somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মেহেদি হাসান, মি. বিকেল নামে পরিচিত। আমি একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ও অ্যাপ ডেভেলপার, সম্পাদক, উপস্থাপক, রক্তদাতা, এবং নাট্য পরিচালক। মাইক্রোসফটে ডেভেলপার হিসেবে কর্মরত এবং গল্প বলা আমার প্রধান পরিচয়।

‘Teri Baaton Mein Aisa Uljha Jiya (২০২৪)’ মুভি রিভিউ, বলিউডের জন্য ছোট্ট তোফা

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সাধারণত বলিউড/হিন্দি সিনেমা নির্দিষ্ট কিছু প্যাটার্ন অনুসরণ করে থাকে। সিনেমা দেখলেই মনে হতে পারে, আপনি প্রায় নিশ্চিত আপনি কোনো এক বলিউডের সিনেমা দেখছেন। সাধারণ কোনো গল্প, আইটেম নম্বর এবং অবিশ্বাস্য ফাইটিং বা শেষ পর্যন্ত হ্যাপি এন্ডিং।


আমার জানা মতে বলিউডে সর্বশেষ সংস্করণ ছিলো ‘Fitoor (২০১৬)’ এবং ‘Haider (২০১৪)’ সিনেমা; যেসবে সংযোজন করা হয়েছিলো চার্লস ডিকেন্সের ‘Great Expectations’ উপন্যাস এবং শেক্সপিয়রের বিখ্যাত ‘Hamlet’ নাটক।


সুতরাং, ‘আউট অব দ্য বক্স’ চিন্তা করার প্রবণতা বলিউড তথা বলিউডের অভিনেতাদের, প্রযোজকদের, পরিচালকদের খুব বেশি অন্তত আমি দেখতে পাইনি। সায়েন্স ফিকশন বলিউডে যেসব হয় তা অত্যন্ত হাস্যকর। সর্বশেষ ‘আদিপুরুষ’ সিনেমার ভিএফএক্স শাহরুখ খানের ‘Ra.One’ কার্টুনের কাছেও তো ব্যর্থ ছিলো।


অনুভব সিনহা কিছু মডার্ণ ক্লাসিক উপহার দিতে গিয়ে সেন্সরশীপে আটকে থাকেন। বিশাল ভরদ্বাজ তো নিজেকে প্রকাশ-ই ঠিকমতো করতে পারেন কিনা সন্দেহ! তারপরেও বিধু বিনোদ চোপড়া’র ‘12th Fail (২০২৩)’ সিনেমা ড্রামা জনরার হলেও আশা দেখায়। কিন্তু ড্রামা জনরায় আজ পর্যন্ত বলিউড খুব বেশি হতাশ না করলেও এর বেশি কিছুর সংযোজনও করতে পারেনি দুই একটা থ্রিল/কমেডি ব্যতীত।


সাই-ফাই এবং রম-কম (রোমান্টিক-কমেডি) তে প্রযোজক যদি মিলেও যায় তবুও সেটার রিক্স ফ্যাক্টর বিবেচনায় একজন অভিনেতা বহু চিন্তায় পড়ে যান। কারণ বলিউড এক লটারির নাম; পেলে জসিম না পেলে বাপ্পারাজ। দুজনকেই মানুষ মনে রাখবে কিন্তু ভিন্নভাবে।


উপরোক্ত উদাহরণ এজন্যই টানলাম কারণ ‘Haider’ সিনেমায় দুর্দান্ত অভিনয় করেছেন শহীদ কাপুর। হিটও হলো। কিন্তু এই নতুন সংযোজনের জন্য প্রযোজক মিললেও একজন প্রতিষ্ঠিত অভিনেতার পক্ষে এমন রিক্স নেওয়া সোজা কথা নয়।


এবার শহীদ কাপুর ফের রিক্স নিয়েছেন। তাও কয়েক ডিগ্রী বেশি রিক্স নিয়েছেন। কারণ আজ পর্যন্ত হলিউডে যখন ‘Ex Machina (২০১৪)’ এর মত একাধিক সিনেমা নির্মাণ হয়ে যায় তখন বলিউডে রজনীকান্তের ছাপড়ি সিনেমা ‘টু পয়েন্ট জিরো (২০১৮)’ নিয়ে পড়ে আছে। এবং মজার বিষয় হচ্ছে যে, এসব সিনেমা হিটও করছে।


প্রশ্ন হলো, শহীদ কাপুর কত ডিগ্রী বেশি রিক্স নিয়েছেন? উত্তর কিন্তু সোজা হবে না। এই সিনেমা দেখার পর মনে হয়েছে, উনি যেন পুরোপুরি রিক্স নিতে পারেন নি। মানে সিনেমা যদি ‘Ex Machina’ সিনেমার হুবহু কপিও হত তাও মানা যায়। উনি রিক্স নিয়েছেন এই শর্তে, চলো সংযোজন হোক কিন্তু আমার ক্যারিয়ার ঠিক থাকুক।


ফলতঃ সাই-ফাই এবং রম-কম (রোমান্টিক কমেডি) এর সাথে বলিউড ড্রামার ব্লেন্ডিং করতে যেন বাধ্য হয়েছেন। তবুও জাস্টিফাই করা যায় এই শর্তে যে, এ যেন সময়ের চাহিদা পূরণের তীব্র ইচ্ছা। অথবা, ‘Zen Z’ এর তৃষ্ণা মেটানো ছাড়া সামনের ‘ভালোবাসা দিবস’ নিয়ে চিন্তা করাও মুশকিল।


দুনিয়া যখন ‘AI’ এর দিকে এগিয়ে যাচ্ছে, মানুষের চাকুরীর সংকট/অস্তিত্বের সংকট বিবেচনা করতে মানুষ যখন বাধ্য হচ্ছে তখন বলিউডে হিট করছে ‘Animal’ বা ‘Rocky Aur Rani Kii Prem Kahaani’ সিনেমাগুলো। পাশাপাশি প্রভাসের ছাপড়ি সিনেমা ‘Salaar’ এর মত ‘Mass Film’।


এখানেই ‘Maddock’ প্রযোজনা প্রতিষ্ঠান উপহার দিলো ‘Teri Baaton Mein Aisa Uljha Jiya’ সিনেমা। এখানেই শহীদ-কৃতির পরীক্ষা এবং শহীদ কাপুরের জন্য যেন এক অগ্নিপরীক্ষা। কারণ উপমহাদেশে যে বান্দা ‘ChatGPT’ এর নাম-ই শোনে নাই সে রোবটিক্স ইঞ্জিনিয়ারিং সম্পর্কে ঘন্টা জানে!


ফলে মানুষ রিভিউ এর উপর রিভিউ লিখে যাচ্ছে। সো-কোল্ড কিছু সমালোচক বাজে সিনেমা তকমা দিয়ে সময় নষ্ট হবে বলে সাবধান করছেন। কারণ ঐ সব সমালোচক নিজেই জানেন না ‘এআই’ জিনিসটা কি? এ কারণেই দেখবেন এই সিনেমার ডোমেস্টিক কালেকশন এর চেয়ে বহুগুণে ওয়ার্ল্ডওয়াইড হাইপ বলুন বা বক্স অফিস কালেকশন বলুন সেটা কিন্তু দারুণ!


শহীদ কাপুর সব সময় গল্প নির্ভর কাজ করেন, আইডিয়া নির্ভর কাজ করেন। কিন্তু বলিউড ড্রামার সাথে রম-কম এর ব্লেন্ডিং খুব বেশি মানাই নাই কিন্তু দ্বিতীয় পার্টে কিছু তো একটা ঘটতে চলেছে; এ নিয়ে অন্তত আমার সন্দেহ নাই।


ব্যক্তিগত রেটিং: ৪/৫
ছবি: Koimoi.Com
Also Read It On: ‘Teri Baaton Mein Aisa Uljha Jiya (২০২৪)’ মুভি রিভিউ, বলিউডের জন্য ছোট্ট তোফা
সর্বশেষ এডিট : ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:০৯
৮টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শোকের উচ্চারণ।

লিখেছেন মনিরা সুলতানা, ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:১৬

নিত্যদিনের জেগে উঠা ঢাকা - সমস্তরাত ভারী যানবাহন টানা কিছুটা ক্লান্ত রাজপথ, ফজরের আজান, বসবাস অযোগ্য শহরের তকমা পাওয়া প্রতিদিনের ভোর। এই শ্রাবণেও ময়লা ভেপে উঠা দুর্গন্ধ নিয়ে জেগে... ...বাকিটুকু পড়ুন

যা হচ্ছে বা হলো তা কি উপকারে লাগলো?

লিখেছেন রানার ব্লগ, ২৬ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২৮

৫ হাজার মৃত্যু গুজব ছড়াচ্ছে কারা?

মানুষ মারা গিয়েছে বলা ভুল হবে হত্যা করা হয়েছে। করলো কারা? দেশে এখন দুই পক্ষ! একে অপর কে দোষ দিচ্ছে! কিন্তু... ...বাকিটুকু পড়ুন

আন্দোলনের নামে উগ্রতা কাম্য নয় | সন্ত্রাস ও নৈরাজ্যবাদকে না বলুন

লিখেছেন জ্যাক স্মিথ, ২৬ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২৭



প্রথমেই বলে নেয়া প্রয়োজন "বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার সমস্ত অপচেষ্টা ব্যর্থ হয়েছে" ধীরে ধীরে দেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসছে। ছাত্রদের কোটা আন্দোলনের উপর ভর করে বা ছাত্রদের... ...বাকিটুকু পড়ুন

কোন প্রশ্নের কি উত্তর? আপনাদের মতামত।

লিখেছেন নয়া পাঠক, ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৬

এখানে মাত্র ৫টি প্রশ্ন রয়েছে আপনাদের নিকট। আপনারা মানে যত মুক্তিযোদ্ধা বা অতিজ্ঞানী, অতিবুদ্ধিমান ব্লগার রয়েছেন এই ব্লগে প্রশ্নটা তাদের নিকট-ই, যদি তারা এর উত্তর না দিতে পারেন, তবে সাধারণ... ...বাকিটুকু পড়ুন

চাকুরী সৃষ্টির ব্যাপারে আমাদের সরকার-প্রধানরা শুরু থেকেই অজ্ঞ ছিলেন

লিখেছেন সোনাগাজী, ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০৭



আমার বাবা চাষী ছিলেন; তখন(১৯৫৭-১৯৬৪ সাল ) চাষ করা খুবই কষ্টকর পেশা ছিলো; আমাদের এলাকাটি চট্টগ্রাম অন্চলের মাঝে মোটামুটি একটু নীচু এলাকা, বর্ষায় পানি জমে থাকতো... ...বাকিটুকু পড়ুন

×