somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার মুল্যবান সময় থেকে মাত্র দশ মিনিট সময় চাইছি!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকে এসে ব্লগের অপার শক্তি এবং সম্ভাবনা নিয়ে নতুন কিছু বলার নেই । নিজস্ব চিন্তা, মতামত, দর্শন আর সৃজনশীলতা প্রকাশের চমৎকার মাধ্যম এই ব্লগ । ব্লগ আজ শুধু ব্যক্তিক নয়, সামাজিক-রাষ্ট্রীয় এবং বৈশ্বিক প্রেক্ষাপটেও এক গুরুত্বপূর্ণ স্থানে অধিষ্টিত হয়েছে ।

আমরা জানি 'ব্লগ' শব্দটি 'ওয়েব লগ' থেকে এসেছে । যার অর্থ দাঁড়ায় 'ওয়েবসাইটের ডায়েরি', 'ওপেন ডায়েরি' বা 'লাইভ জার্নাল'- যেখানে একজন তার দৈনন্দিন কার্যকলাপ লিপিবদ্ধ রাখেন । সারা বিশ্বে ব্যক্তিগত ব্লগের জয়জয়কার । তবে কমিউনিটি ব্লগিংও পিছিয়ে নেই । আমাদের দেশে কমিউনিটি ব্লগিং বেশি জনপ্রিয় । কমিউনিটি ব্লগে অনেক ব্লগার এক সাথে নিজেদের মাঝে আলোচনা, বিতর্ক এবং মিথস্ক্রিয়ার মাধ্যমে সামাজিকতা রক্ষা করেন । ব্লগারদের এই সামাজিক সক্রিয়তা সমাজ এবং রাষ্ট্রের বিবিধ ইস্যুতে সক্রিয় এবং দায়িত্বশীল ভূমিকায় অবতীর্ণ হতে উৎসাহিত করে ।
কমিউনিটি ব্লগিংয়ের সাথে বিখ্যাত জার্মান দার্শনিক জুর্গেন হ্যাবারম্যানের Public Sphere ধারণার সাদৃশ্য আছে । পাবলিক স্ফেয়ার (ব্লগার ফাহমিদুল হক একে 'জন পরিসর' বলেন) এমন একটি জায়গা যেখানে মানুষ মুক্তভাবে সামাজিক সমস্যা নিয়ে আলোচনা করে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করে । প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়া এক সময় এই জন পরিসরের ভূমিকা নেয় । কিন্তু বানিজ্যকেন্দ্রীকতা এবং পূজীবাদী দৃষ্টিভঙ্গীর কারণে মুলধারার মিডিয়ার জন পরিসরে ইত্তীর্ণ হওয়ার প্রচেষ্টায় ছেদ পরে ।


তবে ইন্টারনেটে সাধারণ মানুষের অংশগ্রহন এবং মুক্তমত প্রকাশের সর্বোচ্চ সুবিধা থাকায় এটা জন পরিসরের স্থান দখল করতে সমর্থ হয়েছে । আর কমিউনিটি ব্লগ হলো সেই 'জন পরিসর' এর একটি সক্রিয় মাধ্যম ।

ব্লগ নিয়ে ইতিপূর্বে অনেকেই লেখালেখি করেছেন । বিশেষ করে ব্লগার ফাহমিদুল হক এবং ব্লগার রেজওয়ান এর ব্লগ সংক্রান্ত অনেকগুলো পোস্ট আছে । তবে ব্লগ নিয়ে মৌলিক গবেষণা খুবই কম হয়েছে । বাংলা ব্লগ নিয়ে ব্লগার ফাহমিদুল হক একটি সমন্বিত গবেষণা করেছিলেন ২০০৯ সালে । ব্লগার সাদরিল গত বছর ব্লগ নিয়ে একটি একাডেমিক গবেষণা করেছেন । এর বিষয় ছিল গবেষণার ফলাফল তিনি সামহোয়্যারইনে প্রকাশ করেছেন ।
http://www.somewhereinblog.net/blog/sadrilbest/29847277

ব্লগার সাদরিল বাংলা ব্লগস্ফিয়ার নিয়ে বর্ধিত কলবরে আরো একটি গবেষণা শুরু করেছেন । গবেষণার শিরোনাম “social media and the culture of online public opinion: A Study on the bloggers of Bangla Blogosphere”. এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের একাডেমিক গবেষনা । বাংলা ব্লগের উত্তরণ সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এই গবেষণা খুবই গুরুত্বপূর্ণ । এই গবেষণায় অংশগ্রহনের আহ্বান জানিয়ে তিনি সামহোয়্যারইনে পোস্ট দিয়েছেন । কিন্তু দুঃখজনকভাবে তার পোস্টে ব্লগারদের রেসপন্স ছিল খুবই কম ।

গুরুত্বপূর্ণ এই গবেষনায় সামহোয়্যারইনের ব্লগারদের অংশগ্রহন খুবই প্রয়োজন । ব্লগারদের মতামত থেকেই ব্লগিংয়ের প্রকৃত চিত্রটা ফুটে উঠবে । তাই এই গবেষণায় স্বতঃস্ফুর্ত অংশগ্রহনের জন্য ব্লগারদের প্রতি বিনীত অনুরোধ জানাই ।

সহজ একটা ফরম পূরণ করে দিয়ে আপনি গবেষনায় অংশগ্রহন করতে পারেন । এটি পূরণ করতে মাত্র পাঁচ মিনিট লাগবে । নিচে গুগল ডকের একটা লিংক দেয়া আছে । পিসি'র পাশাপাশি মোবাইল থেকেই এটা পূরণ করা যাবে । ফরম পূরণ করার সকল দিকনির্দেশনা লিংকে গেলে পাবেন । পরিচয় গোপন রেখেও আপনি এতে অংশগ্রহন করতে পারবেন ।

গবেষণার প্রশ্নপত্র বা ফরমের গুগল ডক লিংক;

https://docs.google.com/forms/d/1dtYFLp05gXM4ombPghWD6Xp0DgxHcHMOYWgde-zZCIg/viewform

এই গবেষণার যাবতীয় তথ্য ব্লগার সাদরিলের নিচের পোস্টে পাবেন;
http://www.somewhereinblog.net/blog/sadrilbest/29978730

আবারও সবাইকে গুরুত্বপূর্ণ এই গবেষণায় অংশগ্রহনের অনুরোধ জানই ।

হ্যাপি ব্লগিং ।।

রেফারেন্সঃ
Click This Link
Click This Link
সর্বশেষ এডিট : ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১২
৭১টি মন্তব্য ৭১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×