somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অভাজনের তিক্ত কথন

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





আমার এই পোস্টের প্রায় সকল বক্তব্যের প্রেক্ষাপট ২০২২ সালের জুন, জুলাই পর্যন্ত। তার পরবর্তী প্রেক্ষাপট একটু ভিন্ন....কাজেই পরবর্তী সময়ের সাথে সকল বক্তব্য না মেলানোর অনুরোধ থাকবে।


কোন দল ব্যাক্তির বিরোধীতা নয় যুক্তির পাল্টা যুক্তি প্রদানই মূলত আমার উদ্দেশ্য থাকে। সকল মুদ্রারই একটি বিপরীত পিঠ থাকে। যখন কেউ মুদ্রার এপিঠ দেখান তখন আমি তাকে ওপিঠ দেখাতে চেষ্টা করি আর যখন মুদ্রার ওপিঠ দেখানোর চেষ্টা করা হয় তখন আমি মুদ্রার ওপিঠ নিয়ে কথা বলি।

তাহলে কি আমি বিজ্ঞ, নিরপেক্ষ। মোটেই না, আমি নিজেকে অজ্ঞ বলেই মনে করি। নিরপেক্ষ ভাবে চিন্তা করতে চেষ্টা করি। তবে নিজের ভিতরের কিছু আবদ্ধ চিন্তা চেতনা থাকে যা থেকে কেউই সহজে মুক্তি পায় না, আমিও না। তাই কোন কোন ক্ষেত্রে মতামত পক্ষপাত দুষ্ট হয়ে যায়। কিন্তু অনেকের চেয়ে আমি নিজেকে স্বতন্ত্র মনে করি এ কারণে যে নিজের প্রতিটি চিন্তা ভাবনাকে আমি প্রতি নিয়ত বিভিন্ন দৃষ্টি কোন দিয়ে পরীক্ষা করার চেষ্ট করি।

এ ব্লগে কারও সাথে মতে মত মিলে, কারও সাথে নয়। কিন্তু যারা ভাল লেখেন, ভাল জানেন বা আমার চেয়ে বয়োজ্যেষ্ট তাদের শ্রদ্ধা করার চেষ্টা করি।

আমি ভাল লিখতে পারি না। তাই আমার ভিন্ন মত, যুক্তি আমি যার যার পোষ্টেই দেয়ার চেষ্টা করি। আমার জন্য সেটাই সহজ। কিন্তু বিজ্ঞদের কাছ থেকে অবজ্ঞা পেলে সেখানে আর যেতে ইচ্ছে করে না। হতে পারে সেটা আমারই ভুলে বা আমারই ধৃষ্টতার কারণে।

কিছু ব্যাক্তি আছেন যারা দেশের উন্নয়নকে সর্বদা তাচ্ছিল্যের সাথে অস্বীকার করেন তারা মানসিক প্রতিবন্ধী। আর যারা শত সহস্র সমস্যা দেখেও শুধু উন্নয়নের জপমালা পড়েন তারা দলকানা।

দেশের যে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন হয়েছে এটা চোখ থাকলে দেখা যায়, জ্ঞান থাকলে বোঝা যায়। তর্ক হতে পারে এ উন্নয়নের সমতা, সঠিক পরিকল্পনা বা অর্থ ব্যায় নিয়ে।


যাহোক এ গুলো সবই ধান ভানতে শীবের গীত। মূল কথা হচ্ছে ব্লগে কদিন ধরে মাছ, মাংস নিয়ে বেশ জমজমাট আলোচনা চলছে সে
প্রেক্ষিতেই কিছু পরিসংখ্যান, কিছু বক্তব্য।



Source


People's dependence on rice as a staple has declined while the consumption of nutritious foods such as fish, meat, milk and vegetables has increased, according to the Household Income and Expenditure Survey 2022 of the Bangladesh Bureau of Statistics; which experts say indicates a rise in per capita income.

Agriculture expert Dr Jahangir Alam said there is a positive correlation between the increase in people's income and the consumption of nutritious food.
"For every 1% increase in the income of poor people, the demand for rice or wheat increases by less than 0.3%, whereas the demand for fruits, milk and vegetables increases by 1.5%. The rise in the consumption of nutritious food indicates an increase in people's income," he said.
He also notes that the production of fish, meat, fruits, and vegetables in Bangladesh has been increasing by more than 5% over the past decade. The dependence on rice has declined as the production of nutritious food has increased.


এ থেকে সাধারণ ভাবে বোঝা যাচ্ছে যে বাংলাদেশের সাধারণ মানুষ ভাতের চেয়ে মাছ, মাংস, ফল আগের চেয়ে বেশি খাচ্ছে। এর প্রথম কারণ অর্থনৈতিক উন্নতি, দ্বিতীয়টি স্বাস্থ্য সচেতনতা।





Source



উপরোক্ত গ্রাফ দেখা যায় যে ২০০৬ সালের তুলনায় ২০২০ সালে জনপ্রতি গরুর মাংস গ্রহণের পরিমাণ কমে গেছে। আমার ধারণা বাসা বাড়িতে গরুর মাংসের চাহিদা গ্রাফে প্রদর্শিত চিত্রের চেয়েও কম। কারণ বর্তমানে হোটেলের তেহারী এবং বিরানীর চাহিদা ব্যাপক। এখানে প্রচুর পরিমাণে গরু এবং খাসির মাংস ব্যাবহৃত হয়। মুখরোচক, তুলনামূলক ভাবে সস্তা এবং খাওয়ার ঝামেলা কম হওয়ায় এক শ্রেণীর মানুষের কাছে এ দুটির ব্যাপক চাহিদা রয়েছে। পারিবরিক ভাবে গরুর মাংস খাওয়া কমে যাওয়ার পেছনে কারণ হচ্ছে স্বাস্থ্য সচেতনতা এবং ভারত থেকে গরু আমাদানী বন্ধের ফলে এর দামের উলম্ফন।

প্রবাদ ছিল মাছে ভাতে বাঙালী। আমার মনে আছে ১৯৮০-৮১ সালের দিকে আমাদের গ্রামের বাড়ির পাশ দিয়ে শীতকালে শাক, সবজি, মাছ কৃষক বা জেলেরা হাটে নিয়ে যেত। তখন প্রায় প্রতিদিন জেলেদের দাড় করিয়ে আমরা এক টাকার চিংড়ি বা দু টাকার পাচ মিশালী মাছ কিনতাম। প্রত্যেক জেলের মাছের খাড়ির ভিতর একটা প্লেট থাকতো । এক টাকার চিংড়ি বা দু টাকার পাচ মিশালী মাছ দেয়া হতো উঁচু করে এক প্লেট । আমার ধারণা সেই কুচো চিংড়ির দাম এখন এক হাজার টাকা হবে।

মৌসুম ব্যাতিত ইলিশের কেউ দেখা পেত না। মৌসুমে এই মাছ, কুচো চিংড়ি আর পুঁটি ছিল গরীবের আমিষ। আর অসময়ে গরীবের প্রোটিন ছিল শুটকি। এখন এগুলোর প্রায় সবই শুধু দরিদ্র না মধ্যবিত্তের আয়ত্তের বাইরে চলে গেছে।

এখন গরীব, মধ্যবিত্তরা বেঁচে আছে চাষের মাছ, ফার্মের মুরগী আর ডিম খেয়ে। নদী, নালা, খাল, বিলের উৎকৃষ্ট মাছ তাদের কাছে অধরা।

কিন্তু এ রকম চিত্র হওয়ার কারণ গুলো কী?
কারণ-
১. জনসংখ্যা বৃদ্ধি।
২. জলাশয় ভরাট হয়ে যাওয়া।
৩. পানি দূষণ।
৪. রুচির পরিবর্তন।
৫. প্রচুর পরিমাণে নব্য কোটিপতি সৃষ্টি।
৪, বিপণন ও সংক্ষণ ব্যবস্হার উন্নতি।
৫. রপ্তানী।
৬. সিন্ডিকেট

ইত্যাদি।

ছবি ও গ্রাফ নেট থেকে।
সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৯
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

×