ধর্মতাত্ত্বিকরা এ ব্যাপারে দুটি মত ব্যাক্ত করেছেন
এক. ইমাম আহমদ,ইয়াযিদ,আসহাবে যাহিরের মতে গোরস্তানে জুতা পায়ে হাঁটা মাকরূহ।
দুই. ইমাম আবু হানিফা, ইমাম শাফিঈ, ইমাম মালিক, সুফয়ান সাওরী, ইবরাহীম নাখঈ, হাসান বসরী, ইবনে সীরিন প্রমুখের মতে গোরস্তানে জুতা পায়ে হাঁটা মাকরূহ নয়, বৈধ। ইমাম তাহাভী এ মতের অনুসারী।
ইমাম তাহাভীর যুক্তি:
মসজিদে জুতা পায়ে হাঁটা যেহেতু মাকরূহ নয় তখন গোরস্তানে জুতা পায়ে হাঁটা মাকরূহ হবে কেনো? অথচ, মসজিদ সবচেয়ে পবিত্র স্থান।
সারকথা:
গোরস্তানে জুতা পায়ে হাঁটা মাকরূহ নয়, বৈধ।