somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিসিএস পরীক্ষা প্রস্তুতির জন্মকথা

২৬ শে নভেম্বর, ২০১১ ভোর ৪:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রাতের আঁধারে ব্রহ্মপুত্রের পাড়ে বসে নদের ওপারের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বিচ্ছুরিত আলো দেখে সিদ্ধান্ত নেই ইলেকট্রিক্যাল পড়বো। পরবর্তীতে ঘোড়াশাল কেন্দ্র ভিজিট করার পর বুঝতে পারলাম - চাঁদটা পৃথিবী থেকে দেখলেই বেশী সুন্দর লাগে। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলে জানি, ৩ শতাংশ ছাত্রও বিসিএস এর পেছনে ছুটেনা। নিন্দুকেরা বলবে বেসরকারীদের ত যোগ্যতাই নেই বিসিএস পরীক্ষা দেয়ার। ভর্তির পর সরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বেশীর ভাগেরই উদ্দেশ্য থাকে বিসিএস আর বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বেশীর ভাগেরই উদ্দেশ্য থাকে বিদেশ। আমার মত ফাঁকিবাজ বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বিসিএস পাড় করাটা অনেক কষ্টের। সাধারন জ্ঞানের বই আমরা পড়িনা, ৪-৫ বছরে বিশ্ববিদ্যালয়ে কাউকে বাংলা উপন্যাস-সাহিত্য পড়তে দেখিনি, লাইব্রেরীতে বাংলা বই একটাও নাই, কুইজের যন্ত্রণায় পত্রিকা পড়ারও সময় নাই, শুধুমাত্র ইংরেজী বলায় এগিয়ে - যা বিসিএস ভাইভার আগে কোন কজে লাগবেনা। একটা কষ্টের ছাপোষা জীবন বেছে নেয়ার চেয়ে বিদেশ যাওয়াটা বুদ্ধিমানের কাজ। আর সেজন্যে আমাদের দেশের প্রায় সব মেধাবীদের বসত বিদেশে। মে ২০১১ পর্যন্ত ভেবেছি একটা ভাল চাকরি নিয়ে টোয়েফল-জিআরই দিব, বই-পত্র-ডিভিডি-ইবুক অনেক আগেই জমানো শেষ। ভাবান্তর হল একটা ইন্জিনিয়ারিং ফার্মে পরীক্ষা দিয়ে। ফার্মটা যুক্তরাজ্যের ৩-৪ জন চালায়, তাদের নিচের দিকে সব বাংলাদেশী। অফিসটা ভাললাগলো, বেতন খুব ভাল, চমৎকার পরিবেশ। ভিন দেশীরা এদেশে এসে ব্যবসা করছে, চাকরী করছে। আর আমরা এদেশ ছেড়ে যাচ্ছি। আবার অনেককেই দেখেছি লাখ টাকার কর্পোরেট চাকরিরতদের বিসিএস দিতে। একবার সবারই চেষ্টা করে দেখা উচিত এই অসম্ভবের দেশে কিছু করা যায় কী না। জীবন নিয়ে জুয়া খেলা ঠিক না; তবুও ত প্রত্যেক্ষ বা পরোক্ষভাবে প্রতিনিয়ত আমরা জীবন নিয়ে জুয়া খেলি।

জুন ২০১১, বিসিএস পরীক্ষা পদ্ধতি সম্পর্কে কিছুই জানিনা। গবেষনা শুরূ হল - বিস্তারিত জানলাম। ক্যাডারদের থেকে পরামর্শ নিলাম, প্রশ্ন দেখলাম, বই কিনলাম। আরও পরামর্শের জন্য দরজা সবসময় খুলে বসে আছি। এইসব করতে করতে আগষ্ট ২০১১; এখন প্রস্তুতি চলছে ঢিমেতালে। মানুষের জীবনে কিছু জীনিস প্রত্যাশিত - সম্মান, ক্ষমতা, নাম। এই তিনটা থাকলে চতুর্থ বিষয় টাকা অদূরে থাকবেনা। একজন সাধারনের জন্য তাই বিসিএসের বিকল্প নেই এদেশে। যা বললাম এসব সবাই জানে, তবুও বেসরকারী ও নতুনদের এই পোষ্ট কিছুটা সাহায্য করলেও আমার লেখা সার্থক হবে। নিচের সিলেবাসটি বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত ও পরিমার্জিত।

মোট ২৮ টি ক্যাডারে পরীক্ষা হয়। বিসিএস পরীক্ষার প্রথম ধাপই হচ্ছে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা। গত কয়েক বছরের সমীক্ষায় দেখা গেছে, প্রিলিমিনারি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর ৮০-৮৫ শতাংশ বাদ পড়ে। এক ঘণ্টা সময়ের মধ্যে ১০০টি নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হয় বলে পরীক্ষার হলে চিন্তার সুযোগ থাকে না। তাই পূর্বপ্রস্তুতি ছাড়া এখানে ভালো করা সম্ভব নয়। তা ছাড়া ২৮তম বিসিএস থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কেটে নেওয়ার নিয়ম থাকায় না জেনে উত্তর করার কোনো সুযোগ নেই।
বি সি এস প্রিলিমিনারি: মোট নাম্বার ১০০; বাংলা ২০; ইংরেজী ২০; বাংলাদেশ বিষয়াবলী ১০; আন্তর্জাতিক ১০; সাধারণ বিজ্ঞান ২০; গনিত ২০
বাংলা: সচরাচর দেখা যায়, প্রিলিমিনারি পরীক্ষায় বাংলায় ২০টি প্রশ্ন থাকে। আগে বাংলা সাহিত্য থেকে ১০-১২টি এবং বাংলা ব্যাকরণ থেকে অবশিষ্ট প্রশ্নগুলো থাকত। তবে ২৮তম বিসিএস থেকে আগের ধারণার পরিবর্তন করে সাহিত্য অংশ থেকে ১৫টির বেশি প্রশ্ন করতে দেখা গেছে। তাই সাহিত্য অংশে বেশি মনোযোগ দিতে হবে। মূলত চর্যাপদ, শ্রীকৃষ্ণকীর্তন কাব্য, বিভিন্ন মঙ্গলকাব্য, রোমান্টিক কাব্য, রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিম, বিদ্যাসাগর, মধুসূদন, মীর মশাররফ, দীনবন্ধু, জসীমউদ্দীন, বেগম রোকেয়া, কায়কোবাদ, ফররুখ আহমেদ, মুনীর চৌধুরী, জহির রায়হান, শহীদুল্লা কায়সার, ওয়ালীউল্লাহ, শরৎচন্দ্র, শামসুর রাহমান, সুফিয়া কামাল, নির্মলেন্দু গুণসহ আধুনিক ও সমসাময়িক কবি-সাহিত্যিকদের জন্ম-মৃত্যু, উল্লেখযোগ্য সাহিত্যকর্ম, বিভিন্ন পুরস্কার লাভ ইত্যাদি বিষয়ে গভীর জ্ঞান থাকতে হবে। এ ছাড়া বিভিন্ন প্রকার শব্দ, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, ধ্বনি, বর্ণ, সন্ধি, পদপ্রকরণ, বাক্যসংকোচন, অশুদ্ধি সংশোধন, বানানরীতি—এসব বিষয়ে সম্যক জ্ঞান থাকলে বাংলা অংশে ভালো নম্বর পাওয়া যাবে।
ইংরেজি: ইংরেজি অংশে আগে ২০টি প্রশ্ন থাকত। তবে বর্তমানে কোনো কোনো বছর ২৫-৩০টি প্রশ্ন ইংরেজি থেকে করা হচ্ছে। ইংরেজিতে ভালো করতে হলে Right from of verb, Tense, Voice, Narration, Preposition, Antonym, Synonym, Analogy, Transformation of sentences. Correction of Sentence, Phrases and Idioms, Spelling ইত্যাদি বিষয়ে ভালো প্রস্তুতি নিতে হবে। এ ছাড়া বিশ্বসাহিত্যের উল্লেখযোগ্য কবি, নাট্যকার ও সাহিত্যিকদের প্রধান সাহিত্যকর্ম সম্পর্কে জানতে হবে।
গণিত: গণিত অংশ থেকে সাধারণত ১০-১২টি প্রশ্ন থাকে। গড়, অনুপাত-সমানুপাত, ঐকিক নিয়ম, সরল-সুদকষা, লাভ-ক্ষতি, পরিমাপ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি, মাননির্ণয়, উৎপাদক, সূচক, সাধারণ জ্যামিতি—এসব বিষয়েই প্রশ্ন করা হয়। মাধ্যমিক পর্যায়ের গণিত চর্চা করলে সহজেই এসব সমস্যার সমাধান সম্ভব।
বিজ্ঞান: বিজ্ঞান অংশে আগে ১০টি প্রশ্ন থাকলেও বর্তমানে ১৫-২০টি প্রশ্ন আসে। চুম্বক ও চুম্বকের ধর্ম, নিউটনের সূত্রাবলি, আলোর প্রতিফলন, প্রতিসরণ, উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞানের সাধারণ বিষয়াবলি, প্রচলিত কিছু রোগব্যাধি যেমন: ক্যানসার, এইডস, হেপাটাইটিস, বিভিন্ন প্রকার ভিটামিনের উৎস ও অভাবজনিত রোগ, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির মৌলিক ধারণা—এসব বিষয়ে বিজ্ঞানের প্রশ্ন করা হয়। ষষ্ঠ থেকে নবম শ্রেণীর পর্যন্ত সাধারণ বিজ্ঞানের বই অধ্যয়ন করলে বিজ্ঞানে ভালো নম্বর পাওয়া যাবে।
সাধারণ জ্ঞান: সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রসঙ্গে প্রশ্ন করা হয়। একসময় নিয়মিত এ অংশে ৪০টি প্রশ্ন থাকত। তবে বর্তমানে এ অংশে প্রশ্নের সংখ্যা কিছুটা কম দেখা যায়। বাংলাদেশ অংশে বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, নদী, খাল, বিল, বন, পাহাড়, প্রাকৃতিক সম্পদ, প্রাচীন বাংলার ইতিহাস, সুলতানি ও মোগল আমলের ইতিহাস, ভাষা আন্দোলন, ’৫৪-এর নির্বাচন, ৬ দফা, ’৬৯-এর গণ-অভ্যুত্থান, ’৭০-এর নির্বাচন এবং মুক্তিযুদ্ধ, বিভিন্ন রাষ্ট্রীয় খেতাব, সংবিধান—এসব বিষয়ে প্রশ্ন করা হয়। এ ছাড়া সমসাময়িক নানা প্রসঙ্গে প্রশ্ন করা হয়। ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত সামাজিক বিজ্ঞান বই অধ্যয়ন করে বাংলাদেশ প্রসঙ্গে ভালো উত্তর করা যায়।
আন্তর্জাতিক অংশে বিশ্বের নানা প্রান্তের ভৌগোলিক অবস্থান, চুক্তি, সনদ, যুদ্ধবিগ্রহ, জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠন, বিভিন্ন দেশের মুদ্রা, রাজধানী, ভাষা, পূর্ব নাম, জাতীয় প্রতীক ও সংসদের নাম, সরকার-ব্যবস্থা, আন্তর্জাতিক সীমারেখা, বিশ্বের উল্লেখযোগ্য নদনদী, পাহাড়-পর্বত, খনি, নানা ক্ষেত্রে আলোচিত-সমালোচিত ব্যক্তিত্ব এবং সমসাময়িক নানা প্রসঙ্গে প্রশ্ন থাকবে। উল্লিখিত বিষয়ে জ্ঞানলাভের পাশাপাশি নিয়মিত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা পড়া এবং জাতীয় ও আন্তর্জাতিক নানা সংবাদমাধ্যমের খবর গভীর মনোযোগের সঙ্গে শুনতে হবে।


BCS Written Test Syllabus
BCS Written Test Syllabus - Bengali First Paper: Bengali Literature; Essay Writing
BCS Written Test Syllabus - Bengali Second Paper: Bengali Grammar; Particular Writing; Amplification Writing; Essay Writing
BCS Written Test Syllabus - English First Paper: Letter Writing; Application Writing; Essay Writing
BCS Written Test Syllabus - English Second Paper: English Grammar; Particular Writing; Amplification Writing; Essay Writing
BCS Written Test Syllabus - Mathematics: Arithmetic; Algebra; Geometry
BCS Written Test Syllabus - General Science: Physics; Chemistry; Biology
BCS Written Test Syllabus - Technology: Computer Science; Information Technology; Technology
BCS Written Test Syllabus- General Knowledge: Bangladesh 1st Paper: Civil Administration; NGO
BCS Written Test Syllabus- General Knowledge Bangladesh 2nd Paper: Administration; Civil Society; NGO; Women
BCS Written Test Syllabus - General Knowledge: International
UN; International Organizations; International Politics


বইপত্র যা যা লাগবে:
বাংলা:
১। ৬ষ্ঠ-১০ম বাংলা বই
২। ৯ম-১০ম শ্রেণীর বাংলা ব্যাকরন
৩। বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা - ড. সৌমিত্র শেখর
৪। লাল নীল দীপাবলি ও কতো নদী সরোবর - হুমায়ূন আজাদ
অংক:
১। ৬ষ্ঠ-১০ম অংক বই
২। গণিত অলিম্পিয়াডের প্রস্তুতির বই
ইংরেজী:
১। ইংলিশ ফর কমপিটেটিভ এক্সাম
২। যে কোন একটি ভাল গ্রামার বই - Murphy এর Intermediate English ভাল লেগেছে
বিজ্ঞান ও সাধারণ জ্ঞান:
১। আজকের বিশ্ব
২। নতুন বিশ্ব + mp3 বাংলাদেশ ও আন্তর্জাতিক
৩। প্রফেসরস বিজ্ঞান-প্রযুক্তি ও গাণিতিক যুক্তি
৪। ৬ষ্ঠ-১০ম বিজ্ঞান বিষয়ক সব বই
৫। সংবিধান + এক থেকে পঞ্চদশ সংশোধনী, বাংলায় লিখে গুললে সার্চ দিলেই পাবেন

প্রফেসরস বা ওরাকল সিরিজের বইগুলো অনুসরন করা যেতে পারে। প্রফেসরস নন-ক্যাডার জব গাইড অনেক কাজের, বিশেষ করে অন্যান্য পরীক্ষার জন্য। কোচিং করতে চাইলে কনফিডেন্স কে সবাই প্রাধান্য দেয়। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার আগে বাংলা ভিশনে বিকাল ৫টা ৩০ মিনিটে ড. সৌমিত্র শেখরের উপস্থাপনায় সপ্তাহে তিনদিন লাইভ অনুষ্ঠান হয়। এছাড়া প্রথম আলো ও কালের কণ্ঠে মডেল টেষ্ট ও সাজেশান দেয়া হয় ভালভাবে, আগের বছরেরগুলোর মডেল টেষ্ট ও সাজেশান আর্কাইভে পাবেন অথবা এ্যাড্রেসবারে তারিখ পরিবর্তন করে করে আগেরগুলো সংগ্রহ করতে পারেন। ফেসবুকে Click This Link ; http://www.facebook.com/bcsgk?sk=info ; http://www.facebook.com/exam.ufff?sk=info এই তিনটা পেজ লাইক দিয়ে রাখলে হোমপেজে পড়াশুনা চলে আসবে নিয়মিত। যেহেতু আমি বিসিএস পরীক্ষা কখনো দেইনি, জেনেছি মাত্র - তাই আমার লেখায় বা জানায় ভুল থাকতে পারে। এজন্য অভিজ্ঞদের মতামত আশা করছি এবং ভুল শুধরিয়ে দেয়ার জন্য অনুরোধ করছি।

পরিশেষে বলব, জিআরই এর ৩৫০০-৪০০০ শব্দ গাধার মত মুখস্ত করার চেয়ে বিসিএসের পড়া পড়া অনেক আনন্দের। যদিও মুখস্ত বিদ্যা সব ক্ষেত্রেই বিদ্যমান - পাশ কাটানোর পথ সঙ্কির্ণ। বিসিএস ক্যাডার না হতে পাড়লেও ক্ষতি নেই, বিসিএস পরীক্ষা প্রস্তুতি একজন ছাত্রের শিক্ষাকে পরিপূর্ণ করবে বলেই আমার বিশ্বাস। একজন শ্রদ্ধেয় স্যার বলেছিল, আপনাকে যে কোন একটা বেছে নিতে হবে- আমি বিদেশ থেকে ফিরবোনা অথবা দেশে থাকবো। দেশে থাকলে বিসিএস ছাড়া গতি নেই। প্রথম শ্রেণীর সরকারি চাকরির বর্তমান বাজার দর ১৫-২০ লাখ টাকা, ফ্রী পাবেন শুধু বিসিএসে। বেসরকারী ভাল বেতনের চাকরি আছে এদেশে যা হাই লবিং, সরকারী বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট এবং তেলের উপর নির্ভরশীল। যেখানে উপযুক্ত সম্মান, আরাম ও চাকরির নিশ্চয়তা কোনটাই পাবেন না। বাইরে থেকে সার্টিফিকেট এনে সরকারীতে ঢুকে লাভ হবেনা; বরং ক্যাডার হয়ে বাইরের সার্টিফিকেট বা বৃত্তি পাওয়া সহজ। অন্য দেশের তৃতীয় শ্রেণীর নাগরিক হয়ে থাকার চেয়ে, এদেশের প্রথম শ্রেণীর নাগরিক হয়ে থাকাটা অনেকাংশে ভাল। এখানে রাজনীতির প্রভাব প্রকট, আবার কেউ না চাইলে জোর করে রাজনীতিতে নিয়ে আসা যায় না। প্রতিকূলতা থাকবেই, সবখানেই সবদেশেই তা আছে এবং হয়ত ভিন্ন রূপে তা আবির্ভূত হয়। যে যার নিজের মত করে ভাবে, মতান্তরে ভিন্নতা না থাকলে আবার মানুষ কীসের।
আবারও এ লেখা বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য এবং তাদের জন্য উৎসর্গকৃত।


এই বিষয়ে ব্লগের লেখাগুলোর লিঙ্ক একসাথে-

১। বিসিএস পরীক্ষা দিবেন- প্রস্তুতি নিন এখন থেকেই - আজমান আন্দালিব

২। বিসিএস পরীক্ষা দিবেন- আরও কিছু টিপস - আজমান আন্দালিব

৩। বিসিএস পরীক্ষা দিবেন- অনুসন্ধিৎসু মন প্রয়োজন - আজমান আন্দালিব

৪। বিসিএস পরীক্ষা দিবেন-একটি গবেষণাধর্মী মন লালন করুন - আজমান আন্দালিব

৫। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা: কী, কেন, কিভাবে - ফারহান দাউদ

৬। বিসিএস: শতভাগ সাফল্য নিশ্চিত করার কার্যকর প্রস্তুতি - ইট্টুস কথা

৭। নিজেকে পরীক্ষা করুন: বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতিহোম online examination - মোঃ মোশারফ হোসেন

৮। বিসিএস পরীক্ষার জন্য জরূরী পরামর্শ - দার্শনিক্‌

৯। বিসিএস পরীক্ষায় কোন ক্যাডার সবচেয়ে লোভনীয় এবং কেন? - দার্শনিক্‌

সর্বশেষ এডিট : ১১ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৭:২২
৭৪টি মন্তব্য ৭১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×