somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বায়োগ্রাফিঃ রবার্ট ডি নিরো

১৭ ই আগস্ট, ২০১২ বিকাল ৩:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


নিরো-র দুনিয়াঃ
ফিল্ম দুনিয়ার রবার্ট ডি নিরো-কে চেনেন না, বা তাঁর কাজকে পছন্দ করেন না এমন মানুষ খুব বিরল। এই জীবন্ত কিংবদন্তি অভিনেতা, প্রযোজক, পরিচালকের জন্ম হয় ১৯৪৩ সালের ১৭ই আগস্ট আমেরিকার নিউইয়র্কে।

কিশোর নিরো
তাঁর বাবা রবার্ট ডি নিরো সিনিয়র, ছিলেন ইতালিয়ান- আইরিশ বংশোদ্ভূত এবং চিত্রকর। মা ভার্জিনিয়া অ্যাডমিরাল ছিলেন ইংরেজ-জার্মান-ফ্রেঞ্চ বংশোদ্ভূত। খুব স্বাভাবিক ভাবেই ইওরোপের বিশদ একটি সাংস্কৃতিক পরিমণ্ডলে নিরো বেড়ে ওঠেছিলেন। যদিও মাত্র তন বছর বয়সে তাঁর বাবা-মা বিছিন্ন হয়ে যান এবং নিরো মায়ের তত্ত্বাবধায়নে থাকেন, কিন্তু বাবার দেখানো পথেই পরবর্তীতে হাঁটেন তিনি। সিক্স গ্রেড স্কুলের পর তিনি High School of Music and Art এ অভিনয়ে ভর্তি হয়ে যান। মাত্র ১০ বছরে ষ্টেজে অভিনয়ে করে তিনি তখনই সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। বয়স যখন ১৬ তখন তিনি পুরোপুরি অভিনয়ে মনোনিবেশ করেন। তার পরের টা তো ইতিহাস!

Brian De Palma পরিচালিত তিনি প্রথম অভিনয় করেন The Wedding Party ছবিতে ১৯৬৩ সালে মাত্র ২০ বছর বয়সে। যদিও ছবিটি রিলিজ হয়েছিল অনেক পরে ১৯৬৯ সালে। ইতমদ্ধে তিনি আরও কিছু ছবি করেন এবং মূলত সবার নজরে আসেন ১৯৭৩ সালে মুক্তি পাওয়া ছবি Bang the Drum Slowly এর মাধ্যমে। ছবিটির মৃত্যুপথ যাত্রী একজন বেসবল প্লেয়ারের চরিত্রটি তাঁকে ব্যাপক আলোচনায় নিয়ে আসে। সে বছরই তিনি ছন্নছাড়া যুবক Jonny Boy চরিত্রটিতে, বিখ্যাত পরিচালক মার্টিন স্করসেস এর ছবি Mean Streets এ অভিনয় করেন। পরে নিরো- স্করসেস জুটি আরও অনেক সফল ছবি উপহার দিয়েছিল।


১৯৭৪ সালে মুক্তিপাওয়া বোধ করি এ বিশ্বের সর্বপ্রথম জনপ্রিয় সিকুয়াল ছবি Godfather-II তে নিরো অভিনয় করেন। Francis Ford Coppola এর পরিচালনায় Vito Corleone চরিত্রটি নিরোকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়। এবং এই ছবিতে ছবির দুনিয়ার মানুষ উপভোগ করেছে ডি নিরো- আল পাচিনো জুটির অনবদ্য অভিনয়। রীতিমতো তর্ক যুদ্ধ বেঁধে যায় আজও, কে শ্রেষ্ঠ অভিনেতা!! আর ছবিটিতে অভিনয় করার জন্য তিনি বেস্ট সাপোর্টিং এক্টর ক্যাটাগরিতে তাঁর প্রথম একাডেমি পুরষ্কার (অস্কার) পান। ডি নিরো এবং মার্লিন ব্র্যান্ডো ( Godfather-I এ Vito Corleone চরিত্রটিতে অভিনয় করেছিলেন) এই জুটি হলেন একমাত্র জুটি যারা একই চরিত্রে (Vito Corleone) অভিনয় করে দুজনেই পুরষ্কার পেয়েছিলেন। নিরো-ব্র্যান্ডো জুটির আরেকটি ছবি হল The Score (২০০১).

মার্টিন স্করসেস এর পরিচালনায় ডি নিরো আরও অনেক ছবিতে অভিনয় করেছিলেন। এই জুটির প্রায় সব ছবিই ব্যবসায়ীক সফলতা লাভ করে। এদের মধ্যে উল্লেখযোগ্য হল, Taxi Driver (১৯৭৬), New York, New York (১৯৭৭), Raging Bull (১৯৮০), The King of Comedy (১৯৮৩), Goodfellas (১৯৯০) , Cape Fear (১৯৯১), Casino (১৯৯৫). এমনকি তাঁরা Guilty by Suspicion ছবিটিতে একসঙ্গে অভিনয়ও করেছিলেন এবং এনিমেশন মুভি Shark Tale তে তাঁদের কণ্ঠ দিয়েছিলেন।

মূলত Taxi Driver ছবিটি রবার্ট ডি নিরো জন্য একটি মাইলফলক। এই ছবিটির ট্যাক্সি চালক Travis Bickle চরিত্রটি তাঁকে রাতারাতি খ্যাতির চূড়ায় নিয়ে যায়। তাঁর লুক, গেটআপ, হেয়ার স্টাইল সব কিছু হয়ে যায় একটা আইকন। আজও কোটি কোটি তরুণ ফলো করে Travis Bickle চরিত্রটির স্টাইল।

আজও কোটি ভক্ত মনে রেখেছে তাঁর সেই বিখ্যাত মনোলগ “You talkin' to me?"
অস্কারে এই চরিত্রটির জন্য তিনি Best Actor in a Leading Role এর জন্য মনোনীত হন।



পৃথিবীর বিখ্যাত ট্যাক্সি ড্রাইভার
ডি নিরোও আরেকটি বৈশিষ্ট্য হল, তিনি সব ধরণের চরিত্রতেই ছিলেন সফল। সিরিয়াস, মারদাঙ্গা থেকে শুরু করে প্রেমিক, পিতা কিংবা কমেডি! সব ক্ষেত্রেই তিনি অভিনয় করে সফলতা পেয়েছেন। তাঁর কয়েকটি উল্লেখযোগ্য ভিন্নধারার এবং কমেডি ছবিগুলো হলঃ Brazil (১৯৮৫), হিট অ্যাকশন কমেডি Midnight Run (১৯৮৮), Analyze This (১৯৯৯), কমেডিয়ান Ben Stiller এর সাথে জুটি বেঁধে অভিনয় করেছেন Meet the Parents (২০০০) ও Meet the Fockers (২০০৪)।


মেরিল স্ট্রিপ এর সাথে রোম্যান্টিক মুভি Falling in Love (১৯৮৪) এ অভিনয় করে তিনি হয়ে যান কোটি তরুণীর ড্রিমম্যান! এছাড়াও তাঁর আরও কিছু ছবি যেমনঃ Once Upon a Time in America (১৯৮৪) , The Mission (১৯৮৬), Angel Heart (১৯৮৭), The Untouchables (১৯৮৭), Awakenings (১৯৯০), Heat (১৯৯৫), The Fan (১৯৯৬), Sleepers (১৯৯৬), Wag the Dog (১৯৯৭), Jackie Brown ও Ronin (১৯৯৮). ১৯৯৭ সালে তিনি জুটি বাঁধেন Harvey Keitel, Ray Liotta সাথে ছিলেন অরেক বিখ্যাত অভিনেতা Sylvester Stallone। তাঁদের ক্রাইম ড্রামা Cop Land বিপুল জনপ্রিয়তা পায়।

১৯৯৫ সালের আরেকটি অ্যাকশন থ্রিলার ছবি Heat তে নিরো অভিনয় করেন তাঁর কাছের বন্ধু আরেক জীবন্ত কিংবদন্তি আল- পাচিনো এর সাথে। Godfather-II তে একসঙ্গে অভিনয় করার পর দীর্ঘ বিরতির পর এই বন্ধু জুটি আবার দর্শকদের মাঝে ফিরে আসেন এই ছবিটি দিয়ে। অ্যাকশন থ্রিলার Righteous Kill ছবিটির মাধ্যমে নিরো-পাচিনোর মনমুদ্ধকর অভিনয় মানুষকে আবারো মুগ্ধ করে।



দুই জীবন্ত কিংবদন্তী নিরো-পাচিনো

২০০৬ সালে নিরো তরুণ অভিনেতা Matt Damon ও Angelina Jolie র সাথে অভিনয় ও পরিচালনা করেন The Good Shepherd ছবিটি। আজকের নিওনার্দো ডি কাপ্রিও তাঁরই সৃষ্টি। বরাবরই তিনি নতুন- পুরাতন এর সংমিশ্রণে তাঁর ছবিগুলোতে অভিনয় করেন এবং প্রিচালনাও করেন। এছাড়াও Everybody's Fine (২০০৯) ছবিটিতে বৃদ্ধ এবং একা একজন পিতার চরিত্রে অভিনয় করে তিনি আরেকদফা সবার চেয়ে নিজেকে আলাদা প্রমাণ করেন।

কাজের দুটি লিঙ্কঃ
১। এই লিঙ্কে গেলে নিরোর সব ফিল্মের নাম, রিভিও এমনকি ডাউনলোডও করে নিতে পারবেন
২। আর এই লিঙ্কে পাবেন নিরো অভিনীত সব ফিল্মের চরিত্র নাম, বিশ্লেষণ, ইতিহাস, বিভিন্ন স্মৃতি ও ডাউনলোড সুবিধা

২০১১ সালে তিনি ৬৪তম কান ফেস্টিভ্যালের একজন জুরি ছিলেন। এছাড়াও অভিনয় করেছেন, Killer Elite, New Year's Eve ছবিতে। ২০১২ তেও তিনি আসছেন The Silver Linings Playbook , Freelancers, Red Lights, Being Flynn এই চারটি ছবি নিয়ে।
পেশাঃ চলচ্চিত্রে অভিনয় করা দিয়ে তাঁর পেশা শুরু হলেও সফলতার বদৌলতে তাঁর পেশারও বিস্তার ঘটতে থাকে। তিনি এখন ছবি প্রযোজনা ও পরিচালনা ও করে থাকেন। তাঁর TriBeCa Productions নামে একটি ফিল্ম স্টুডিও আছে। এছাড়াও তিনি খাবার ব্যবসায়ের সাথেও জড়িত। তাঁর কয়েকটি রেস্টুরেন্ট আছে।

ব্যক্তিগত জীবনঃ তাঁর প্রথম স্ত্রী ছিলেন Diahnne Abbott ।Raphael Di Niro নামের একটি ছেলে রয়েছেন এই জুটির। যদিও পরবর্তীতে তিনি আবার বিয়ে করেন অভিনেত্রী Grace Hightower কে। Elliot Di Niro নামে এই জুটির ছেলে জন্ম নেয় ১৯৯৭ সালে। এছাড়াও আরও কিছু সন্তান জন্ম লাভ করেন surrogate ফাদারহুডের মাধ্যমে। তাঁর ছয়টি সন্তানের মধ্যে সবাই নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

কাজের স্বীকৃতিঃ
Academy Award
• Won: Best Supporting Actor, The Godfather Part II (1974)
• Nominated: Best Actor, Taxi Driver (1976)
• Nominated: Best Actor, The Deer Hunter (1978)
• Won: Best Actor, Raging Bull (1980)
• Nominated: Best Actor, Awakenings (1990)
• Nominated: Best Actor, Cape Fear (1991)

BAFTA Award
• Nominated: Best Newcomer, The Godfather Part II (1976)
• Nominated: Best Actor, Taxi Driver (1977)
• Nominated: Best Actor, The Deer Hunter (1979)
• Nominated: Best Actor, Raging Bull (1982)
• Nominated: Best Actor, The King of Comedy (1984)
• Nominated: Best Actor, Goodfellas (1990)

তথ্য সূত্রঃ উইকি
রবার্ট ডি নিরো কে এই মহাকর্মযজ্ঞ একটি পোষ্টে সাজিয়ে তোলা অনেক কঠিন। একটি পোষ্টে তাঁর কাজের বিশ্লেষণ, গুণ, ত্রুটি তুলে ধরাও অনেক কঠিন একটা ব্যাপার। শুধু এতটুকু বলা যায়, আধুনিক হলিউডে সুপারস্টার বা স্টারডমের সূচনা বোধ করি তাঁর হাত ধরেই আসে। ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী হতাশা ঝেড়ে ফেলে তিনি তরুণদের নতুন নতুন স্টাইল, ফ্যাশন শিখিয়েছেন। তারুণ্যে তাদের উজ্জীবিত করেছেন, শিল্প-সংস্কৃতির স্বপ্ন বুনে দিয়েছিলেন মনে।


এই হাসির প্রেমে পড়েছিলাম সেই কবে থেকে

আর তাইতো আজকের দিনে ৬৯ বছরের নিরো আজও কোটি ভক্তের চোখে ২৯ বছরের টগবগে এক তরুণ। চিরসবুজ, চিরতরুন এই শিল্পীর জন্মদিনে জানাই অনেক অনেক ভালোবাসা। বেঁচে থাকুন অনন্ত কাল। মোহিত করুন আমার মতো কোটি তরুণীকে।

শুভ জন্মদিন, নিরো।
সর্বশেষ এডিট : ১৯ শে আগস্ট, ২০১২ বিকাল ৪:২১
৯২টি মন্তব্য ৮৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×