অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
***বাংলাদেশের মহান স্বাধীনতার যুদ্ধাপরাধীদের বিচার চাই; রাজাকারদের না বলুন***...
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

অনেকের মাঝেও একা থাকা যায়, নি:সঙ্গতায় কারো অনুভব ছুঁয়ে যায় ...

যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গণস্বাক্ষর অভিযান : আপনি সাথে আছেন তো ?

২০ শে জানুয়ারি, ২০০৯ রাত ১১:০৭ |

শেয়ারঃ
0 0

যুদ্ধাপরাধীদের বিচার চাই - নতুন করে বাঙালির এই প্রাণের দাবির সাথে পরিচয় করিয়ে দেয়ার প্রয়োজন নেই; আর এই দাবির সাথে একাত্মতা ঘোষণা করে আমাদের একটি পদক্ষেপ- আন্তর্জালিক বাংলা কমিউনিটির আহ্বানে গণস্বাক্ষর অভিযান কর্মর্সূচী সম্পর্কেও আমরা ওয়াকেবহাল। এর রেশ ধরেই দেশে কিনবা প্রবাসে অবস্থানরত ব্লগাররা উদ্যোমী হয়ে গণস্বাক্ষর সংগ্রহে মাঠে নেমেছেন । গত ৯ই জানুয়ারী (শুক্রবার) কিছু ব্লগার বাণিজ্য মেলায় জমায়েত হয়েছিলেন স্বাক্ষর সংগ্রহের অভিযানে। অবস্থান দীর্ঘক্ষণের না হলেও মেলার দর্শনার্থীদের কাছ থেকে কিন্তু উৎসাহব্যাঞ্জক সাড়া পাওয়া গিয়েছিল।



এরকম সমবেত কিনবা খানিকটা বিচ্ছিন্ন উদ্যোগে স্বাক্ষর গ্রহণ অভিযানের কাজ করে চলেছেন অনেক ব্লগাররাই । এই প্রেক্ষিতে সবাই বেশ মুখিয়ে আছেন অগ্রগতি জানার জন্য। একই সঙ্গে ঠিক এই সময়েই প্রয়োজন কিছু সুচিন্তিত পর্যালোচনা, মতামত, দিক-নিদেশর্না ও তার বাস্তব প্রতিফলন । গত ৩রা জানুয়ারীর একটি উৎসাহপূর্ণ জমায়েতের পর (Click This Link), সম্মিলিত এই প্রচেষ্টায় সবার সাথে আলোচনা তাই আরেকবার জরুরী; এর প্রেক্ষিতেই একটি সমাবেশ আহ্বান করা হচ্ছে :



তারিখ : বৃহস্পতিবার, ২২শে জানুয়ারী ২০০৯

সময় : সন্ধ্যা ৬:০০ টা

স্থান : বসুন্ধরা সিটি মল, লেভেল-৮ (টগি ওয়ার্ল্ড এর উল্টোপাশের সাইবার ক্যাফে)




যে বিষয়গুলো নিয়ে সবার আলোচনা, মতামত, পর্যবেক্ষণ কাম্য -



১. এখন পর্যন্ত স্বাক্ষর সংগ্রহ অভিযানের অগ্রগতি :



(ক) গত ৯ই জানুয়ারীতে বানিজ্য মেলায় স্বাক্ষর সংগ্রহ অভিযান সম্পর্কিত তথ্য



(খ) দেশের বিভিন্ন স্থান থেকে সেসব ব্লগাররা স্বাক্ষর সংগ্রহে কাজ করছেন তাদের অগ্রগতি (এই প্রেক্ষিতে বিভিন্ন ব্লগারদের কাছ থেকে, যাদের সাথে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছেনা, আমরা সবাই কিছু অগ্রগতিমূলক তথ্য জানতে আগ্রহী)



(গ) প্রবাসী ব্লগারদের কেউ কেউ সমন্বয়কের ভুমিকা পালন করছেন; স্বাক্ষর গ্রহণ অভিযানে তাদের অগ্রগতি (এই প্রেক্ষিতে বিভিন্ন ব্লগারদের কাছ থেকে, যাদের সাথে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছেনা, আমরা সবাই কিছু অগ্রগতিমূলক তথ্য জানতে আগ্রহী)



২. ব্লগার একরামুল হক শামীম (Click This Link) লিফলেট, পোস্টার, বই ছাপানো সংক্রান্ত কিছু পদক্ষেপ সম্পর্কে অবহিত করেছিল সবাইকে। এক্ষেত্রে তহবিল সংগ্রহ অবশ্যই একটি প্রধান কাজ । দেশ-বিদেশ থেকে আগ্রহীরা কিভাবে সহজে ও দ্রুত আর্থিক সহযোগীতা করতে পারেন সে ব্যাপারে আলোচনা হবে।



৩. স্বাক্ষর গ্রহণ অভিযানে আগামী পদক্ষেপগুলো কি কি হতে পারে সে ব্যাপারে সবার মতামত আহ্বান



৪. বিভিন্ন স্কুল-কলেজ-সরকারী/বেসরকারী বিশ্ববিদ্যালয় কিনবা বিপণী বিতান গুলোতে সুবিধাজনক সময়ে স্বাক্ষর গ্রহণ অভিযান সম্পর্কিত মতামত



৫. একটি টিম ওয়ার্কের আহ্বান; পেশাগত বা পড়াশুনা বা পারিবারিক কাজে সবাইকেই ব্যস্ত থাকতে হয় কম-বেশী । তাই বার বার একই ব্যক্তির উপর দ্বায়িত্ব অর্পণ না করে বিভিন্ন সময় বিভিন্ন ব্লগারের সুবিধাজনক সময়ে আগামীতে বিভিন্ন কর্মসূচী গঠন সংক্রান্ত আলোচনা।



৬. স্বাক্ষর অভিযানে ব্যানার/পোস্টার ব্যবহার সংক্রান্ত আলোচনা



৭. যুদ্ধাপরাধীদের বিচারের দাবি সংক্রান্ত বিভিন্ন স্লোগান সম্বলিত টি-শার্ট, স্টিকার এর ব্যবহার নিয়ে আলোচনা । যেমন, যারা বিভিন্ন সময় এই জনসংযোগ কর্মসূচীতে অংশগ্রহণ করবেন তারা এধরনের টি-শার্ট পরিধান করতে পারেন।



৮. স্বাক্ষর গ্রহণ অভিযান সংক্রান্ত অভিজ্ঞতা (যেমন , স্বাক্ষর গ্রহণ অভিযানে যুদ্ধাপরাধীদের বিচার সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের সম্মূখীন হওয়া)



স্বাক্ষর গ্রহণ অভিযান সম্পর্কিত, ইত্যাদি বিভিন্ন বিষয়েই মূলত এই দ্বিতীয় দফা আলোচনা । আপনার মতামত, পর্যবেক্ষণ, সহযোগীতা ছাড়া এই আলোচনা অসম্পূর্ণ। আর তাই আপনার উপস্থিতি একান্তভাবেই কাম্য ।





আপনি সাথে আছেন তো ???




===================

পিটিশন ফর্ম ডাউনলোড : Click This Link



শুধুমাত্র অস্ট্রেলিয়ায় প্রবাসীদের জন্য :

তথ্য : http://www.priyoaustralia.com.au/

ডাউনলোড:

Click This Link

===================

কিছু মতামত :



কৌশিক বলেছেন : আজকে একটা কাজ করেছি। খুব এক্সাইটেড লাগতেছে। আমার বাসার পাশের মুদি দোকানে দশটা ফর্ম দিয়ে এসেছি। ছেলেটা এত উচ্চ্বসিত, ও বলেছে সে প্রতিটা ক্রেতার সাক্ষর রাখবে। আমারে বললো, কালকের মধ্যে দশটা ফর্ম সে ফিলাপ করে দেবে। ... ... ... ...আলোচনার একটা বিষয় হইতে পারে বিভিন্ন দেশে যুদ্ধাপরাধীরা লুকিয়ে আছে। সেসবের একটা লিস্টও করা।... ... ... ... ... ... সেদিন বাণিজ্য মেলায় এক নিরাপত্তা রক্ষী মহাউৎসাহে সাইন করেছিলো। তবে সিএনজি ড্রাইভাররা করতে চায় নি। কারণ ছিলো তারা স্বাক্ষর করতেই জানে না। টিপসইএর ব্যবস্থা রাখা কি যায়?

জনাব ইকবাল হোসেন ফোরকান

রাষ্ট্রীয় সম্মানী ভাতা প্রাপ্ত মুক্তিযোদ্ধা

ফোনঃ

+৮৮০২৯৩৪৯১০৯

মোবাইলঃ

+৮৮০১৭১১৬৭৮৩৭৩

+৮৮০১৫৫২৪২১০৩৩



এর কাছে একটা ফর্ম পাঠানো দরকার। ঘোরের এই পোস্টে সে বরিশালের শান্তিবাহিনীর লিস্ট দিছে। যার সূত্র হিসাবে ইকবাল হোসেন ফোরকানের নাম আছে।



ক্যামেরাম্যান বলেছেন : ...পোষ্টার ইত্যাদি ছাপানো তো এইমূহুর্তে ফান্ডের উপর নির্ভরশীল। একটা কাজ করতে পারেন। সেক্টরস কমান্ডার্স ফোরাম / ঘাতক-দালাল নির্মূল কমিটির কাছ খেকে তাদের প্রকাশিত আইটেমগুলি আনা যায় কিনা ভেবে দেখতে পারেন।



জামাল ভাস্কর বলেছেন : বন্ধু রায়হান রাইন ফোন কইরা জানাইলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অলরেডি স্বাক্ষর সংগ্রহের কাজ শুরু করা হইছে...বিভিন্ন বিভাগে ছাত্র-শিক্ষকেরা এই কাজে ধীরে হইলেও পার্টিসিপেট করতেছে...মাহমুদুল রুবেল, অরন্য আনামগো অভিযানের ছবি ফেইসবুকে দেখলাম...মনে হইতেছে এইসব উদ্যোগের সমন্বিত ফলাফল আমাগো দাবী আদায়ের পথ অনেক সুগম করবো...

বাংলা ব্লগোস্ফিয়ারের প্রতি আনাচে কানাচেই যুদ্ধাপরাধীগো বিচারের দাবী এখন প্রাণের দাবী হইয়া উঠছে...কেউ কেউ গণস্বাক্ষর সংগ্রহে আছেন, অনেকে পোস্টার স্টিকার ছাপাইয়া ইতোমধ্যেই বাংলার দেয়ালে দেয়ালে সাটানো শুরু করছেন...যার ফলশ্রুতিতে দেশের অধিকাংশ মানুষের দৃষ্টি আকর্ষিত হইতেছে..



বিডি আইডল বলেছেন : প্রবাস থেকে কাজটা সহজ ভাবে করার বুদ্ধি কেউ বাতলাতে পারেন....দেশে থেকে মাত্রই এলাম....দেশে থাকতে ব্লগে ঢুকা হয়নি...না হয় ১০০ পৌছে দিতে পারতাম....কানাডা থেকে আগামী ১/২ মাসের মধ্যে কেউ দেশে গেলে জানাবেন....১০০ ফর্ম যোগাড় করতে পারবো আশা করি



হাফিজুর রহমান মিতু বলেছেন : আমরাও একই কাজ করে যাচ্ছি গত এক বছর ধরে যুদ্ধ অপরাধী বিচার দাবি কমিটির ব্যানারে । আমরা এখন নতুন কিছু চিন্তা করচ্ছি । আমরা সবার সহযোগিতা চাই । আপনারা এগিয়ে যান আমরা প্রবাস থেকে আপনাদের সাথে আছি । ... ... ... ... ... শেখ মজিবুর রহমান রাজাকারদের ঢালাও ভাবে ক্ষমা করেননি । আর শেখ হাসিনা যেন এই বিচার করেন তার জন্য তাকে চাপে রাখতে হবে । ...



প্রত্যুৎপন্নমতিত্ব বলেছেন : বানিজ্য মেলায় একজনের কাছ থেকে স্বাক্ষর নেয়ার সময় বয়োবৃদ্ধ একজন ভদ্রলোক বলতে ছিলো ... "এবার যদি বিচার করতে না পারো... লেইখা রাখো এর পর এরা তোমাদের বিচার করবে"...বিষয়টি এর পর থেকে আমার মাথায় ঘুড়তেছে... সত্যিতো ..



লেখাজোকা শামীম বলেছেন : বই, লিফলেট, পোস্টারের পাশাপাশি একটি মাল্টিমিডিয়া প্রকাশনা করা যায় কিনা তা ভাবতে অনুরোধ জানাচ্ছি। Click This Link



মোহাম্মদ আরজু বলেছেন : ... ... ...আমার মনে হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে বুথ বসানো যায়। ব্লগারদের বাইরেও স্বেচ্ছা সেবক পাওয়া যাবে।



জানজাবিদ বলেছেন : যুদ্ধাপরাধীদের ব্যাপারে বাংলার মানুষ তো অলরেডী তাদের রায় দিয়েছে। এ কারণেই আওয়ামী লীগ আজ ক্ষমতায়। আমার মতে এখন একশনে নামতে হবে, স্বাক্ষর সংগ্রহের সময় চলে গেছে। পুরোপুরি আইনি প্রক্রিয়া অনুসরণ করলে ৫ বছর যথেস্ট সময় নাও হতে পারে।



রাজনীতি বলেছেন : যুদ্ধাপরাধীদের বিচার করে এই ইস্যুটি আগামী নির্বাচনের পাথেয় যেন না থাকে এই প্রত্যাশা। তাই এর বিচার চাই।



নুরুজ্জামান মানিক বলেছেন : সাথে আছি । একাত্তরের যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা সংশ্লিষ্ট অপরাধীদের তালিকা (১৭০০+) দিলাম - http://www.sachalayatan.com/manik061624/14059



রিয়াজ শাহেদ বলেছেন : ... যুদ্ধাপরাধ মামলায় বাদী খুঁজতে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের নির্দেশ দিয়েছে আদালত। এব্যাপারে কি কিছু করা যায়?



ইউনুস খান বলেছেন : বাণিজ্য মেলায় স্বাক্ষর সংগ্রহের সময় মনে আছে এক যুবক ছেলের কাছে স্বাক্ষর চাওয়ার পর সে অস্বীকৃতি জানায় এবং জিজ্ঞাসা করে কি লাভ এসব করে। আমি বললাম তাহলে উল্টো পৃষ্টে বলে দেন কেন চান না? ঐ ছেলে না করে। আমি কিছু বুঝার আগেই পিছন থেকে এক বয়স্ক লোক ঐ ছেলের কলারে ধরে বলে দিবি না কেন? দে?

=====================

কিছু অগ্রগতি :



মেঘ বলেছেন : কিছু স্বাক্ষর ডাকে পাঠিয়েছি। ...



মানুষ বলেছেন : আমি কিছু কালেক্ট করেছি। ডাকে পাঠিয়ে দিব



বৃত্তবন্দী বলেছেন : ১.ক) বানিজ্য মেলার প্রায় ৬৫০ জনের স্বাক্ষর কৃত ফর্ম আমার কাছে আছে। আমি অসুস্থ্য থাকায় কিংবদন্তী তে পৌঁছাতে পারিনি।



রন্টি চৌধুরী বলেছেন : শদুয়েক প্রবাসীর সাক্ষরকৃত ফরম নিয়ে আসব। ..... ..... .....সাক্ষরকৃত ফরমগুলো ২২ জানুয়ারী সভায় আনতে পারব না। তখনও আমি দেশে আসব না তো! দেশে আসছি ১৫/২০ দিনের মধ্যেই। তখন সাথে করে নিয়ে আসব। ডাবলিনে সাক্ষর সংগ্রহ চলছে।



ক-খ-গ বলেছেন : আমার অফিসে ১১০ জন চাকরি করেন, ১০৯ জন স্বাক্ষর করেছেন। বাকি একজনের মত হলো যা দেখিনাই তা নিয়া কথা বলবোনা! ;) স্বাক্ষর করা ফর্ম গুলো পৌঁছে দিয়ে আসবো ঠিকানায়।



মাহমুদুল হাসান রুবেল বলেছেন : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিশ্ববিদ্যালয়ে স্বাক্ষরের কাজ শুরু হয়ে গেছে । আমার কাছে যে ৪০টা প‌্যাড ছিল তা ইতিমধ্যে শেষ । বাংলাদেশের বিভিন্ন প্রান্তে পাঠিয়ে দিছি । আরো ৪০টা প‌্যাড প্রেসে পড়ে আছে । কালকে নিয়ে আসবো । কারো যদি লাগে আমাকে আওয়াজ দিয়েন আমি আমার দায়িত্বে আপনাদের ঠিকানায় পাঠিয়ে দিব । "কিংবদন্তী"তে আমি ১৫টা প‌্যাড দিয়ে এসেছি । ৭১এর হাতিয়ার গর্জে উঠুক বারবার । ... ... ... ... ... জটিল একটা সংবাদ দেই আপনাদেরকে । আমাদের উদ্যোগের সাথে ড. জাফর ইকবাল স্যার একাত্মতা ঘোষনা করেছেন । সেসাথে উনি আরো ৩টা প‌্যাড চেয়েছেন যা শাবিতে স্ট্যান্ড করে রাখা হবে



অরণ্য আনাম বলেছেন : ১৯ তারিখে বাংলাদেশের খেলার সময় আমরা তিন বন্ধু (আমি, ব্লগার চটপটি (অমিত) ও মার্সাল) স্বাক্ষর নিয়েছি।(৩৬ নং মন্তব্যে স্বাক্ষর সংগ্রহ অভিযানের কিছু ছবি সংযুক্ত রয়েছে ).... ... ...১৯ তারিখে সামাজিক সংঘঠন "বৃত্ত"-র সদস্যরা দুস্থদের জন্য অর্থ সাহায্য সংগ্রহ করার পাশাপাশি স্বাক্ষর গ্রহণ করে। ... ... ...এর আগে আমি, ব্লগার মাহমুদ ও ব্লগার চটপটি (অমিত) বাংলাদেশ বনাম শ্রীলংকার খেলার সময় স্বাক্ষর গ্রহণ করি।... ... ...আমরা এই পর্যন্ত চার হাজারের (৪০০০) মত স্বাক্ষর গ্রহণ করেছি ... ... ... ... ... ... আজ সন্ধ্যায় দিনাজপুর যাচ্ছি। চলিত পথে স্বাক্ষর নেব। আমার ফেসবুকের বন্ধুরা ফোন করে প্যাড চাইছে। অনেকেই প্রবল আগ্রহ দেখাচ্ছে কাজ করার জন্য। আজ বাংলাদেশের খেলা চলাকালিন গিয়েছিলাম স্টেডিয়ামে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, প্রথম পর্যায়ে নিরাপত্তাকর্মীরা আমাদের বাধা দিয়েছে :(



আমি ও আমরা বলেছেন : কোরিয়াতে স্বাক্ষর গ্রহনের দায়িত্ব আমি নিয়েছিলাম। আশাকরছি আমি ফেব্রুয়ারী প্রথম সপ্তাহের মধ্যে শেষ করে পাঠিয়ে দিতে পারবো। এই পর্যন্ত আমি এখাঙ্কার প্রবাসী ১০০ জনের স্বাক্ষর গ্রহন করেছি। আরো কিছু পাবো আশাকরছি।



জানা বলেছেন : উক্ত সাইবার ক্যাফের কর্নধার জনাব সানোয়ার আলীর সাথে গত কাল কথা হয়েছে। অত্যন্ত আন্তরীকতার সাথে সর্বরকম সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে সাথে থাকার কথা বলেছেন তিনি। ইতিমধ্যে বেশ কিছু ফরম বসুন্ধরা সিটির বিভিন্ন দোকানগুলো পেয়ে গেছে এবং আমরা তা খুব শীগগির হাতে পেয়ে যাবো। এ,ছাড়া ব্লু প্লানেটের দু'টি শাখাসহ বেইলিরোড ও মিরপুরের বেশ কয়েকটি সাইবার ক্যাফেতে প্রচুর ফরম পৌঁছে দেয়া হয়েছে এবং তা অব্যাহত থাকবে। আশা করছি এ,টিও কার্যকর হবে।



মোহাম্মদ আরজু বলেছেন : আমি দেড়শ'র মতো কালেক্ট করেছি ... ... ...



সামী মিয়াদাদ বলেছেন : আমি সিলেটে আমার বাবার কাছে কয়েকটি ফর্ম দিয়ে এসেছিলাম। তিনি ফটোকপি করিয়ে অনেকগুলো ফর্মে সাক্ষর সংগ্রহ করে ইতিমধ্যেই কিংবদন্তীর ঠিকানায় কুরিয়ার করে পাঠিয়ে দিয়েছেন। আরো সংগ্রহ চলছে।...



পথিক!!!!!!! বলেছেন : আমি কিছু পূরন করেছি...একটু অলস তো....ধিরে ধিরে করছি....সময়মত আশাকরি অনেক হয়ে যাবে



মুতাসিম বলেছেন :(সবাইকে অবহিত করার প্রয়োজনে এই মন্তব্যটি নগর বালক ব্লগ থেকে নেয়া হয়েছে) আমাদের টার্গেট হচ্ছে, স্কুল-কলেজের স্টু্ডেন্টদের মধ্যে এই সচেতনতাটুকু সৃষ্টি করে গণস্বাক্ষর অভিযানে ওদেরকে ও অংশগ্রহন করানো। আমি শনিবার দিন আমার স্কুলের ডিবেট ক্লাব, সাইন্স ক্লাব আইটি ক্লাবের প্রেসিডেন্টদের সাথে কথা বলবো। তোমরা যারা স্কুল স্টুডেন্টরা আছ, তোমরা তোমাদের স্কুলের ক্লাব গুলোতে জানাও। ফর্ম আমরাই দিবো। নগর বালকে একটা আলাদা সেকশন করা হবে। যুদ্ধাপরাধ, যুদ্ধাপরাধী নিয়ে। ঐ সেকশনের সব পোস্ট নিয়ে আমরা একতা দেয়াল পত্রিকা বানাবো। তাহলে সবাই লেখাগুলো পড়ে যুদ্ধাপরাধ, যুদ্ধাপরাধী নিয়ে ঘটনা গুলো পড়বে জানবে। এই সব কিছুই ২১ ফেব্রুয়ারীর আগে শেষ হবে। তোমরা কেউ কোন ভাবে সাহায্য করতে পারলে আমাদের কে জানাও।



মাহবুব সুমন বলেছেন : (মন্তব্য সূত্র : Click This Link) ১৩, ১৪ ফেব্রুয়ারী ক্যানবেরায় বাংলাদেশী ফিল্ম ফেস্টিভ্যাল হচ্ছে, আশা করা যাচ্ছে সেখান থেকে ভালো সংখ্যক স্বাক্ষর সংগ্রহ করা যাবে। অন্য শহরগুলোতে ফর্ম পাঠানো হয়েছে সেখান থেকেও সারা আসছে। সবাই ব্যস্ত বলে একটু সময় লাগছে। পুরো আপডেইট দিতে পারছি না এ মুহুর্তে।

 

প্রকাশ করা হয়েছে: বাংলাদেশ আমার বাংলাদেশ  বিভাগে । সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৭:৩৫ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


মন্তব্য দেখা না গেলে - CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্স, ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার

২২০টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন