somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

পঞ্চম প্রজন্মের বিশ্বায়ন ও তারবিহীন নেটওয়ার্ক প্রযুক্তি থেকে আমরা কি প্রত্যাশা করতে পারি??..........১

০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উত্তর-আধুনিক প্রযুক্তির দুনিয়া, নেটওয়ার্ক ও বিস্ময়ের নতুন পৃথিবী

“G,” বলতে সাধারণত জেনারেশন বা প্রজন্ম বুঝায়। এখানে তারবিহীন প্রযুক্তি বহন করে উচ্চমাত্রার তথ্য সরবরাহের গতি এবং বিভিন্ন পদ্ধতি। প্রথম প্রজন্মের যাত্রা শুরু হয়েছিল ১৯৮১ সালে এবং এর ভিত্তি ছিল এনালগ সেল্যুলার প্রযুক্তি- যার উন্নয়নের ধারায় ১৯৯২ সালে 2G প্রযুক্তি চালু হয়। 2G প্রযুক্তি ডিজিটাল সুবিধা সম্বলিত। ২০০১ সালে 3G প্রযুক্তি উন্নয়নের ধারায় ডাউনলোড গতি ২০০ কিলোবাইট (Kbps) প্রতি সেকেন্ড থেকে বেড়ে কয়েক মেগাবাইট (Mbps) পর্যন্ত হয়। আমাদের বর্তমান নেটওয়ার্ক 4G যা ২০০৯ সালে চালু করা হয়েছিল। এটি WiMax ও (LTE) সহ বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদী বিবর্তনমূলক প্রযুক্তি ব্যবহার করে।

প্রযুক্তি ও যোগাযোগ শিল্পের আধুনিক সংযোজন (5G) বা পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক। ধারণা করা হচ্ছে ২০২০ সালে টোকিও অলিম্পিক গেমসের সময় এই প্রযুক্তি অবমুক্ত করা হবে। সাম্প্রতিক সময়ে AT&T ঘোষণা (সম্ভাব্য) করেছে যে, ২০১৮ সালের শেষের দিকে যুক্তরাষ্ট্রের ১২ এর অধিক শহরে পঞ্চম প্রজন্মের প্রযুক্তি চালু হবে।

5G হবে উচ্চমাত্রার গতি ও সক্ষমতাসম্পন্ন। 5G তারবার্তা মুহুর্তের মধ্যে আদান-প্রদান করতে ব্যবহৃত হবে। সম্ভাব্য 5G মোবাইল ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ১০ (Gbps) পর্যন্ত সরবরাহ করবে – যা উচ্চসঙ্গায়িত মুভি ৫ সেকেন্ডের মধ্যে ডাউনলোড করতে সক্ষম হবে।

5G প্রযুক্তি (IoT) এর প্রয়োগ সুবিধার ক্ষেত্রে গুরুত্বপুর্ন।

নতুন প্রযুক্তি চূড়ান্তভাবে অতীতের ইন্টারনেট সংযোগ প্রতিষ্ঠা করেছে। কিন্তু টেলিকম প্রতিষ্ঠান অর্থ সংরক্ষণ করে ভবিষ্যতের জন্য।
যদিও আমরা চতুর্থ প্রজম্নের (4G) উৎপাদন ব্যবস্থার মধ্যে আছি, প্রযুক্তি বিশ্ব পরবর্তি বৃহৎ বিষয় নিয়ে কথা বলছে – পঞ্চম প্রজন্মের (5G) প্রযুক্তি- যা আগামী চার বছরের মধ্যেই আমরা প্রতাশা করতে পারি। কিন্তু (5G) প্রযুক্তি আসলে কিভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে? এই প্রযুক্তি আসলে দেশ ও জনগনের জন্য কতটুকু সুফল ও উন্নয়ন বয়ে আনবে?? – এই প্রশ্ন গভীর অর্থ বহন করে।
নোকিয়া প্রতিষ্ঠান বার্সেলোনাতে অনুষ্ঠিত মোবাইল বিশ্ব কংগ্রেসের সম্মেলনে ভবিষ্যতের (5G) প্রযুক্তি নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে ।

চতুর্থ প্রজন্মের(4G) প্রযুক্তি থেকে ১০০০ গুন দ্রুতগতিসম্পন্নঃ

পঞ্চম প্রজন্মের (5G) প্রযুক্তি প্রতি সেকেন্ডে ৩০জিবি গতিসম্পন্ন হতে পারে যা চতুর্থ প্রজন্মের(4G) প্রযুক্তি থেকে ১০০০ গুন বেশি গতিসম্পন্ন হবে। এটি ভিডিও ও চ্যাটের ক্ষেত্রে অসীম সম্ভাবনা তৈরি করবে বিভিন্ন ভাবে সরাসরি আমাদের স্মার্টফোন থেকে।

ভিডিও মাল্টি-কাস্টিং

ইলেকট্রনিক্স প্রযুক্তিতে ভিডিওর প্লাটফ্রম হচ্ছে ইউটিউব ও টেলিভিশন। বাস্তব সময়ে ঘটে যাওয়া অনেক কিছুই আমরা মোবাইল ডিভাইসে উপভোগ করতে পারি। যেমনঃ গান, খেলাধুলা। উচ্চগতির পঞ্চম প্রজন্মের প্রযুক্তি আমাদের বাধাহীন উন্নতমানের লাইভ ভিডিও উপভোগে সাহায্য করবে এবং মাল্টি-ক্যামেরা পদ্ধতি যা উন্নতমানের দৃষ্টিনিশ্চিত করবে।

আত্ম-নিয়ন্ত্রিত গাড়ি

সায়েন্স ফিকশন সিনেমায় স্ব-নিয়ন্ত্রিত গাড়ি দেখা যায়। পঞ্চম প্রজন্মের প্রযুক্তি সব বাঁধা দূর করে বাস্তবে ১০০% স্ব-নিয়ন্ত্রিত গাড়ি চালু করবে যা কাল্পনিক বাস্তবতাকে ছাড়িয়ে যাবে।

অগ্রগতি সম্পন্ন রোবট

স্ব-নিয়ন্ত্রিত গাড়ীর মত পঞ্চম প্রজন্মের প্রযুক্তি বাস্তব সময়ে রোবটের সাথে অনেক ধরনের কার্য সম্পাদনে সক্ষম হবে। এটি উচ্চমাত্রার জটিল মেডিক্যাল অপারেশন থেকে শুরু করে অধিক উচ্চমাত্রার কার্য ও গৃহপালিত সেবামূলক কার্যে সক্ষম হবে।

প্রযুক্তি বাস্তবতা

প্রযুক্তি বাস্তবতায় একাকি সময় অতিবাহিত করার বিষয় গুগল কার্ডবোর্ডের সাথে সম্পৃক্ত। প্রযুক্তি বাস্তবতা জনগনের জন্য আরও সহজলভ্য হবে।

বাস্তবে চায়না, দক্ষিন কোরিয়া এবং যুক্তরাষ্ট্রে এই প্রযুক্তি পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে। আসছে বছরগুলোতে টেলিকম প্রতিষ্ঠান গ্রামীণ এলাকা গুলোতে নতুন প্রযুক্তি, উৎপাদন, বিনিয়োগ ও ব্যয় এবং শহরাঞ্চলে মোবাইল হটস্পট স্থাপন করা হয়েছে এই আশায় যে এই প্রযুক্তি ১০ জিবি পিএস গতিসম্পন্ন হবে।

একই সময়ে প্রতিষ্ঠান পদ্ধতিগত বিনিয়োগ করবে যাতে এটি তথ্য ট্রাফিক নিয়ন্ত্রণ করতে পারে। পঞ্চম প্রজন্মের প্রযুক্তির জন্য আরও অনেক বেশি স্পেকট্রাম ব্যান্ডউইথ লাগবে যা ২০১৯ সালে বিশ্ব রেডিও যোগাযোগ সম্মেলনে সমাধান করা হবে । বেশীরভাগ শিল্প পর্যবেক্ষন অনুভব করে যে, 5G হবে উচ্চফ্রিকুয়েন্সি সম্পন্ন যা ‘মিলিমিটার ওয়েভ’ নামে পরিচিত। (অসমাপ্ত)

Courtesy:
Journal Of Innovation, Science And Technology
Innovativeness, Internet And Science
Post-Modern Science And Arena of Digital Technology


সর্বশেষ এডিট : ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৩
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে-১১১

লিখেছেন রাজীব নুর, ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:২২



দুটি হাঁসের পিছনে একটি হাঁস, দুটি হাঁসের সামনে একটি হাঁস, এবং দুটি হাঁসের মাঝখানে একটি হাঁস। মোট ক’টি হাঁস রয়েছে?

১। লোকে যে কেন বসন্তের গুনগান করে বুঝতে... ...বাকিটুকু পড়ুন

মোয়াবিয়া ছিল সত্যদ্রোহী, হাদিস শরীফ দ্বারা প্রমাণীত

লিখেছেন রাসেল সরকার, ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৩৩




عن أَبِي سَعِيدٍ الخدري ، قَالَ: " كُنَّا نَحْمِلُ لَبِنَةً لَبِنَةً وَعَمَّارٌ لَبِنَتَيْنِ لَبِنَتَيْنِ ، فَرَآهُ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَيَنْفُضُ التُّرَابَ عَنْهُ ، وَيَقُولُ: وَيْحَ... ...বাকিটুকু পড়ুন

গাড়ীর সবকিছু এক নম্বর শুধু ব্রেকটা একটু নড়বড়ে!

লিখেছেন শাহিন-৯৯, ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:০২




দলের ভিতর শেখ হাসিনার চলমান শুদ্ধি অভিযান দেখে উপরের শিরোনামটি মনে পড়ল, ভাল কিছু করতে হলে আগে নৈতিক স্বচ্ছতা থাকতে হয় তাহলে মানুষ মন থেকে নিবে।
ছাত্রলীগের... ...বাকিটুকু পড়ুন

একটি রক্তাক্ত লাল পদ্ম

লিখেছেন ইসিয়াক, ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৪


সেল ফোনটা বেজেই চলেছে ।বিরক্ত হয়ে ফোনটা তুললাম। রাগে গা জ্বলে যাচ্ছে বলে নাম্বারটা না দেখেই চেঁচিয়ে বললাম ।
-এই কে ?
- আমি ।
মিষ্টি একটা... ...বাকিটুকু পড়ুন

সবাই যদি দেশকে ভালোবাসে, এত ভালোবাসা যায় কোথায়?

লিখেছেন চাঁদগাজী, ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৮



সবাই ভালোবাসা চায়, সবাই ভালোবাসতে চায়, নারীরা হয়তো একটু বেশী চান, এটাই প্রকৃতির নিয়ম! কোন দেশ তার নাগরিকের কাছে কোনদিন ভালোবাসা চাইতে আমি শুনিনি; বিশেষ... ...বাকিটুকু পড়ুন

×