somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টার্ন ফর সাম ওয়েস্টার্ন, Sergio Leone এর ওয়েস্টার্ন সিনেমাগুলি (রিভিউ, ডা লো লিংক)

০৫ ই মার্চ, ২০১৩ রাত ১:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দেশ জুড়ে চলছে হরতাল, স্বভাবতই আমরা অধিকাংশই জাশি এর এই হরতাল এর সমর্থনে নাই। মাঝে মাঝে হরতাল বিরোধী মিছিল করা ছাড়া আর যেই কাজটা আমরা করছি, ঘরে বসে দেশের খবর নেয়া, জাশি এর উপর মেজাজ গরম করা। এরই ফাঁকে অল্প একটু সময় বের করে দেখে ফেলা যায় সিনেমাও। তো, দেখি, কিছু ওয়েস্টার্ণ সিনেমা দেখি।

ভিঞ্চি এর নাম শুনলেই যেমন আমাদের চোখে ভাসে মোনালিসা এর ছবি, তেমনি ওয়েস্টার্ন দেখলেই কানে ভাসে The Good, the Bad and the Ugly এর অসাধারণ থিম সং টি। তো, সেই গানটা শুনতে শুনতেই পোস্ট পড়ে ফেলি, পারলে ডাউনলোড।



প্রসঙ্গের আলপথে যাওয়ার আগে প্রথমরাস্তা নিয়ে প্রথমেই যেই প্রশ্নটা মাথায় আসা স্বাভাবিক বলে আমি মনে করি, প্রথমে সেইটা দিয়েই শুরু করি।

আচ্ছা, বুঝলাম- ওয়েস্টার্ন সিনেমায় কাউবয় হাউকাউ করতে করতে ঘুরে বেড়ায়, ঢিচু ঢিচু গুল্লি করে, কিন্তু এই ওয়েস্টার্ন বলতে দুনিয়ার কোন জায়গাকে বোঝায়? আর, কোন সময়কালের উপর এই সিনেমাগুলি বানানো হয়েছে?
তো, খুব বিশদ বর্ণনা না করে ছোট্ট করে বলে দেই – আমেরিকান সিভিল ওয়ারের পর ১৮৬৫ থেকে ১৯০০ সাল পর্যন্ত মিসিসিপি নদীর পশ্চিমে অবস্থিত Arkansas, Louisiana, Missouri , Texas, এবং Indian Territory (বর্তমানে Oklahoma) তে যারা বসবাস করতো তাদেরকে নিয়েই এই সিনেমাগুলি বানানো। আর, এই জনগোষ্ঠী হল American Frontier বাসিন্দা, যারা ১৬০০ সাল থেকে ১৯১০ সাল পর্যন্ত মোটামুটি এলাকায় বীরদর্পে কাউবয়গিরি করে বেরিয়েছে। এর পরের সময়কাল নিয়েও অনেক ওয়েস্টার্ন বের হইসে। তবে, ম্যাক্সিমাম ঐ সময় নিয়েই। আর, সার্জিও লিওন এর সবকাটাই ঐ সময়ের।


সহজ স্বীকারোক্তি দেই, ওয়েস্টার্ন সিনেমা এই পর্যন্ত প্রচুর পরিমাণ বেরোলেও আমি দেখেছি খুব কম। সার্জিও লিওনের গুলা দেখেছি সবগুলি, আর এইদিক ঐদিক থেকে আরো কিছু বাই প্রোডাক্ট সব মিলাইয়া ১৫-২০ টা হবে। সুতরাং, কোপা ওয়েস্টার্ন দর্শক আমি না, সে দাবীও করার মানে হয় না। আমি শুধু সার্জিও লিওনের সিনেমা দেখেছি, তার সিনেমা নিয়েই লিখলাম। কেন লিওনের চেয়ে Sam Peckinpah কিংবা জন ফোর্ডের ওয়েস্টার্ন বেশি ভাল, এইরকম তর্কে আমি শুধুই নীরব দর্শক।

যাই হোক, সার্জিও লিওনের সিনেমা নিয়ে পোস্ট, শুরু করে দেই মূল পোস্ট। শিরোনামের সাথে সংলগ্ন কথাবার্তা।



সার্জিও লিওন ইতালীতে জন্মগ্রহণ করা পরিচালক। সম্ভবত, তার আব্বা আম্মা দুইজনই ফিল্মি লাইনের লোক ছিলেন বলেই তিনি খুব সহজেই gene এর কারণে নেমে পড়েছেন একই লাইনে। তার ওয়েস্টার্নগুলিতে যে জিনিসটা নজরে আসে প্রায় প্রত্যেকবার, সেগুলো হল – নায়কের এন্ট্রিতে একটা আলাদা মিউজিক(এন্ডেমিক) , চূড়ান্ত ক্লাইমেক্সে মিউজিক আর নির্লিপ্ত ভায়োলেন্স, খুনাখুনি (এই গুনগুলি পরবর্তীকালে টারান্টিনো এর সিনেমাতেও পাওয়া যায়)।

গুণী এই পরিচালক ৬০ বছরের জীবদ্দশায়
পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বানিয়েছেন মাত্র ৭ টি যার মধ্যে ওয়েস্টার্ন তকমা লাগানোর মত সিনেমা হচ্ছে ৫ টি। সেগুলো হল : -

1.1964 - A Fistful of Dollars
2. 1965 - For a Few Dollars More
3.1966 - The Good, the Bad and the Ugly
4.1968 - Once Upon a Time in the West
5.1971 - Duck, You Sucker


A Fistful of Dollars :



সার্জিও লিওনের প্রথম ওয়েস্টার্ন ফুল লেংথ মুভি। সে এক বিশাল অরাজকতার দেশ – ম্যাক্সিকান বর্ডার। যে এলাকা দেখানো হয়েছে সেখানে দুইটা গ্যাং এর অবাধ রাজত্ব। গ্যাং দুইটা হইলো – Baxters আর Rojos. তারা একে অপরের প্রতিদ্বন্দী। আর, সেই এলাকায় পুরুষমানুষের বেঁচে থাকা মানেই পথিমধ্যে যত আবজাব পুরুষ আসবে তাদের সাফ কইরা বাঁইচা থাকা। মানে, খুনী হওয়া এবং খুন হওয়া ছাড়া আর কোন অপশন নাই হাতে। তো, এহেন প্রতিকূল পরিস্থিতিতে উপস্থিত হয় এক আচানক আগন্তুক (Clint Eastwood). পুরোদস্তুর নায়ক, যেমন তার হাতের নিশানা, তেমনি তার খুরধার মস্তিষ্ক। সেই আগন্তুক তার মাথা এবং পিস্তল কাজে লাগিয়ে পা রাখে দুই নৌকাতেই। দুই পক্ষের হয়েই সে কাজে করে, কী উদ্দেশ্যে ?? আবার কী ?? নিজের পকেট ডলারময় করার জন্য।
সিনেমার শেষে rojos এবং তাদের নেতা ramon এর সাথে একটা চমৎকার ক্লাইমেক্সপূর্ণ দৃশ্য দেখতে পাওয়া যায়। শেষ সংলাপটাও শেষই বোঝায় – ‘আদিওস’

আইএমডিবি
টরেন্ট ডাউনলোড


For a Few Dollars More :



ক্লিন্ট ইস্টউডের নায়কোচিত অভিনয়খচিত আরেকটা সার্জিও লিওন ওয়েস্টার্ন। আর এই সিনেমায় বোনাস হিসেবে আমরা আরো পাই লি ভ্যান ক্লিফ কে। সেই যে, The Good, the Bad and the Ugly এর সেই এঞ্জেল আইস (মিঃব্যাড)।
তো, For a Few Dollars More সিনেমার কাহিনী খুব ছোট্ট করে বলি। ইস্টউড একজন বাউন্টি হান্টার। রেওয়ার্ড পাওয়ার জন্য নির্দিষ্ট কাউকে চেইজ করে বেড়ায়। টারান্টিনো এর জাঙ্গো তে ক্রিশটোফ ওয়ালজ যেমন ছিল আর কি !! তো, এই সিনেমায় ইস্টউড যখন ইন্ডিও ও তার গ্যাং ধরার জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে তখনই তার দেখা হয়ে যায় আরেক বাউন্টি হান্টার (ভ্যান ক্লিফ) এর সাথে। তারা দুইজন মিলে ঠিক করে একসাথে কাজ করার। তারপর রেওয়ার্ড ভাগাভাগি করে নেয়া যাবেক্ষণ। বিস্তর ঘটনা-দুর্ঘটনার মধ্য দিয়ে এগিয়ে চলে কাহিনী। এরই মাঝে বেরিয়ে আসে, দুইজনের মাঝে একজন শুধুমাত্র রেওয়ার্ড এর জন্য এই কাজে নামে নাই। তো, কী ছিল সেই উদ্দেশ্য ?? জানতে হলে দেখে ফেলুন For a Few Dollars More।

আইএমডিবি
টরেন্ট ডাউনলোড

The Good, the Bad and the Ugly :



এই সিনেমাটা নিয়ে নতুন করে কিছু বলার নাই। প্রায় সবাই সম্ভবত এই সিনেমাটা দেখে ফেলেছেন। বাকিরা না দেখলেও সম্ভবত নাম শুনেছেন হাজারবার। এ এক অসাধারণ, অসাধারণতর এবং অসাধারণতম সিনেমা। বাকিগুলা না দেখলেও এইটা দেখাটা আসে। এই সিনেমার কাহিনী, ডায়ালগ, মিউজিক, অভিনয় সবকিছুই অসাধারণ। যাই হোক, এর গুণগাণ, কাহিনী, ডায়ালগ কিছুই না দিয়ে সিনেমাটির শুরুতে মিঃব্যাড, এঞ্জেল আইস এর একটা ঘটনা সংক্ষেপে দেই। তার মোটো হল – ‘ when I'm paid...
I always see the job through.’ সুতরাং, বেকার যখন তাকে ডলারের বিনিময়ে স্টিভেন এর কাছ থেকে তথ্য উদ্ধারের দায়িত্ব দেয় এঞ্জেল আইসকে, এঞ্জেল আইস সেই কাজ করে। কিন্তু এরই মাঝে স্টিভেন এঞ্জেল আইসকে ডলার দেয় বেকারকে খুন করার জন্য। তো, এঞ্জেল আইস সেই ডলারও নেয়। তারপর, বেকারের ডলারের মর্যাদা রাখার জন্য স্টিভেনকে খুন করে। তারপর, বেকারকে তার তথ্য দেয়। আর, স্টিভেনের ডলারের মান রাখার জন্য আবার বেকারকে খুন করে।



গুড গাই ব্লন্ডি (ক্লিন্ট ইস্টউড), আগলি গাই টুকো এদের কথা আর বললাম না। শুধু এটুকু জানলেই চলবে, প্রত্যেকটি চরিত্রই স্বমহিমায় উজ্জ্বল পুরো সিনেমা জুড়ে। আর, সিনেমার এন্ডিংটাও খুবই ক্লাইমেক্সপূর্ণ। এবং অনন্যসাধারণ।

আইএমডিবি
টরেন্ট ডাউনলোড

Once Upon a Time in the West :



এই সিনেমাটার প্রতি আমার ছোট্ট একটা দূর্বলতা থাকার কারণ হল Claudia Cardinale। ফেলিনির সাড়ে আট দেখে প্রেমে পড়সিলাম ক্লওডিয়ার সৌন্দর্যে।
যাই হোক, সিনেমার কাহিনীটা একটু দেখি। Jill McBain (ক্লওডিয়া) শহর ছেড়ে ফ্রন্টিয়ার এ আসে তার স্বামী এর কাছে। কিন্তু, এসেই মর্মান্তিক ঘটনার মাঝে পড়ে যায়। তার স্বামী ও সংসার পুরো ’৭৫ কায়দায় খুন হয়ে গেছে। সে তখন খুনী অনুসন্ধানে লিপ্ত হয়ে যায়। আর, সেই অনুসন্ধানের মাঝেই একে একে বেশ কিছু চরিত্র চলে আসে, Cheyenne নামক এক বেশ বীরের সাথে খাতির হয়। খাতির হয় হার্মোনিকা বাদক এক অদ্ভূত চরিত্রের সাথে। এই হার্মোনিকা বাদকের নাটুকে আগমনের মধ্য দিয়ে শুরু হয়েছিল সিনেমাটা। অসাধারণ ইনট্রো। তো, যাই হোক, ক্লওডিয়া তার স্বামীর খুনী খোঁজে হন্যে হয়ে। কিন্তু, নায়কোচিত, মেধাবী ফ্র্যাঙ্ক এর সাথে ঘটে যায় অনাকাংক্ষিত কিছু ঘটনা। কী ঘটনা, ক্লওডিয়া এর শেষ পর্যন্ত কী হল, জানতে হলে দেখে ফেলুন সিনেমাটা।

আইএমডিবি
টরেন্ট ডাউনলোড

Duck, You Sucker :



এই সিনেমাটার কাহিনী অনেকটা A Fistful of Dollars এর মত। এখানে একজন এক্সপ্লোসিভ বিশেষজ্ঞ জন এর দেখা পায় ডাকু সর্দার juan. তো, এই juan সিদ্ধান্ত নেয়, জনকে তার দলে নিয়ে নিবে। একজন এক্সপ্লোসিভ বিশেষজ্ঞ হলে তার ম্যালা সুবিধা। কিন্তু, এরই ফাঁকে জন আবার juan এর বিপক্ষ দলের সাথে তার দক্ষতা নিয়ে একটা চুক্তিতে চলে এসেছে। তো, কী হল জনের ?? দেখতে হবে ভ্রাত, সিনেমাটা দেখতে হবে।

আইএমডিবি
ডিরেক্ট ডাউনলোড, টরেন্টে সিড নাই

সংযুক্তি ১ :
অন্যান্য ব্লগারের লেখা ওয়েস্টার্ন সিনেমা নিয়ে দুই-একটা পোস্ট যা আপনাকে আগ্রহী করে তুলতে পারে -

ওয়েস্টার্ন মুভি: ফর এ ফিউ ডলারস মোর (দূরন্ত)
সর্বকালের সেরা ওয়েস্টার্ন?? The Good, the Bad and the Ugly (1966) (সেলিম আনোয়ার)
ক্লিন্ট ইস্টউডের দশটি ওয়েস্টার্ন মুভি (কাউসার রুশো)
Once Upon a Time in the West (1968)-সম্প্রতি যে মুভিটি দেখলাম (সেলিম আনোয়ার)
সিনেমা: সার্জিও লিওনির টাইম ট্রিলজি (দারাশিকো) ... এই পোস্টের অস্তিত্ত্ব সম্পর্কে আমি ওয়াকিবহাল থাকলে সম্ভবত এই পোস্টটা লিখতাম না। দুইটা পোস্টই কাছাকাছি বিষয় হয়ে গেছে :|

সংযুক্তি ২ :
এর আগে আমি No Country For Old Men নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম। কিন্তু, একটা গুরুত্বপূর্ণ ব্যাপার দিতে ভুলে গেসিলাম। সেইটা হল JAMES HARLEMAN এর বর্ণনা করা No Country For Old Men এবং theology এর আধাঘন্টার একটা অডিও ক্লিপ , কেন No Country For Old Men একটি অতিমানবীয় পর্যায়ের অসাধারণ সিনেমা তার পক্ষে যুক্তি প্রদর্শন। আশা করি, আপনাদের ভাল লাগবে।
ঐ পোস্টেই দিতাম। কিন্তু, পুরনো পোস্ট আর কে দেখবে বলুন ?? তাই এখানে দিলাম।

হ্যাপি ওয়েস্টার্ন মুভি টাইম।
সর্বশেষ এডিট : ২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৯
৩০টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×