somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কমিটমেন্ট(Commitment) রক্ষা করা জরুরী কেন?

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




কমিটমেন্ট(Commitment) রক্ষা করা জরুরী কেন?
প্রকাশকালঃ ৭ই এপ্রিল, ২০১৬

শব্দ নিয়ে খেলতে বেশ মজা লাগে। শব্দের অর্থ আর তার তাৎপর্য কখনো কখনো এক হয় না। আবার কখনো কখনো তো পুরোপুরি বিপরীত হয়ে দাঁড়ায়। এরকম একটি শব্দ নিয়ে আমি আজ আপনাদের কাছে হাজির হলাম।

শব্দটি হলো, “Commitment” । কমিটমেন্ট(Commitment) শব্দটির অর্থ হলো, অঙ্গিকার করা, শপথ করা, কথা দেয়া, ইচ্ছা করা, জেদ নিয়ে কোন কিছু হাসিল করার চেষ্টায় নিজের মনকে স্থির করা। এই শব্দটি হতে পারে অনেক ছোট্ট কিন্তু এর ভূমিকা বাস্তব জীবনে নেহাতই কম নয়। বরং এতোটাই বেশি গুরুত্বপূর্ণ যে একজন কমিটমেন্ট ছাড়া মানুষের জীবন যারপর নাই দূর্বিষহ হতে পারে।

● প্রথমে জেনে নেই কমিটমেন্ট(Commitment) আসলে কী? আর কেন-ই বা আমি এটা নিয়ে এতো বকবক করছি?

Simple Definition Of Commitment
────────────────────
কমিটমেন্ট হলো এক ধরণের প্রতিজ্ঞা যে, কিছু করতে চাই অথবা কিছু দিতে চাই। কমিটমেন্ট হলো একজন নীতিবান মানুষ হওয়া কোন কারো কাছে বা কোন কিছুর জন্য। অথবা একটি মনোভাব, যে মনোভাবটি আমাদের শক্তভাবে সেই কাজটি করতে বাধ্য করায়। কমিটমেন্ট আমরা রাখতে পারি আমাদের একাডেমিক পড়াশুনায়, ব্যবসা-বাণিজ্য তে,বন্ধুত্বতে, সম্পর্কে এমনকি পাশের দোকানের পান-ওয়ালার সাথে।

একটি হাস্যকর এবং রোমান্টিক উদাহরণ টানছি, ধরুন এক সুন্দরী মেয়ে আপনার বান্ধবী আবার পাশাপাশি আরেকটা অসুন্দরী মেয়ে আপনার বান্ধবী। দুজনের সাথেই আপনার সম্পর্ক অনেক ভালো। কিন্তু হঠাৎ একদিন এই দুই বান্ধবী একই সময়ে ফোন দিয়ে আপনাকে একই সময়ে ডিনারে ডাকলো। এখন আপনি কি করবেন? সেটা কিন্তু সহজেই অনুমেয়(লেখার ক্ষেত্রে লিঙ্গ পুরুষ হিসেবে ব্যবহার করছি সূত্রটি সবার জন্য প্রযোজ্য)। মানে এখানে ঝামেলা বা ড্যাবল স্ট্যান্ডার্ড হবার ঝাক্কি থেকেই যায়, আর কমিটমেন্ট রাস্তা খুঁজে বেড়ায়।

আমরা সম্ভবত একটা শব্দের অর্থ ভালো করে জানিনা। শব্দটি অতি পরিচিত। “FOCUS” এই শব্দটি আমরা এতবার ব্যবহার করি কিন্তু অর্থ না জেনেই। এর আক্ষরিক অর্থ “আলোর মিলন কেন্দ্র”। কিন্তু আমি একে অন্য ভাবে সাজিয়েছি, FOCUS means = Focus one course until success । ভাবছেন এর সাথে কমিটমেন্টের আবার কী সম্পর্ক?
এই শব্দটির সাথে কমিটমেন্টের সম্পর্ক ওতোপ্রতোভাবে জড়িত। যখন আমরা কোন কিছু করবার জন্য মনস্থির করি তখন ফোকাস শব্দটি এসেই যায়। আমাদের প্রত্যেকের জীবনে বার্নিং ডেজায়ার থাকা দরকার আর তার জন্য চাই স্ট্রং কমিটমেন্ট এবং সেই কমিটমেন্ট কে বাস্তবে রুপ দেবার জন্য সেই বস্তুটির উপর ফোকাস অবশ্যই রাখতে হয়।

● আমাদের ভীতর সবসময় দুই ধরণের কমিটমেন্ট কাজ করে বলে আমার মনে হয়।

এক- কিছু কিছু ব্যাপারে আমাদের খুব একটা আগ্রহ থাকেনা তাই খুব বেশি একটা কেয়ার ও করিনা। আমি এই কমিন্টমেন্টের নাম দিয়েছি ইন-একটিভ কমিটমেন্ট/অলস কমিটমেন্ট।
দুই- কিছু কিছু ব্যাপারে আমাদের অনুভূতি এমন যে, আমাদের সেটা চাই-ই-চাই। আমরা ওটা ছাড়া চলতে পারবোনা। যেভাবেই হোক আমাদের সেটা পেতে হবে। আমি এই কমিটমেন্টের নাম দিয়েছি একটিভ-কমিটমেন্ট/সক্রিয় কমিটমেন্ট।

জীবনে আপনি যা চান আর আপনার যদি সেই জিনিসটির প্রতি সক্রিয় কমিটমেন্ট থাকে তাহলে সেটা একদিন না একদিন আপনি অবশ্যই পেয়ে যাবেন। তবে কমিটমেন্ট হওয়া চাই নির্ভেজাল একটিভ/সক্রিয় কমিটমেন্ট।

● কমিটমেন্টের এত বেশি দরকার কেন?

বাস্তব জীবনে কমিটমেন্টের প্রয়োজনীয়তা অপরিসীম। পয়েন্ট আকারে লিখছি,

১। বন্ধু যতই জানের বন্ধু হোক না কেন কমিউনিকেশন গ্যাপ আপনার বন্ধুত্ব কে অনেক পিছিয়ে নিয়ে যেতে থাকবে। হয়তো একসময় জানের বন্ধুকে অচেনা মনে হতে পারে। তখন আচমকা একটা ধাক্কা খাবেন। তাই কাছের বন্ধুদের সময় দিন।

২। ক্লাস এবং পড়াশুনায় কমিটমেন্ট রাখা জরুরী। তা না হলে ভালো রেজাল্ট তো দুরের কথা পাশ নিয়ে টানাটানি শুরু হয়ে যাবে।

৩। প্রেম করছেন খুব ভালো। কিন্তু সাবধান, একটা মিস কলের প্রত্যুত্তর না দিতে পারলে কি হয় তা প্রেমিক-প্রেমিকা যুগল জানেন। আর মেসেঞ্জার, হোয়াটস আপ, ইমো, ভাইবার, হাঙ্গয়াউট, ফ্রিং, লাইন, গোগল প্লাস, ইনস্টাগ্রাম, টুইটার, Skype- সব খানেই একাউন্ট খুলে রাখতে পারেন (tongue emoticon) ।

৪। আর ব্যবসা-ব্যনিজ্য তে কমিটমেন্ট মারাত্মতভাবে জরুরী। যদি অদৌ আপনি সামনে যেতে চান। Please! Be on time ।

● এখন কিছু উক্তি শেয়ার করছি,

1. It was character that got us out of bed, commitment that moved us into action and discipline that enable us to follow through,
- Zig Ziglar
2. You always have two choices, your commitment versus your fear.
- Sammy Davis , Jr.

3.Commitment is an act, not a word.
- Jean –paul Satre

4.There’s no abiding success without commitment.
-Tonny Robins
5. If I’m going to play, it’s going to be 100 percent commitment.
- Brett Favre
সর্বশেষ এডিট : ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:১৫
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×