somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সেলিম আনোয়ার
পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

Once Upon a Time in the West (1968)-সম্প্রতি যে মুভিটি দেখলাম

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পট
ইপিক মুভি।কালোত্তীর্ন নিসন্দেহে।এক সদ্যবিবাহিত রমনীর বিধবা হওয়া।স্বামী স্বপরিবারে খুন।মেয়েটি এসেছিল নিও অরলিনস্ থেকে আমেরিকার পশ্চিম প্রান্তের উটাহ তে।স্বামীর বাড়ী এসেই এই বেদনাদায়ক পরিস্থিতির স্বীকার।কে হত্যকারী।একে একে যোহ হয় নতুন নতুন চরিত্র এভাবেই ছবির কাহিনি এগুতে থাকে।

ছবিটির পোস্ট মর্টেম

প্রখ্যাত চরচ্চিত্রকার সার্জিও লিওন এর Once Upon a Time in the West (1968) একটা ওয়েস্টার্ন মুভি।এটা তার একই ঘরানার তিনটা ক্লিন্ট ইস্টওড মুভির একটি ;যেগুলোর উপজীব্য কষ্টসহিষ্ণু বেদনাবিধুর ওয়েস্টার্ন উপাখ্যান। যে ঢং তিনি পরিচিত ও প্রসিদ্ধ করেছেন। ছবি গুলো একই রকমের সুন্দর মিউজিক; একই রকম মিষ্টি এবং মন্দ চেহারার সমাবেশ; একই ধাচের অপেক্ষা আর ভায়োলেন্সের সমন্বয় ; সর্বপরি একই রকম ওয়েস্টার্ন জীবনের চমৎকার আকর্ষনীয় উপভোগ্য নাটকীয় মারপিটে ওয়েস্টার্ন জীবনের মনোরম ও সফল চিত্রায়ন ।

প্রায় ৩ ঘন্টার ছবি,একটি ইন্টার মিশন আর ছবিটি শেষ হওয়ার আগে দুইটি ফল্স এলার্ম দিবে! যথেষ্ট জটিল !কে হত্যাকারী, ভূমি অধিকার, রেইলরোড, দীর্ঘ প্রতিক্ষিত প্রতিশোধ, ভুল আইডেন্টিটি, ত্রিভুজ প্রেম,ডাবল ক্রস এবং শ্যুট আউট।দ্বিতীয় ঘন্টায় ছবিটির প্লট নিশ্চিত হওয়া যাবে!

এই সকল অস্বচ্ছতা থাকা সত্ত্বেও ছবিটির প্রতিটি দৃশ্যায়ন এতটাই আকর্ষনীয় আবেদন শীল যে প্রতিটি দৃশ্যায়নের শেষটুকু পর্যন্ত দর্শক গোগ্রাসে গিলে ফেলবেন।

ফ্রাংক আর হারমুনিকাবাদকের শেষ দৃশ্যটি প্রায় ১৫ মিনিট সময়ব্যাপী!তারা হাটে।কথা বলে।পরস্পরকে কেন্দ্র করে ঘুরে।একজন আরেকজনের দিকে তাকিয়ে থাকে।অন্যদিকে তাকিয়ে থাকে।থুথু ফেলে।জ্যাকেট খুলে।ওইন্স করে।যখন তারা চূড়ান্ত প্রস্তুতি নেয় গুলি করার ঠিক তখনই লিওনের ফ্লাশ ব্যাক।সব কিছুতে এত ধীর শুট করতে কেন এত অধীর!বিদ্যুৎ বেগে অভেদ্য শুট!এখানেই তো মজা!

লিওনের প্রথম দুটি মুভি ("A Fistful of Dollars," "For a Few Dollars More") স্বল্প বজেটের।৩য়টি "The Good, the Bad and the Ugly,"তার চেয়ে a Few Dollars More বাজেটের।আর এ্ইটি কিন্তু বিগ বাজেট মুভি।দৃশ্যগুলোর সফল দৃশ্যায়নের জন্য প্যারামাউন্ট যথোপযুক্ত ব্যয় করেছে্ ।

কাস্ট
Claudia Cardinale- জিল মেকবেইন
Henry Fonda -ফ্রাংক
Jason Robards -চেনে
Charles Bronson- হারমুনিকা

লিওন চরিত্র নির্বাচনে দারুন টুইস্ট রেখেছেন।অভিনয় জীবনে একমাত্র এই ছবিতে হেনরি ফিন্ডা মন্দ চরিত্রে অভিনয় করেছেন। চার্লস ব্রনসন রহস্যময় হারমুনিকা বাদকের চরিত্রে দুর্বধিগম্য(অতুলনীয়),জ্যাসন রবার্ড একজন টাফ গাই;বিলিভ ইট অর নট।রূপসি ক্লওডিয়া নিসন্দেহে চরিত্রটির জন্য দারুণ চয়েস।

ছবির ক্রিটিকস ও রেটিং
Leone (1921-1989) is here at the peak of his epic powers.
Andrew Sarris (New York Observer,Top Critic)

A bold film that you won't soon forget.
Ken Hanke ,Mountain Xpress (Asheville, NC)
চলচ্চিত্রবোদ্ধাদের কাছে দারুণ প্রশংসিত।IMDb রেটিং ৮.৭/১০।

দারুণ প্রিয় উক্তিগুলো:-
১.Wobbles: You can trust me, Frank.
Frank: Trust ya? How can you trust a man who wears both a belt and suspenders, a man who can't even trust his own pants?

২.Jill: Hey, you're sort of a handsome man!
Cheyenne: But I'm not the right man. And neither is he.

৩.Harmonica: Your friends have a high mortality rate Frank.

৪.Frank: People scare better when they're dyin'.

৫.Cheyenne: You know Ma'am, when you've killed four, it's easy to make it five.

৬.Harmonica: I saw three of these dusters a short time ago, they were waiting for a train. Inside the dusters there were three men.
Cheyenne: So?
Harmonica: Inside the men there were three bullets.



ছবিটি আমার কাছে অসাধারণ মনে হয়েছে। প্রতিটি দৃশ্য দারুণ! অসামান্য মিউজিক । আর দৃশ্য টেনে টেনে দেখতে হবে। ডায়লগ গুলো অনবদ্য। কফি প্রেমিক টাফ গাই আর হারমুনিকাবাদক রহস্যমানব সঙ্গে বিয়ের দুইমাসের মধ্যেই স্বামী হারা অপূর্বসুন্দরীর জিঘাংসা আর আত্ন রক্ষা awsome। অনেকেই এটাকে বলেন সেরা ওয়েস্টার্ন। আমি বলি অসাধারণ!

তথ্য সূত্র ও ছবি নেট
সর্বশেষ এডিট : ২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪০
৫০টি মন্তব্য ৩৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

লিখেছেন আবু ছােলহ, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:১৮

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

গুগল থেকে নেয়া ছবি।

সামুতে মাল্টি নিক নিয়ে অনেকেই কথা বলেন। অনেকের কাছে মাল্টি যন্ত্রণারও কারণ। শুধু যন্ত্রণা নয়, নরক যন্ত্রণাও... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×