somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

Zero-sum Game মূলত কী!

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



► একটা কথা আছে যে, “যদি আমি আপনাকে সহায়তা করি তবে আপনি পরীক্ষায় আমার চেয়ে বেশি নম্বর পেয়ে যাবেন। যাই হোক, যদি আমি আপনাকে আপনার কাজ করতে সহায়তা করি তবে কে আমার কাজ করতে আমাকে সহায়তা করবে?”

বর্তমানে অনেক বেশি আলোচিত এবং বিসিএস অবধি এই টপিক চলে এসেছে। তাই একটু নিজে জানার পাশাপাশি আপনাদের সাথে সেটুকু ভাগাভাগি করার চেষ্টা করছি, এবং সেটা যত সম্ভব সহজ ভাবে।

প্রথমেই এই খেলার সংজ্ঞা দেখে নিতে পারি,

Zero-sum Game: অন্যের ব্যয়ে জয়ী হওয়া। এটি এক ধরণের প্রতিযোগিতা।

► উদাহরণস্বরূপ বলা যায়,

● আমরা একটি মুদ্রা আকাশে নিক্ষেপ করতে পারি। শর্ত থাকবে, যদি এটি ফিরে এসে “হেড” হয় তবে আপনি আমাকে ১ টাকা দিবেন। আর যদি “টেইল” হয় তবে আমি আপনাকে ১ টাকা দেবো। মুশকিল হতে পারে, মুদ্রা ঘুরানোর কৌশল একজনের জানাও থাকতে পারে। এটি একটি শূন্য রাশির খেলা কারণ মোট অর্থের পরিমাণ একই থাকে। একজন খেলোয়াড়ের লাভ অন্য খেলোয়াড়ের ক্ষতির দ্বারা একেবারে অফসেট। সমস্ত লাভ এবং ক্ষতির যোগফল শূন্য। আর এটাই শূন্যের যোগফল।

● এটি এমন কিছু যাতে কারও জয়ের সঠিক পরিমাণে কারও ক্ষতির সমান। যখন দুই ব্যক্তি এমন কোনো বাজিতে অংশগ্রহণ করেন যেখানে সমান অঙ্কের টাকা থাকে বা বিনিয়োগ থাকে। যেহেতু আপনি সব সময় সমস্ত মানুষকে খুশি রাখতে পারবেন না, অথবা সবাই বিজয়ী হতে পারে না। পদোন্নতির জন্য যদি একটি পদ থাকে এবং সেখানে নয় জন প্রার্থী থাকে তবে কেবল সেরা উপযুক্ত পদোন্নতি পান আর বাকিদের অপেক্ষায় থাকতে হয়।

● প্রেম কি তবে জিরো-সাম গেম? সত্যিকারের একটি প্রেমময় সম্পর্ক বিথোভেন বাজানো কোনও অর্কেস্ট্রা শোনার অনুরূপ। তারা যখন একসাথে সিঙ্ক্রোনাইজ হয় তখন প্রতিটি উপকরণ একটি মুখ্য ভূমিকা পালন করে। সেই সমন্বয়টি একটি প্রেমময় এবং যত্নশীল সম্পর্কের সমান্তরাল। সবকিছুর অবশ্যই যথাসময়ে সুর আসবে এবং সঠিক সময়ে খেলতে হবে। কিন্তু এই খেলা কিভাবে কাজ করবে? অনেকক্ষেত্রে কেউ একজনকে যত বেশি ভালোবাসে, দ্বিতীয় ব্যক্তি প্রথম ব্যক্তিকে তত বেশি ঘৃণা করতে পারে। আর এটাই জিরো-সাম গেম। অবশ্য স্বাস্থ্যকর, স্থিতিশীল সম্পর্কের অস্তিত্ব তা অস্বীকার করে।

● শূন্য-সমষ্টির খেলাটি এমন একটি খেলা যেখানে খেলোয়াড়দের উপযোগ/পরিশোধের যোগফল ০(শূন্য) হয়। একজন খেলোয়াড় যাই পায় না কেন, একই পরিমাণ অন্য খেলোয়াড়ের কাছে হারিয়ে যায়। যে কোনও খেলা যেখানে একজন খেলোয়াড়/দল জিতবে, অন্যটি হেরে যায় তা শূন্য-সমষ্টির খেলা।

► কেন এই ধরণের গেম কেউ বেছে নিতে পারে?

১। স্কুল এবং কলেজগুলিতে কেবলমাত্র একটি টপার থাকতে পারবে। প্রায় প্রত্যেকেই সেই শীর্ষস্থানটি দাবি করার চেষ্টা করে এবং সেখানে পৌঁছানোর জন্য তার হাতে যত শক্তি আছে তা প্রয়োগ করতে পারে। অনেকে পরীক্ষায় শীর্ষস্থানীয় হওয়ার জন্য এমনকি অন্যায্য উপায়ও ব্যবহার করে থাকে।

২। অনেক কর্মক্ষেত্রে আমাদের অবশ্যই আমাদের নিজস্ব সহকর্মী এবং টিম সদস্যদের ছাড়িয়ে যেতে হবে যদি আমাদের দ্রুত উন্নত পদে ওঠার দরকার হয়।

৩। সবচেয়ে মারাত্মক বিষয় হচ্ছে, যখন এই গেমটি কারও বেঁচে থাকার প্রশ্নে পরিণত হয়, তখন এটিকে “যুদ্ধ” বলা হয়!

পুঁজিবাদী সমাজে/কর্পোরেট জবে এই খেলাটি যথোপযুক্ত। কারণ, এখানে টাকার খেল থাকে। স্টক মার্কেট বা যারা ট্রেডিং করে থাকেন তারা ভালো বুঝবেন। কারণ স্টক মার্কেট এবং ট্রেডিং হলো এই খেলার চমৎকার উদাহরণ। অথবা ভাবুন তো, একই সাথে ক্রেতা ও বিক্রেতার লাভবান হওয়া কি অদৌ সম্ভব?
সর্বশেষ এডিট : ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০৭
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×