somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Conformist বা প্রথানুসারীদের নিয়ে যত কথা

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথানুবর্তিতা(Conformism) হলো, প্রতিষ্ঠিত বিধিমালা সমূহ মেনে চলার মতবাদ এবং এমন একজন ব্যক্তিকেই Conformist বলা হয়। এটিকে আবার সংস্কারবাদ বা Reformism এর সাথে গুলিয়ে না ফেলাটা শ্রেয় হবে কারণ সেটি ভিন্ন আলোচনা।

বর্ধিত সংজ্ঞায় যে পয়েন্টগুলো যুক্ত করতে যাচ্ছি,

• Conformist হলেন এমন একজন ব্যক্তি যিনি পূর্বের প্রতিষ্ঠিত রীতিনীতি, পছন্দ-অপছন্দ, সংস্কার, মনোভাব, সংস্কৃতি, আচরণ, বিধি ইত্যাদি মেনে চলেন।

• Conformist ব্যক্তিরা পূর্বের প্রতিষ্ঠিত আদর্শও মেনে চলেন।

• Traditionalist শব্দটি Conformist শব্দটির প্রায় কাছাকাছি এবং অনেক ক্ষেত্রে একই।

• এই সম্পর্কে একটি বিখ্যাত উক্তি প্রচলিত আছে সেটি হলো,

"যখন অনেক মানুষ কোন একটি বিষয়কে অনুসরণ করবে তখন আপনারও ইচ্ছে করবে সেটিকে অনুসরণ করার। এজন্য আপনাকে Conformist হবার প্রয়োজন পড়বে না। বরং অনেক মানুষ বুঝে না বুঝে সেটি অনুসরণ করে যাচ্ছেন তাই আপনিও দূর্ভাগ্যবশত সেটি অনুসরণ করবেন।"
- ক্যাস আর সানস্টেইন

• Conformist ব্যক্তিরা কনফার্মড্ হওয়ার পলিসি পান মেজোরিটি যা বলছে বা করছে তাই থেকে। মাইনোরিটি যারা আছেন তাদের ক্রিয়াকলাপকে তারা তাচ্ছিল্যের সাথে বা অবজ্ঞার সাথে দেখে থাকেন।

একটি হাস্যকর উদাহরণ মনে পড়লো,

"বিয়ের জন্য গায়ে-হলুদ অত্যাবশ্যক নয়, ধর্মীয় নীতিতেও প্রায় নেই। কিন্তু Conformist আপনাকে গায়ে-হলুদ দিয়েই ছাড়বেন। এবং বিয়েটাও প্রতিষ্ঠিত আইডিয়া, তাই লিভ-টুগেদার করাকে কোন Conformist মেনে নিতে পারবেন না, পারেন না।"

• Conformist শব্দটি অদৌ কি কেউ পছন্দ করেন? তবে আমরা সবাই সামাজিক চুক্তির অংশ হিসাবে একটি নির্দিষ্ট ডিগ্রি অনুসারে মেনে চলি। আমরা সম্মত হলাম যে রাস্তার নির্দিষ্ট দিকগুলি সবার চালানোর জন্য ভাল। আমরা একমত হয়েছি যে, মুদ্রার নির্দিষ্ট কিছু সংজ্ঞা হল যা ব্যয় করা উচিত। যখন আমরা বলি যে আমরা মেনে চলছি না, তার অর্থ হল যে আমরা এমন কিছুর বিরুদ্ধে পিছনে চাপ দিতে ইচ্ছুক যা অনেক লোক অন্ধভাবে মেনে চলবে। কখনও কখনও এটি উদ্ভাবন এবং সৃজনশীলতা উৎপাদন করে, যা অবশ্যই ভাল ফলাফল। কিন্তু আপনি Conformist হোন বা না হোন আপনাকে নির্দিষ্ট একদিক দিয়ে গাড়ি চালাতে হবে। হয় বামে, নতুবা ডানে। কারণ বাকিরাও তো তাই করছে এখন আপনি যদি না করেন তাহলে এক্সিডেন্ট অনিবার্য।

• এখন ডানে বা বামে যে ল-অর্ডার একটি দেশের করা থাকে সেক্ষেত্রে সবাই কমফোর্টেবল অনুভব করবে ব্যাপারটি কিন্তু এমন নয়।

একটি উদাহরণ দিচ্ছি,

"কোন ব্যক্তি ড্রাগস্ গ্রহণ করেন। এতে করে সেই ব্যক্তির ক্ষতি হয়। কিন্তু ক্রিমিনাল জাস্টিস আইন বলছে, তিনি অপরাধ করছেন। কিন্তু কীভাবে? তিনি স্রেফ নিজের ক্ষতি করছেন। হিসেব মতে তিনি ততক্ষণ অবধি অপরাধি নন যতক্ষণ অবধি তিনি ঐ ড্রাগস্ নিয়ে অন্য কারো ক্ষতি করছেন।"

এটির ইমপ্লিমেন্টেশন বাংলাদেশে না দেখা দিলেও উন্নত বিশ্বে খুঁজে পাবেন। এবং তারা নিশ্চয় আমাদের চেয়ে বোকা নয় বলে আমার বিশ্বাস।

• কথায় কথায় আমরা একটি কথা বলে থাকি, "তুমি যদি এই কাজটি করতে চাও তাহলে তোমাকে এডজাস্ট করেই চলতে হবে"। মানে তখন কিন্তু আমরা কোন অল্টারনেটিভ রাস্তা খুঁজে বের করার চেষ্টা করি না। এবং সেখান থেকেই লিগেছি মেইনটেইন করার চাপ আসে।

উদাহরণস্বরূপ বলা যায়,

"ধরুন, আমাদের শিক্ষা-প্রতিষ্ঠানে বা কর্মক্ষেত্রে একটি ট্যুর দেওয়া হলো। আপনি প্রথমে আপনার আর্থিক বা মানসিক কথা চিন্তা করে যেতে চাইলেন না। এখন আপনাকে মানানো হবে এটা বলে যে, সবাই যাচ্ছে অথচ দেখো তুমি যাচ্ছো না। এটা তোমাকে অসামাজিক করে তুলবে।"

মজার ব্যাপার হচ্ছে, এরপর আপনি Conformist হোন বা না হোন আপনি ব্যাগ গুছিয়ে রাস্তা ধরবেন বাকি সবার সাথে।

• আবার কোন বিশেষ ব্যক্তিকে এত ইনফ্লুয়েন্স করা সম্ভব নয় Conformity এর দ্বারা। যখন ব্যক্তির রেজিস্ট্যান্স কম থাকে, কনভিন্স হয়ে পড়েন বা গলে পড়েন সহজে তখন এটি হয়। গ্রুপ প্রেসার, সাম্প্রদায়িক প্রেসার, ধর্মীয় অনুশাসন থাকবেই কিন্তু আপনার রেজিস্ট্যান্স কতটুকু শক্তিশালী তা নির্ধারণ করে আপনি কি করতে চলেছেন।

• Conformism আমাদের আচরণে ব্যাপক প্রভাব ফেলে। আপনি মাথা নত করবেন, না কি হাতজোড় করবেন না কি হ্যান্ডশেক করবেন এসব কিছু নির্ভর করে Conformity এর উপর। যদি কোনো বড় গ্রুপ এর মধ্যে কোন একটি করে তাহলে আপনিও সেটি করবেন। সিনেমা চাই হোক ভাল বা মন্দ, কিন্তু বেস্ট ফ্রেন্ড বললে না করা যায় না, তাই তো? ঠিক বলছি কি?

• Conformism এর প্রভাব বেশ কিছু ভাগে ভাগ করা যেতে পারে,

(ক) তথ্যগত প্রভাব
(খ) আদর্শগত প্রভাব
(গ) পরিচয়গত প্রভাব(মানে Conformity মেনেই কিন্তু আমাদের বাবা-মা আমাদের নাম রেখেছেন। বিস্তারিত বুঝে নিন।)
(ঘ) সম্মত হতেও প্রভাব খাটায় এই "Conformity"
এবং
(ঙ) আচরণগত প্রভাব

অফ টপিকঃ আমার কাছের কিছু মানুষের ধারণা আমি বোধহয় Conformist হবো। কিন্তু আপনাদের এই ধারণাটি অনেকাংশে ভুল।

Conformity নিয়ে আমার সামান্য মতামত আপনার কাছে তুলে ধরলাম। এমন নয় যে, আমি ভুলের উর্ধ্বে বা সর্বজান্তা। তাই কমেন্ট বক্সে ধৈর্য্যের সাথে আপনার মূল্যবান মন্তব্যের জন্য অপেক্ষায় থাকলাম।

ধন্যবাদ
সর্বশেষ এডিট : ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০১
৭টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হাদিসের সনদের মান নির্ধারণ করা শয়তানী কাজ

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৭ ই এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪০



সূরাঃ ৯ তাওবা, ১০১ নং আয়াতের অনুবাদ-
১০১। মরুবাসীদের মধ্যে যারা তোমাদের আশেপাশে আছে তাদের কেউ কেউ মুনাফিক। মদীনাবাসীদের মধ্যেও কেউ কেউ মোনাফেকী রোগে আক্রান্ত। তুমি তাদের সম্পর্কে... ...বাকিটুকু পড়ুন

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

×