somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

#20 মো. তানবিন ইসলাম সিয়াম ( CSE, ২কে৭ )

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা সব সময় পর্দার সামনের লোক গুলোকেই চিনতে চাই, পর্দার পিছনের লোকগুলোর ব্যাপারে জানার ন্যূনতম চেষ্টাটিও করি না। আপনি খেলেন এমন কোন পিসি গেমস এর কথাই ধরা যাক। আপনি হয়তো আপনার আনন্দের জন্য খেলেই যান কিন্তু একবারো কি জানতে ইচ্ছে করে যে এই অদ্ভুত সুন্দর সৃষ্টি টি কার??? জানি, করে না!! আপনি হয়তো মগজহীন কোন প্রাণীর ন্যায় খেলে শুধু আপনার বিনোদনের তেষ্টাই মেটান, কিন্তু এর পিছনে লুকিয়ে থাকা কোন অসম্ভব মেধাবী এক মানুষের মেধা আর অক্লান্ত পরিশ্রমের কথা জানার ইচ্ছেটিও আপনার জাগে না।

ঠিক তেমনি, আপনি হয়তো এখন ভার্চুয়াল জগতে আপনার কথার ফুলঝুড়ি ছুটিয়ে চলেছেন, আপনার আঙ্গুলের উচ্ছ্বাস আঁছড়ে পড়ছে কীবোর্ডের উপর আর আপনি আপনার লেখনীর মাধ্যমে সবাইকে মুগ্ধ করে চলেছেন। কিন্তু আপনার হয়তো একটি বারো জানতে ইচ্ছে হয়নি যে ফন্টে আপনি লিখছেন সেটি কার অপূর্ব সৃষ্টি। জানার ইচ্ছে হবেই বা কেন বাপু, এতো এতো ম্যাসেজের রিপ্লাই দিতে আর নোটিফিকেশন ক্লিয়ার করতেই তো আপনার সময় শেষ, ওসব জানতে বয়েই গেছে।

জনপ্রিয় বাংলা ফন্ট "সিয়াম রুপালী" ও "কালপুরুষ" এর ডেভেলপার তানবিন ইসলাম সিয়াম। Definitely he is one of legends in the history of KUET !! OmicronLab এর একজন ফন্ট ডেভেলপার তিনি। হ্যাঁ, সেই ওমিক্রনল্যাব, ইন্টারনেটে বাংলা লেখার সফটওয়্যার 'অভ্র' এর জনক যারা। এছাড়াও তিনি বাংলাদেশ নির্বাচন কমিশন এর অফিসিয়াল ফন্ট 'Nikosh2010' এবং বাংলা একাডেমীর অফিসিয়াল ফন্ট 'আমার বর্ণমালা' এর ডেভেলপার।

শুধু একজন ফন্ট ডেভেলপার হিসেবেই নয়, গ্রাফিক্স ডিজাইনার হিসেবেও তার সুখ্যাতি আছে।
- UI design
- Logo & Branding
- Webpage design
- UI & Visual designs for Ovro keyboard
- Gallery: http://potasiyam.deviantart.com/
এর বাইরেও Web Development, Localization, Freelance works এর বিভিন্ন কাজে তার অবদান রয়েছে। কুয়েটের জন্য তার অন্যতম একটি অবদান, তিনি কুয়েটিয়ানদের একমাত্র ব্লগিং সাইট KUET Live এর Founder & Admin!! আর বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, IDE এবং OS এর বিষয়ে তার দক্ষতা তো আছেই।

তার ব্যাপার লিখতে গেলে পেজের পর পেজ লিখেই যাওয়া লাগবে। কিন্তু অহেতুক পোস্ট বড় করে ফেললে হয়তো আপনারাই বিরক্ত হবেন। তাই যতোটা সম্ভব সংক্ষিপ্ত আকারে পুরোটা তুলে ধরার চেষ্টা করাই বেটার। বাকিটা আপনারা তার CV দেখলেই বুঝতে পারবেন।

** Projects & Thesis:

- On-screen keyboard for Bangla on both Windows and Linux
- Multi user micro blogging site named 'Shout'
- Webcam Monitoring and Video Chat through LAN
- Thesis on "An Exploitation of Visual Cryptography to Ensure Enhanced Security in Several Application" ( Paper published on International Journal of Computer Applications)

এসব থিসিস, প্রোগ্রামিং, ওয়েব ডেভেলপমেন্ট এতো কিছুর বাইরেও তার আরো অনেক পরিচয় আছে। শুরুতেই বলেছিলাম, তিনি একজন লিজেন্ড। কুয়েটের ইতিহাসে এমন প্রতিভাবান ব্যাক্তি খুব বিরল যিনি কিনা এতো সব কাজের পাশাপাশি সাংগঠনিক ও সাংস্কৃতিক কাজেও অবদান রেখেছেন।
>> মাইক্রোসফট স্টুডেন্টস পার্টনারস,কুয়েট - Campus Lead (2011-2012)
>> KUET Film Society এর General Secretary ( 2011-2012)
>> Founding member of visual designer's club of KUET, 'Kreatives'
>> KUET Photographic Society
>> SGIPC, Contest Programming club of KUET

এছাড়াও ২০১১ সালের ফজলুল হক হলের লাইব্রেরী কমিটিতেও ছিলেন। SGIPC এর বেশ কিছু ওয়ার্কশপ এবং প্রোগ্রামিং কন্টেস্টও আয়োজন করেছিলেন তিনি।
>>২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে কুয়েটে অনুষ্ঠিত প্রায় সবগুলো প্রোগ্রাইমেই তিনি গ্রাফিক্স ও ভিজুয়ালস এর ডিজাইনে ছিলেন। আর ভলান্টিয়ার হিসেবেও যে ছিলেন, এ তো আর আলাদা করে বলার প্রয়োজন নেই।

ক্যাম্পাসের বাইরের কর্মকান্ডেও তার অবদান আরো আগে থেকেই ছিল। ঢাকার সুপরিচিত সায়েন্স ক্লাব "অনুসন্ধানিৎসু চক্র" এর সাথেও জড়িত ছিলেন তিনি। এছাড়াও শিশু থিয়েটার "মুকুল ফৌজ", মিরপুর বাংলা স্কুলের থিয়েটার "Baunad" এর সাথেও তার সংশ্লিষ্টতা ছিল।

মজা করেই হোক বা সিরিয়াসলি, ইন্জিনিয়ারদের মুখে একটা কথা খুব শোনা যায়, "আমার সিজি খারাপ কিন্তু বেসিক অস্থির!!" না, এভাবে ওপেনলি তার সিজি বিষয়ে কোন কথা বলতে চাই না আমরা। বললে হয়তো এতো সাফল্যের কান্ডারী এই মানুষটির সাথে তুলনায় অনেকে লজ্জাই পেয়ে যাবে।

Earnest Hemingway এর একটি উক্তি আছে, "A man can be destroyed...but can not be defeated." So, run after your dreams or others will snatch that.

ফেসবুক আইডিঃ http://www.facebook.com/tanbin.isla
লিংক: Click This Link
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×