somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আড্ডাঘরে প্রাণখুলে মনের কথা বলতে চলে আসুন সামুপাগলার ব্লগবাড়িতে :) তর্ক বিতর্ক টপিক: বাংলা মিডিয়াম/ইংলিশ মিডিয়াম?!

২৭ শে জুন, ২০২০ রাত ৮:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গত চার বছরের গপ্প! ৪ বছর! কত লম্বা একটি সময় যেন চোখের পলকেই কেটে গেল! অবশ্য সুন্দর সময়গুলো তো নি:শ্বাসের গতিতে দৌড়ায়! ২৭ এ জুন, ২০১৬ সালে সামুতে আমি একটি আড্ডাপোস্ট দেই। উদ্দেশ্য ছিল সামুতে হৈ হুল্লোড়ে আবহ তৈরী করা কিছু দিনের জন্যে! সেই দিনের উদ্দেশ্য যে মাস গড়িয়ে বছরে চলে আসবে তা কল্পনাতেও ছিলনা। কিভাবে ছোট্ট একটি আড্ডাপোস্ট সামুর দীর্ঘতম আড্ডাঘর হয়ে গেল সেই গপ্প জানতে চান? শুনুন তবে। :)

প্রথম আড্ডাঘরে প্রচুর ব্লগার এসে জমজমাট ভাবে আড্ডা দিতে থাকেন। দিন, সপ্তাহ, মাস পেরিয়ে যায় কিন্তু আড্ডাঘর প্রথম দিনের মতোই প্রানবন্ত থাকে। আড্ডা দিতে দিতে বেশ কিছু রেগুলার আড্ডাবাজ আমরা পাই। প্রতিদিন আড্ডা দিতে এসে যারা একে অপরের সাথে এমন বন্ধুত্বে আবদ্ধ হয়ে যান যে আড্ডাঘরে না এসে থাকতেই পারেন না!
বেশ কমাস আনন্দে কেটে যাবার পরে আড্ডাঘরে মন খারাপ সুর বেজে উঠল! আড্ডাঘরের হোস্টের তো ব্রেইক শেষ শেষ, ক্লাস শুরু হয়ে যাবে, সে আর সময় দিতে পারবেনা ব্লগে ও আড্ডাঘরে। মিলনমেলা ভাঙ্গার সময় এলো বুঝি!
সবার মন খারাপের মাঝে আড্ডাঘরের সর্দার হেনাভাই বলে উঠলেন, আড্ডা চলুক না! আড্ডাহোস্ট সময় পেলে আসবে, নাহলেও সবার বন্ধন এমন গাঢ় আড্ডাঘর চলতে থাকবে! কাঁটায় কাঁটায় ফলে গেল তার কথা। চলতে চলতে লম্বা পথ পারি দিয়ে দিল আড্ডাঘর। কোন একজনের ওপরে কখনো নির্ভর করেনি, সবাই মিলেই আড্ডাঘরকে এতদূর এনেছে।
হাসি মজায় দিন কাটতে কাটতে হুট করে আবার বাঁধল বিপত্তি! ৮১৬৩ টি বিপুল সংখ্যক কমেন্টের কারণে প্রথম আড্ডাঘর আর লোড হতো না! কেউ ঢুকতে পারছে না। কি করা যায়, কি করা যায়? এতদিনের মায়ার ঘরটিকে ছাড়তে মন তো চায়না। তবুও প্রযুক্তির কাছে হেরে আরেকটি আড্ডাঘর দেওয়া হলো। এরপরে এক, দেড়, দুই, আড়াই, তিন, সাড়ে তিন বছর পূর্তি উপলক্ষ্যে এবং লোডিং সমস্যার কারণে আরো কয়েকটি আড্ডাঘর দেওয়া হয়। আজকে আড্ডাঘরের চতুর্থ জন্মদিনের উপলক্ষ্যে এলো এই আড্ডাঘরটি।
মজার ব্যাপার, এত লম্বা সময়ে এমন এক সপ্তাহ বোধহয় যায়নি যখন আড্ডাঘরে কোন কমেন্ট পড়েনি। প্রত্যেক আড্ডাবাজ নানা বয়স, স্থান, পেশার হলেও মনের মিলে এক হয়ে আছেন। সবারই ব্যস্ত জীবন পড়াশোনা, চাকরি, ব্যাবসা নিয়ে। কিন্তু কেউ না কেউ সময় বের করে আড্ডাঘরকে সচল রেখেছেন। সকল আড্ডাঘরেই পুরোন আড্ডাবাজের সাথে নতুন আরো কিছু সংগী সাথী পেয়েছি আমরা। বেড়েছে আড্ডা পরিবারের সদস্য সংখ্যা।
এই আড্ডাবাজদের আন্তরিকতা এমনই যে একবার কয়েকজন আড্ডাবাজ মিলে আড্ডা সর্দার হেনাভাইয়ের বাড়িতে চলে গেলেন কিছু না বলে! হেনাভাইয়ের পুরোপুরি চমকে দিতে কত কষ্ট করেই না তারা ঠিকানা খুঁজলেন! অনেক আড্ডাবাজ আড্ডাঘরের বাইরেও ফোন, ফেসবুকে কানেক্টেড আছেন। সম্পর্কগুলো ব্লগের পরিসীমা ছাড়িয়ে বহুদূরের যাত্রা করে ফেলেছে!

এইতো গেলো ইতিহাসের কথা। এই ইতিহাসের নতুন পাতার গল্পগুলো লিখবে বর্তমান আড্ডাঘর এবং জন্ম দেবে নতুন ইতিহাসের। ভবিষ্যতেও আড্ডাঘর এভাবেই আরো অনেক বছর পার করতে থাকুক সকল আড্ডাবাজের সেটাই কামনা!

কৃতজ্ঞতা স্বীকার: সামু কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ প্রথমেই। সামুর জমি না থাকলে আড্ডাঘর জন্মাত না। আড্ডাঘর সর্দার হেনাভাইকে বিশেষ কৃতজ্ঞতা আমাদের সবাইকে বেঁধে রাখার জন্যে। আর সকল আড্ডাবাজকে আন্তরিক ধন্যবাদ ব্যস্ত জীবন থেকে কিছু সময় বের করে আড্ডাঘরে প্রাণ সঞ্চার করার জন্যে।

ক্ষমাপ্রার্থনা: আড্ডাঘরের কারো কোন কথায় যদি কখনো আড্ডাঘরের ভেতরের অথবা বাইরের কোন মানুষের খারাপ লেগে থাকে তবে ক্ষমাপ্রার্থনা করছি।

সোনার খাঁচার সোনালি স্মৃতিগুলো: আড্ডাঘর অনেক স্মৃতির জায়গা। এত হাজার হাজার কমেন্ট কত বন্ধন ও স্মৃতি তৈরি করেছে তা সহজেই অনুমেয়। আমাদের এক প্রিয় আড্ডাবাজ ফাহিম সাদি প্র‌ত্যেক রেগুলার আড্ডাবাজের প্রথম কমেন্টগুলো কষ্ট করে জোগাড় করেছেন। সেই লিংকটি দেওয়া হলো সবার জন্যে: view this link

পুরনো আড্ডাঘরগুলোর লিংক:
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ১) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ২) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ৩) :) :) :)
সামুপাগলার ব্লগবাড়িতে আমন্ত্রিত সিনিয়ার, জুনিয়ার সকল ব্লগার! (আড্ডাঘর নং ৪) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ৫) :) :) :)
সকল ব্লগারকে আমন্ত্রণ, আড্ডাঘরে একসাথে, বিশ্বকাপের আনন্দে উঠুন মেতে! (আড্ডাঘর নং ৬) :) :) :)
শান্তিপূর্ণ, মজাদার আড্ডায় সকল সামুবাসীকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে! (আড্ডাঘর নং ৭) :) :) :)
শান্তিপূর্ণ, মজাদার আড্ডায় সকল সামুবাসীকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে! (আড্ডাঘর নং ৮) :) :) :)

কোন কোন ব্লগার আড্ডাঘরে এসেছেন? চলুন দেখে নেই কোন কোন ব্লগার আড্ডাঘরে এসে এর শোভা বাড়িয়েছেন। রেগুলার আড্ডাবাজ থেকে শুরু করে একবারের জন্যে এলেও নাম এই লিস্টে রয়েছে। নিচে কারো নাম যদি বাদ পরে যায় তবে ক্ষমা চেয়ে নিচ্ছি। জানিয়ে দিলে যোগ করে দেওয়া হবে।
আড্ডাঘরে যেসব ব্লগার এসেছেন

আড্ডার টপিক: আড্ডাঘরে নানা ধরণের মানুষ আছেন, তাই আপনি নানা ধরণের টপিক নিয়ে আবোলতাবোল বকে যেতে পারেন। কেউ না কেউ ইন্টারেস্ট খুঁজে পেলে কথা বাড়াবে। সেই অর্থে আড্ডাঘরের কোন সেট টপিক নেই। তবে আড্ডাঘরে টপিক সেগমেন্ট এবং তর্ক বিতর্ক সেগমেন্ট হয় মাঝেমাঝে, তখন বিশেষ বিশেষ টপিক দেওয়া হয় আড্ডার জন্যে। নির্ধারিত টপিক নিয়ে কথা বলা বা না বলা যার যার চয়েস। আড্ডাঘরের বর্তমান টপিকগুলো সবসময় পোস্টের শিরোনামে দেওয়া হয়।
গল্পের পাশাপাশি মন্তব্যের সাথে শেয়ার করতে পারেন কোন গান, কবিতা, কৌতুক, মজার ভিডিও ইত্যাদি। ধন্যবাদ।

খাবার ছাড়া কি আড্ডা জমে? তাই নিচে কিছু আয়োজন! :)

পোলাও!



ভেজিটেবল খিচুড়ি!



গরুর মাংস ভুনা!



গরুর শাহী রেজালা!



কালাপুরি মাটন!



ডিমের কোরমা!



শাহী চিকেন রোস্ট!



ক্রিসপি মাটন কাবাব!



দুধ সেমাই!



সেমাইয়ের শনপাপড়ি!



সেমাইয়ের মালাই ক্ষীর!



কোল্ড ড্রিংকস!



ছবিসূত্র: অন্তর্জাল!
সর্বশেষ এডিট : ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৩
৩৮৫টি মন্তব্য ২১৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×