somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফয়ারফক্স ব্রাউজারের সুবিধা

০৮ ই সেপ্টেম্বর, ২০১০ ভোর ৫:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফয়ারফক্স এবং ক্রোমের জন্য ক্রিকইনফোর প্লাগইন্স:
অনলাইনে ক্রিকেটের চলতি স্কোর, পরিসংখ্যান, ছবি, পুরাতন স্কোর ইত্যাদি দেখার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে ইএসপিএন এর ক্রিকইনফো ডট কম। সমপ্রতি ক্রিকইনফো অফিসিয়ালি মজিলা ফায়ারফক্সের জন এ্যাড-অন্স এবং গুগল ক্রোমের জন্য এক্সটেনশন অবমুক্ত করেছে। ফলে ক্রিকইনফোর ওয়েবসাইটে না ঢুকেই স্ট্যাটাসবারে ক্রিকেটের চলতি স্কোর দেখা যাবে। সেই সাথে নতুন কোন সংবাদ পোস্ট হলে তার নোটিফিকেশন দিবে। ক্রিকইনফোর ওয়েবসাইট http://www.cricinfo.com থেকে এক্সটেনশন এবং এ্যাড-অন্স Chrome extension এবং Firefox add-ons নামে পাওয়া যাবে।

দরকারী ওয়েবপেজ নির্দিষ্ট সময় পরপর রিলোড হবে


কিছু কিছু ওয়েবসাইট বা ওয়েবপেজ আছে যেগুলো নির্দিষ্ট সময় পরপর রিলোড বা হালনাগাদ হলে ভাল হয়। এর মধ্যে চলতি কোন খেলার স্কোর, শেয়ার বাজারের নির্দিষ্ট ওয়েবপেজ ইত্যাদি। কিন্তু উক্ত সাইটে/পেজে যদি সয়ংক্রিয় রিলোডের ব্যবস্থা না থাকে তাহলে ব্রাউজারের মাধ্যমেও তা করা যায়। ফায়ারফক্স ব্রাউজারে ‘রিলোডএভরি’ নামের একটি এ্যাড-অন্স ব্যবহার করে পছন্দমত সময় অন্তর অন্তর পেজগুলোকে রিলোড করা যায়। এজন্য Click This Link বা ডেভেলপারের ওয়েবসাইট http://reloadevery.mozdev.org থেকে এ্যাড-অন্সটি ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার যে ওয়েবপেজটি রিলোড করতে চান সেই ট্যাবে গিয়ে মাউসের ডান বাটন ক্লিক করে Reload Every এ সময় নির্বাচন করে উপরে Enable এ ক্লিক করুন। রিলোড বন্ধ করতে চাইলে Reload Every>Enable এ ক্লিক করে টিক চিহ্ন তুলে দিলেই হবে। এছাড়াও সকল ট্যাবকেই রিলোড করতে চাইলে Reload Every> Enable All Tabs করলেই হবে। আর সকল ট্যাবকে রিলোড থেকে বাদ দিতে চাইলে Reload Every> Disable All Tabs করতে হবে।
এছাড়াও http://www.sitereloader.com সাইটের মাধ্যমে সকল ওয়েব ব্রাউজারে রিলোডের সুবিধা পাওয়া যায়।

ফেসবুকের ভিডিও ডাউনলোড করা

জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট ফেসবুকে সাধারণত ভিডিও ডাউনলোড করা যায় না। কিন্তু ফায়ারফক্স ব্যবহারকারীরা সহজেই একটি এ্যাড-অন্স ইনস্টল করে অনায়াসে যেকোন ভিডিও ডাউনলোডের পাশাপাশি কনভার্ট, এ্যামবেট এবং কোড কাস্টমাইজ করতে পারবে। এজন্য Click This Link থেকে এ্যাড-অন্সটি ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করতে হবে। তাহলে ফেসবুকের ভিডিওর নিচে Download Video | Convert Video | Embed this Video | Customize Code আসবে। ভিডিও ডাউনলোড করলে MP4 ফরম্যাটে সেভ হবে। আর কনভার্ট করলে http://www.zamzar.com সাইটের মাধ্যমে অনলাইন কনভার্ট হবে।

ফায়ারফক্সে ডাউনলোড শেষে কম্পিউটার বন্ধ হবে
জনপ্রিয় ওপেনসোর্স ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে ডাউনলোড শেষে যদি সয়ংক্রিয়ভাবে কম্পিউটার বন্ধ হতো তাহলে অনেকেই রাতে বা প্রয়োজনীয় সময়ে বড় বড় ফাইল ডাউনলোড শুরু করে অন্যত্র যেতে পারতো নিশ্চিন্তে। অটো শার্টডাউন এ্যাড-অন্স দ্বারা এই সুবিধা পাওয়া যাবে। এ্যাড-অন্সটি Click This Link থেকে ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করে নিন। এবার স্ট্যাটাসবারে দেখুন অটো শার্টডাউন আইকন এসেছে। আইকনে উপরে ক্লিক করলে অটো শার্টডাউন সক্রিয় হবে, তাহলে চলতে থাকা ডাউনলোডগুলো শেষ হলে ম্যাসেজ আসবে এবং নির্দিষ্ট সময় পরে কম্পিউটার বন্ধ হয়ে যাবে। কোন অপশনসের পরিবর্তন আনতে চাইলে উক্ত আইকনে মাউসের ডান বাটন ক্লিক করে Options বা টুলস>এ্যাড-অন্স থেকে এ্যাড-অন্স এর Options গিয়ে করতে পারবেন।
ফায়ারফক্সে ওয়াপ ব্রাউজ করা


ওয়াপ সাইট তৈরী করা হয় মোবাইল সহ পোর্টেবল ডিভাইজের উপযোগী করে, ফলে ওয়েব ব্রাউজারে ওয়াপ সাইটগুলো দেখা যায় না। এমবস্থায় আপনি যদি মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন তাহলে একটি এ্যাড-অন্স ইনস্টল করলেই একই ব্রাউজারে ওয়াপ সাইট দেখতে পারবেন। এজন্য এ্যাড-অন্সের মূল সাইট http://wmlbrowser.mozdev.org থেকে বা ফায়ারফক্সের এ্যাড-অন্সের সাইট Click This Link থেকে .৭ সংস্করণ Click This Link ১.০ সংস্করণ থেকে ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার ব্রাউজ করুন ওয়াপ সাইট।
কথা বলবে মজিলা ফায়ারফক্স

জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে ব্রাউজ করার সময় যদি ব্রাউজারটি কোন টেক্সট (লেখা) শব্দ হিসাবে পড়ে শোনাতো তাহলে কেমন হতো! মাইক্রোসফট উইন্ডোজে টেক্সট টু স্পেস এর মতই ফায়ারফক্সের এ্যাড-অন্স দ্বারাও সাইটের যেকোন টেক্সট এক ক্লিকেই পড়ে শোনার ব্যবস্থা আছে। এজন্য Click This Link থেকে মাত্র ১০ কিলোবাইটে স্পীকইট এ্যাড-অন্সটি ইনষ্টল করুন। ইনস্টল শেষে ফায়ারফক্সটি রিস্টার্ট করুন। এবার যেকোন টেক্সট যতটুক ইচ্ছা (ইংরেজী) নির্বাচন করে মাউসের ডান বাটন ক্লিক করে পপআপ মেনুর নিচের Say It এ ক্লিক করলে তা পড়ে শোনাবে। এতে মাইক্রোসফটের (টিটিএস) টেক্সট টু স্পীস ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

ফায়ারফক্সকে রাঙিয়ে নিন

জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্স সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। ফায়ারফক্সকে রাঙিয়ে তুলতে অনেকে এ্যাড-অন্স থীম ইনষ্টল করে থাকে, কিন্তু এতে যায়গা বেশী লাগে এবং পরিবর্তন বা পছন্দ করা বেশ ঝামেলার। কিন্তু আপনি যদি মজিলা ল্যাবের পার্সোনাস এ্যাড-অন্স (৩০ কিলোবাইট) ইনষ্টল করেন তাহলে ইচ্ছামত থীম পরিবর্তন করতে পারবেন কয়েক সেকেন্ডে। এজন্য http://labs.mozilla.com থেকে Personas এ ক্লিক করুন এবং download it এ ক্লিক করে (বা Click This Link থেকে সরাসরি) ইনষ্টল করুন। এবপরে ফায়ারফক্স রিস্টার্ট করলে দেখবেন স্ট্যটাসবারের একেবারে বামে একটি শিয়ালের চিহ্ন এসেছে। এই শিয়ালের উপরে ক্লিক করলে থীমের মেনু আসবে। এখন থীমের মেনু থেকে আপনার ইচ্ছামত যেকোন থীমে ক্লিক করলে কিছুক্ষণের মধ্যে আপনার ফায়ারফক্সের থীম পরিবর্তন হয়ে যাবে। আর মূল থীমে ফিরে আসতে Use Default এ ক্লিক করলেই হবে।
ফায়ারফক্সে পাওয়া যাবে ইন্টারনেট এক্সপ্লোরারের সুবিধা
ওয়েব ব্রাউজারের মধ্যে মজিলা ফায়ারফক্স দিনে দিনে জনপ্রিয় হচ্ছে তার পরেও শীর্ষস্থান ধরে রেখেছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার। ইন্টারনেট এক্সপ্লোরারে এমন কিছু সুবিধা আছে যা মজিলা ফায়ারফক্সে নেই। এর মধ্যে ফন্ট সুবিধা অন্যতম। ইউনিকোড নির্ভর ওয়েবসাইট ছাড়া বাংলা ওয়েবসাইট ফায়ারফক্সে পড়তে বেশ ঝামেলা হয়। ফলে বিভিন্ন বাংলা পত্রিকা, সংবাদ সংস্থা বা অনান্য বাংলা সাইট ভিজিট করতে হলে ইন্টারনেট এক্সপ্লোরার খুলতে হয়।
কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারের এসব সুবিধা যদি মজিলা ফায়ারফক্সে পাওয়া যেত তাহলে কেমন হতো! আইই ট্যাব (ইন্টারনেট এক্সপ্লোরার ট্যাব) এ্যাড-অন্স দ্বারা ইন্টারনেট এক্সপ্লোরারের সুবিধাগুলো ফায়ারফক্সে উপভোগ করা যাবে। এজন্য Click This Link থেকে এ্যাড-অন্সটি ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন।
এবার যে যে সাইটটি ইন্টারনেট এক্সপ্লোরার হিসাবে দেখতে চান সেগুলো ফায়ারফক্সে Tools>IE Tab Options গিয়ে যোগ করুন। এখন উক্ত সাইট ব্রাউজ করার সময় ট্যাবের আইকনে এবং স্ট্যাটাসবারে ডানে ইন্টারনেট এক্সপ্লোরার আইকন দেখতে পাবেন। যদি ইন্টারনেট এক্সপ্লোরারের আইকন দেখা যায় তাহলে বুঝবেন উক্ত সাইট ইন্টারনেট এক্সপ্লোরার হিসাবে ব্রাউজ করা হচ্ছে আর যদি ফায়ারফক্সের আইকন দেখা যায় তাহলে বুঝবেন সেটি ফায়ারফক্স হিসাবে ব্রাউজ করা হচ্ছে। স্ট্যাটাসবারে ডানের উক্ত আইকনে মাউস দ্বারা দুইবার ক্লিক করলে তা পরিবর্তিত হয়ে সাইট রিলোড হবে।
সর্বশেষ এডিট : ০৮ ই সেপ্টেম্বর, ২০১০ ভোর ৫:৫৬
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×