somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিনল্যান্ডে ২২ ঘন্টার রোযা: ফতোয়া ও ভূগোলের প্রাথমিক পাঠ

০৮ ই জুলাই, ২০১২ বিকাল ৫:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ফিনল্যান্ডে গ্রীষ্মকাল এবং শীতকালে সময়ের পার্থক্যের একটি নমুনা

উত্তর এবং দক্ষিন গোলার্ধে দিন-রাতের ব্যপ্তি সংক্রান্ত প্রাথমিক পাঠ বিদ্যালয়ে পাঠ্যপুস্তকের কল্যানে মোটামুটি সকলেরই জানা। উত্তর গোলার্ধে (Northern Hemisphere) ২০ অথবা ২১ জুন সবচেয়ে বড় দিন এবং ২১ অথবা ২২ ডিসেম্বর সবচেয়ে ছোটদিন। অন্যদিকে দক্ষিন গোলার্ধে (Southern Hemisphere) ঘটে তার বিপরীত ঘটনা। তবে পাঠ্যপুস্তকের এ শিক্ষাগুলো অনেকের পক্ষেই বাস্তবে চিন্তা করা সম্ভব হয় না। প্রকৃতপক্ষে স্থানভেদে একটি দিন কতটা লম্বা হতে পারে সেটাও থেকে যায় ভাবনার অন্তরালে। একইভাবে অনেকেই অবাক হয় উত্তর গোলার্ধে অবস্থিত বিভিন্ন এলাকার স্বল্পদৈর্ঘ্য দিনের ঘটনা অবহিত হয়ে।

ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক (গ্রীনল্যন্ড), রাশিয়া, আইসল্যান্ড, কানাডা এবং যুক্তরাষ্ট্রের আলাস্কার কিছু অংশে গ্রীষ্মকালের একটি বড় সময় সূর্য অস্তমিত হয় না যাকে নিশীথ সূর্য (Midnight Sun) নামে অভিহিত করা হয়। কুমেরু বৃত্তের (Antarctic Circle) দক্ষিনে কোন স্থায়ী বসতি না থাকায় সুমেরু বৃত্তের (Arctic Circle) উত্তরাঞ্চলের জনসাধারন সীমিত আকারে এঘটনার অভিজ্ঞতা অর্জন করতে সমর্থ হয়। বস্তুত ফিনল্যান্ডের একেবারে উত্তরপ্রান্তে (Nothernmost point) ৭০ দিনেরও অধিককাল সূর্য অস্তমিত হয় না। অপরদিকে ইউরোপের সর্ব উত্তরপ্রান্ত নরওয়ের স্বালবার্ড (Svalbard) অঞ্চলে ১৯ এপ্রিল থেকে ২৩ আগস্ট পর্যন্ত চার মাসের বেশি সময় সূর্যাস্ত হয় না। কোন কোন জায়গায় একটানা ছয়মাস পর্যন্ত সূর্য দৃশ্যমান হয়।



ফিনল্যান্ড, সুইডেন এবং নরওয়ের নিশীথ সূর্যের এলাকা (লাল চিহ্নিত)



নরওয়ে, সুইডেন এবং ফিনল্যান্ডের নিশীথ সূর্যের এলাকা (লাল চিহ্নিত)



নরওয়ের বিভিন্ন স্থানে নিশীথ সূর্যের সময়সীমা


ফিনল্যান্ডে এ বছর ২২ ঘন্টার রোযা
গ্রীষ্মকালে উত্তর গোলার্ধে দিনগুলো অস্বাভাবিক লম্বা। ফলে গ্রীষ্মকালে পবিত্র রমজান উষযাপিত হলে অনেকের মধ্যেই রোযা রাখার সময়সীমা নিয়ে প্রশ্নের উদ্রেক হয়। বৃদ্ধ এবং বিভিন্ন রোগ-শোকে আক্রান্তদের অবস্থা সহজেই অনুমেয়। গত কয়েক দশকে সুবিধাজনক সময়ে রমজান পালিত হওয়ায় বিষয়টি নিয়ে কারো মধ্যে কোন সংশয়ের সৃষ্টি হয় নি। তবে গত বছর থেকে রোযার দিনগুলো অত্যধিক বড় হওয়ায় এ অঞ্চলের মুসলমান অধিবাসীদের মনে রোযা রাখার বিষয়ে দ্বিধাদ্বন্দের সৃষ্টি হয়। এ বছর ফিনল্যন্ডের রোভানিয়েমীতে প্রথম রোযার ব্যাপ্তি ২২ ঘন্টার চেয়েও একটু বেশি। অন্যদিকে হেলসিংকিতে প্রথম রোযার ব্যাপ্তি প্রায় সাড়ে ২০ ঘন্টা।



লাপল্যান্ডে (ফিনল্যান্ড, সুইডেন) মাসের প্রথমদিনের সুর্যোদয় এবং সুর্যাস্তের সময়সূচী


পবিত্র রমজানে ফিনল্যান্ডের রোভানিয়েমিতে সুবহে সাদিক এবং সূর্যাস্তের সময়সূচী


পবিত্র রমজানে হেলসিংকিতে সুবহে সাদিক এবং সূর্যাস্তের সময়সূচী

নিশীথ সূর্য এবং লম্বা দিনসম্পন্ন অঞ্চলে রোযা রাখার ফতোয়া
বিশিষ্ট আলেম ওলামাদের পক্ষ থেকে লম্বা দিনসম্পন্ন এবং সূর্য অস্ত যায় না এমন এলাকায় রোযা রাখার বিষয়ে দুই ধরনের ফতোয়া দেওয়া হয়েছে।

প্রথম ফতোয়া
নিশীথ সূর্য এবং অত্যধিক লম্বা দিনসম্পন্ন এলাকায় রোযা পলান সংক্রান্ত বিষয়ে আল কাসানিঈ বাদাঈ আল সানাঈ (Al Kasani'i Badaa'i Al Sana-i, 9th century), মাহমুদ শালতুত (Mahmud Shaltut, Mufti of Egypt, 20th century), সাঈদ সাবিক (Sayeed Sabiq, Mufti of Egypt, 20th century), জসিম আল মুহালহিল (Jasem Al Muhalhil, 21th century, Kuwait ) এবং মিশরের বর্তমান মুফতি আলী জুমাহ(Ali Jumah (Gomaa)) সহ অনেক ইসলামী পন্ডিত নিম্নোক্ত ফতোয়া প্রদান করেন।

"গ্রীষ্মকালে যে সমস্ত এলাকার দিনগুলো অধিকতর লম্বা, সেখানকার মুসলমানরা স্থানীয় সময় অনুযায়ী রোযা পালন করবে। তবে যদি তারা স্থানীয় সময় অনুযায়ী সুবহে সাদিক থেকে সুর্যাস্ত পর্যন্ত রোযা রাখতে অসমর্থ হয়, তাহলে তারা মক্কা অথবা মদীনার সময় অনুযায়ী অথবা নিকটবর্তী কোন ইসলামী দেশের সময় অনুযায়ী রোযা রাখতে পারবে যেখানে দিনগুলো অস্বাভাবিক লম্বা নয়।" (১)

দ্বিতীয় ফতোয়া
নিশীথ সূর্য এবং অত্যধিক লম্বা দিন সম্পন্ন এলাকার জন্য 'দ্য কাউন্সিল অফ সিনিয়র স্কলারস ইন দ্য কিংডম অফ সৌদী আবারিয়ার (The Council of Senior Scholars in the Kingdom of Saudi Arabia)' ফতোয়াটি নিম্নরূপ।

"কোন এলাকায় যতক্ষন পর্যন্ত দিন রাত্রির পার্থক্য নিরুপন করা সম্ভব হবে এবং দিন-রাত্রি একত্রে চব্বিশ ঘন্টার সমান হবে, ততক্ষন পর্যন্ত ঐ সমস্ত দেশের অধিবাসীদের সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোযা পূরন করতে হবে; তাদেরকে খাবার, পানীয় এবং অন্যান্য সবকিছু যা রমযানের রোযা ভাঙ্গার কারন হয় সেগুলো থেকে বিরত থাকতে হবে। রাত যতই ছোট হোক না কেন; খাদ্য গ্রহন, পান করা, সহবাস ইত্যাদি তাদের জন্য শুধুমাত্র রাত্রিকালীন সময়েই বৈধ হবে। দিন অত্যধিক লম্বা হওয়ার কারনে; অথবা অভিজ্ঞতার আলোকে; অথবা দক্ষ এবং বিশ্বাসযোগ্য কোন ডাক্তারের পরামর্শে; অথবা রোযা রাখার কারনে যদি মৃত্যু কিংবা মারাত্মক অসুস্থতার সম্ভাবনা থাকে; অথবা অসুস্থতা বৃদ্ধি পাওয়ার; অথবা আরোগ্য লাভ ব্যহত হতে পারে বলে যদি কারো আশংকা থাকে, তাহলে সে বা তারা রোযা ভঙ্গ করতে পারবে এবং পরবর্তীতে সমসংখ্যক রোযা আদায় করবে।

গ্রীষ্মকালে যেখানে সূর্য অস্ত যা না এবং শীতকালে যেখানে সূর্যোদয় হয় না অথবা যে জায়গায় ছয় মাস দিন এবং ছয় মাস রাত্রি স্থায়ী হয়, সেখানকার যেকোন অধিবাসীকে প্রতি ২৪ ঘন্টায় নিত্যদিনের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। তাদেরকে রমজানের রোযাও পালন করতে হবে। তারা রাত দিনের মধ্যে পার্থক্য করা যায় নিকবর্তী এমন কোন দেশের সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়সূচি অনুযায়ী রমজানের প্রারম্ভ ও সমাপ্তি, এবং প্রতিটি রোযা শুরু ও শেষ করতে পারবে।"

পরিশিষ্ট
(১) "Muslims living in such areas with very long days in the summer, they have to fast the month of ramadan in it`s time. But if they are not able to fast according to local time from th dawn to the sun set, then they can follow the time of Mecca or Medina or the time of the nearest Islamic country where the days are not so long."

(২) "With regard to the timings of their fast in Ramadaan, those who are accountable should refrain from food, drink and everything else that invalidates the fast each day of Ramadaan, from the time of dawn until sunset in their countries, so long as the night can be distinguished from the day, and when day and night together add up to twenty-four hours. It is permissible for them to eat, drink, have intercourse, etc during the night only, even if it is short. Whoever is unable to complete the fast because the day is so long, or who knows from experience or from the advice of a competent. trustworthy doctor, or thinks it most likely that fasting will lead to his death or make him severely ill, or will make his sickness worse or impede his recovery, may break his fast and make up the days that he misses in a month when he can make them up.

Whoever lives in a land in which the sun does not set during the summer and does not rise during the winter, or who lives in a land in which the day lasts for six months and the night lasts for six months, for example, has to perform the five daily prayers in each twenty-four hour period. They also have to fast Ramadaan. They can set the time for their fast and determine the beginning and end of Ramadaan and the times of starting and breaking the fast each day by the dawn and sunset each day in the closest country in which night can be distinguished from day."

সূত্র
1. Ramadan Fatwa. Sheikh Walid Hammoud, Mufti of Finland.
2. http://islamqa.info/en/ref/5842
3. Click This Link
4. Click This Link
সর্বশেষ এডিট : ১৪ ই জুলাই, ২০১২ বিকাল ৫:২৬
১২টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×