somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কয়েকটা মন্তব্য উত্তর ( প্লিজ কেউ পারসোনালি নিবেন না )

১৩ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১ নাম্বারঃ নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ব্লগের নীতিমালায় বলা আছে একজন নব্য ব্লগারকে কম পক্ষে তিন দিন ওয়াচে
রাখা হয় তার পরে তার লেখার কোয়ালিটি বিবেচনায় নিয়ে তাকে সেফ করা হয়।
এর পরে তার লেখা প্রথম পাতায় আসার সুযোগ পায়।
আপনি মাত্র ২৬ ঘন্টায় যখিন সেই নদী পার হলেন তখনি
প্রশ্ন জাগে আপনি কে? যে ব্লগের নিয়ম নীতি ভেংগে প্রথম
পাতায় হাজির হলেন।
নিজেকে আপনি নারী ব্লগার হিসেবে
জাহির করতে চাইলেও আপনার কথা
বলার ধরণ তা প্রমাণ করেনা। মাল্টি
লিংক পারমিটেড কিন্তু মিথ্যা ঘোষণা
নিজের জন্য অবমাননাকর। কোন পুরুষ যদি
নারীর সাজ ধরে তখন আইনের চোখে তা অপরাধ।

২নাম্বারঃ নূর মোহাম্মদ নূরু বলেছেন:
একা থাকলে হিসাব করি আজ
কয়টা খারাপ কাজ ও কয়টা ভালো
কাজ করেছি; আর
কয়টা নিথ্যা কথা বলেছি।


৩নাম্বারঃ নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঘোলা পানিতেই টের পাচ্ছি,
পানি স্বচ্ছ হলে টিকতে পাতবো তো?

৪নাম্বারঃ নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রিয় অঞ্জনা, ( যদিও আপনি আপনার নিকে লিখেছেন অঙ্গনা!)
গোফরান সাহেবের কমেন্ট নিয়ে আপনার পোষ্টে মন্তব্য করতে ব্যর্থ হয়ে এখানে মন্তব্য করতে বাধ্য হকাম(যদিও আপনি হিরন সাহেবে মন্তব্য গ্রহন করেছেন)
"বেগম অঞ্জনা,
মাত্র ৫ দিন ব্লগে এসেই পুরানো নাড়ী নক্ষত্র ধরে টান দিয়েছেন!
সত্যি কিরে বলুনতো আপনি কে? ব্লগের কেউকেটা কেউ? ব্লগের
চিরাচরিত নিয়ম ভেংগে মাত্র ২৬ ঘন্টায় প্রথম পাতায় লেখা প্রকাশের
সুযোগ পাওয়া কেউকেটা কেউ না হলে সম্ভব না।
যা হোক ছবি প্রসাংগিক কিনা সে ব্যাপারে মডারেটর সাহেব
জনাব গোফরানকে বলেই দিয়েছেন, সেখানে উপযাজক হয়ে
তাকে পুনরায় উত্তেজিত করার দিরকার কী? যার জাজ তাকে
করতে দিন, আপনার কাজ আপনি করুন।
সোনাগাজী সাহেব আপনার ব্লগে আসার অনেক আগেই ব্যান হিয়ে আছেন,
মাত্র ৫ দিনে তার ইতিহাসতো আপনার জানার কথা নয়!
আপনার কী অন্য কোন নিক আছে যেখানে আপনি আগে থেকেই
ব্লগিং করেন?
আমার এ মন্তব্য আপনার পছন্দ না হলে কী
প্রকাশ করবেন না?"




সমস্যা টা কি আমার ২৬ ঘণ্টায় নদী পার হয়ে প্রথম পাতায় সুযোগ পাওয়া ? নাকি আমার ভয়েস রেইজ করা ?
ফেসবুকের এই ছবিটা কিন্তু অনেক কথা বলে ভেবে দেখেন।

ব্লগিয় ইতিহাসে লেখার কোয়ালিটি বিবেচনায় সেফ হওয়া অনেকেই আছেন নিশ্চয়ই। উনারা ফুল লতা পাতা ঘাস আর প্রেম কে উপজীব্য করে বিন্দাস লিখে গেছেন আপনি সেইসব নিক খোঁজ করেন নাই।

আমাকে আমার লেখা এই ব্লগ নিক খোলার ইতিহাস সাথে এই কয় দিনে করা কয়েকটা পোষ্ট। কোন পোষ্ট কপিপেস্ট ? উইকি দেখে যা লিখসি সেইটা ও কি পুরাপুরি কপি ? সবকিছু বাদ দিয়ে মুরুব্বি আপনি আমার কাছে এক্সপ্লানেশন চাইতে আসছেন কিভাবে প্রথম পাতায় আমি ?
একমাত্র কারন আমি অপ্রাসঙ্গিক কিছু দেখে ভয়েস রেইজ করেছি। যদি

কে হাটে ঐ প্যাকে কাদায়
আমার খালি মন ছুটে যায় হোক ভ্যাগাবন্ড হোক সে টিজার
তার জন্য হব লুজার।


যদি এমন কিছু কাঁচা হাতে লিখে প্রথম পাতা হাফ অকোপাই করে রাখতাম। আপনাদের সমাদর সোহাগের বন্যা বয়ে যেত। বুকার আর নোবেলের জন্যে উৎসাহ দিতেন।

আর একটা কথা আমি কেন প্রথম পাতায় সেটা তো আমার চেয়ে ব্লগ অথরিটি ভালো জানবেন তাদের কেন সরাসরি প্রশ্ন করতেছেন না কেউ পোষ্ট দিয়ে ? যদি অস্বচ্ছ হয় এই ব্যাপার টা
তাহলে উত্তর পাবার অধিকার সবার আছে ব্লগারদের। হুদাই আমাকে ঠারে ঠুরে টুকুর টুকরনা জিগাইয়া। ব্লগ অথরিটি কে জিজ্ঞেস করেন যা হবে খাপেরখাপ গোবিন্দের বাপ।


আচ্ছা আমাকে নারী ব্লগার হিসেবে জাহির করতে হবে কেন ? আমার তো মনে হয় ব্লগিং বা লেখায় এই জেন্ডার রিলেটেড প্রশ্নটাই অদরকারি। ঠিক আছে আপনার কথা অনুজায়ি আমি নিজেরে না হয় জাহির করলাম ই ব্লগার অপি আকতারের মত হিট হবার জন্যে।
কিন্তু আমার কোন কথা বা মন্তব্যের ধরন আমাকে নারী হিসেবে পরিচিত না করে আপনাদের পুরুষ বা কমন জেন্ডার হিসেবে ভাবতে বাধ্য করে একটু বুঝায়ে লিখবেন ? ?


আমি নিজেই উত্তর দেই
আবার ও সেই ভয়েস রেইজ করার ধরন টা আমাকে অন্যান্য নারী ব্লগারদের থেকে আলাদা ধরনে নিয়ে আসছে।
ধরে নেন আমি মাল্টি , আমি নারী নিকের আড়ালে পুরুষ। একবার চিন্তা করেন তো কেন আমি মাল্টি নিকের আড়ালে আসছি এইসব বলার জন্য? অথবা এই কথা গুলি তো অন্য এজকন মেয়ে ব্লগার ও বলতে পারত উনারে। মেয়েরা করছে না ভেবে কোন পুরুষ ই বিরক্ত হয়ে এমন একটা নিক বানায়ে এসব নিয়ে বলছে ?
কেন একজন মেয়ে ব্লগার এই যে অনাচার অপ্রাসঙ্গিক ভাবে মেয়েদের ছবির ব্যাবহারের বিরুদ্ধে কথা বলে না। নীরবে ব্লগিং ছেড়ে চলে যায়।

কারন কোনদিন খুঁজছেন ? খোঁজেন নাই আপনারা শুধু ক্যাচাল লাগায়ে মজা নিতে ব্লগিং করেন। হয়ত বা ব্লগিং করলে উচ্চ শ্রেণীর প্রমাণ করা যায় বলে, অথবা হাতে তেমন কাজ নেই বলে। হয়ত সমাজে বুক ফুলিয়ে বলতে চান (আমি কপিপেস্ট ব্লগিং করি তাতে কি ) আমি আমার কল্লা বাজি রেখে ব্লগে লিখি।
আবার কেউ ঐ যে এসাইলাম ভিসার সবুজ ডলারের স্বপ্নে বিভোর।

আপনাদের জন্যে যারা সত্যিকারের ব্লগ কে ভালোবাসে ক্রিয়েট কিছু করতে সময় কাটাতে আসে ব্লগে। তাদের সবার গায়ে কাঁদা লাগে। হাজার হাজার প্রবাসী বাংলাদেশি নতুন লিখতে চাওয়া জেনারেশন। সারাক্ষণ বিদেশ ভাষা শুনেশুনে ক্লান্ত দুইচারটা বাংলা অক্ষর শব্দ পড়তে চাইছেন। নিজের চ্যালেঞ্জিং প্রবাস জীবনের অভিজ্ঞতার গল্প আমাদের শুনাতে চাইছেন। তাদের আনন্দ মাটি করে দিচ্ছেন। সামু ব্লগ বাংলাদেশের ক্রিয়েটিভ একটা জেনারেশনের জীবন পুরো পাল্টে দিয়েছে। আজকের মূল ধারার সব কবি সাহিত্যিক ওটিটি নির্মাতামোটিভেশনাল স্পীকার স্ক্রিপ্ট রাইটার কন্টেন্ট মেকার। সবার আবোলতাবোল লিখে হাত পাকানো আজকের এই ব্লগে।

সেই ব্লগে আজকে একজন নারী শুধু ভ্রমণ ব্লগ লিখবে হালকা সহি এবং হালাল কিছু প্রেমের কবিতা লিখবে। কয়েক সিরিজ প্রেমগল্প জীবন গদ্য কেউ কেউ মাঝে মাঝে দু একটা মেয়েদের বিশ্বজয়ের ইতিহাস লিখবেন। কেউ গানের পোষ্ট বা রম্য আড্ডা পোষ্ট দিবেন । নতুন কোন মেয়ে নিক এসে কবিতা বা নিজের কথা শেয়ার করবেন। এই নিয়মের বাইরে কিছু বলত গেলে বা লিখতে গেলে আপনাদের কাছে শুনতে হবে উচ্চারণ অযোগ্য কিছু শুনতে হবে ব্লেম করবেন নারী নামের আড়ালে পুরুষ।

কিন্তু কেনো ? আপনার কাছে আমি একটা লজিকেল উত্তর আশা করছি। কেন আমার লেখার ধরনে মনে হয় আমি নারী না?


আমার গত কালকের পোষ্ট এ এসে ও আপনি আমাকে এমন বিচ্ছিরি ইংগিত দিয়ে গেছেন।



এইবার আসেন আমাকে করা আপনার প্রথম মন্তব্যে। এই মন্তব্য বন্ধ করা প্রথম পাতায় না যাওয়া এসকল বিষয় আমার কাছে আসলেই নতুন বলে। আমি মন্তব্য নেয়া বন্ধ করতে পারছিলাম না। তো আপনি খোঁচা ঠিক ই দিয়েছেন সেইটা নিয়ে যে মন্তব্য গ্রহণ করেছি।


নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রিয় অঞ্জনা, ( যদিও আপনি আপনার নিকে লিখেছেন অঙ্গনা!)
গোফরান সাহেবের কমেন্ট নিয়ে আপনার পোষ্টে মন্তব্য করতে ব্যর্থ হয়ে এখানে মন্তব্য করতে বাধ্য হলাম (যদিও আপনি হিরন সাহেবে মন্তব্য গ্রহন করেছেন)


আমি অঞ্জনা নই
আমি অঙ্গনা। বেগম পত্রিকা আর অঙ্গনা ম্যাগাজিনের নামে নিজের নিক নিয়েছি।

দীর্ঘদিন এত লেখালিখি করেও যদি অঙ্গনা কাকে বলে বুঝতে না পারেন বা না জানেন তাহলে আপনাকে কপিপেস্ট সম্পাদক বলা ঠিক আছে। হিরণ সাহেবের মন্তব্য আমার অপটু হাতে ব্লগের টেকনিক্যাল জিনিস সামলাতে না পারার জন্যে চলে এসছে। পরে বন্ধ করতে পারছি। কারন আমি ব্লগে ক্যাচাল চাই না , চাই না সেই পোষ্ট এ মন্তব্য করতে হিরণ সাহেবের মত মাল্টি প্রেতাত্মারা ঝাকেঝাকে সচল হোক। গালি আমি সহ্য করতে পারবো না দিতে তো পারব না ই । আমার উদ্দেশ্য ছিল আমি যে কিছু প্রশ্ন করেছি

গোফারান চঃবি উরফে
মোহাম্মদ গোফরান কে সেগুলো অন্যান্য ব্লগার রা দেখুক। উনি আমার মন্তব্য বারবার ডিলিট করেছেন। উত্তর তো দিচ্ছিলেন না।



বেগম অঞ্জনা,
মাত্র ৫ দিন ব্লগে এসেই পুরানো নাড়ী নক্ষত্র ধরে টান দিয়েছেন!
সত্যি কিরে বলুনতো আপনি কে? ব্লগের কেউকেটা কেউ? ব্লগের
চিরাচরিত নিয়ম ভেংগে মাত্র ২৬ ঘন্টায় প্রথম পাতায় লেখা প্রকাশের
সুযোগ পাওয়া কেউকেটা কেউ না হলে সম্ভব না।
যা হোক ছবি প্রসাংগিক কিনা সে ব্যাপারে মডারেটর সাহেব
জনাব গোফরানকে বলেই দিয়েছেন, সেখানে উপযাজক হয়ে
তাকে পুনরায় উত্তেজিত করার দিরকার কী? যার জাজ তাকে
করতে দিন, আপনার কাজ আপনি করুন।
সোনাগাজী সাহেব আপনার ব্লগে আসার অনেক আগেই ব্যান হিয়ে আছেন,
মাত্র ৫ দিনে তার ইতিহাসতো আপনার জানার কথা নয়!
আপনার কী অন্য কোন নিক আছে যেখানে আপনি আগে থেকেই
ব্লগিং করেন?
আমার এ মন্তব্য আপনার পছন্দ না হলে কী
প্রকাশ করবেন না?"

আপনি আমাকে বলেন তো এই সামু ব্লগে প্রথম দিন ব্লগ লিঙ্ক পেয়ে কোন লেখা পড়ে সেইদিন ই কিছু না জেনে কে নিক খুলেছে ? আছেন কেউ এমন ? আপনি নিজে করেছিলেন ?
উত্তর হচ্ছে না। সবাই কোন না কোন ভাবে ব্লগের লেখা পড়ে কি হয় এখানে সেসব কিছু হলে ও বুঝে নিজের জন্যে মন্তব্য করতে একটা একাউন্ট খুলে। আমি ও সেই ধারায় হতে পারে একটু বেশি দিন দেখে এসছি। আমার একটা পোষ্ট এ আমি সেটা লিখেছই ও। বিশ্বাস করা মুশকিল ক্যাচালবাজদের জন্যে। কারন উনারা অনেক খারাপ কিছু দেখার সাক্ষী কিন্তু এইটাই সত্যি এই নিক আমি আমার ঐ পছন্দের ব্লগারের ব্লগে মন্তব্য করতে ই আমার লেখা উনার নজরে আনতেই খুলেছি। পরে অন্যদিকে ডাইভারট হয়েছি এইটাও সত্যি যখন সবাই নাম ধাম শুনতে চাইলো।



আমি যদি ব্লগের কেউকাটা হয়ে থাকি। তাহলে বুঝেন ব্লগের কেউকাটাদের ও আপনাদের মত ক্যাচাল্বাজ দের ভয়ে নিক এ আসতে হয় । নিজের নামে ব্লগিং করতে পারেন না উনারা। কিন্তু সত্যি হচ্ছে আমি কেউকাটা একেবারেই না । ব্লগ পরিচালনার সাথে আমার কোন সম্পর্ক নাই। ছিল ও না।


চিরাচারিত নিয়ম ভেঙ্গে যদি আমাকে ব্লগিং করতে সুযোগ ব্লগ অথরিটি দিয়েই থাকে আমি বলবো ভিন্নমত কে উৎসাহ দিতেই হয়ত আমাকে সুযোগ দিয়েছেন। বাকি ব্লগ অথরিটি ভালো বলতে পারবেন।


সহ ব্লগার হিসেবে ব্লগিং করতে আসছি একটা প্রশ্ন করলে উনাকে উত্তজিত করা হয়ে গেলো ? জাব্বাবা এইতো দেখছি ফুলের ঘায়ে মূর্ছা যাবার নিয়ত। মডারেটব সাহেব উনাকে নির্দেশনা দিয়েছেন, বরাবরের মত উনি বাইন্মাছ হয়ে অফিসিয়ালি কারেক্ট থেকে উনার উদ্দেশ্য নিয়ে এগিয়ে গেছেন। আর মডারেটর সাহেব মডারেটর বলেই নিয়ম ভঙ্গ না করলে চুপচাপ দেখে যেতে বাধ্য।

যার কাজ যদি তাকেই করতে দেয়া ব্যাপার টা ঠিক হয়ে থাকে
তাহলে আপনি আমার লেখায় কি করতে আসছেন ? আমিও আমার কাজ করে যাচ্ছিলাম
কাউকে সাক্ষী মানি নাই কোন উধারন টানি নাই । শুধু আমি অফেন্ডেড ফিল করছি বলে কিছু প্রশ্ন করছি। আর উত্তর চাইছি।


সোনাগাজী ব্যান হয়ে আছে আমার নিক খোলার অনেক আগেই তাহলে আমি কিভাবে সোনাগাজী কে চিনি ?
কোনদিন ব্লগে সবুজ বাতি জ্বালিয়ে কারা বসে আছে দেখছেন ? সেখানে সোনাগাজী নাম জ্বলজ্বল করে। আর আপনাদের বহু লেখায় কথায় পোষ্টে রাজীব নুর সোনাগাজী এইসব নাম চলে আসে। তারপর ও যদি সন্দেহ হয় আমাকে আর একটা প্রশ্নের উত্তর দেন ব্লগার অপি আকতার কে কেন এখন ও ব্লগার রা চিনে ? আবার প্রশ্ন কইরেন না আমি কিভাবে চিনলাম।

আমার অন্য নিক আছে কিনা জেনে কি করবেন ?
আমার পরিবার আমার প্রফেশন আমার ফেসবুক আমার আত্মীয় বন্ধু এদের কে এক্সাম্পল এনে আমাকে হেনস্থা করবেন ? যদি বিবাহিত হয়ে থাকি সংসারে ঝামেলা , অবিবাহিত হলে ফেসবুক থেকে ছবি নিয়ে এখানে ওখানে প্রচার চরিত্র হনন। যেমন কোন কোন নারী ব্লগার কে করছেন আগে।

আর কি কি করতে পারেন লিস্ট দেন । আমি ও চিন্তা করি ডিল টা কেমন তারপর সঠিক উত্তর
দিবো।


কিছুদিন আগের মোহাম্মদ গোফরান সাহেবের একটা পোষ্ট আছে মেয়েটা শুধু আত্মনির্ভরশীল হতে চেয়েছিল, কিন্তু বিধিবাম।
শুধু যারা মডেল হয়ে আত্ম নির্ভরশীল হতে চায় তাদের ই কি মুল্যায়ন হবে ? আমিও শুধু কয়েকটা প্রশ্নের উত্তর চেয়েছিলাম বলে। এবিউজ কি কম হয়েছি? আমি ও লিখতে এসছিলাম নিজের মত।


শেষ একটা কথা লিখি নুরু সাহেব এই দেশ আর আপনারা আসলে ব্লগার অপি আকতারকে হিরো আলম ডিজারভ করেন।
আবেদনময়ি ছবি ক্রিয়েটিভিটি ছাড়া পোষ্ট তাতেই সর্বকালের সেরা লাইক আর মন্তব্য প্রাপ্ত।


এইকয় দিন থেকে যেমন সবাই পারসোনাল মন্তব্য দেয়ানেয়া বা ইম্ম্যাচিউর বিষয় নিয়ে কথা হচ্ছে ভেবে দূরে থেকেছেন। প্লিজ এইপোস্টএর ইন্সাইডে আসবেন না দয়া করে। আমি নুরু সাহেবের মন্তব্য উত্তর দিয়েছি সাথে বিভিন্ন পোস্টে যেভাবে আমাকে ইংগিত করে ব্যাড মাউথিং চলছে সেসব দেখে এই পোষ্ট। সবকিছু পর নিজের নামে না হোক আইডির পিছনে তো একজন মানুষ ই আছে। যে ইম্যাচিউরিটি তে মডারেটর নিজের নামে ব্লগিং ছেড়ে দিতে চেয়েছিলেন সেই ইমশন আমার ও হতে পারে।

আমি ব্লগ ছেড়ে যাবো না । কিন্তু মন্তব্য এন্সার পরে দিবো।

মন্তব্য করতে পারবেন কারন এইবার মন্তব্য কে ফিল্টার হিসেবে রাখলাম। পোস্টে কবে আসবো ঠিক নেই । যে গালিগালাজ আর ম্যাচিউর কথা শুনবো সেগুলি শুনার শক্তি নাই আমার। ব্লগ ম্যাচিউর দের স্থান। এখানে সহজ সরল সরাসরি কথা নিয়ে এবিউজ হতেই হয়।

ইমেইল থাকল নূর সাহেব ​ [email protected] আমাকে ধুয়ে দিতে পারেন। আর আমার লেখার কোন ধরনের জন্যে আমাকে নারী মনে হয় না সেইটা বইলেন।

ধন্যবাদ।



সর্বশেষ এডিট : ১৩ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৫৯
২৮টি মন্তব্য ২৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×