somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভারতীয় টিভি চ্যানেল এবং বাংলাদের ভবিষ্যৎ প্রজন্ম।

১৫ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বর্তমানে বংলাদেশের ঘরে ঘরে যে শব্দগুলো সবথেকে বেশি শোনা হয় তা হলোঃ ভগবান, ব্রম্মা, ঠাকুর, দেবতা, মন্দির, মণ্ডপ, পূজা, পার্বণ, প্রসাদ, প্রতিমা, প্রনাম, কীর্তন, হোলি, দোল, মা-দুর্গা, রাধা-কৃষ্ণ, শাঁখা-সিঁদুর, উলুধ্বনি, ঠাম্মা(ঠাকুর-মা), মাসী, পিসি, দাদা, দিদি, জল, গুরু, তিথি, তীর্থ, বেদ, গীতা, রামায়ন, মহাভারত, রাম, লক্ষণ, সীতা, পুনর্জন্ম, পুরান, তীর্থ, রথযাত্রা, অর্ঘ্য, লগ্ন, ধূপ, বলি, গঙ্গা স্নান, দুর্গাপূজা, কালীপূজা, সরস্বতী পূজা, লক্ষ্মী পূজা, শিবরাত্রি, দোলযাত্রা, রথযাত্রা, সত্যনারায়ণ পূজা, গণেশ , প্রণাম, বিসর্জন, সাধু, পুরোহিত ইত্যাদি। হ্যাঁ, নিজ ঘরে বসে আমরা প্রতি মুহূর্তে এই সকল শব্দের সাথে পরিচিত হয়ে উঠছি এবং এর অর্থ ব্যাখ্যা বিশ্লেষণও রপ্ত করছি।
ভারতীয় বিভিন্ন টিভি যেমন জি বাংলা, জলসা মুভিজ, সনি আট, স্টার জলসা প্রভৃতি চ্যানেলই আমাদের দেশের প্রতিটি ঘরে ঘরে দেখা হয়। আর এসব চ্যানেল দেখে পাল্টে যাচ্ছে আমাদের ভাষা-সংস্কৃতি, বাড়ছে পারিবারিক অশান্তি, বিঘ্নিত হচ্ছে সাংসারিক কাজকর্ম, মায়েরা সন্তানদের পর্যাপ্ত সময় দিচ্ছে না ফলে শিশুরা হারাচ্ছে মাতৃ স্নেহ, বিঘ্নিত হচ্ছে বাচ্চাদের পড়া লেখা, নতুন প্রজন্ম শিখছে অপসংস্কৃতি, তাঁরা ধাবিত হচ্ছে প্রেম ও শারিরিক সম্পর্কের দিকে। আর মুসলমান হিসেবে আমরা সবাই ইসলামিক বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের বিপরীতে অর্জন করছি হিন্দু ধর্মের জ্ঞান। এমন কোন বাচ্চা পাওয়া যাবে না যে কিনা হিন্দু ধর্মের বিভিন্ন বিষয় জানে না এবং হিন্দি ভাষা জানে না। আবার এমন কোন শিশু পাওয়া যাবে না যে কিনা নাচ-গান জানে না। অন্য দিকে কুরআন পড়তে পারা শিশুর সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। শিশুরা নামাজ পড়া শিখছে না। ভারতীয় চ্যানেল সমুহে বিভিন্ন বিনোদন বা শিক্ষামূলক অনুষ্ঠান যেমনঃ দাদাগিরি, দিদি নাম্বার-১, মিরাক্কেল, কৌন বনেগা ক্রোড়পতি ইত্যাদি অনুস্থানে যে সকল বিষয় নিয়ে আলোচনা হয় তার অধিকাংশই হিন্দু ধর্ম এবং ভারতীয় বিভিন্ন সিনেমা-গান নিয়ে। আমরা বাংলাদেশী মুসলমানদের এই অনুষ্ঠান থেকে কি শিখবার আছে?
জি বাংলার বিভিন্ন অনুষ্ঠানঃ আজকের সম্পূর্ণা, দিদি নাম্বার-১, নাম্বার-১ দিদি না দাদা, সাত পাকে বাঁধা, এসো মা লক্ষ্মী, দ্বীপ জ্বেলে যাই, আমার দুর্গা, দাদাগিরি আনলিমিটেড , মিরাক্কেল, রামায়ণ, ডান্স বাংলা ডান্স, রাশি ইত্যাদি।
স্টার জলসার বিভিন্ন অনুষ্ঠানঃ বধূবরণ, ইষ্টি কুটুম, তুমি আসবে বলে, চোখের তারা তুই, কিরণমালা, বোঝেনা সে বোঝেনা, ঠিক যেন লাভ স্টোরি, জল নূপুর, তোমায় আমায় মিলে।
ভারতীয় চ্যানেল সম্পর্কিত মিডিয়ার রিপোর্টঃ
কেন মহিলারা ভারতীয় চ্যানেল দেখেন? বিবিসি বাংলা, জুন ১৬, ২০১৬ এর রিপোর্ট-
বাংলাদেশে ৬০ শতাংশ নারীই স্টার জলসা দেখেন।
কিন্তু বাংলাদেশের নারীরা ভারতীয় বাংলা চ্যানেলের অনুষ্ঠান কেন বেশি দেখেন বা পছন্দ করেন ? এমন প্রশ্নের উত্তরে বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরীজীবী ইফফাত জাহিদ বলেন, “অনেক বেশি সিরিয়াল দেখায়। একেক সিরিয়াল একেক ধরনের। একটা থিম থাকে। গল্প থাকে। মডেলগুলো আকর্ষণীয়। মুভিগুলো তো সম্পূর্ণ ভিন্ন। দেখা যায় আমরা, মা খালা সবাই একসাথে দেখতে পারি”।
বাংলাদেশের টেলিভিশনগুলোর কোন অনুষ্ঠানই কি বাংলাদেশের নারীদের আকৃষ্ট করতে পারছেনা ? ভারতীয় চ্যানেলের কোন অনুষ্ঠানগুলো তারা বেশি দেখেন?

"পরিবারের সুখ-দু:খ নিয়ে কাহিনীটা হয়, সেটা ভাল লাগে। রোমাঞ্চও থাকে। এছাড়াও ভারতের জামা-কাপড় এবং মেকআপও ভালো হয়। এজন্যই দেখি।" বলছিলেন ঢাকার একজন গৃহিণী শিমু আক্তার ।
একজন অবসরপ্রাপ্ত শিক্ষিকা নার্গিস জাকিয়া সুলতানা বলেন, সময় কাটানোর জন্য তিনিও ভারতীয় বাংলা সিরিয়ালকেই বেছে নেন।
"প্রথমে জি বাংলার রাশি নাটকটা আমার নজরে পড়ে। কিছুদিন দেখার পর মনে হল বাস্তবের সাথে তেমন মিল নেই। কিন্তু এরপরও এটা-ওটা করে কয়েকটা দেখা শুরু করলাম।"
তবে ভারতীয় বাংলা নাটকের জনপ্রিয়তা শুধু টিভি পর্দায়ই সীমাবদ্ধ নেই। দীর্ঘ এই সিরিয়ালগুলোর চরিত্রের নামে জামা থেকে শুরু করে শিশুদের খাতার মলাটেও স্থান পেয়েছে এসব নাটকের নায়িকারা।

মিডিয়ার রিপোর্টে ভারতীয় চ্যানেল দেখে খুন, মারামারি এবং অশান্তিঃ
হবিগঞ্জে 'কিরণমালা' নিয়ে সংঘর্ষে আহত বহু মানুষ......... পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে ১৪ রাউন্ড শটগানের গুলি আর টিয়ারগ্যাস ছুঁড়তে হয়েছে... (বিবিসি বাংলাঃ ১৮ অগাস্ট ২০১৬)
'কিরণমালা' দেখা নিয়ে সংঘর্ষে আহত শতাধিক। (Ntv)
গাজীপুরে স্টার জলসা দেখা নিয়ে স্বামী খুন, স্ত্রীর যাবজ্জীবন ( Ntv, Aug 3, 2016)
যশোরে স্টার জলসা দেখা নিয়ে মারামারি, হাসপাতালে স্বামী-স্ত্রী ( প্রথম আলো, ডিসেম্বর ০৬, ২০১৪)
সাতক্ষীরায় বড়দের 'কিরণমালা' দেখার ফাঁকে প্রাণ গেল ২ শিশুর (Ntv, ২০ আগস্ট ২০১৬)
সিরাজগঞ্জের 'স্টার জলসা' দেখা নিয়ে স্বামীর সাথে ঝগড়া করে গৃহবধূর আত্মহত্যা, পরিবারের দাবি হত্যা (বাংলাদেশ প্রতিদিনঃ ১৪ অক্টোবর, ২০১৬)
স্টার জলসার তারকারা, এবার শিক্ষার্থীদের খাতার প্রচ্ছদ।


সিরিয়ালের ‘পাখি’, ‘কিরণমালা’ এবার লেখাপড়ার খাতায় (প্রথম আলো, মে ২৩, ২০১৫)
শিক্ষা উপকরণে ভারতীয় টিভি সিরিয়ালের প্রভাব (প্রথম আলো, সেপ্টেম্বর ১৯, ২০১৫)
ভারতীয় টিভি চ্যানেল- নানামুখী প্রভাব বাংলাদেশে ( দৈনিক মানব জমিনঃ ২২ সেপ্টেম্বর, ২০১৫)
ভারতীয় সিরিয়ালের অনুকরণ: সহপাঠীকে খুন করে মুক্তিপণ দাবি ( দৈনিক মানব জমিনঃ ০১ সেপ্টেম্বর, ২০১৫)
মুক্তিপণের দাবিতে সহপাঠীকে খুন, আটক ৩ ভারতীয় টিভি চ্যানেলের প্রভাব ( দৈনিক ইত্তেফাকঃ ০১ সেপ্টেম্বর, ২০১৫)

এতোসব কিছুর পরেও কেন বন্ধ হচ্ছে না ভারতীয় চ্যানেল? এসব চ্যানেল কি আসলেই আমাদের ভালো কিছু শিক্ষা দেয় নাকি সাবস্ক্রাইব খরচ বাবদ কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া হয়? যেখানে হিন্দু রাষ্ট্র নেপালে বন্ধ সকল ভারতীয় চ্যানেল। আর মুসলিম রাষ্ট্র বাংলাদেশে মহা-সমারহে চলছে ভারতীয় চ্যানেল।
নেপালে ভারতীয় টিভি চ্যানেল বন্ধ (বিবিসি বাংলাঃ ২৯ সেপ্টেম্বর ২০১৫)
সর্বশেষ এডিট : ১৫ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৪
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×