somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু দাবা Fight পর্ব-3

২৭ শে এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সময়: 27 Apr 2009
প্রতিপক্ষ: খানসাদী
অবস্থান: http://www.chess.com
খেলা: জয় লাভ (ইয়াহুহুহুহ)B-)
সংখ্যা: ক্রমিক-৬ সবমিলিয়ে জয়-২ পরাজয়-১ ড্র-৩
>>>>ব্যক্তিগত খানসাদী সাহেবের সাথে জয়-১, পরাজয়-০, ড্র-০

সূচনা:
সকালে উঠে দেখি ইয়াহুতে ম্যাসেজা এসেছে, ধুম ধাম করে উঠে বসি, কারণ সারারাত লেখালেখি করে ল্যাপটপ চালু রেখে ঘুমিয়ে যাই কখন খেয়ালই ছিল না । দেখিযে বিখ্যাত ব্লগার আমারঅরণ্যা, ঋফাজ আর খানসাদী সাহেব মেসেজ দিয়েছেন । তারপর খানসাদী সাহেব এর সাথে কথা বলে খেলা শুরু করে দেই...

বিশ্লেষণ:
খানসাদী সাহেব এর ঘোড়ার ভুল চালে তিনি ঘোড়া আমাকে দেন । মাঝে একটা সুগঠিত আক্রমণ আমি রচনা করলে, কেসলিং এর মাধ্যমে তিনি জায়গা পরিবতর্ন করেন এবং এবারের মত রক্ষা করেন ।আমি আবার ঘোড়া নিয়ে তার দূর্গে আটকা পড়লে আমি সৈন্যে বিনিময়ে ঘোড়া দেই । তবে ঔ সৈন্য গুরুত্বপূর্ণ ছিল । পরবর্তীতে বহু আক্রমণ রচনা করার চেষ্টা করেন শেখসাদী সাহেব কিন্তু পরবর্তীতে আমিও পাল্টা ধাওয়া দেই ।
যুথি বিবির সাথে যতগুলি খেলা খেলেছি তার থেকে এই খেলার মান ভাল এবং মজাদার ছিল ।
হয়ত এ খেলায় আমার খেয়াল ছিল যাতে আমার ঘুটি গুলি সুরক্ষিত থাকে এবং সেই অনুযায়ী আক্রমণ তাই প্রতিপক্ষের ভুল এর মাশুল দিতে আমি দেরী করি নাই । কারণ শেখসাদী যখনই চেষ্টা করেছে আমার সৈন্য খাবার তখনই বিপদে পড়েছে বেচারা । বুঝতেই পারে নাই আমাকে ।

তারপর একসময় বিরক্ত হয়ে রাজা বাদ দিয়ে মন্ত্রী নিশানা করলাম । আজ মন্ত্রীর একদিন কি আমার একদিন , শেখসাদী সাহেবএর মন্ত্রীকে রাম দৌড়ানি দিলাম, মনে হল মন্ত্রীই রাজা ।
আর ফাক পেলেই ঢুকছে সাদী সাহেব আবার দৌড়ের উপর থাকে ।
এইখেলায় অনেক সময় নিয়েছি চিন্তা করার, তাই ভুল অনেক কম হয়েছে । মাঝে মাঝে ইচ্ছে করে ঘুটি খেতে দিয়েছি পথ পরিষ্কার করার জন্য, একবার দিয়েছি হাতির বিনিময়ে হাতি । খানসাদী সাহেব একসময় নৌকা মন্ত্রী দিয়ে না খেয়ে রাজা দিয়ে খাওয়া হলে খেলার অনেকটা পরিবতর্ন হত । কিন্তু ব্যাপারটা উনি কেন আমিও খেয়াল করতাম না, যদি না মাঝে মাঝে বোর্ড ঘুরিয়া আমি খানসাদী হয়ে আমি না চিন্তা করতাম ! কারণ এতে চেস ডট কম প্রতিপক্ষের দাবার ঘর মাঝে মাঝে নিজের দিকে ঘুরিয়ে দেখা যায় । এতে চিন্তা করতে সুবিধা হয় ।

এক সময় ধাওয়া পাল্টা ধাওয়ায় মনে করেন খানসাদী সাহেব এই খেলা ড্র !
আমার বিশ্বাস তখনই পাকাঁ হয় যখন মন্ত্রী দিয়ে আমার নৌকা হজম করেন ।

উনি ড্র করার চিন্তা করার আগে আমি একবার ড্র এর অফার দেই কিন্তু উনি নেন নি । তাই উনার দোয়ায় .হেহেহেহে;)


আর পোষ্টটিতে খানসাদী সাহেবকে মাঝে মাঝে ভুলে শেখ সাদী বলেছি ।:P
কেমন কবি কবি লাগে, তাই আর সংশোধন করলাম না ।
--------------------------------------------------------
সময়: 27 Apr 2009
প্রতিপক্ষ: নুসরাত জাহান যুথি বিবি
অবস্থান: http://www.chess.com
খেলা: জয় লাভ (ইয়াহুহুহুহ)B-)
সংখ্যা: ক্রমিক-৭ সবমিলিয়ে জয়-৩ পরাজয়-১ ড্র-৩
>>>>ব্যক্তিগত যুথি বিবির সাথে জয়-১, পরাজয়-১, ড্র-২

কি আর করা, অনেক্ষন হাড্ডাহাড্ডি লড়াই এর পর নিজের হাতি দিয়ে আমার হাতি নিলেন । তারপর খেলাতে আমি আক্রমনের প্র্রচেষ্টা করতেই তিনি কেসলিং করলেন । তারপর আমি নাই !/:) আক্রমনে আক্রমনে আমার সোনার দাবার প্রাসাদ গুড়েঁ বালি ।:((
খেলা অনেক্ষণ মাঝমাঠে ছিল, তাই যুথি বিবি বিরক্ত হয়ে আমাকে আল কায়েদা অনুসরণে বিরত্বের সাথে রুখে দাড়ান আর আমাকে পিছপা করতে বাধ্য করেন । কিন্তু আমার ঘোড়া এক জায়গায় চুপ করে বসেছিল, তা নিয়ে তিনি মাথা ঘামান নি ।:) তখন আক্রমনের জন্য চিন্তা বাদ দিয়ে আপাতত ভাঙ্গা দূর্গের রক্ষণাবেক্ষণ এ মনোনিবেশ করি । কিন্তু ঐ ঘোড়ার বদৌলতে মন্ত্রীর সহায়তায় এবং অবশ্যই আমার প্রতিপক্ষ যুথি বিবির সহযোগীতায় আমি জয়ের স্বাদ গ্রহণ করি ।;)

মাঝে একবার ড্র এর অফার দেই কিন্তু উনার দাবি তিনি নাকি এই অফার পান নাই । যা হোক, প্রোগ্রাম কিংবা নেটওয়ার্ক এর গোলযোগ হতে পারে ।

কিন্তু তারঁ বিখ্যাত ভুলের কারণে পূর্বের পরাজয়কে জয়ের রূপে দেখলাম । যদিও সম্পূর্ণ ক্রেডিট আমি নিজে যুথি বিবিকে সমপর্ণ করছি ।:P
তিনি ভুল না করলে এই ম্যাচ জয় করতেই পারতাম না বরং পরাজিত হতাম ।

সুতরাং বিশেষ ধন্যবাদ যুথি বিবিকে এই অসাধারণ ম্যাচকে সাধারণ বানিয়ে আমাকে জয়ী করার জন্য । ধইন্না পাতা..B-)


যদি কারও দরকার হয়:
1. d4 d5
2. c4 dxc4
3. Nc3 a6
4. a4 c6
5. Bf4 Nf6
6. e3 g5
7. Bxg5 Ng4
8. Nf3 h6
9. Bf4 Bf5
10. Bxc4 h5
11. h4 Bh6
12. Ne2 Be4
13. Ng3 f5
14. Bxh6 Rxh6
15. O-O Nd7
16. Ng5 Bd5
17. Qb3 Qb6
18. Bxd5 cxd5
19. Qxd5 e6
20. Qc4 Rd8
21. b4 Qd6
22. Rac1 f4
23. exf4 Nb6
24. Qb3 Rd7
25. f5 exf5
26. Nxf5 Qh2#
সর্বশেষ এডিট : ২৮ শে এপ্রিল, ২০০৯ বিকাল ৫:১৯
১৫টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সচীবদের সম্পর্কে এখন কিছুটা ধারণা পাচ্ছেন?

লিখেছেন সোনাগাজী, ২০ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৭



সামুর ব্লগারদের মাঝে ১ জন সচীব আছেন,(বর্তমানে কর্তব্যরত ) তিনি বর্তমানে লিখছেন; আধামৃত সামুতে তিনি বেশ পাঠক পচ্ছেন; উৎসাহের ব্যাপার! এরচেয়ে আরো উৎসাহের ব্যাপার যে, তিনি... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

নারীবাদ, ইসলাম এবং আইয়ামে জাহেলিয়া: ঐতিহাসিক ও আধুনিক প্রেক্ষাপট

লিখেছেন মি. বিকেল, ২০ শে মে, ২০২৪ রাত ১১:৫৪



আইয়ামে জাহিলিয়াত (আরবি: ‏جَاهِلِيَّة‎) একটি ইসলামিক ধারণা যা ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) এর আবির্ভাবের পূর্ববর্তী আরবের যুগকে বোঝায়। ঐতিহাসিকদের মতে, এই সময়কাল ৬ষ্ঠ থেকে ৭ম শতাব্দী পর্যন্ত বিস্তৃত ছিল।... ...বাকিটুকু পড়ুন

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। VF 3 Mini: মাত্র 60 মিনিটে 27 হাজার বুকিং!

লিখেছেন শাহ আজিজ, ২১ শে মে, ২০২৪ দুপুর ১২:০৪



আমার ব্যাক্তিগত গাড়ি নেই কিন্তু কর্মসূত্রে বেঞ্জ , ক্যাডিলাক ইত্যাদি ব্যাবহার করার সুযোগ পেয়েছি । তাতেই আমার সুখ । আজ এই গাড়িটির ছবি দেখেই ভাল লাগলো তাই... ...বাকিটুকু পড়ুন

×