somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফটোশপ CS6 ভার্শনের বাংলা ভিডিও টিউটোরিয়াল প্যাকেজ (পর্ব-০২) : লেয়ার প্যানেল প্রজেক্ট:):):)

০২ রা অক্টোবর, ২০১২ রাত ৯:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইউটিউব বন্ধ হয়ে যাওয়ায় আমার ভিডিও টিউটোরিয়াল তৈরিতে একটা বাধার সৃষ্টি হয়। তাই দ্বিতীয় পর্ব দিতে এতদিন সময় লাগলো। তবে ভাল খবর হচ্ছে ইউটিউবে এখন পর্যন্ত ১৫টি ভিডিও আপলোড করা আছে। এই পোস্টে ৬-১১ পর্ব আলোচনা করা হলো।

প্রথম পর্বঃ ফটোশপ CS6 ভার্শনের বাংলা ভিডিও টিউটোরিয়াল প্যাকেজ (পর্ব-০১) : ফটোশপের ইন্টারফেস আলোচনা

অনেকেই কোন সমস্যা ছাড়াই ইউটিউব ব্রাউজ করতে পারছেন। আশা করি তাদের এই ভিডিও টিউটোরিয়াল দেখতে কোন সমস্যা হবে না। যারা ইউটিউব ব্রাউজ করতে পারছেন না তাদের জন্য কিছু টিপস দিয়ে দিলাম ব্রাউজ করার জন্য।

এড্রেসের আগে https:// যোগ করে দেখুন কাজ হয় কিনা। অর্থাৎ হবে এই রকম https://www.youtube.com/।

আরেকটি পদ্ধতি। এটা আমি গুগল ক্রোম দিয়ে করে সফল হয়েছি। এছাড়া যার পোস্ট সেখানেও অনেক কিছু জানতে পারবেন।

►►যেভাবে ইউটিউবের ভিডিও স্ট্রিমিং করে দেখবেন:◄◄

প্রথমেই এই লিঙ্ক থেকে Ultra Surf ডাউনলোড করে নিন। [১.৫ মেগাবাইট]
✔এখন ফাইলটি আনজিপ করুন

✔এর মধ্যে u1203 নামের একটা এক্সিকিউট্যাবল ফাইল দেখবেন। সেটা ওপেন করুন

✔কিছুক্ষণ অপেক্ষা করলে দেখবেন আল্ট্রাসার্ফের ছোট একটি উইন্ডো ওপেন হয়েছে। আরেকটু অপেক্ষা করলে Successfully Connected To Server লেখা আসবে। এর মানে হল আপনার আইপি বদলে গিয়েছে। :)



✔আল্ট্রাসার্ফ ওপেন করলে আবার একই সাথে Internet Explorer চালু হয়। সেটা কেটে দিতে পারেন। আমাদের সব কাজ ফায়ারফক্স বা গুগল ক্রোমেই করতে হবে B-)

✔এখন যেকোন একটি ওয়েব ব্রাউজার ওপেন করুন ও ইউটিউব এ ভিসিট দিন। http নাকি https কোনটাই জানার দরকার নাই।

✔দেখুন ইউটিউব ওপেন হচ্ছে :D । এবার সার্চ বক্সে যে ভিডিও খুঁজছেন সেটা লিখে সার্চ দিন।

আরো বিস্তারিত জানতে মূল পোস্ট দেখুন এখানে।

কোন সমস্যা হলে জানাবেন। :)

যে ছয়টি ভিডিও এই দ্বিতীয় প্যাকেজ চেইন টিউনে প্রকাশিত হবে তা হচ্ছেঃ



এই পর্বে আলোচনা করা হয়েছে ইমেজ সাইজ, রেজুলেশন এবং প্রিন্ট অপশন নিয়ে। খুব বেশি কঠিন কিছু নয়।

ফটোশপ CS6 ভার্শনের ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল-০৭(Layer Panel poject I)

আগের টিউটোরিয়ালগুলো ছিল অনেকটা থিওরি টাইপ। এই পর্ব থেকে লেয়ার প্যানেলকে পরিচয় করিয়ে দেয়া হবে প্রজেক্টের মাধ্যমে। একটি প্রজেক্ট শেষ করতে কয়েকটি ভিডিও পর্ব শেয়ার করা হবে। আর আশা করি এই প্রজেক্টের মাধ্যমে লেয়ার প্যানেল সম্পর্কে সম্পূর্ণ ধারণা লাভ করবেন।

এই প্রজেক্টে যে ফাইলগুলো ব্যবহার করা হয়েছে সেই ফাইলগুলো প্র্যাকটিসের জন্য শেয়ার করার ইচ্ছে ছিল কিন্তু নেট স্পীড সীমিত বিধায় করা গেল না। তাই আপনার নিজেরা কিছু ইমেজ দিয়ে প্র্যাকটিস করে নিবেন। ভবিষ্যতে ভাল নেট হলে সোর্স ফাইল আপলোড করে দিব। :)



ফটোশপ CS6 ভার্শনের ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল-০৮(Layer Panel poject II)

গত প্রজেক্টের সাথে রিলেটেড এই পর্বে আলোচনা করা হয়েছে opacity, blend mood ইত্যাদি। নিজে নিজে বিভিন্ন ইমেজ নিয়ে অবশ্যই চেষ্টা করবেন। তাহলে চলুন শুরু করা যাক।



ফটোশপ CS6 ভার্শনের ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল-০৯(Layer Panel poject III)

এই টিউটোরিয়াল এর সাউন্ড একটু কম হয়ে গেছে তাই দুঃখিত। তবে বুঝতে কোন সমস্যা হবে না। লেয়ার প্যানেলের এই প্রজেক্টটি যদি আপনি ভাল করে বুঝতে পারেন তাহলে সামনে কাজ করতে অনেক সুবিধা পাবেন আপনি।



ফটোশপ CS6 ভার্শনের ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল-১০(Layer Panel poject IV)

এই পর্বে ক্লিপ মাস্ক নিয়ে আলোচনা করা হয়েছে। আগামী পর্বই হবে লেয়ার প্রজেক্ট নিয়ে শেষ পর্ব। আশা করি লেয়ার নিয়ে কোন সমস্যা থাকবে না আপনাদের। সাথেই থাকুন।



ফটোশপ CS6 ভার্শনের ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল-১১(Layer Panel poject Final Part)

লেয়ার প্যানেল নিয়ে এটাই শেষ পর্ব। এই পর্বে লেয়ার প্যানেল নিয়ে কিছু কাজের টিপস রয়েছে। এই টিপসগুলো সবসমই কাজে লাগবে কারণ লেয়ার প্যানেল নিয়েই ফটোশপের কাজ করতে হয়।





পুরো পোস্টটি উপরে দেয়া আল্ট্রা সার্ফ ওপেন করে দেখলে ভাল মতো দেখা যাবে। :)

সব শেষে আমার ফেসবুক ফ্যানপেজের সাথে পরিচয় করে দিচ্ছি। নিয়মিত আমার সকল পোস্টের আপডেট পেতে আমার ফ্যানপেজে জয়েন করুন। আপনাদের যদি কোন উপকার করে থাকি তাহলে আমার ফ্যানপেজে একটা লাইক আশা করতেই পারি। :D আশা করি নিরাশ করবেন না। :P
প্রযুক্তি পাতা



সর্বশেষ এডিট : ০২ রা অক্টোবর, ২০১২ রাত ৯:১৯
১৬টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×