somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভুল নং-১১: সহিহ হাদিসের অপব্যাক্ষা নাকি যথার্থ ব্যাক্ষা!

২৮ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

লেখক এরপর লিখেছেন, মূলত ছহীহহাদীসের অপব্যাখ্যা করে দেরী করেছালাত আদায় করা হয়।এ সম্পর্কে পরে আলোচনা আসছে।এরপর লেখক লিখেছেন, অনেকমসজিদে ফর্সা হলে ছালাত শুরু করাহয় এবং বিদ্যুত বা আলো বন্ধ করেকৃত্রিম অন্ধকার তৈরি করা হয়। এটাশরীয়তের সাথে প্রতারণা করারশামিল। হাঁ, অবশ্যই এটা প্রতারণা।লেখক স্পষ্ট করেননি, কারা এইকাজটি করে থাকে। কারণ, বিষয়টিএমনিতেই স্পষ্ট। এটা করে থাকেতারা যারা অন্ধকারে ফজর আদায়করাকে মুস্তাহাব বলে মনে করে।যারা ফর্সা করে ফজর আদায়করাকে মুস্তাহাব বলে মনে করে তারাএটা করবে না। তারা বরং উল্টোটাকরবে। তারা অন্ধকারে আলোজ্বালিয়ে কৃত্রিম ফর্সা তৈরিরচেষ্টা করবে।মুহতারাম,লেখক এই অধ্যায়ে মূলত ফজরেরসালাত অন্ধকারে আদায় করা তথাতাগলীস বিল ফাজর যে মুস্তাহাবতা সহীহ হাদীস দ্বারা প্রমাণকরতে চাইছেন। আপনি জানেন যে,কারও কারও মতে ফজরকে ফর্সাকরে আদায় করা তথা ইসফার বিলফাজর মুস্তাহাব। লেখক এই দ্বিতীয়মতটির পক্ষের হাদীসগুলোকে জালপ্রমাণ করতে চাইছেন। এ জন্যতিনি শুরুতেই হযরত মুআজ ইবনজাবাল রা.-এর একটি হাদীসউপস্থাপন করেছেন যা দ্বিতীয়মতটিকে সমর্থন করে। লেখকবলছেন, হাদীসটি জাল। আমারও তাইমনে হয়। কিন্তু ইসফার বিলফাজরের প্রবক্তাগণ এই হাদীসকেতাঁদের মতের পক্ষে দলীল হিসাবেকোথাও উপস্থাপন করেছেন বলেআমার জানা নাই। এই মতেরঅনুসারীদের কেউ বিচ্ছিন্নভাবেএটিকে দলীল হিসাবে উপস্থাপনকরলে করতেও পারে কিন্তু তার দায়দায়িত্ব এই মতের প্রবক্তাগণেরউপর কিংবা এই মতের অনুসারীদেরসকলের উপর চাপানোকে আমিন্যায়সংগত মনে করি না।ইসফার বিল ফাজরের প্রবক্তাগণযে সব সহীহ হাদীসকে তাঁদের মতেরপক্ষে দলীল হিসাবে উপস্থাপন করেথাকেন লেখকের মতে সেসবহাদীসের অপব্যাখ্যা করা হয়েছে।এইজন্য তিনি এরপর ‘ছহীহ হাদীসেরঅপব্যাখ্যা’ নামে একটি শিরোনামকায়েম করেছেন। এই শিরোনামেরঅধীনে তিনি রাফে‘ ইব্ন খাদীজ রা.-এর একটি হাদীস উল্লেখ করেছেন।হাদীসটি এই-ﻋَﻦْ ﺭَﺍﻓِﻊ ﺑْﻦِ ﺧَﺪِﻳْﺞٍ ﻗَﺎﻝَ ﺳَﻤِﻌْﺖُ ﺭَﺳُﻮْﻝَﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻳَﻘُﻮْﻝُ ﺃَﺳْﻔِﺮُﻭْﺍﺑِﺎﻟْﻔَﺠْﺮِ ﻓَﺈِﻧَّﻪُ ﺃَﻋْﻈَﻢُ ﻟِﻠْﺄَﺟْﺮِহাদীসটির প্রথম বাক্যের অনুবাদতিনি করেছেন এইভাবে: ‘তোমরাফজরের মাধ্যমে ফর্সা কর।অনুবাদের সামান্য হেরফেরে বাক্যেরমর্ম ও উদ্দেশ্যের পরিবর্তন ঘটেযায়। মর্ম ও উদ্দেশ্যের পরিবর্তনঘটানোর উদ্দেশ্যেই লেখক এইরূপঅনুবাদ করেছেন, না অনুবাদেঅদক্ষতার কারণে বা আরবী ভাষায়দখল না থাকার কারণে এইরূপঅনুবাদ করেছেন তা আল্লাহই ভালজানেন। সঠিক অনুবাদ এইরূপ হবেবলে আমি মনে করি: ‘তোমরাফজরকে (তথা ফজরের সালাতকে)ফর্সায় উপণীত কর।’ কারণ, ﺍﺳﻔﺎﺭশব্দটি ﺳﻔﺮ হতে গঠিত। ﺳﻔﺮ অর্থআলো ও উজ্জ্বলতা। বলা হয়, ﺳﻔﺮﺍﻟﺼﺒﺢ (অর্থাৎ প্রভাতআলোকোজ্জ্বল হয়েছে।) বাবেইফ্আলে এর অর্থ হল, প্রভাতেরআলোকোজ্জ্বলতায়প্রবেশ করা,প্রভাতের আলোকোজ্জ্বলতায়উপণীত হওয়া। বলা হয়, ﺍﺳﻔﺮ ﺑﻼﻝতথা ﺩﺧﻞ ﺑﻼﻝ ﻓﻰ ﺳﻔﺮ ﺍﻟﺼﺒﺢ(অর্থাৎ বেলাল প্রভাতেরআলোকোজ্জ্বলতায়প্রবেশকরেছে।) যেমন বলা হয় ﺍﺻﺒﺢ ﺑﻼﻝ(অর্থাৎ বেলাল প্রভাতে প্রবেশকরেছে, প্রভাতে উপণীত হয়েছে।তথা প্রভাত করেছে।) কুরআনমজীদে বলা হয়েছে: ﻓﺴﺒﺤﺎﻥ ﺍﻟﻠﻪﺣﻴﻦ ﺗﻤﺴﻮﻥ ﻭ ﺣﻴﻦ ﺗﺼﺒﺤﻮﻥ[তোমরা আল্লাহর পবিত্রতা ওমহিমা ঘোষণা কর যখন তোমরাসন্ধ্যা কর ও সকাল কর। (তথাসন্ধ্যায় ও সকালে।) - সূরা রূম,আয়াত ১৭] অতএব ﺇﺳﻔﺎﺭ মাসদারহতে গঠিত আদেশ সূচক শব্দ ﺃﺳﻔﺮﻭﺍ-এর অর্থ হল, তোমরা প্রভাতেরআলোকোজ্জ্বলতায়প্রবেশ করতথা ফর্সা কর। এরপর যখন ﺑﺎﻟﺼﺒﺢবলে ﺣﺮﻑ ﺍﻟﺠﺮ -‘ ﺑﺎ ’ (preposition)দ্বারা ক্রিয়াটিকে সকর্মক ক্রিয়া(ﻣﺘﻌﺪﻯ ) বা transitive verb-এপরিণত করা হল তখন নিয়ম অনুযায়ীএর অর্থ হবে তোমরা ফজরেরসালাতকে ফর্সায় উপণীত কর।এতদ্বারা ইসফার বিল ফাজর -এরপ্রবক্তাগণের মতের পক্ষে সমর্থনমেলে।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সচীবদের সম্পর্কে এখন কিছুটা ধারণা পাচ্ছেন?

লিখেছেন সোনাগাজী, ২০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৭



সামুর ব্লগারদের মাঝে ১ জন সচীব আছেন,(বর্তমানে কর্তব্যরত ) তিনি বর্তমানে লিখছেন; আধামৃত সামুতে তিনি বেশ পাঠক পচ্ছেন; উৎসাহের ব্যাপার! এরচেয়ে আরো উৎসাহের ব্যাপার যে, তিনি... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

নারীবাদ, ইসলাম এবং আইয়ামে জাহেলিয়া: ঐতিহাসিক ও আধুনিক প্রেক্ষাপট

লিখেছেন মি. বিকেল, ২০ শে মে, ২০২৪ রাত ১১:৫৪



আইয়ামে জাহিলিয়াত (আরবি: ‏جَاهِلِيَّة‎) একটি ইসলামিক ধারণা যা ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) এর আবির্ভাবের পূর্ববর্তী আরবের যুগকে বোঝায়। ঐতিহাসিকদের মতে, এই সময়কাল ৬ষ্ঠ থেকে ৭ম শতাব্দী পর্যন্ত বিস্তৃত ছিল।... ...বাকিটুকু পড়ুন

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। VF 3 Mini: মাত্র 60 মিনিটে 27 হাজার বুকিং!

লিখেছেন শাহ আজিজ, ২১ শে মে, ২০২৪ দুপুর ১২:০৪



আমার ব্যাক্তিগত গাড়ি নেই কিন্তু কর্মসূত্রে বেঞ্জ , ক্যাডিলাক ইত্যাদি ব্যাবহার করার সুযোগ পেয়েছি । তাতেই আমার সুখ । আজ এই গাড়িটির ছবি দেখেই ভাল লাগলো তাই... ...বাকিটুকু পড়ুন

×