somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছোট গল্প - " আলীর স্টূডেন্ট " ( শেষ পর্ব ) (সম্পূর্ণ পড়বেন)

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১০:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



লেখকের কথা -- " শুরুতেই "ঈদ মোবারাক" :) । ঈদ শেষে ঢাকা আসলাম মাত্র । বাড়িতে নেট নেই তাই শেষ পর্ব প্রকাশে বিলম্ব হওয়ায় আন্তরিক ভাবে দুঃখিত :)

পূর্বের অংশের সামারি - ( স্টার চিনহ দেওয়া আছে । যে যে আগের ২ টা পর্ব পড়েছেন তারা এই অংশ স্কিপ করতে পারেন )
সব কিছুরই একটা সানেনুজুল থাকে । এইটা ও সেই রকম ।

***তাই ১ম ও ২য় অংশের সামারি - ২০০৬ ডিসেম্বর থেকে ২০০৭ সালের ১ম দিকে্র কথা । আলী ঢাকা শহরে একটা জব খুজার জন্যে আসে । মামা-চাচা নেই তাই সে জব পায় না । এক টা জায়গায় জব পেয়ে যায় কিন্তু সেই জবটা হয় অফিসের মালিকের বাড়িতে । মালিক টা হচ্ছেন একজন মহিলা । মহিলা খুব একটা সুবিধার না । তাই আলী খুব বিব্রত অবস্থার মাঝে পড়ে গেল । মহিলা তার বাবার দেখাশূনা করার জন্যে আলীকে রাখতে চায় । তাদের একটা সিগনেচার লাগবে ঐ বৃদ্ধ বাবার কাছ থেকে । তাহলেই সে ঢাকাতে পারমানেন্ট একটা জব পাবে ।
এদিকে আলীর মেসে দুর্ঘটনা ঘটে । ইন্ডাইরেক্টলী ঐ কেসে আলী জড়িত ছিল । এই তথ্য পাওয়া যায় গোপন ক্যামেরায় । আর ঐ ক্যামেরা ছিল চোরাই ভাবে লাগানো । আলীকে ফলোকরার জন্যে । এই ক্যামেরা দ্বারা আলিকে ব্লেক মেইল করা হয় । ব্ল্যাক মেইলার আর কেউ নন , ঐ অফিসের ভদ্র মহিলা । তিনি এই ভিডিও দ্বারা আলীকে জব করতে বাধ্য করেন ।এখন দেখার বিষয় আলি কি সিগনেচার নিতে পারবে ? কি হয় আলীর সাথে ? ) ***

ইজি চেয়ারে সবাইকে মানায় না । কিন্তু এই ভদ্র মহিলাকে অনেক সুন্দর মানিয়েছে । আলী আগে কখনও কোন ভদ্র মহিলাকে ইজি চেয়ারে বসে চিন্তা করতে দেখেনি । আলীর যে চেয়ারে বসে আছে তাও অনেক আরামদায়ক । নিচে সুন্দর কারপেট আর উপরে এসি আছে আবার ফেনও আছে । কিন্তু আলীর ভাল লাগছে না । কারন তার পিছনে দাঁড়িয়ে আছে কালো নিগ্রো ভদ্র লোকটা । লোকটার পিছে দাঁড়িয়ে আছে ড্রাইভারটা । ড্রাইভারটা মনে হয় এই পরিবেশের থেকে একটা মজা নিতে চাচ্ছে । এতো বিনোদনের স্থান ও প্লেস তৈরী করেদিয়েছে ডিজিটাল যুগ ও তথ্য প্রযুক্তি , তাও মানুষ মারামারি - কাটাকাটি বা ঝগড়া দেখতে বেশী পছন্দ করে । রাস্তায় ধরেন কোন রিকশার চাকায় কোন বাইক ধাক্কা লাগিয়ে দিছে । যদি রিকশা ভেঙ্গেও যায় তাও রিকশাওয়ালার দোষ । এই ইস্যু নিয়ে মারামারি , তর্ক , পুলিশ কেস , হাজারো মানূষের ভীড় । দেখা যাবে ১০জন মারামারি করে আহত । কিন্তু সেই রিকশাওয়ালা ও সেই বাইকচালক অনেক আগেই ভীর ছেড়ে চলে গিয়েছিল । এই হচ্ছে অবস্থা !!! মরে কে আর মারে কে টাইপ ।

'এই ড্রাইভার ? এখানে কি ? যাও এখান থেকে '

আচমকা আলীর এমন ভারী গলায় হকচকিয়ে গেল ড্রাইভারটা । সে এই পরিবেশ গ্রহণ করার জন্যে প্রস্তুতি ছিলনা । মানুষের কোন কাজে প্রস্তুতির দরকার হয় । অন্য প্রানীর হয় না । বাংলা সিনেমার "আহমেদ শরিফ " ভুল ডায়লগ দেন । তিনি বলে ' এই সব আমার কেনা গোলাম , আমার কুকুরছানা । আমি যা বলি তাই করে ' ।
এই খানে ভুল ২ টা । মানুষ কুকুর হলে পূর্ব প্রস্তুতি নিত না আর কুকুরছানা মনিবের কমান্ড বুঝেনা । অনেক কুকুরছানার চোখ ফুটে দুনিয়ার আলো দেখতে দেরি হয় । এই ড্রাইভারটা কুকুর থেকেও অসভ্য । এখনো যায় নি । দাঁড়িয়ে দাঁড়িয়ে কি যেন চিন্তা করছে আর আমার দিকে তাকি অভিনয় করে হাসার চেস্টা করছে । যেন একটা আস্তা শীলপাঞ্জি !! শিল্পাঞ্জিরা অভিনয় করে হাসে । সব গুলা দাত দেখা যায় !!

'আলি কি বলল কানে শুন্তে পাওনি ? যাও রুম থেকে । গেট আউট , কুইক ' -- বলে উঠলেন ম্যাডাম ।
মেডামের গলায় আজকে সেই মায়া নেই । খুব রেগে আছেন মনে হচ্ছে ।
ড্রাইভার এইবার চলে গেল রুম থেকে । তবে হাটার স্টাইল দেখে মনে হল সে যেতে মোটেও আগ্রহী নয় । সে নিশ্চয় দরজার পাশে দাঁড়িয়ে কথা শূনার প্রস্তুতি নিচ্ছে ।

' তোমার নাম আলী । তোমার বাড়ি রাজশাহী । বাবা-মা গ্রামে থাকেন । এক ভাই আর এক বড় বোন আছে । বোনের বিয়ে হয়েগেছে । তুমি গত মাসের ১৪ তারিখে আসছ । ১৬ ডিসেম্বর মন্ত্রীর গাড়ির গ্লাসে তোমার কিক করা ফুটবল লেগে যায় । ফলে ৭ দিনের জেল হয় । ২১ ডিসেম্বর থেকে ৭ দিনে ৬ টি ইন্টারফিউয়ে এটেন্ড করছ । লাস্ট আমাদের এই কোম্পানীতে ইন্টারভিউ দিছ । চাকরী খুব দরকার তোমার । আজকে পহেলা জানুয়ারী ২০০৭ । গতকাল তোমার ফেলানো কলার চোচায় পিছলা খেয়ে বাড়ি ওয়ালা হাত-পা ভেঙ্গে ফেলছে । উনি বেশী ভয়ে ছোট একটা হার্ট এটাকও করেছে । এই যে নেও ঐ ডাক্তারি রিপোরট । টাকা লাগবে ৩ লক্ষ । আর সে যদি মারা যায় তবে পুলিশ কেস হবে । আমাদের হাতে পুলিশ কেস বানানোর জন্যে শক্ত এভিডেন্স আছে । ভিডিও ক্লিপ !! এখানে তোমার সব রেকর্ড আছে । আদালতে প্রমান হবে যে তুমি ইচ্ছে করে ওনাকে মেরে ফেলার জন্যে "কলার চোচার" ব্যাবহার করছ । ' -- সম্পূর্ণ কাহিনী এক নিঃশ্বাসে বলে গেলেন কালো নিগ্রো লোকটা ।

' তোমার কিছু বলার আছে কি আলী '
হঠাত মেডামের গলায় একটা করুণা ভাষা প্রকাশ পাচ্ছে ।

' একটা কথা বলার আছে । এই কালো লোকটা কি মিসরীয় ? অনেক ভাল ব্রেন । সব কথা কি সুন্দর করে নির্ভেজালে একটানা বলে গেলেন । মুখস্ত বিদ্যা আনেক হাই । আইয়াম ইম্প্রেস । স্যার আপনের হাত টা দিবেন ? একটা চুম্মাহহ দিব ' :D

কাল লোকটা একটু হকচকিয়ে গেল আর ম্যাডামের দিকে তাকিয়ে বলল ' ম্যাডাম এই ছেলে পারবে না আমি বলে দিচ্ছি । এই ছেলে একটা পাগল ' :(

'আমি মানুষ চিনতে ভুল করি না । এই ছেলে পারবে ।'

ম্যাডাম বললেন , 'আলী তুমি একটা কিডন্যাপ করতে পারবে ?
আমার বাবাকে কিডন্যাপ করে বাংলাদেশে যেখানে মনে চায় রেখে আস । '

'আমি আগেই আন্দাজ করেছিলাম যে তোমরা আমাকে বড় ঝামেলায় ফেলাবেন '

ম্য্যডাম একটু আমার দিকে ঝুকে বললেন ,'তোমার কাছে এইটা কোন ঝামেলাই নয় ।তুমি গ্রামের বাড়িতে চলে যাবে । টাকা যা লাগে আমি দেব । সারা জীবন বসে খেতে পারবে । বাবাকে তুমি কোন জেলায় রেখে দেও । ওনার থাকা খাওয়ার টাকাও আমি দিব । কিন্তু ওনার একটা সিগনেচার লাগবে । আমি এই প্রপার্টি বিক্রি করে বিদেশে চলে যাব । থাকব না এই দেশে । '

সব ঠিক আছে । পারব । কিন্তু ম্যাডাম এক টা প্রব্ললেম আছে ?
' কি!!!" ম্যাডামের চোখে মুখে একটা আশা দেখলাম ।

'আমি ওনাকে নিয়ে গেলে আপনি আমার ভিডিও ক্লিপটা টিভিতে দেখাতে পারবেন ? আমার অনেক দিনের শখ আমি টিভিতে আসব । সবাই আমাকে দেখবে । আমার এই ইচ্ছে টাকে কি পূর্ণ করা যায় না ? প্লিজ :D '

' পাগল নাকি ? পুলিশ ধরে নিয়ে যাবে না ? আর এই ভিডিও তোমার ফাসির কাটগড়ার শেষ ইচ্ছে হয়ে থাকবে তো । ' :(

'সেই টা আপনি মেনেজ করবেন । আমার ভিডিও টা খুব ভাল লাগছে । একদম ক্লিয়ার ভিডিও । এইটা আমার লাইফের ১ম ভিডিও । এর আগে একটা বিয়েতে আমার ভিডিও হয়েছিল । দুঃখের বিষয় বিয়েটার সব ঠিক ছিল কিন্তু শেষ মুহূর্তে বর আসেনি । তাই ভিডিও টা সিডিতে রুপ নেয় নি '

'তুমি অনেক কথা বল । ঠিক আছে । তোমার যা ইচ্ছে তাই পূর্ণ হবে । বাবা ঐ রুমে আছে দেখা কর । যাও । এখন ফাইজলামী ভাল লাগছে না । অসহ্য ...... '

ইজি চেয়ারে বসা খুব বয়স্ক একজন লোক । তিনি আমার আসার শব্দ পেয়ে উঠে গেলেন । আর বললেন -
'নাম আলী ? বাড়ি রাজশাহী ? ঢাকায় নতুন ? কেসে আটকিয়ে গেছ ? গুড । এখন আমার পাশে বস । '

'এতোটা শক হব ভাবিনী । লোকটা এতো দূর থেকে আমাদের কথা কিভাবে শুনলেন । বয়সের ভারে চোখে কিছুই দেখেন না । কানে এতো জোড় কিভাবে ? '

'শক হয়ে লাভ নেই । আমি আর্মিতে ছিলাম তা 'সুরভি' তোমাকে বলেছেন নিশ্চয়'
'ঐ ম্যাডামের নাম সুরভি ? '
'হ্যা , নাম টা ওর মা রেখেছিল । আমারো খুব পছন্দ '
'তাহলে সে আপনার কত নাম্বার স্ত্রীর মেয়ে? '

' ঠিক ধরেছ ? সে আমার ৩ নাম্বার স্ত্রীর মেয়ে । আমি বিদেশে মিশনে যেতাম আর দেশে এসে দেখতাম বউ অন্য কারো সাথে চলে গেছে । এভাবে ৪ টা বিয়ে করেছি । লাইফে আমি খুব রাগি ছিলাম । কাউকে ভালবাসিনি । আমি ঐ 'রেহানা গ্রুপ অফ কোম্পানির' মালিক । এই টাই আমার ১ম কোম্পানী । '

"তাহলে আপনার 'মা ' এর না রেহানা ? "

' তোমার উপস্থিত বুদ্ধি অনেক ভাল । আমি কিন্তু অবাক হইনি । কারন ১ম কোম্পানী সব ছেলেরাই মায়ের নামেই খোলে ।খুব সাধারণ বেপার :) '

' এখন কি করব আমি ?আপনি সবই তো জানেন । আমার মাথায় কিন্তু সত্যি কিছু ঢুকছে না । '
' আমাকে কিডনাপ কর । আমি সিগনেচার দিয়ে যাচ্ছি । ৬ টা কোম্পানির ৩ টা অচল । অনেক ঋণ হয়েছে । এতে সব কোম্পনি ইনস্যুরেন্স পাবে । ইনস্যুরেন্স কোম্পানীতে কথা বলা আছে । সব ব্যাবস্থা করতে তারাই হেল্প করবে । কিন্তু একটা কাহিনী বানাতে হবে । আমি তাই এই প্ল্যান করি '

'তাহলে এই মাস্টার প্ল্যান আপনার!!!! আমার স্টুডেন্ট অনেক বুদ্ধিমান । সুনেই চমকিত হইয়া আসমান ফেটে পড়িলাম জাঁহাপনা '
' হা হা হা হা । তুমি খুবই হাস্যকর ব্যাক্তি । কিন্তু আমি তোমার হাত দেখেছি । তুমি একদিন ঢাকা শরের সব থেকে বড় মাস্তান ও বিজনেস ম্যান হবে । আর আমি তোমার স্টুডেন্ট এই টা সত্যি বলছ । ঐ মন্ত্রির গাড়িতে আমি ও ছিলাম । যেই গাড়িতে তুমি ফুটবল কিক করে গ্লাস ভেঙ্গে দিয়েছিলে । তখনই তোমাকে আমার ভাল লেগেছে । '

' তাহলে সব পূর্ব প্রস্তুতি । আমি বোকা হয়ে গেলুম । হাত দেখার বিষয় টায় আমার বিশ্বাস নেই তা আপনি হয়তো জানেন । আর ঐ ফুটবল আমি বাচ্চাদের সাথে খেলতে খেলতে মেরেছলাম ইচ্ছে করে মারিনি :) '

'তোমার থেকে কিভাবে সব সময় হাসিখুসি থাকতে হয় তা শিখব আজীবন । ইনশাল্লাহ শিখাবে । শিখাবেনা আলী ? '

'পেট ফুল থাকলে শিক্ষা দিতে প্রবলেম নেই । আমি আছি :D '

চল একটা চা খাই । আপাতত ২০ দিন এখানেই থাকব । তার পরে হার্ট এটাকের অভিনয় করে হাস্পাতালে চলে যাব । ওখান থেকেই তুমি আর আমি এম্বুলেন্সে করে দেশের বাড়ি যাব । আমার বাড়িও রাজশাহী । রাজবাড়ীর কাছে । ওখানে আমার বাংলো আছে । কেউ জানে না । থাকবে আমার সাথে ? '
' অবশ্যই ' :)

শেষ হইয়াও হইল না শেষ । ১৫ দিন যেতে না যেতেই ১৪ দিনের মাথায় উনি সত্যি কারের হার্ট এটাকে মারা গেল । আমার আর রাজবাড়ির বাংলোতে যাওয়া হল না । তবে মরার আগে লোকটি একটা সংক্ষিপ্ত চিঠি টাক্কু নিগ্রোর হাতে দিয়েছিলেন । আমাকে পড়তে বলেছেন।

চিঠি টা দিয়েই দিলাম ------

--- আমাকে শুনছ আলী ? সকালের একরাশ সুন্দর আলোর সুভেচ্ছে । আগে সকাল দেখতাম না , কিন্তু এখন দেখি । আগে পাখির গান শুন্তাম না , এখন শুনি । আগে কাকের ডাক শুন্তাম না , এখন বুঝতে পারি কাকও দুঃখের গান গায় । সবই তোমার দেওয়া শিক্ষা :)

কেন জানি আমার শরীর আগের মত নেই । যদি কিছু হয়েও যায় তাও এই ৭ দিন তোমার সাথে কাটানো প্রতিটা দিন ভাল কেটেছে আলী । কিভাবে হাসি খুশী ভাবে বাচতে হয় শিখেছি । এমন একটা টিচার পাওয়ায় আরো বহুদিন বাচতে ইচ্ছে হয় । যদি তোমার মত একটা ছেলে থাকতো আমার । জীবন ধন্য হত ।
আমি তোমার সাথে দেখা হবার পর থেকে প্রতিদিন একটা চিঠি লিখাই নিগ্রো 'উইলসন' কে দিয়ে । সে খ্রিস্টান । মা ছিলেন বাংলাদেশী ও বাবা ছিলেন মিশরীয় নিগ্রো । সেও তোমাকে অনেক ভালবাসে । তুমি চাইলে সেই পহেলা জানুয়ারী থেকে আজকের দিন পর্যন্ত সব গুলা চিঠি পাবে । তোমার বাড়িওয়ালার চিকিৎসা হয়ে যাবে । আর তোমাকে আমি রাজবাড়ির ঐ বাড়িটা দিতে চাই । ওখানে আমার মায়ের কবর আছে । আমি ওনাকে বাকি জীবন তোমার মত কৌতুক বলে হাসাতে চাই । উনি কবরে আছেন তাই হাসানোর কেউ নেই । ছেলে হিসেবে এই টা আমার দায়িত্ব তা তুমি শিখিয়েছ আলী । আই লাভ ইউ ...............একটু ফান করলাম :) '

আলী ঢাকা ছেড়ে রাজশাহী চলে আসল । বাড়িটা আর পাওয়া হয় নি । 'সুরভি ম্যাডাম ' এই বাড়ি কাকে যেন বিক্রি করে দিয়েছেন ।
বাড়ি না পেলেও আমি খুশী । একটা ভাল স্টুডেন্ট পেয়েছিলাম । নগদ ২ লক্ষ টাকা পেয়েছি শুরভী ম্যাডাম থেকে । টাক্কু "উইলসন " দিয়ে গেছে । ভাবতেসি বাড়িতে এসে একটা কলার দোকান খুলব । ট্রাকে করে কলা সাপ্লাই দিব ঢাকাতে । আজকাল ঢাকার কলায় নাকি মেডিসিন ? আমি থাকতে তা হবে না । ঢাকা বাসীকে আমি ভাল কলা খাওয়াব এই টাই আমার পন :D
......... আলী নিজে নিজেই চেচিয়ে বলে উঠল, এগিয়ে যাও আলী । আমরা তোমার সাথে আছি । পাশের একটা ডাসবিনের কাছে "আইলসা' কুকুরটা বুঝি এই ভাষণ শুন্তে পেয়েছে । সেও ঘেউ ঘেউ করে আলীকে উৎসাহ দিচ্ছে । আর কিছু কাক , কা কা করে মিছিল করছে ।

এ যেন আলীর রাজ্য :) । সবাই যেন আলীর স্টূডেন্ট ;)





বি দ্র - বানান ভুলের জন্যে ক্ষমা চাচ্ছি :)
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×