somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দিনে-দিনে ব্লগারদের গুম ও গ্রেফতার লিষ্ট দীর্ঘায়িত হচ্ছে: কান্ডারি অথর্ব > শের শায়রি > জুলভার্ন > এর পরে কি আপনি?

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সকালে ঘুম থেকে উঠে ব্লগে ঢুকে দেখি ব্লগার বিদ্রোহী ভৃগু এর পোষ্ট লঞ্চের কেবিন থেকে ব্লগার জুলভার্ন ‘নিখোঁজ’ এর পরে দেখি প্রচলিত গনমাধ্যমেও একই সংবাদ।আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে ব্লগার জুলভার্নকে তুলে নেওয়ার অভিযোগ। ব্লগার জুলভার্ন এর গুম হওয়ার সংবাদ পড়েই মনে পড়েগেল কিছুদিন পূর্বে গুম হওয়া অন্য দুই ব্লগার এর কথা। গত কিছুদিন পূর্বে ব্লগার কান্ডারি অথর্ব কে গুম করা হয় ও গুমের ৭ দিন পরে মিডিয়ার প্রচন্ড আলোচনার পরে প্রানে বেঁচে যাওয়া ও পুলিশ কর্তৃক গ্রেফতার দেখানো। এর পরে একই ভাবে গুম করা হয় ব্লগার শের শায়রিকেও। গুমের ৭ দিন পরে মিডিয়ার প্রচন্ড আলোচনার পরে প্রানে বেঁচে যাওয়া ও পুলিশ কর্তৃক গ্রেফতার দেখানো হয়।

ব্লগার জুলভার্ন এর এই গুম যদি মিডিয়ায় আলোচনা না হয় তবে নিশ্চিত করেই বলা যায় তার পরিনতি হবে গুম হয়ে যাওয়া হাজারও সাধারণ মানুষের মতো। হয়ত কোন এক রাস্তার পাশে পড়ে থাকবে হাত-পা বাঁধা একটি লাশ যার বুক ও পিঠ থাকবে বন্দুকের গুলিতে ঝাঝড়া যেমন করে গত কয়েক বছরে দেশের মাঠ-প্রান্তরে প্রতিদিন সকালে ২/৪ টা করে লাশ খুজে পাওয়া যায়।



ব্লগার জুলভার্ন (আসল নাম হুমায়ুন কবির) সামহোয়ারইন ব্লগে কি পরিমান জনপ্রীয় একজন ব্লগার তা নিম্নোক্ত কিছু পরিসংখ্যান দেখলেই অনুমান করা যাবে:

১) ব্লগার জুলভার্ন এর প্রথম পরিচয় তিনি একজন মুক্তিযোদ্ধা
২) বাংলা ব্লগিং কমিউনিটির সবচেয়ে পরিচিত ব্লগারদের মধ্যে অন্যতম
৩) একজন মৌলিক ব্লগার
৪) গত প্রায় ১০ বছর ধরে সক্রিয় ব্লগিং করে আসছেন
৫) সামহোয়ার ইন ব্লগের সবচেয়ে সক্রিয় ব্লগারদের মধ্যে অন্যতম।
৬) গত ১০ বছরে উনার ব্লগটি ভিজিট করা হয়েছে প্রায় ৫ লক্ষবার
৭) ১৭৫০৫ টি মন্তব্য করেছেন নিজের ও অন্যান্য ব্লগারদের ব্লগে
৮) ২১৫২৭ টি মন্তব্য পেয়েছেন
৯) ৩০০ জন ব্লগার তার ব্লগটি অনুসরন করছেন
১০) গত ১০ বছরে ৩৩৪ টি ব্লগ লিখেছেন

সামু ব্লগে যারা লেখালিখি করে/করত ব্লগার শেরশায়েরী 'র (রেজওয়ানুল হক শোভন )নাম, কান্ডারী অথর্ব@mehedi Mahadi Arjan Evan এর নাম জানেন না? খুব কম'ই আছেন। ব্লগার কান্ডারি অথর্বব্লগার শের শায়রি প্রচন্ড জনপ্রিয় দুইজন ব্লগার যারা মৌলিক লেখার জন্য বাংলা ব্লগিং কমিউনিটিতে সমাধিক পরিচিত। উপরে উল্লেখিত ৩ জন ব্লগারদের আর একটা পরিচয় আছে। রাজনৈতিক মতাদর্শে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বা বিএনপি এর সমর্থন করেন। এই ৩ জনের ব্লগ ঘুরে দেখলেই যে কেউ বুঝতে পারবে এরা ৩ জনই উঁচু মানের লেখক। এই ধরনের মানুষদের নিজস্ব চিন্তা-ধারা থকবে সেটাই স্বাভাবিক; বরং না থাকাটাই অস্বাভাবিক। যেহেতু সামহোয়ারইন ব্লগে নিয়মিত ব্লগিং করছি আজ প্রায় ৯ বছর ধরে এই ৩ জন ব্লগারে লেখার সাথে ও লেখকের সাথেই পরিচিত।

ব্লগার শের শায়রি এর ব্লগ পরিসংখ্যানটিও ইর্ষা করারো মতো:

"পোস্ট করেছি: ১৮৪টি
মন্তব্য করেছি: ৪৬৯১টি
মন্তব্য পেয়েছি: ৭২৪৯টি
ব্লগ লিখেছি: ৬ বছর ৩ দিন
অনুসরণ করছি: ৬৬ জন
অনুসরণ করছে: ৪০৫ জন"

এদের মধ্যে ব্লগার কান্ডারি অথর্ব (আসল নাম mehedi Mahadi Arjan Evan) কে একটু বেশি চেনার কারণ, এই মানুষটি কোন এক জানুয়ারি মাসের শীতে এক ট্রাক শীতবস্ত্র নিয়ে সেই ট্রাকের উপরে চড়ে ঢাকা থেকে নীলফামারী জেলায় গিয়েছিল সেখানকার দুর্গত মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করার জন্য।

ব্লগার কান্ডারি অথর্ব এর ব্লগ পরিসংখ্যানটিও ইর্ষা করারো মতো:

পোস্ট করেছি: ২৫০টি
মন্তব্য করেছি: ২৪০৩৯টি
মন্তব্য পেয়েছি: ১৯৯১৫টি
ব্লগ লিখেছি: ৬ বছর ১০ মাস
অনুসরণ করছি: ৫০০ জন
অনুসরণ করছে: ৫১১ জন





উত্তরবঙ্গের শীত সম্বন্ধে নতুন করে ধারণা দেওয়ার দরকার নাই বলেই মনে করি। ২০১৪ সালের জানুয়ারি মাসে সামহোয়ারইন ব্লগের উদ্যোগে নীলফামারী জেলার গোড়-গ্রাম ইউনিয়নে শীতবস্ত্র বিতরণ করার জন্য প্রায় ২০ জনের একটা টিম ঢাকা থেকে নীলফামারী জেলার গিয়ে আমাদের বাসায় রাত্রি যাপন করেছিলো; যে টিমের একজন সদস্য ছিলেন ব্লগার কান্ডারী অথর্ব



ব্লগার কান্ডারী অথর্ব যখনই সুযোগ পেয়েছে তখনই আমাকে বলেছে ভাই যদি ভবিষ্যতে শীতবস্ত্র বিতরণে কোন সাহায্য লাগে তবে নির্দ্বিধায় আমাকে বলবেন। আর একটা কথা উনি সুযোগ পেলেই আমাকে বলেন সেটা হলও আমার মায়ের হাতের রান্নার কথা। বলে ভাই আন্টির যে সবজি ও হাঁসের মাংস রান্না করেছিলেন তার স্বাদ আমার মনে থাকবে সরাজীবন।



কান্ডারী অথর্ব এর মতো একটা মানুষকেও রাতের অন্ধকারে নিজ বাসা থেকে গুম করা হয়েছিল শুধু মাত্র ভিন্ন রাজনৈতিক মতাদর্শের জন্য।

"Pen is mightier than the sword" প্রবাদ বাক্যটি কতটুকু সত্য তার প্রমাণ পাওয়া যায় বাংলাদেশের সরকারি আইন শৃঙ্খলা বাহিনী গুলো কর্তৃক অনলাইনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বা বিএনপি এর পক্ষে লেখা-লেখি করার অপরাধে ৩ জন ব্লগারজে নিজের বাসা কিংবা পথ-ঘাট থেকে তুলে নিয়ে গুম করে দেওয়া ও মিডিয়ায় ব্যবাপক সমালোচনার পরে পুলিশ কর্তৃক গায়েবী মামলায় গ্রেফতার দেখানো। শুধুই কি গ্রেফতার? এর পরে রিমান্ডে নিয়ে প্রচন্ড রকমের শারিরিক ও মানসিক নির্যাতন।

ব্লগার ব্লগার কান্ডারি অথর্ব গুম হওয়ার পরে সামহোয়ার ইন ব্লগের কর্তৃপক্ষ ও সহ-ব্লগার জানা আপার কর্তৃক আমার ফেসবুক ওয়ালে করা মন্তব্যটিও সামু ব্লগারদের জন্য উদৃত করছি (জানা আপার আপত্তি থাকলে মুছে দিবো):

"অত্যন্ত দুঃখজনক এবং লজ্জাষ্কর ঘটনা! ইভানের আন্তরিক এবং নিঃস্বার্থ সামাজিক কার্যকলাপের বিষয়টা আমরা জানি। ওকে একজন দেশপ্রমিক হিসেবেও চিনি। একটি স্বাধীন এবং গণতান্তরিক দেশে গণতন্ত্রকে টিকিয়ে রাখতে ভিন্নমত যেখানে আবশ্যক এবং বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সেখানে কিভাবে কেবল ভিন্নমত প্রকাশ বা চর্চার জন্যে এইরকম অবাঞ্চনীয় রেষারেষি চলতে পারে! এতে যে অপচর্চার পথ তৈরী হয়ে যাচ্ছে তা পরবর্তিতে যেকোনভাবেই হোক সকলের জন্যেই যে বিশেষ ভোগান্তি টেনে আনবে তাতে সন্দেহ নেই এবং তার জন্যেও প্রস্তুত থাকতে হবে। যেকোন অপচর্চার জের নিশ্চিতভাবেই বুমেরাং হয়। দুখজনক, খুবই দুঃখজনক!"

ব্লগার ব্লগার কান্ডারি অথর্ব গুম হওয়ার পরে ব্লগার মনিরা সুলতানা আপার করা একটা মন্তব্য কোট করছি

"যারা বাক স্বাধীনতা এবং মুক্ত চিন্তা নিয়ে কথা বলেন! যারা নিজেদের কে ব্লগার ভাবেন আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। আজ শুধুমাত্র জাতীয়তাবাদী হবার কারণে যদি তাদের কে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া জায়েজ করে দেন, কাল কিন্তু সময় আপনার !!"

পরিশেষে উদ্দৃত করি জার্মানির বিখ্যাত কবি, গ্রন্থকার ফ্রিডরিখ গুস্তাফ এমিল মার্টিন নিম্যোলারবা মার্টিন নিম্যোলার এর সেই বিখ্যাত কবিতা "ওরা প্রথমতঃ এসেছিল" (ইংরেজি: First they came ...) যে কবিতাটি বিশ্বের সর্বত্র জনপ্রিয়

"যখন ওরা প্রথমে কমিউনিস্টদের জন্য এসেছিল, আমি কোনো কথা বলিনি,

কারণ আমি কমিউনিস্ট নই।

তারপর যখন ওরা ট্রেড ইউনিয়নের লোকগুলোকে ধরে নিয়ে গেল, আমি নীরব ছিলাম,

কারণ আমি শ্রমিক নই।

তারপর ওরা যখন ফিরে এলো ইহুদিদের গ্যাস চেম্বারে ভরে মারতে,আমি তখনও চুপ করে ছিলাম,

কারণ আমি ইহুদি নই।

আবারও আসল ওরা ক্যাথলিকদের ধরে নিয়ে যেতে,আমি টুঁ শব্দটিও উচ্চারণ করিনি,

কারণ আমি ক্যাথলিক নই।

শেষবার ওরা ফিরে এলো আমাকে ধরে নিয়ে যেতে,

আমার পক্ষে কেউ কোন কথা বলল না, কারণ, কথা বলার মত তখন আর কেউ বেঁচে ছিল না।"

উপরে উল্লেখিত ৩ জন ব্লগারই সামু ব্লগের সম্পদ। বাংলা ব্লগিং কমিউনিটির সম্পদ। তাই, সামহোয়ারইন ব্লগের সহ ব্লগারদের কাছে প্রশ্ন? আমরা কি একের পর এক ব্লগার (কান্ডারি অথর্ব > ব্লগার শের শায়রি > ব্লগার জুলভার্ন) গুম ও গ্রফতার হওয়ার পরে মার্টিন নিম্যোলার এর মতো চোখ বুঝে থাকবে নিজের ঘরের দরজায় গুমবাহিনী উপস্হিত না হওয়া পর্যন্ত?




২০১৪ সালের জানুয়ারি মাসে সামহোয়ারইন ব্লগের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করার কিছু ছবি সংযুক্ত করা হলো। যে ছবিগুলোতে ব্লগার গার কান্ডারি অথর্ব এর সাথে সামু ব্লগের অন্যান্য ব্লগাররাও জড়িত ছিলেন ও কান্ডারি অথর্ব এর সম্বন্ধে ব্যাক্তিগত ভাবে পরিচিত; তার সম্বন্ধে অভিহীত।






















ছবিগুলো তুলেছেন: ব্যাক পকেটের চিঠি, আড়িয়াল খাঁ


সর্বশেষ এডিট : ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৬
২৩টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×