মিটার আনুমানিক ড্রপ এ পরিমাপ। এই পুরো উপত্যকা 1940 সালে পরিত্যক্ত হয় এবং যেহেতু মূলত অপরিবর্তিত সর্বস্বান্ত হয়েছে। সুতরাং উপত্যকার দ্বীপে কয়েক unspoiled প্রাকৃতিক অবস্থানে এক পরিণত হয়েছে। আপনি কি কখনও হাওয়াই যান, তাহলে এটি আপনাকে সুন্দর দৃশ্যাবলী appreciates একটি hiker হয়, বিশেষত যদি আপনি দেখার জন্য আছে এক গন্তব্য।



Kaieteur Falls
এই নিমজ্জন জলপ্রপাত গিয়ানা সামান্য পরিচিত দক্ষিণ আমেরিকান সার্বভৌম রাষ্ট্রে অবস্থিত। এই পতনের প্রতি সেকেন্ডে 663 কিউবিক মিটার গড়, জলপ্রপাত একটি অত্যন্ত উচ্চ ভলিউম উত্পাদন করে। এটি 226 মিটার উচ্চতার এ উচ্চতা 123rd নিম্ন স্তরে গণ্য হবে। বিশ্ব জলপ্রপাত ডাটাবেস মতে, এটি বিশ্বের সবচেয়ে 26th নাটুকে জলপ্রপাত হয়।


Yosemite Falls
YOSEMITE ন্যাশনাল পার্ক এই মুকুট মণি 739 মিটার পরিমাপ, উত্তর আমেরিকার সবচেয়ে লম্বা জলপ্রপাত। উপরের Falls, মধ্যম ক্যাসকেড, এবং নিম্ন FALLS: এই টায়ার্ড জলপ্রপাত তিনটি গুরুত্বপূর্ণ বিভাগে আছে উপরের FALLS 440 মিটার একটি হৃদয়গ্রাহী ড্রপ আছে. মধ্যম নির্ঝর 206 মিটার একটি সম্ভ্রান্ত ড্রপ আছে। নিম্ন FALLS 98 মিটার একটি ড্রপ আছে। আপনি কি কখনো এই পতনের যান, তাহলে মাঝখানে ক্যাসকেড যেতে চেষ্টা করুন। এই বিভাগে এই প্রাকৃতিক আশ্চর্য দেখতে বেশ কিছু বিশিষ্ট সুবিধাজনক পয়েন্ট অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও উপস্থিত রয়েছে।



Dettifoss
এই নিমজ্জন জলপ্রপাত শুধুমাত্র 45 মিটার পরিমাপ, খুব বেশী নয়। এই আইসল্যান্ডিক জলপ্রপাত প্রতি সেকেন্ডে 193 কিউবিক মিটার একটি প্রবাহ হার ইউরোপ এর সবচেয়ে শক্তিশালী জলপ্রপাত জন্য বিখ্যাত হয়। এই জলপ্রপাত আগে অত্যন্ত কঠিন ছিল। যাইহোক, একটা নতুন রাস্তা যোগ সঙ্গে একটি ড্রাইভ দূরে মাত্র আছে পেয়ে।



Niagara Falls
কি জলপ্রপাত তালিকা নায়াগ্রা জলপ্রপাত ছাড়া সম্পূর্ণ হবে? উপরোক্ত জলপ্রপাত অনেক তাদের উচ্চতা জন্য চিত্তাকর্ষক।নায়াগ্রা জলপ্রপাত মাত্র 167 মিটার উচ্চতা, এটা এমনকি সর্বোচ্চ জলপ্রপাত একটি তালিকার শীর্ষ ২ 100 ভঙ্গ পাসে আসা হবে না। নায়াগ্রা পতন অন্য কারণে আসলে বিখ্যাত; এটি ভলিউম দ্বারা বিশ্বের বৃহত্তম জলপ্রপাত হয়।
নায়াগ্রা জলপ্রপাত আসলে নায়াগ্রা Gorge শেষে গঠন তিনটি জলপ্রপাত একটি সমন্বয়। পানি অধিক 2.407 কিউবিক মিটার CREST লাইন ওভার প্রতি দ্বিতীয় বৃক্ষের পতন হয় তা নম্বর সমস্ত unsubmerged জলপ্রপাত মধ্যে প্রবাহ হার পরিপ্রেক্ষিতে এক তৈরীর। একটু দৃষ্টিকোণ পেতে, Dettifoss জলপ্রপাত প্রবাহ হার পরিপ্রেক্ষিতে 9 ম নিম্ন স্তরে গণ্য হবে - প্রতি সেকেন্ডে 193 কিউবিক মিটার গড় হারে। যে নায়াগ্রা পতন এর প্রবাহ হার Dettifoss প্রায় 13 বার প্রবাহ হার মানে। ভাল প্রবাহ হার পদ Dettifoss নিচের এই তালিকা পদে নেভিগেশন অন্য সব জলপ্রপাত। এবং এটি নায়াগ্রা জলপ্রপাত, বিশ্বের বৃহত্তম জলপ্রপাত, অধিকাংশ পরিদর্শন করেন যে আপনার কোন বিস্ময় হিসেবে আসা উচিত।

:) :) :)
সর্বশেষ এডিট : ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৩:১০
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

হামাস বিজয় উৎসব শুরু করেছে, ইসরায়েল বলছে, "না"

লিখেছেন সোনাগাজী, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:০৮



গতকাল অবধি হামাস যুদ্ধবিরতী মেনে নেয়নি; আজ সকালে রাফাতে কয়েকটা বোমা পড়েছে ও মানুষ উত্তর পশ্চিম দিকে পালাচ্ছে। আজকে , জেরুসালেম সময় সন্ধ্যা ৮:০০টার দিকে হামাস ঘোষণা করেছে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

×