somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কোকাকোলার রঙের রাঙ্গা, সান্তা ক্লোজের জামা।

২৫ শে ডিসেম্বর, ২০১০ বিকাল ৫:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


রড়দিনের উৎসের কথা বললেই তুষার শুভ্র দাড়ি মন্ডিত আর লাল জামা-টুপি গায়ে নাদু-নুদুস হাস্যোজ্জল সান্তা ক্লজের আয়েসী চেহারা ভেসে উঠে। সে চেহার দেখে যে কোন ব্যক্তির মনে হবে, সান্তা ক্লেজের বয়স নিদেন পক্ষে কয়েক সহস্র বৎসর আর শত-সহস্র বৎসর ধরে বুড়ো সান্তা দাদু প্রতি বৎসর সুদূর উত্তর মেরু হতে তাঁর বলগা হরিণে টানা শ্লেজ গাড়িতে চেপে ক্রিসিমাসের রাতে বাড়িতে বাড়িতে ছেলে-বুড়োর জন্য তাঁর উপহারের সামগ্রী বিলিয়ে যান। তবে সান্তা ক্লজ দাদুর প্রকৃত বযসের হিসাব করতে যদি ইতিহাসের পাতা ঘাটতেই ধাক্কা খেতে হয়।

সান্তা ক্লোজ (Santa Claus) এর জন্মকথা

সান্তা ক্লোজেরইতিহাস ঘাটতে গেলে যীশুখ্রীস্টের পরিবর্তে দুইটি নাম টি প্রথমেই চলে আসে , এক সেন্ট নিকোলাস (Saint Nicholas) আর দুই , Odin বা নরড্রিক মিথলজির (Norse mythology ) প্রধান দেবতা।


সেন্ট নিকোলাস ২৭০ খ্রীস্টব্দে বর্তমান তুরস্কের Parara জন্ম গ্রহণ করেন । তিনি তুরস্কের প্রচীন বাজেন্টাইন নগরী Myra বিশপ ছিলেন। সেন্ট নিকোলাস ৩২৫ খ্রীস্টাব্দে রোমান সম্রাট Constantine I কর্তৃক আচর্য বিশপদের সমন্বয়ে গঠিত প্রথম Council of Nicaea এর প্রধান ও প্রবীণতম সদস্য ছিলেন । ৬ ডিসেম্বর ৩৪৫ খ্রীস্টব্দে তিনি মারা জান। সেন্ট নিকোলাস কে কেন্দ্র করে অনেক লোক গাথা প্রচলিত আছে, বিশেষ করে দরিদ্রদের প্রতি তার মহানুভবতার কথা।


তেমন একটি বহুল প্রচলিত লোকগাঁথায় জানা যায়, একদা তিনি জানতে পারেন যে,' এক দরিদ্র ব্যক্তি যৌতুকের অর্থের অভাবে তাঁর তিন কন্যার বিবাহের ব্যবস্থা করতে পারছেন না এবং ভবিষ্যতে পিতার অবর্তমানে কন্যাত্রয় কে ব্যেশা বৃত্তিব্যতিত জীবন নির্বাহের আরও কোন উপায় নেই।' দরিদ্র ব্যক্তি দান গ্রহন করে সামাজিক ভবে হেয় প্রতিপণ্য হবে এ কথা ভেবে মহানুভব নিকোলাস রাতে দরিদ্র ব্যক্তির বাড়ির জানালা দিয়ে ( মতান্তরে চিমনি দিযে) তিন থলে স্বণৃ মূদ্রা নিক্ষেপ করেন ( মতান্তরে তিন থলে স্বর্ণ মূদ্রা পর পর তিন বৎসর)।

১০৮৭ সালে ইতালির 'বারি' নাগরিকরা তীর্থ যাত্রা কেন্দ্রিক লাভজনক ব্যবসা প্রসারের চিন্তা করে এবং বিভিন্ন সেন্ট বা সাধুদের দেহাবশেষ বা স্মারক সংগ্রহ শুরু করে। সে সময় কিছু ইতালিয় নাবিক তুরস্ক থেকে সেন্ট নিকোলাসের দেহাবশেষ 'বারি'তে নিযে আসে ও একটি সমাধিক ক্ষেত্র প্রস্তুত করে।সেখানে প্রথমে নিকোলাসের মহানুভবতা কে কেন্দ্র করে 'Pasqua Epiphania এর দাদীমা' নাম একটি অলৌকিক চরিত্রের মাধ্যমে ধারণা প্রচলিত করা হয় যে , সেই দাদীমা শিশুদের মুজার মধ্যে উপহার রেখে জান। ক্রমের 'বারি'র নিকোলাসের সমাধি ক্ষেত্র তাঁর অনুসারিদের তীর্থ ক্ষেত্র পরিণত হয় এবং সেই 'দাদী মা' হারিয়ে যান। এর পরিবর্তে সেন্ট নিকোলাসের অনুসারীরা ৬ ডিসেম্বর তাঁর মৃত্যু দিবসে নিজেদের মধ্যে উপহার বিনিময়ের রেওয়াজ চালু করে।দূত নিকোলাসের অনুসারিরা খ্রীস্ট ধশৃ প্রচারের লক্ষ্যে ( ২ বৎসরের মধ্যে) উত্তরের জার্মান ও আইয়ার ল্যান্ড পর্যন্ত ছড়িয়ে পরে।

সেন্ট নিকোলাসের লোকগাথা ও দেবতা 'অডেন' এর মিথষ্কক্রীয়া


নিকোলাস অনুসারীরা যখন খ্রীস্টান ধর্ম প্রচারে জার্মানের পৌছ তখন জার্মানবাসীরা Woden বা Odin উপাসনা করতো।Odin ছিলেন তুষার শুভ্র লম্বা দাড়ির অধিকারী এবং প্রতি বৎসর শরতের কোন এক সন্ধ্যায় তিনি তার আট পাওয়ালা ঘোড়ায় চড়ে স্বর্গ হতে নেমে আসতেন।
দেবতা Odin আগমন উপলক্ষ্যে শিশুরা তাঁর আট পাওয়ারা Sleipnir নামক ঘোড়ার খাবার জন্য নিজেদের জুতার ভিতরে গাজার, খড়, মিষ্টি রেখে দিত ঘরের চিমনীর পাশে।Odin শিশুদের প্রতি খুশি হয়ে ঘোড়ার খাবার পরিবর্তে শিশুদের জুতার মধ্যে চকলেট বা উপহার রেখে যেতেন। জার্মান , বেলজিয়াম ও নেদার ল্রান্ড বাসী খ্রীস্ট ধর্ম গ্রহণের বহু দিন পর পর্যন্ত এটা পালন করতো।
ক্রমে প্রাচীন জার্মান সাংস্কৃতির সাখে মিথষ্ক্রিয়ায় সংক্ষিপ্ত শশ্রুমন্ডিত সেন্ট নিকোলাস দেবতা Odin আদল ধারণ করলেন। তাঁ ভুমধ্যসাগরীয় আবয়ব হারিয়ে লম্বা তুষার শুভ্র দাড়ি ঢাকা মুখে একরাশ শীতের কাপড় পরে ঘোড়ার পিঠে চেপে হাজির হতে লাগলেন।অপর দিকে দেবতা Odin তাঁর সফর কাল মরঃ কাল হতে শীতে পুনর্নিধারণ করলেন।

পরবর্তীতে য়খন প্রোটেস্টাইন বিরোধ চরমে উঠে তখন প্রাচীন সাংস্কৃতিক উপাদন মিশ্রিত সেন্ট নিকোলাসপন্থীদের এই আচার-অনুষ্ঠানকে রোমান চার্চ মেনে নেয় বৃহত্তর ঐক্যের স্বার্থে। তবে এই শর্তে যে এটা ৬ ডিসেম্বর সেন্ট নিকোলাসের মৃত্যু দিবসে পরিবর্তে ২৫ ডিসেম্বর যীশু খ্রীসের জন্মদিনে (!?) পালিত হবে।

১৮০৯ সালে 'রিপভ্যান উইনকেল' এর লেখক Washington Irving ডাচ সাংস্কৃতিকে কে কটাক্ষ করে লেখা তাঁর Knickerbocker History শীর্ষক এক প্রহসনে কয়েক বার যে সান্তা ক্লোজের বর্ণনা দিযেছেন তাতে সান্তা ক্লোজ কে ঘোড়ার পিঠে চেপেই ভ্রমণ করতে দেখা যায়। ১৯ শতক পর্যন্ত সান্তা ক্লোজের বাহন দূতগামী ঘোড়া। এ সময় পর্যন্ত সান্তা ক্লোজের বলগা হরিণ টানা শ্লেজ গাড়িটি অবর্তমান।
Washington Irving এর Knickerbocker Histor পাঠ করে ১৮২২ সালে Union Seminary এর অধ্যাপক Dr. Clement Moore সান্তা ক্লোজ কে নিয়ে এক কবিতা লেখেন। THE NIGHT BEFORE CHRISTMAS কবিতায় তিনি সান্তা ক্লোজ বা সেন্ট নিকোলাস কে চাপিয়ে দেন আট বলগা হরিণে টানা শ্লেজ গাড়িতে।
'Twas the night before Christmas, when all through the house
Not a creature was stirring, not even a mouse;
The stockings were hung by the chimney with care,
In hopes that St. Nicholas soon would be there;
......................
When, what to my wondering eyes should appear,
But a miniature sleigh, and eight tiny reindeer,
With a little old driver, so lively and quick,
I knew in a moment it must be St. Nick.


জার্মান বংশ উদ্ভত আমেরিকান কার্টুনিস্ট ও চিত্র শিল্পী Thomas Nast ১৮৬২ থেকে ১৮৮৬ পর্যন্ত Harper's Weekly এর জন্য Dr. Clement Mooreএর কবিতার আলোকে সান্তা ক্লোজের ২২০০ প্রতিকৃতি অংকন করেন ।



Nast এর পূর্ব সান্তা ক্লোজ কে শীর্ণ বিশপের চেহারা থেকে শুরু করে ফ্রক পরা বামন পর্যন্ত নানা রূপে চিত্রিত করা হয়েছে। Nast সান্তা ক্লোজ কে শুধু বর্তমান রূপই দেন নি । তিনি তাকে উত্তর মেরুবাসী বানিয়েছেন।সেখানে তাঁরা বাড়ি ছোট ছোট পরীতে (elves) ভরে দিয়েছেন , তাঁর পকেটে পুরে দিয়েছেন তাবৎ দুনিয়ার ভাল-আর দুষ্ট ছেলে-মেয়েদের দুটি তালিকা।
সান্তা ক্লোজের বর্তমান আবয়বের শুধু মাত্র একটা জিনিস Nast এর দেওয়া নয়।

সান্তা ক্লোজের লাল জামা


সান্তা ক্লোজের আবয়ব চিন্তা কললে তাঁর গায়ে লাল জোব্বা আর মাথায় রাল লম্বা টুপি ছাড়া কিছুই আমাদের কল্পনায় আসে না। প্রাচীন সান্তা ক্লোজের গায়ে সুনির্দিস্ট রঙ্গের পোষাক দেখা যায়না ।বরং সান্তা ক্লোজ কে যখন ইংরেজি ভষাভাষিদের Father Christmas এর সাথে গুলিয়ে ফেলা হয়েছে , তখন তার পরিধানের সবুজ রঙই দেখে যায়।

লাল জোব্বাটা সান্তার ভগ্য জুঠেছে ১৯৩১ সালে। ১৯৩০ সালে কোকাকোলা কর্পোরেশন সুডিশ বাণ্যিজিক শিল্পী Haddon Sundblom কে কোক পানরত সান্তা ক্লোজ আঁকার দায়িত্ব দেয়। উর্লেখ্র যে, ১৯২০ সাল থেকেই কোকাকোলা সান্তা ক্লোজ কে তাদের পানীয়ের বিজ্ঞাপনে ব্যবহার করে আসছিল । কিন্তু তাতে সফলতার খুব একটা আসছিল না। ১৯৩১ সালে শিল্র্পী Haddon Sundblom তাঁর নাদুস নুদুস হাস্যমুখ বন্ধু Lou Prentice কে প্রথম মডেল হিসাবে বেছে নেন।চাপিয়ে দেন কোকাকোলার ব্রান্ড রঙের লাল জোব্বা।দ্রুত তা মানুষকে আকৃষ্ট করতে সক্ষম হয় এবং কোকাকোলাকে বিজ্ঞাপনী সাফল্য এনে দেয়। ১৯৭২ সার পর্যন্ত Haddon Sundblom কোকাকোলার কর্পোরেশনের জন্য বিজ্ঞাপনে লাল পোষাক পরিহিত নাদু নুদু সান্তা ক্লোজ কে চিত্রিত করেছেন । যা এখনও কোকাকোলা করপোরেশন তাদের বিজ্ঞাপনে ব্যবহার করছে।
Haddon Sundblom এবং তাঁর সহর্মিরা যদিও বিজ্ঞাপনে সান্তা ক্লোজের পোশাকের রং লাল হওয়ার পিছনে যুক্তি দেখিয়েছেন খ্রীস্টান ধর্মযাজকদের পোশাক লাল, সে কারণেই সান্তা ক্লোজ কে লাল জোব্বা পড়ানো হয়েছে। কোকাকোলার রং- এর সাথে তা Haddon Sundblom এর আঁকা সান্তা ক্লোজে লাল পোষাক মিলে যাওয়া কাকতলিয় ঘটনা।


সে যাই হোক, Haddon Sundblom কর্তৃক বিজ্ঞাপনে সান্তা ক্লোজ কে ব্যবহারের সবচেয়ে ভয়ংকর দিক হলো সান্তার যে আবয়ব যে মানুষটির প্রতিচ্ছিব ফুটিয়ে তোলা হযেছে এবং সর্বস্তরের মানুসের মনে যে আবয়ব গেড়ে দেওয়া হয়েছে তা একজন ভোগ বিলাসে তৃপ্ত আয়েসি মানুষের মুখ।
অপর দিকে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা সংগ্রাম ও পুনর্গঠনের যুগে Thomas Nast অনেক ক্ষেত্রেই সান্তাকে ক্লজ কে উপস্থাপন করেছন প্রগতিশীল আন্দোলনের অংশ হিসাবে।


(Thomas Nast's Original Civil War "Santa Claus In Camp" )
অপর দিকে Haddon Sundblom কর্তৃক কোকাকোলার ব্যবসায়িক স্বার্থে সান্তাক্লোজ কে ব্যবহারের মানুষ কে কোন পথে ধাবিত করে তা তাঁর কর্তৃক আঁকা ১৯৭২ সারের সান্তা ক্লোজের সর্ব ছবিটি দেখলে অনুমেয়।


*****************************************************সূত্রঃ
১।The Secret Cult of Santa Claus
Click This Link
২।উইকিপিডিয়া '' Santa Claus''
http://en.wikipedia.org/wiki/Santa_Claus
৩।উইকিপিডিয়া '' Saint Nicholas''
http://en.wikipedia.org/wiki/Saint_Nicholas
৪।উইকিপিডিয়া ''Odin''
http://en.wikipedia.org/wiki/Odin
৫।Images Of Haddon Sundblom's Coca-Cola Santa
Click This Link
৬।The Coca-Cola® Santa :Haddon Sundblom
Click This Link
৭।Thomas Nast Santa Claus Pictures
Click This Link



সর্বশেষ এডিট : ২৫ শে ডিসেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:০৪
৬টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×