somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

কিবতা

আমার পরিসংখ্যান

আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

বিড়ির শুল্ক প্রত্যাহারে অর্থমন্ত্রীকে সাংসদদের অনুরোধ!

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:৩০

জনস্বাস্থ্যের জন্যে হুমকি বিড়ি শিল্পের ওপর আসন্ন বাজেটে নতুন করে কোনো কর আরোপ না করার অনুরোধ জানিয়েছেন জাতীয় সংসদের কয়েকজন সদস্য। এমনকি বিড়ির উপর থেকে বিদ্যমান আবগারী শুল্ক প্রত্যাহারের অনুরোধও জানিয়েছেন তারা।



গত এপ্রিলের শেষ সপ্তাহে অর্থমন্ত্রী ড. আবুল মাল আব্দুল মুহিতের কাছে এ অনুরোধ জানিয়ে চাহিদাপত্র (ডিও লেটার) দেন... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫৭ বার পঠিত     like!

কাতারে বাংলাদেশি পানওয়ালাদের হালচাল

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:২৯

শুক্র ও শনি, এ দুদিন কাতারে ছুটি। এ দুদিন কাতারের বিভিন্ন প্রান্ত থেকে বাংলাদেশিরা এসে জড়ো হন ন্যাশনাল (রাজধানী শহরের একটি গুরুত্বপূর্ণ ও ব্যস্ত কেন্দ্র) এবং আশেপাশের এলাকায়। বাংলাদেশিদের এ মিলনকেন্দ্রটি ঘুরে দেখতে গিয়েছিলাম।



এখানে-ওখানে দাঁড়িয়ে গল্প করছেন বাংলাদেশিরা। কেউ কেউ দেশের জায়গা জমির দাম আবার কেউ রাজনীতির হিসাব মেলাতে ব্যস্ত।



সপ্তাহখানেক... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১১৭ বার পঠিত     like!

সৌন্দর্যই মর্যাদার মাপকাঠি নয়

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:২৮

তাঁর নাম ছিল জুলাইবিব (রা.)। জুলাইবিব শব্দের অর্থ ‘ক্ষুদ্র পূর্ণতাপ্রাপ্ত’ এই নাম দিয়ে মূলত জুলাইবিবের বামনতাকে বোঝানো হতো, কেননা তিনি ছিলেন উচ্চতায় অনেক ছোট।



এছাড়া তাকে অনেকে ‘দামিম’ বলেও ডাকত, যার অর্থ কুশ্রী, বিকৃত অথবা দেখতে বিরক্তিকর। এমনকি তিনি যে সমাজে বাস করতেন, সেখানে তার বংশ পরিচয় কেউ জানত না।... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৬৯ বার পঠিত     like!

বায়ুবিদ্যুৎ : লোডশেডিং মুক্ত তামিলনাড়ু

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:২৭

বায়ুবিদ্যুৎ প্রকল্পের কল্যাণে অচিরেই লোডশেডিংয়ের যন্ত্রণা থেকে মুক্তি পেতে যাচ্ছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর জনগণ। বর্তমানে রাজ্যের মোট চাহিদার ৩০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ হচ্ছে এ প্রকল্প থেকে।



রোববার ইন্ডিয়ান উইন্ড পাওয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কে কস্তুরীরঞ্জন জানিয়েছেন, গত এক সপ্তাহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেয়েছে এ অঞ্চলের মানুষ। বায়ুবিদ্যুতের উৎপাদন বৃদ্ধির ফলেই... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৩৮ বার পঠিত     like!

ভারতে ২৮ হাজার টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করেছে সরকার

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:২৫

বিরক্তিকর কল এবং ক্ষুদেবার্তা পাঠানোর কারণে প্রায় ২৮ হাজার টেলিফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে ভারত সরকার। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী কপিল সিবাল রোববার এ তথ্য নিশ্চিত করে আরো জানিয়েছেন, নিবন্ধন করেনি এমন টেলিকম সেবা দানকারী প্রতিষ্ঠানকে প্রায় ৪৫ হাজার নোটিশ দেওয়া হয়েছে।



মন্ত্রী সিবাল পার্লামেন্টে জানান, ব্যক্তিগত নম্বর থেকে আসা কিছু কল... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫৫ বার পঠিত     like!

২০টি যুদ্ধবিমান নিতে যাচ্ছে আফগানিস্তান

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:২৪

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২০টি যুদ্ধবিমান নিতে যাচ্ছে আফগানিস্তান। ২০১৪ সালের পর এসব বিমান আনা হবে বলে আফগান সরকার জানিয়েছে।



তবে এ ব্যাপারে দুই দেশের মধ্যে কী ধরনের চুক্তি হয়েছে তা জানানো হয়নি।



কর্তৃপক্ষ জানিয়েছে, আফগান ন্যাশনাল আর্মির জন্য এই বিমানগুলো নির্মাণে আন্তর্জাতিক বিমান নির্মাতা কোম্পানিগুলোর কাছে... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৩২ বার পঠিত     like!

পাওলি হবেন ‘পাল্টানো বউ’!

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:২২

বাঙালী বিতর্কিত অভিনেত্রী পাওলি দাম বলিউডে পা রেখেছেন বিক্রম ভাটের সমালোচিত ছবি ‘হেট স্টোরি’ দিয়ে। ছবিটি মুক্তির পর সপ্তাহ গড়াতে না গড়াতেই বিক্রম ভাট তার পরবর্তী ছবিতেও পাওলি দামকে নিয়ে কাজ করার কথা জানিয়ে দিয়েছেন। নতুন ছবির নাম ঠিক না করা হলেও ছবির বিষয়বস্তু হবে ‘বউ পাল্টানো’। এ বিষয়ে নিশ্চিত... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫৮ বার পঠিত     like!

হিলারি-প্রণব: দু’জনের সফরের পজিটিভ-নেগেটিভ

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:১৮

হিলারি-প্রণব: দু’জনের সফরের পজিটিভ-নেগেটি



কাকতালীয়ভাবে দু’জন প্রভাবশালী ব্যক্তির ঢাকা সফর প্রায় একসঙ্গে, পাশাপাশি হয়ে গেল! এরা হলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন আর ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি। বাংলাদেশের নানা নীতি নির্ধারণের ক্ষেত্রেও এদুটি দেশকে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়। প্রথমে হিলারির সফর প্রসঙ্গে বলি।



মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এই সময়ে যে ঢাকা এসেছেন, এটিই... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৮৯ বার পঠিত     like!

আইসিসিকে দিয়ে বিসিবি ওপর চাপ দিতে চেয়েছিলো পিসিবি

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:১৭

বাংলাদেশ ক্রিকেট দলকে পাকিস্তানে নেওয়ার জন্য ভেতরে ভেতরে কম চেষ্টা করছে না দেশটির ক্রিকেট বোর্ড। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি)ও তদবির করতে গিয়েছিলো। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্মকর্তাদেরকে আইসিসি জানিয়ে দিয়েছে, দ্বি-পাক্ষিক সিরিজে হস্তক্ষেপ করতে পারবে না আইসিসি।



একটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার জন্য ২৮ এপ্রিল পাকিস্তান সফরে... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫০ বার পঠিত     like!

শর্মিলা ঠাকুরের `বাঁশিওয়ালা`য় মন্ত্রমুগ্ধ ঢাকার দর্শক-শ্রোতা

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:১৫

বাংলাদেশ ও ভারতের যৌথ আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী ও ১৫১তম জন্মজয়ন্তী উপলক্ষে দুইদিনব্যাপী সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের প্রথম দিনের আসরে অংশ নিলেন বলিউডের এক সময়ের জনপ্রিয় নায়িকা ও ঠাকুর পরিবারের বংশধর শর্মিলা ঠাকুর। বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলনকেন্দ্রে ৬ মে রোববার সকাল ১০টায় অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান।... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৩০ বার পঠিত     like!

কবিগুরু রবীন্দ্রনাথের ‘চারুলতা’ ওয়ার্ল্ড প্রিমিয়ারে

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:১২

কবিগুরু রবীন্দ্রনাথের অনবদ্য সৃষ্ঠ নারী চরিত্রগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য একটি হলো চারুলতা। ১৮৭৯ সালের প্রেক্ষাপটে উচ্চবিত্ত এক বাঙালি পরিবারকে ঘিরে রবীন্দ্রনাথ রচনা করেন ’নষ্টনীড়’ গল্পটির। স্বামীর অবহেলায় নিসঙ্গ এক নারীর গল্প। তার এ গল্প অনুসারে বাংলাদেশে একটি চলচ্চিত্র নির্মান করা হয়েছে। সাইফুল ইসলাম মাননুর পরিচালনায় এ চলচ্চিত্রটির নাম ‘চারুলতা।



রবীন্দ্রনাথের ১৫১তম... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৪৮ বার পঠিত     like!

ডিজিটাল সংসদ কক্ষ হচ্ছে কি!

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:১০

সংসদ অধিবেশন কক্ষকে ‘ডিজিটাল প্লেনারি চেম্বার’ করে তুলতে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থ সংগ্রহের চেষ্টা করছে সংসদ সচিবালয়। এ প্রকল্পে কোরিয়ান সংস্থা কোইকার অনুদান দেওয়ার কথা থাকলেও কবে নাগাদ দেবে তা এখনো নিশ্চিত করেনি তারা।



এ কারণেই বিকল্প সন্ধান করছে সংসদ সচিবালয়। এ নিয়ে সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকও করেছেন। বিকল্প উৎসের... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫৫ বার পঠিত     like!

টাঙ্গাইল-৫

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ০৭ ই মে, ২০১২ বিকাল ৪:০৯

আদালতের রায় অনুসারে বিএনপি প্রার্থী মাহমুদুল হাসানকে টাঙ্গাইল-৫ আসনের এমপি হিসেবে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশের কাজ এগিয়ে চলেছে। সোমবারই এ গেজেট প্রকাশিত হবে।



টাঙ্গাইল-৫ আসনের এমপি নির্ধারণের বিষয়ে সোমবারই বৈঠক করে আবুল কাশেমের সংসদ সদস্য পদ বাতিল ও মাহমুদুল হাসানকে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)।



নির্বাচন... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫৫ বার পঠিত     like!

গোোড লিনক

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ২৪ শে এপ্রিল, ২০১২ বিকাল ৪:৫৬
০ টি মন্তব্য      ৩৭ বার পঠিত     like!

আখ

লিখেছেন েশখ নুরুল আলম িজশান, ২০ শে এপ্রিল, ২০১২ সকাল ১১:৪০

আখ হল বাঁশ ও ঘাসের জাতভাই। এর রস চিনি ও গুড় তৈরির জন্য ব্যবহার হয় বলে এর চাষ করা হয়। আখ শব্দের উত্পত্তি "ইক্ষু" থেকে। এটি Gramineae পরিবারের অন্তর্গত উদ্ভিদ। অবশ্য বর্তমানে পরিবারটি Poaceae নামেও পরিচিত। বাংলাদেশে এর যে প্রজাতি চাষ হয় তার বৈজ্ঞানিক নাম Saccharum officinarum



বাংলাদেশে গড়ে প্রতি বছর... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৪৪ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ৮৩৪ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ