somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

‘স্মার্ট-ফোন’ কতটা দরকার?

২৫ শে আগস্ট, ২০১২ রাত ১০:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

৯/১১ –র পরদিন জর্জ ডব্লিউ বুশ আতঙ্কিত, বিধ্বস্ত আমেরিকানদের উদ্দেশ্যে ভাষণে বলেছিলেন “Go back shopping”; অর্থাৎ মনোবলহীন, ভেঙে পড়া মানুষগুলোকে শান্ত করার জন্য “কেনাকাটা করতে যাওয়া”র থেকে ভালো পরামর্শ আর নেই! কারণ আমরা হলাম আগে ক্রেতা, পরে মানুষ। যতক্ষণ কেনাকাটা করতে পারবো ততক্ষণ আমরা সবকিছু ভুলে থাকবো। আর যখন পারবো না তখন গাড়ি ভাঙবো, বিল্ডিং জ্বালাবো, মানুষ মারবো। এই যে ২০১১ তে লন্ডনে সাম্প্রতিককালের ভয়াবহতম দাঙ্গা হলো, বিক্ষোভ হলো, বিল্ডিং জ্বললো, মানুষ মরলো–কেন? লন্ডনের ঐ মানুষগুলো কী হত দরিদ্রছিলো? তাদের খাওয়া-পরার সংস্থান ছিলোনা?

ছিলো, কিন্তু সামর্থ্য ছিলোনা এই মুদ্রাস্ফীতির যুগে ইচ্ছেমতো পণ্যক্রয় এবং ভোগের ক্ষমতা। ৬-১০ অগাস্টে টটেনহামের ঐ দাঙ্গা কোনো ক্ষুধার্ত বা দরিদ্র মানুষের রুটি-রুজির সংগ্রামনা, ওটা ছিলো অতৃপ্ত, ক্ষুব্ধ ক্রেতাদের রাগে ফেটে পড়া।*

বাংলাদেশে, আমাদের কী অবস্থা? চট্টগ্রামের এক বিশ্ববিদ্যালয়-পড়ুয়া সহপাঠীর হাতে খুন হন। কারণ ‘বন্ধু’ জাহিদের উদ্দেশ্য ছিলো কফিলউদ্দিনের দামি ল্যাপ টপটি বাগানো। সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ঘটনাটা আমরা জানি: একটা সামান্য মোবাইলের লোভ দেখিয়ে মাঝিকে হাত করেছিলো কয়েক ‘বন্ধু, উদ্দেশ্য ছিলো যাতে তারা নৌকায় সহযাত্রী তরুণী দুই সহপাঠীকে নির্বিঘ্নে ভোগ করতে পারে। আজকাল একটা ল্যাপটপ বা একটা মোবাইল সমান একটা জীবন। এদের কার-কার কেনার সামর্থ্য ছিলোনা? তুচ্ছ ঘটনায় আজকাল ‘বন্ধু’রা কুকুর লেলিয়ে দিচ্ছে। খুন-খারাবি আজকাল মারাত্মক কিছু তো না- স্রেফ বিনোদনের একটা উপায়মাত্র, যে এ্যাকশন-সিনেমাটা টিভিতে মাত্র দেখলাম সেটাকে বাস্তবে ‘এনজয়’ করার চেয়ে বেশি কিছু তো নয়! মেয়েবন্ধুরাও আজকাল পণ্যের চেয়ে বেশি কি? নইলে কার ‘মালিকানায়’ সুন্দরী সহপাঠিনী থাকবে-কার হাত ধরে ঘুরবে –এ নিয়ে কেন রাস্তায় ভা্ঙচুর হবে? কেন দুই হলের ছেলেরা আগুন জ্বালাবে?

আমরা গার্মেন্টস্-কারখানায় ভাঙচুরের ঘটনা পত্রিকায় পড়ি। এমন ঘটনাও ঘটে যেখানে ‘অমুককে চড় মেরেছে’ –এই গুজবে রাস্তায় বিক্ষোভ হয়। শত সাধারণ মানুষের রক্ত-ঝরানো পয়সায় কেনা শখের গাড়িটা ভেঙে দু-টুকরো হয়। অথচ পরে আবিষ্কার হয় সেই গুজবটা নেহায়েত গুজবই ছিলো, কিছু লোভী-পশুর ইন্ধনে সেই তুচ্ছ-পলকা ব্যাপারটাই দাঙ্গায় পরিণত হয়েছিলো। কিন্তু গার্মেন্টস কর্মীদের মারপিটের পেছনে তো তাদের অশিক্ষা দায়ী, বস্তির কুঁড়েঘরে কোনোদিন মাথা সোজা করে না-ঢুকতে পারা থেকে জন্ম নেয়া বিবেকহীনতা আর নীচতা দায়ী; আমাদের সচ্ছল ঘরের ‘আলাল’দের কথায়-কথায় দা-বটি নিয়ে হানাহানির পেছনে দায়ীটা কী?

দায়ী কি পণ্যের প্রতি সীমাহীন আসক্তি নয়? আজকাল পণ্য ভোগে আনন্দ নেই, সারাক্ষণ কিনতে থাকায় আনন্দ। একটা শার্ট-একটা প্যান্ট-একটা কামিজ-একটা দুল হলেই চলবে কি? না, হরেক রং হতে হবে, হরেক সাইজ মিলতে হবে।পরতে না পারলেও, আলমারিতে জায়গা না থাকলেও ‘আমারও আছে’ –এই বলবার সুযোগটা যেন থাকে, কিনতে পারার মোহ থেকে যেন ছিটকে না যাই! পকেটে পয়সা না-থাকলে কী হবে? চুরি করবো, ছিনতাই করবো, দরকার হলে খুন করবো –তবু দৌড়ে যেতে হবে, পিছিয়ে পড়লে চলবে কি করে?

আজকাল কিন্তু কোনো জিনিস ব্যবহার করে আনন্দ পাওয়াটা, তৃপ্ত হওয়াটা মুখ্য ব্যপার না। কিনতে পারছি, নিত্যনতুন পণ্য আমার পকেটে থাকছে –এই বোধটাই আসল। আমার ছেলে বহু কষ্টসৃষ্টে আমাকে বুঝিয়ে রাজি করালো একটা ফোন কিনে দেবার জন্য। রাজি করাতে কষ্ট হয়েছে কারণ আমাকে ২০ হাজার টাকা দিতে হবে। দোকানে গিয়ে অবাক হলাম কারণ ফোনের দাম ৩৫হাজারটাকা! তাহলে বাকি টাকা কোথ্থেকে আসবে?সেটা ছেলে দিচ্ছে নিজের সঞ্চয় থেকে! দোকানেদাঁড়িয়ে তাকে বহু বোঝালাম এত টাকা দিয়ে ফোন কেনার কোনো মানে হয়না! কিন্তু না, সে কিনলোই। তো এত শখ করে কেনা ফোনটা এখন কোথায়?সেটা এখন আমার পকেটে। না, জোর করে নেইনি; ১ বছরের মাথায় ছেলের কাছে আর ফোন ভালো লাগছেনা। ওটা নাকি এখন “বেশি কমন” হয়ে গেছে। তাই নিজেই এসে আমাকে দিয়ে গেছে- “বাবা, তুমি ব্যবহার কর”। আমার কষ্ট লাগে- ছেলেটা এক বছর ধরে রিক্সাভাড়া হাতখরচ বাঁচিয়ে, টিউশন করিয়ে এতগুলো টাকা দিয়ে ফোন কিনলো; বছর ঘুরতেই তার আকর্ষণশেষ? এবং শুধু সে তো না, তার বয়সী প্রত্যেকের হাতেই এখন প্রায় অর্ধলক্ষ বা কাছাকাছি দামের সেট। এর পর আছে নিত্যনতুন মডেল বদল। শুধু ফোন তো না; ল্যাপটপ তো আছেই, এরপর আছে ট্যাব-নোট-রিডার আরও কত কী! সেক্ষেত্রেও প্রয়োজন পূরণের কোনো দরকার কি আছে?নইলে একটা ল্যাপটপ থাকতেও আলাদা একটা ই-বুক রিডার থাকতে হবে; ট্যাব কেন থাকতে হবে?

আমরা মিডিয়াকে দোষ দেই, পাশ্চাত্যকে দোষ দেই। বলি সমাজটা খারাপ, দেশটা জঘন্য। কিন্তু নিজের ভেতরের জানোয়ারটাকে লাগাম কি দিতে পারি? রাস্তার কুকুরটা যেমন খেতে পারবে না জেনেও আস্তাকুঁড়ের সবগুলো আবর্জনাকে ছড়িয়ে ছিটিয়ে একাকার করে, সবগুলোকে ঘেঁটে হল্লা পাকায় এবং তারপরও পছন্দসই হাড্ডিটা না পেয়ে হতাশ চোখে ঘুরে বেড়ায়; ভয় হয়- আমাদের অস্ত্র-হাতে ঘুরে-ফেরা ডিগ্রিধারী ছেলেমেয়েদের মধ্যেও সেই একই চোখ দেখতে পাই না তো? বিশ্ববিদ্যালয়ে তো মারাত্মক ‘আন্দোলন’ হয় বাস-ভাড়া এক-টাকা বাড়ানো নিয়ে। সে কি রোমাঞ্চ একেকজনের! কিন্তু সেই আন্দোলনের কতটা সত্যিকারের মানবতা থেকে? রাস্তায় খুনোখুনি করে এসে আমাদের ক্লান্ত ‘বীরেরা’ সিগ্রেট ধরালো- টাকায় আগে পাওয়া যেত দুইটা। পুরো মাসে বাড়তি এক টাকা দিতে গিয়ে যেখানে জীবন-মরন সমস্যা- সেখানে দুই মিনিটেই তো টাকাটা ধোঁয়ায় উড়িয়ে দিচ্ছি! তাহলে? টাকাটা কাউকে দেয়ার মধ্যে কিছু আছে কী? বরং আমি ‘মিছিল করেছি, রগ কেটেছি’ –এই বলাতেই তৃপ্তি। আমার টাকায় আমি সিগ্রেট কিনবো, এসিড কিনবো –কারণ তাতে তো আমার ভেতরের পশুটা মজা পাচ্ছে!

প্রতিদিন বাসে অফিস যাই। কখনও চোখে পড়ে ছেলেমেয়েরা বাদুর ঝোলা হয়ে- কন্ডাকটরের চিৎকার হজম করে- ড্রাইভারের বংশ তুলে গালি দিয়ে- ভার্সিটি যাচ্ছে। তাদের কি রাগ হয় পাশের গাড়িতে যাওয়া ‘সুখী-চেহারার’ পরিবারটিকে দেখে? ‘ও আরাম করে এসির বাতাসে ঘুমাচ্ছে, আর আমি ঘামের গন্ধে-ভ্যাপসা গরমে-কাঠফাটা রোদে ঝুলছি’ –এই বীভৎস হিংসা থেকেই কি তারা গাড়ি পোড়ায়? রিক্সা উল্টে স্কুলপড়ুয়া মেয়েকে ফেলে দেয়? আমার যেটা নেই সেটা কারও যেন না থাকে –এই বিভীষিকার নামই কি পণ্যাসক্তি?

আমি হয়তো ধনতন্ত্রে বিশ্বাসী; কারণ আমি জানি ভালো থাকতে-পরতে চাইলে পয়সা কামাতে হবে, প্রতিদিন ১৪ ঘন্টা খাটুনির পেছনে তো সেই স্বপ্নই দায়ী। কিন্তু মাত্রাতিরিক্ত লিপ্সার কাছে কি হার মেনেছি? হয়তো হ্যাঁ, না হলে এত বাড়তি খরচ কেন? কিন্তু ভেতরে তো এখনও রক্ত-লিপ্সা আসেনি, কিছু না-পাওয়ার হতাশা থেকে তো কাউকে মারতে ইচ্ছে হয়নি। তাহলে আজকের তরুণদের ক্ষুধাটার উৎস কোথায়? সেটাকে নিবারণের উপায় জানা আছে কি? যে জন্তুর বসবাস মনের গহীনে তাকে লাগামই বা পড়ায় কিভাবে? কিশোর ছেলেমেয়ের বাবামা যারা তাদের বোধহয় সবার মাথায়ই এই প্রশ্নটা ঘুরপাক খায়।

*ভূমিকার অংশটুকু জিগমান্ট বওম্যানের “The London Riots – on Consumerism coming Home to Roost” লেখা থেকে নেয়া (Click This Link.)।লিডস ইউনিভার্সিটির এমেরিটাস প্রফেসর বওম্যান- ইউরোপের সবচেয়ে প্রভাবশালী সোশ্যালজিস্টদের একজন।
সর্বশেষ এডিট : ২৬ শে আগস্ট, ২০১২ দুপুর ২:৫৭
১১টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×